প্রণব মুখোপাধ্যায়ের জীবনী - Pranab Mukherjee Biography in Bengali
প্রণব মুখোপাধ্যায়ের জীবনী - Pranab Mukherjee Biography in Bengali

প্রণব মুখোপাধ্যায়ের জীবনী

Pranab Mukherjee Biography in Bengali

প্রণব মুখোপাধ্যায়ের জীবনী – Pranab Mukherjee Biography in Bengali : স্বাধীন ভারতবর্ষ যে সমস্ত মহান ব্যক্তিদের কাঁধে ভর করে বাহ্যিক এবং আত্মিক উন্নতির মাধ্যমে পৃথিবীর আন্তর্জাতিক মঞ্চে নিজের একটি সম্মানীয় জায়গা করে নিয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন শ্রী প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee)। আজ ওনাকে স্মরণ করেই আমাদের আজকের উপস্থাপন।

  ভারতীয় জাতীয় কংগ্রেসের একজন নেতা, ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এর একটি সংক্ষিপ্ত জীবনী । প্রণব মুখোপাধ্যায় এর জীবনী – Pranab Mukherjee Biography in Bengali বা প্রণব মুখোপাধ্যায় এর আত্মজীবনী বা (Pranab Mukherjee Jivani Bangla. A short biography of Pranab Mukherjee. Pranab Mukherjee Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) প্রণব মুখোপাধ্যায় এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রণব মুখোপাধ্যায় কে ? Who is Pranab Mukherjee ? 

প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) ভারতীয় জাতীয় কংগ্রেসের একজন নেতা, যিনি ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি (জুলাই, ২০১২-এ কার্যভার গ্রহণকারী) হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) বিভিন্ন সময়ে ভারত সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রকের ভারপ্রাপ্ত মন্ত্রীর দায়িত্বও পালন করেছিলেন। ২০১২ সালের রাষ্ট্রপতি নির্বাচনের আগে প্রণব মুখোপাধ্যায় ছিলেন ভারতের অর্থমন্ত্রী ও কংগ্রেসের শীর্ষস্থানীয় সমস্যা-সমাধানকারী নেতা। প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) এর রাজনৈতিক কর্মজীবন ছয় দশকব্যাপী।

প্রণব মুখোপাধ্যায় এর জীবনী – Pranab Mukherjee Biography in Bengali :

নাম (Name)  প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee)
জন্ম (Birthday) ১১ ডিসেম্বর ১৯৩৫ (11th December 1935) 
জন্মস্থান (Birthplace) বীরভূম জেলার মিরাট গ্রাম
অভিভাবক (Parents) / পিতা ও মাতা কামদাকিংকর মুখোপাধ্যায় (বাবা) এবং 

রাজলক্ষ্মী দেবী (মা)

রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস
দাম্পত্য সঙ্গী শুভ্রা মুখোপাধ্যায়
সন্তান শর্মিষ্ঠা মুখার্জি

অভিজিৎ মুখোপাধ্যায় 

ইন্দ্রজিৎ মুখোপাধ্যায়

প্রাক্তন শিক্ষার্থী কলকাতা বিশ্ববিদ্যালয়
ধর্ম  হিন্দু
পুরস্কার ভারতরত্ন (২০১৯)

পদ্মবিভূষণ (২০০৮)

মৃত্যু (death)  ৩১ আগস্ট, ২০২০ (31st August 2020) 

প্রণব মুখোপাধ্যায় এর জন্ম – Pranab Mukherjee Birthday :

প্রণব মুখোপাধ্যায় জন্ম হয় ব্রিটিশ ভারতবর্ষে বাংলা প্রদেশে ১৯৩৫ খ্রিস্টাব্দের ১১ই ডিসেম্বর। প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) এর জন্মস্থানটি বর্তমান পশ্চিমবঙ্গ রাজ্যের বীরভূম জেলার অন্তর্গত কিন্নাহার শহরের কাছে মিরাটি গ্রামে অবস্থিত। 

প্রণব মুখোপাধ্যায় এর পিতামাতা – Pranab Mukherjee Parents : 

প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) এর পিতা ছিলেন স্বাধীনতা সংগ্রামী কামদাকিঙ্কর মুখোপাধ্যায় এবং মায়ের নাম শ্রীমতি রাজলক্ষ্মী দেবী। পিতা-মাতার তিন সন্তানের মধ্যে প্রণব মুখোপাধ্যায় ছিলেন সর্বকনিষ্ঠ।

প্রণব মুখোপাধ্যায় এর শিক্ষাজীবন – Pranab Mukherjee Education Life : 

প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) ছেলেবেলায় প্রণব মুখোপাধ্যায় নিজ বাসস্থান এর কাছাকাছি একটি স্থানীয় স্কুলে নিজের পড়াশোনা শুরু করেন। সেই সময় প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) একজন সাধারন মানের ছাত্র ছিলেন বলে জানা যায়। বিদ্যালয়ের পড়াশোনা শেষ করে প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) বীরভূমের সদর সিউড়ি বিদ্যাসাগর কলেজে ভর্তি হন। এই বিদ্যাসাগর কলেজটি সেই সময়ে কলিকাতা বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত ছিল।

প্রণব মুখোপাধ্যায় এর কর্মজীবন – Pranab Mukherjee Work Life : 

একজন পোড়খাওয়া রাজনীতিবিদের ছেলে হয়েও প্রণব মুখোপাধ্যায় কিন্তু পড়াশোনা শেষ করে রাজনীতির আঙিনায় প্রবেশ করেননি। প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) এর কর্মজীবনের সূচনা লগ্ন অতিবাহিত হয়েছিল একজন কলেজ শিক্ষক রূপে। প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) বর্তমান পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার আমতলার কাছে বিদ্যানগর কলেজে বেশকিছুদিন রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপনা করেছিলেন। 

প্রণব মুখোপাধ্যায় এর রাজনীতি জীবন – Pranab Mukherjee Political Life : 

রাজনীতির আঙিনায় স্বাধীনতা-উত্তর ভারতবর্ষের ধুমকেতুসম এই ব্যক্তিত্বের আগমন ঘটে সমকালীন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস নেত্রী ইন্দিরা গান্ধীর হাত ধরে। ইন্দিরা গান্ধী ১৯৬৯ সালে প্রণব মুখোপাধ্যায়কে ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় নির্বাচিত হতে সাহায্য করেন। তারপর থেকে সময় যত এগিয়েছে প্রণব মুখোপাধ্যায় কংগ্রেসের অন্দরমহলে ততই একটি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বে পরিণত হয়েছেন।

ইন্দিরা গান্ধীর মৃত্যুর পূর্বমুহূর্ত পর্যন্তও প্রণব মুখোপাধ্যায় তার একজন বিশ্বস্ত সহকর্মী রূপে কাজ করে গিয়েছেন। ১৯৭৩ সালে প্রথম তিনি প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ক্যাবিনেটে মন্ত্রী হিসেবে স্থান পান। এছাড়া ১৯৮০ থেকে ৮৫ সাল পর্যন্ত রাজ্যসভার দলনেতা হিসেবেও প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) দায়িত্ব পালন করেছিলেন। 

প্রণব মুখোপাধ্যায় এর সন্মান ও স্বীকৃতি – Pranab Mukherjee Prizes : 

প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) বহু সম্মান এবং পুরস্কারে ভূষিত হয়েছেন। তন্মধ্যে ইতিপূর্বেই ইউরোমানি পত্রিকার দেওয়া শিরোপার কথা উল্লেখ করা হয়েছিল। এছাড়া ২০০৮ সালে ভারত সরকারের পক্ষ থেকে প্রণব মুখোপাধ্যায়কে (Pranab Mukherjee) দেশের দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক পুরস্কার পদ্মবিভূষণ দ্বারা ভূষিত করা হয়। 

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

প্রণব মুখোপাধ্যায় এর ব্যাক্তিগত জীবন – Pranab Mukherjee Personal life : 

ব্যক্তিগত জীবনে প্রণব মুখোপাধ্যায় বই পড়তে এবং বাগান করতে ভালোবাসতেন। ১৯৫৭ খ্রিস্টাব্দের জুলাই মাসে কলকাতার শুভ্রা মুখার্জীর সাথে তিনি পরিণয় সূত্রে আবদ্ধ হন। এই দম্পতির সংসারে দুই পুত্র এবং এক কন্যার জন্ম হয়। সাধারণভাবে প্রণব মুখোপাধ্যায় ছিলেন মৃদুভাষী এবং তুখোড় বুদ্ধিমত্তার অধিকারী।

প্রণব মুখোপাধ্যায় এর মৃত্যু – Pranab Mukherjee Death : 

ভারতবর্ষের এই কৃতী সন্তান ২০২০ সালের ৩১শে আগস্ট দিল্লির সেনা হাসপাতলে প্রণব মুখোপাধ্যায় (Pranab Mukherjee) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

প্রণব মুখোপাধ্যায় এর জীবনী – Pranab Mukherjee Biography in Bengali FAQ :

  1. প্রণব মুখোপাধ্যায় এর জন্ম কোথায় হয় ?

Ans: প্রণব মুখোপাধ্যায় এর জন্ম হয় বীরভূম জেলার মিরাট গ্রামে ।

  1. প্রণব মুখোপাধ্যায় এর মাতার নাম কী ?

Ans: প্রণব মুখোপাধ্যায় এর মাতার নাম রাজলক্ষ্মী দেবী ।

  1. প্রণব মুখোপাধ্যায় এর পিতার নাম কী ?

Ans: প্রণব মুখোপাধ্যায় এর পিতার নাম কামদাকিংকর মুখোপাধ্যায় ।

  1. প্রণব মুখোপাধ্যায় এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: প্রণব মুখোপাধ্যায় এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. প্রণব মুখোপাধ্যায় এর স্ত্রীর নাম কী ?

Ans: প্রণব মুখোপাধ্যায় এর স্ত্রীর নাম শুভ্রা মুখোপাধ্যায় ।

  1. প্রণব মুখোপাধ্যায় কবে ভারতরত্ন পান ?

Ans: প্রণব মুখোপাধ্যায় ২০১৯ সালে ভারতরত্ন পান ।

  1. প্রণব মুখোপাধ্যায় কবে পদ্মবিভূষণ পান ?

Ans: প্রণব মুখোপাধ্যায় ২০০৮ সালে পদ্মবিভূষণ পান।

  1. প্রণব মুখোপাধ্যায় কবে মারা যান ?

Ans: প্রণব মুখোপাধ্যায় ৩১ আগস্ট ২০২০ সালে মারা যান ।

[আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, এ.পি.জে. আবদুল কালাম এর জীবনী – A.P.J. Abdul Kalam Biography in Bengali]

প্রণব মুখোপাধ্যায় এর জীবনী – Pranab Mukherjee Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” প্রণব মুখোপাধ্যায় এর জীবনী – Pranab Mukherjee Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। প্রণব মুখোপাধ্যায় এর জীবনী – Pranab Mukherjee Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই প্রণব মুখোপাধ্যায় এর জীবনী – Pranab Mukherjee Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription