শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য - Facts About Chimpanzee in Bengali
শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য - Facts About Chimpanzee in Bengali

শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য

Facts About Chimpanzee in Bengali

শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য – Facts About Chimpanzee in Bengali : প্যান জিনাস দুটি বিদ্যমান প্রজাতি নিয়ে গঠিত: সাধারণ শিম্পাঞ্জী এবং বোনোবো।  শ্রেণীবিন্যাসগতভাবে, এই দুটি এপ প্রজাতিকে সম্মিলিতভাবে প্যানিন বলা হয়; যাইহোক, উভয় প্রজাতিকে সাধারণভাবে শিম্পাঞ্জী (Chimpanzee) বা শিম্পাঞ্জী শব্দটি ব্যবহার করে সম্মিলিতভাবে উল্লেখ করা হয়।

   শিম্পাঞ্জী সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য – Facts About Chimpanzee in Bengali বা শিম্পাঞ্জী এর কিছু বৈশিষ্ট্য বা (Chimpanzee Knowledge Bangla. A short Facts of Chimpanzee. Unknown Facts About Chimpanzee, Amazing Facts About Chimpanzee Animal, Biology, Lifetime, Height, Weight, Food, Diet History, Chimpanzee Information in Bengali, Chimpanzee Rachana Bangla, Facts About Chimpanzee in Bengali) শিম্পাঞ্জী এর জীবন রচনা সম্পর্কে বা শিম্পাঞ্জী সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

শিম্পাঞ্জী কী ? What is Chimpanzee ?

 শিম্পাঞ্জী (Chimpanzee) প্রাইমেট বর্গের (Great Apes) এক প্রকার স্তন্যপায়ী প্রাণী। Pan গোত্রের দুই প্রজাতির প্রাণীকে সাধারণ ভাবে শিম্পাঞ্জী বলে ডাকা হয়।শিম্পাঞ্জী (প্যান ট্রোগলোডিটস), সাধারণ শিম্পাঞ্জী, শক্তিশালী শিম্পাঞ্জী বা সোজা চিম্প নামেও পরিচিত, এটি গ্রীকীয় আফ্রিকার বন এবং সান্নাহর এক বৃহত প্রজাতি এটির চারটি নিশ্চিত উপ-প্রজাতি এবং একটি পঞ্চম প্রস্তাবিত উপ-প্রজাতি রয়েছে।  শিম্পাঞ্জী (Chimpanzee) এবং ঘনিষ্ঠভাবে সম্পর্কিত বনোবো (কখনও কখনও “পিগমি শিম্পাঞ্জী” নামে পরিচিত) পান জেনাসে শ্রেণিবদ্ধ করা হয়। জীবাশ্ম এবং ডিএনএ সিকোয়েন্সিংয়ের প্রমাণ থেকে প্রমাণিত হয় যে প্যান মানব বংশের এক বোন ট্যাক্সন এবং মানুষের নিকটতম জীবিত আত্মীয়।

শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য – Facts About Chimpanzee in Bengali

প্রাণীর নাম (Animal Name) শিম্পাঞ্জী (Chimpanzee)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 40 বছর 
গতিবেগ (Speed) 40 কিলোমিটার 
উচ্চতা (Height) 3-5.5 FT.
ওজন (Weight) 40-60 কিলোগ্রাম
খাদ্য (Food) সর্বভুক

শিম্পাঞ্জী এর বাসস্থান ও খাবার – Chimpanzee Habitat and Diet : 

 শিম্পাঞ্জী (Chimpanzee)রা গ্রীষ্মমন্ডলীয় রেইন ফরেস্ট এবং পশ্চিম ও মধ্য আফ্রিকার নিম্নভূমি এবং পর্বত বনে বাস করে। শিম্পাঞ্জীরা বিভিন্ন ধরনের খাবার খায়। পর্যবেক্ষকরা বীজ, ফল, পাতা, বাকল, মধু, ফুল এবং পোকামাকড় সহ প্রায় 80 টি বিভিন্ন আইটেম বন্য শিম্পাদের খাওয়া রেকর্ড করেছেন। এটি তাদের বেশিরভাগ খাদ্য তৈরি করে। যাইহোক, শিম্পাঞ্জীরা মাংসের জন্য বানর বা ছোট অ্যান্টিলোপের মতো অন্যান্য প্রাণীও শিকার করে। খাওয়ানো সাধারণত একটি স্বতন্ত্র ক্রিয়াকলাপ, তবে কখনও কখনও শিম্পরা একসাথে খাবারের সন্ধান করে। শিম্পাঞ্জীরা খাবার পেতে হাতিয়ার ব্যবহার করার জন্য বিখ্যাত। তারা প্রায়শই এর পাতার একটি ডাল ছিঁড়ে ফেলে এবং তারপরে এটি একটি পিঁপড়া বা উইপোকা পাহাড়ে ডুবিয়ে পোকামাকড়গুলিকে ভিতরে নিয়ে যায়।

 যখন জলের অভাব হয়, তখন শিম্পারা পাতা চিবিয়ে খায় যাতে তারা নরম এবং স্পঞ্জের মতো হয় – এটি তাদের গাছের গর্তের ভিতরে বৃষ্টির জল ভিজিয়ে রাখতে দেয়।

শিম্পাঞ্জী এর পরিবার – Chimpanzee Family : 

পরিবারের সবাই.  শিম্পাঞ্জীর বাড়ি হল অন্যান্য শিম্পাঞ্জীদের একটি সম্প্রদায় যা পারিবারিক গোষ্ঠী নিয়ে গঠিত। এই পরিবারের মধ্যে সাধারণত 6 থেকে 10 জন ব্যক্তি থাকে।

 একটি সম্পূর্ণ শিম্প সম্প্রদায়ের মাঝে মাঝে 100 জনেরও বেশি সদস্য থাকতে পারে, যা অনেকগুলি বিভিন্ন পরিবারের গ্রুপ নিয়ে গঠিত। একজন অভিজ্ঞ প্রাপ্তবয়স্ক পুরুষ শিম্প সম্প্রদায়ের নেতা হতে পারে, যদিও অন্যান্য সম্প্রদায়ের নেতৃত্ব বেশ কয়েকটি পুরুষদের মধ্যে ভাগ করা হয়।

 শিম্পরা তাদের সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ করার জন্য শারীরিক ভাষা, মুখের অভিব্যক্তি, হাততালি, সাজসজ্জা এবং চুম্বন ব্যবহার করে।

 সাধারণত একজন পুরুষ শিম্প সেই সম্প্রদায়ে থাকে যেখানে সে জন্মেছিল, কিন্তু মহিলারা প্রাপ্তবয়স্ক হলে অন্য সম্প্রদায়ে স্থানান্তরিত হয়।

 বন্য অঞ্চলে মহিলা শিম্পারা সাধারণত 12 থেকে 15 বছরের মধ্যে প্রথমবারের মতো জন্ম দেয়। নবজাতক চিম্পদের কালো চুলের নিচে গোলাপী ত্বক থাকে যা পরে বয়স বাড়ার সাথে সাথে কালো হয়ে যায়।

 তারা জন্মের সময় অত্যন্ত অসহায়, এবং অল্পবয়সীরা তাদের নিজেরাই বেঁচে থাকার আগে সাত বছর বয়স পর্যন্ত তাদের মায়ের সাথে থাকতে হয়।

 জন্মের পরপরই, শিশুটি তার মায়ের নীচে আঁকড়ে ধরতে শেখে। পরে এটি তার পিছনে স্থানান্তরিত হয় এবং পরবর্তী সাত মাস বা তারও বেশি সময় ধরে এই পিগিব্যাক স্টাইলটি ব্যবহার করে।

 একটি অল্প বয়স্ক চিম্প তার মায়ের কাছ থেকে প্রায় তিন বছর বয়স পর্যন্ত দুধ পায়। এটি প্রায় চার বছর বয়সে নিজে থেকে হাঁটা শুরু করতে পারে তবে বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় সমস্ত দক্ষতা শিখে আরও কয়েক বছর মায়ের সাথে থাকতে পারে।

 একজন মা শিম্প তার বাচ্চাদের সাথে একটি ঘনিষ্ঠ বন্ধন গড়ে তোলে যা সারাজীবন স্থায়ী হতে পারে।

শিম্পাঞ্জী সংরক্ষণ – Chimpanzee Conservation : 

যেহেতু তারা খুব স্মার্ট, শিম্পারা অনেক বৈজ্ঞানিক গবেষণায় জড়িত ছিল এবং দুর্ভাগ্যবশত কিছু লোক তাদের পোষা প্রাণী হিসাবে রাখে।

 বন্য থেকে তাদের নিয়ে যাওয়ায় তাদের জনসংখ্যা হ্রাস পেয়েছে। মানুষ খাদ্যের জন্য বা ক্ষুধার্ত শিম্পাদের দ্বারা তাদের ফসল রক্ষা করার জন্যও চিম্পস শিকার করে।

 এই অবস্থা, এবং বাসস্থানের ক্ষতির ফলে শিম্পাঞ্জী একটি বিপন্ন প্রাণীতে পরিণত হয়েছে।

শিম্পাঞ্জী এর জীবনচক্র – Chimpanzee Lifecycle : 

 শিম্পাঞ্জী (Chimpanzee) দের একটি দীর্ঘ জীবনচক্র রয়েছে যা বিকাশের বিভিন্ন পর্যায়ে জড়িত। এখানে তাদের জীবন চক্রের একটি সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল:

 জন্ম: প্রায় 8 মাস গর্ভধারণের পর শিম্পাঞ্জীদের জন্ম হয়।  তারা তাদের জীবনের প্রথম কয়েক বছর তাদের মায়ের উপর সম্পূর্ণ নির্ভরশীল।  শিম্পাঞ্জী (Chimpanzee) শিশুরা তাদের মাকে আঁকড়ে ধরে এবং তাদের পিঠে চড়ে যতক্ষণ না তারা নিজেরাই হাঁটার মতো শক্তিশালী হয়।

 শৈশব: শিম্পাঞ্জীরা বড় হওয়ার সাথে সাথে তারা আরও স্বাধীন হয়ে ওঠে এবং তাদের চারপাশের অন্বেষণ করতে শুরু করে। তারা তাদের গোষ্ঠীর অন্যান্য শিম্পাঞ্জীর সাথে খেলা করে এবং সামাজিকীকরণ করে এবং সরঞ্জাম ব্যবহার এবং যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ দক্ষতা শিখে।

 বয়ঃসন্ধিকাল: শিম্পাঞ্জীরা প্রায় 8-10 বছর বয়সে কৈশোরে পৌঁছায়। এটি তাদের বিকাশের একটি গুরুত্বপূর্ণ পর্যায়, কারণ তারা তাদের স্বাধীনতা দাবি করতে শুরু করে এবং তাদের গোষ্ঠীর মধ্যে তাদের সামাজিক অবস্থান প্রতিষ্ঠা করে।

 প্রাপ্তবয়স্কতা: পুরুষ শিম্পাঞ্জী প্রায় 15 বছর বয়সে যৌন পরিপক্কতা অর্জন করে, যখন মহিলারা প্রায় 13 বছর বয়সে পরিণত হয়। প্রাপ্তবয়স্ক শিম্পাঞ্জীরা অত্যন্ত সামাজিক এবং জটিল সমাজে বাস করে, যেখানে তারা জোট গঠন করে এবং সম্পদের জন্য প্রতিযোগিতা করে।

শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Chimpanzee : 

 শিম্পাঞ্জী (Chimpanzee) হ’ল বনমানুষ যা মানুষ, গরিলা এবং ওরাংগুটান সহ হোমিনিডি পরিবারের অন্তর্গত। এগুলি মধ্য ও পশ্চিম আফ্রিকার গ্রীষ্মমন্ডলীয় বন এবং সাভানাতে পাওয়া যায়। শিম্পাঞ্জীরা অত্যন্ত বুদ্ধিমান এবং সামাজিক প্রাণী, তারা তাদের টুল তৈরির ক্ষমতা, সমস্যা সমাধানের দক্ষতা এবং জটিল যোগাযোগের জন্য পরিচিত।

 শিম্পাঞ্জী (Chimpanzee) দের একটি শক্তিশালী এবং পেশীবহুল দেহ রয়েছে যার উচ্চতা প্রায় 3 থেকে 4 ফুট এবং ওজন 70 থেকে 130 পাউন্ডের মধ্যে। তাদের কালো বা বাদামী পশমের মোটা আবরণ থাকে, তাদের মুখ, তালু এবং পায়ের তলায় হালকা চামড়া থাকে। শিম্পাঞ্জীদের দীর্ঘ বাহু এবং বিরোধী অঙ্গুষ্ঠ রয়েছে, যা তাদের সহজেই বস্তুগুলিকে ধরতে এবং পরিচালনা করতে দেয়।

শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য – Facts About Chimpanzee in Bengali FAQ : 

  1. শিম্পাঞ্জী কী ?

Ans: শিম্পাঞ্জী এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. শিম্পাঞ্জী এর জীবনকাল কত ?

Ans: শিম্পাঞ্জী এর জীবনকাল ৪০ বছর ।

  1. শিম্পাঞ্জী এর খাবার কী ?

Ans: শিম্পাঞ্জী সর্বভুক প্রাণী ।

  1. শিম্পাঞ্জী এর উচ্চতা কত ?

Ans: শিম্পাঞ্জী এর উচ্চতা ৫ ফুট ।

  1. শিম্পাঞ্জী এর গতিবেগ কত ?

Ans: শিম্পাঞ্জী এর গতিবেগ ৪০ কিমি ।

শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য – Facts About Chimpanzee in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য – Facts About Chimpanzee in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য – Facts About Chimpanzee in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শিম্পাঞ্জী সম্পর্কে কিছু তথ্য – Facts About Chimpanzee in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।