সৈয়দ মুজতবা আলীর জীবনী - Syed Mujtaba Ali Biography in Bengali
সৈয়দ মুজতবা আলীর জীবনী - Syed Mujtaba Ali Biography in Bengali

সৈয়দ মুজতবা আলীর জীবনী

Syed Mujtaba Ali Biography in Bengali

সৈয়দ মুজতবা আলীর জীবনী – Syed Mujtaba Ali Biography in Bengali : ১৯৪৭ খ্রিস্টাব্দে ভারতবর্ষে যখন ভেঙে দ্বিখণ্ডিত হয়েছিল, তখন সেই খণ্ডনের সাথে সাথে হারিয়ে গিয়েছিল অনেক কিছুই। কিন্তু যা হারিয়ে যায়নি তা হল অখন্ড ভারতবর্ষের ঐতিহ্যশালী সংস্কৃতি। সাতচল্লিশের দেশভাগের কোপ উপমহাদেশের যে অংশগুলির উপর পড়েছিল তার মধ্যে অন্যতম হলো অখন্ড বাংলা প্রদেশ।

এই বাংলা প্রদেশ ভেঙে দু টুকরো করে গঠিত হয়েছিল পশ্চিমবঙ্গ এবং পূর্ব পাকিস্তান যা বর্তমানে বাংলাদেশ। এই দুই বাংলার ধর্মগত সংখ্যাগরিষ্ঠতায় পার্থক্য থাকলেও পার্থক্য নেই দুই বাংলার সংস্কৃতিতে, সাহিত্যচর্চায় ও মননে। দেশভাগের মতন করুন হৃদয়বিদারক ঘটনাও এই ঐক্যতানে ছেদ ঘটাতে পারেনি। দুই বাংলার স্বতন্ত্র নিজস্ব এই সংস্কৃতি ও সাহিত্যচর্চা যাদের হাত ধরে বেঁচে থাকে তারা হলেন এই দুই অঞ্চলের রুচিশীল সংস্কৃতিবান মানুষ। যুগে যুগে বাংলার ভূমিতে এমন মানুষের কোনদিন অভাব ঘটে নি। এদের মধ্যেই কিছু উজ্জ্বল জ্যোতিষ্ক বাংলার সংস্কৃতি চর্চার আকাশ আলোকিত করেছেন যুগে যুগে। তেমনি উজ্জ্বল জ্যোতিষ্কগুলির মধ্যে অন্যতম একজন হলেন সৈয়দ মুজতবা আলী।

  বাঙালি সাহিত্যিক সৈয়দ মুজতবা আলী এর একটি সংক্ষিপ্ত জীবনী । সৈয়দ মুজতবা আলী এর জীবনী – Syed Mujtaba Ali Biography in Bengali বা সৈয়দ মুজতবা আলী এর আত্মজীবনী বা (Syed Mujtaba Ali Jivani Bangla. A short biography of Syed Mujtaba Ali. Syed Mujtaba Ali Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সৈয়দ মুজতবা আলী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সৈয়দ মুজতবা আলী কে ছিলেন ? Who is Syed Mujtaba Ali ? 

সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali) একজন বিংশ শতকী বাঙালি সাহিত্যিক। সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali) আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম ঔপন্যাসিক, ছোটগল্পকার, অনুবাদক ও রম্যরচয়িতা। সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali) তাঁর ভ্রমণকাহিনির জন্য বিশেষভাবে জনপ্রিয়। বহুভাষাবিদ সৈয়দ মুজতবা আলীর রচনা একই সঙ্গে পাণ্ডিত্য এবং রম্যবোধে পরিপুষ্ট। 

সৈয়দ মুজতবা আলীর জীবনী – Syed Mujtaba Ali Biography in Bengali :

নাম (Name) সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali)
জন্ম (birthday)  ১৩ সেপ্টেম্বর ১৯০৪ (13th September 1904)
জন্মস্থান (Birthplace)  করিমগঞ্জ, সিলেট, ব্রিটিশ ভারত
অভিভাবক (Parents) সৈয়দ সিকান্দার আলী
জাতীয়তা ভারতীয়
শিক্ষা পিএইচডি 
পেশা (Occupation) সাহিত্যিক
দাম্পত্য সঙ্গী রাবেয়া খাতুন
মৃত্যু (Death)  ১১ ফেব্রুয়ারি ১৯৭৪ (11th February 1974) 

সৈয়দ মুজতবা আলীর জন্ম – Syed Mujtaba Ali Birthday : 

সৈয়দ মুজতবা আলীর জন্ম হয়েছিল ব্রিটিশ ভারতবর্ষের অন্তর্গত আসাম প্রদেশে। ১৯০৪ খ্রিস্টাব্দের ১৩ই সেপ্টেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের আসাম প্রদেশের অন্তর্ভুক্ত শ্রীহট্ট জেলার করিমগঞ্জে তিনি জন্মগ্রহণ করেন। এই শ্রীহট্ট জেলা বর্তমানে সিলেট নামে অধুনা বাংলাদেশের উত্তর-পূর্ব দিকে অবস্থিত। 

সৈয়দ মুজতবা আলীর পিতা মাতা – Syed Mujtaba Ali Parents : 

সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali) এর পিতা খান বাহাদুর সৈয়দ সিকান্দার আলী ব্রিটিশ সরকারের অধীনে সাব রেজিস্ট্রারের চাকরি করতেন। এই আলী পরিবারের পৈতৃক নিবাস ছিল হবিগঞ্জের উত্তরসুর গ্রামে। 

সৈয়দ মুজতবা আলীর প্রাথমিক শিক্ষা জীবন – Syed Mujtaba Ali Childhood Education : 

সৈয়দ মুজতবা আলীর শিক্ষাজীবন অত্যন্ত বর্ণময়। জীবনের শুরুতে ছেলেবেলায় তিনি তার জন্মস্থান সিলেটেরই একটি গভর্নমেন্ট হাই স্কুলে নিজের শিক্ষা জীবন শুরু করেন। এইখানে সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali) নবম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছিলেন। পিতা সরকারের অধীনস্থ উচ্চপদস্থ কর্মচারী হিসেবে বদলির চাকরি করার কারণে তার এর পরবর্তী শিক্ষাজীবন কেটেছিল বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

সৈয়দ মুজতবা আলীর শিক্ষাজীবন – Syed Mujtaba Ali Education Life : 

তৎকালীন সময়ে বিশ্বভারতীর স্নাতক ডিগ্রী দেশের অন্য কোথাও গৃহীত না হওয়ার কারণে সৈয়দ মুজতবা আলী কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রবেশিকা পরীক্ষায় পাশ করে আলীগড় বিশ্ববিদ্যালয়ে আই.এ শ্রেণীতে ভর্তি হন। সেখান থেকেই ১৯২৯ সাল নাগাদ হুমবোল্ট বৃত্তি নিয়ে জার্মানি গিয়ে সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali) বার্লিন এবং বন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

১৯৩২ সালে দর্শন বিভাগের তুলনামূলক ধর্মশাস্ত্রে গবেষণা করে সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali) লাভ করেন ডি.ফিল ডিগ্রী। সকল প্রকার পড়াশোনার প্রতি অত্যন্ত আগ্রহী এবং মেধাবী সৈয়দ মুস্তাফা আলী এরপর ১৯৩৪ সাল নাগাদ মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে মুসলিম ধর্মশাস্ত্র অধ্যয়ন করেন। 

সৈয়দ মুজতবা আলীর কর্মজীবন – Syed Mujtaba Ali Work Life : 

শিক্ষা জীবনের মতই সৈয়দ মুজতবা আলীর কর্মজীবনও ছিল বর্ণময়। সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali) তাঁর কর্মজীবন শুরু করেন ১৯২৭ সালে বর্তমান আফগানিস্তানের রাজধানী কাবুলের কৃষি বিজ্ঞান কলেজের ইংরেজি এবং ফরাসি ভাষার অধ্যাপক হিসেবে। প্রকৃতপক্ষে সৈয়দ মুজতবা আলী (Syed Mujtaba Ali) সেখানকার শিক্ষা দপ্তরের একজন অধিকর্তা হিসেবে কর্মরত ছিলেন।

সৈয়দ মুজতবা আলীর সাহিত্যকর্ম ও অন্যান্য সৃষ্টি : 

বাংলা সাহিত্য ও সংস্কৃতির অন্যতম উল্লেখযোগ্য পথিকৃত হিসেবে সৈয়দ মুজতবা আলী একাধারে ছিলেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম একজন ঔপন্যাসিক, রম্যরচয়িতা, ছোটগল্পকার, অনুবাদক তথা বহুভাষাবিদ। আপন মাতৃভাষা বাংলার পাশাপাশি তিনি ইংরেজি, ফরাসি, জার্মান, ইতালিয়ান, আরবি, সংস্কৃত, উর্দু ইত্যাদি আরো ১৪ টি ভাষায় পারদর্শী ছিলেন। এই কারণেই তিনি অনুবাদক হিসেবে সকল ভাষা সাহিত্যের জন্য বিশেষ অবদান রেখে যেতে পেরেছেন। 

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

সৈয়দ মুজতবা আলীর পুরস্কার সমুহ – Syed Mujtaba Ali Prizes : 

জীবনের মহান কীর্তির জন্য জীবদ্দশায় তথা মৃত্যুর পরেও সৈয়দ মুজতবা আলী বহু সম্মান ও পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৯৪৯ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে তিনি নরসিংহ দাস পুরস্কার লাভ করেন।

সৈয়দ মুজতবা আলীর মৃত্যু – Syed Mujtaba Ali Death : 

১৯৭৪ সালের ১১ই ফেব্রুয়ারি ৬৯ বছর বয়সে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজে বাংলা সংস্কৃতির উজ্জ্বল এই জ্যোতিষ্কের জীবনাবসান ঘটে। 

সৈয়দ মুজতবা আলীর জীবনী – Syed Mujtaba Ali Biography in Bengali FAQ :

  1. সৈয়দ মুজতবা আলীর জন্ম কবে হয় ?

Ans: সৈয়দ মুজতবা আলীর জন্ম হয় ১৩ সেপ্টেম্বর ১৯০৪ সালে ।

  1. সৈয়দ মুজতবা আলীর পিতার নাম কী ?

Ans: সৈয়দ মুজতবা আলীর পিতার নাম সৈয়দ সিকান্দার আলী ।

  1. সৈয়দ মুজতবা আলীর জন্ম কোথায় হয় ?

Ans: সৈয়দ মুজতবা আলীর জন্ম হয় করিমগঞ্জ, সিলেট ।

  1. সৈয়দ মুজতবা আলী কে ছিলেন ?

Ans: সৈয়দ মুজতবা আলী ছিলেন একজন বিংশ শতকী বাঙালি সাহিত্যিক।

  1. সৈয়দ মুজতবা আলীর স্ত্রীর নাম কী ?

Ans: সৈয়দ মুজতবা আলীর স্ত্রীর নাম রাবেয়া খাতুন ।

  1. সৈয়দ মুজতবা আলী কত সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে পুরস্কার পান ?

Ans: সৈয়দ মুজতবা আলী ১৯৪৯ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে পুরস্কার পান ।

  1. সৈয়দ মুজতবা আলী কবে জন্মগ্রহণ করেন?

Ans: সৈয়দ মুজতবা আলী ১৩ সেপ্টেম্বর ১৯০৪ সালে জন্মগ্রহণ করেন।

  1. সৈয়দ মুজতবা আলীর মৃত্যু কবে হয় ?

Ans: সৈয়দ মুজতবা আলীর মৃত্যু হয় ১১ ফেব্রুয়ারি ১৯৭৪ সালে ।

[আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, এ.পি.জে. আবদুল কালাম এর জীবনী – A.P.J. Abdul Kalam Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

সৈয়দ মুজতবা আলী এর জীবনী – Syed Mujtaba Ali Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সৈয়দ মুজতবা আলী এর জীবনী – Syed Mujtaba Ali Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সৈয়দ মুজতবা আলী এর জীবনী – Syed Mujtaba Ali Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সৈয়দ মুজতবা আলী এর জীবনী – Syed Mujtaba Ali Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription