একাদশ শ্রেণী ভূগোল - শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer
একাদশ শ্রেণী ভূগোল - শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) | Class 11 Geography Question and Answer

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর : শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) Class 11 Geography Question and Answer : একাদশ শ্রেণী ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer নিচে দেওয়া হলো। এই একাদশ শ্রেণির ভূগোল প্রশ্ন ও উত্তর – WBCHSE Class 11 Geography Question and Answer, Suggestion, Notes – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short,  Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 11th Eleven XI Geography Examination – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী ভূগোল পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) – একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) – পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল প্রশ্ন ও উত্তর | West Bengal Class 11th Geography Question and Answer

MCQ প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer : 

  1. ভূগোল শব্দটি কে সর্বপ্রথম প্রচলন করেন ? 

(A) হামবোল্ট 

(B) টলেমি 

(C) এরাটোসথেনিস 

(D) কার্ল রিটার

Ans: (C) এরাটোসথেনিস

  1. “ ভূগোলের সব ধরনের অনুসন্ধানের কেন্দ্রে আছে স্থান ” —উক্তিটি কার ? 

(A) হার্টশোর্ন 

(B) কার্ল রিটার 

(C) টলেমি 

(D) জোন্স 

Ans: (D) জোন্স

  1. ভূগোলশাস্ত্রের মূলবিষয় কী ? 

(A) মানুষ ও প্রকৃতির সম্পর্ক 

(B) সময় 

(C) পৃথিবী 

(D) স্থান 

Ans: (A) মানুষ ও প্রকৃতির সম্পর্ক

  1. আধুনিক ভূগোলের প্রতিষ্ঠাতা কে ? 

(A) হামবোল্ট ও রিটার 

(B) এরাটোসথেনিস 

(C) টলেমি 

(D) হার্টশোর্ন 

Ans: (A) হামবোল্ট ও রিটার

  1. নিম্নের কোনটি মানবীয় ভূগোলের শাখা নয় ? 

(A) অর্থনৈতিক ভূগোল 

(B) পরিবেশ ভূগোল 

(C) সাংস্কৃতিক ভূগোল 

(D) ঐতিহাসিক ভূগোল 

Ans: (B) পরিবেশ ভূগোল

  1. প্রাকৃতিক ও সমাজবিজ্ঞানের কোন কোন দৃষ্টিভঙ্গির ওপর ভূগোল সুপ্রতিষ্ঠিত ? 

(A) আঞ্চলিক 

(B) প্রণালীবদ্ধ 

(C) A ও B উভয়ই ঠিক 

(D) কোনোটিই নয়

Ans: (C) A ও B উভয়ই ঠিক

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer : 

  1. কোন দু’টি শাস্ত্র থেকে একইসঙ্গে দেশ ও কালের সম্পর্কে জানা যায় ?

Ans: ভূগোল ও ভূগোল । 

  1. পৃথিবীর মানচিত্র প্রথম কে আঁকেন ? 

Ans: টলেমি । 

  1. সামাজিক ভূগোলের জনক কে ?

Ans: ডেভিড হার্ভে । 

  1. মানবীয় ভূগোলের প্রতিষ্ঠাতা কে ? 

Ans: হামবোল্ট , রিটার , পিটার হ্যাগেট । 

  1. সাংস্কৃতিক ভূগোলের পথিকৃৎকে ? 

Ans: ঊতর কার্ল ও সয়ার । 

  1. রাজনৈতিক ভূগোলের প্রবক্তা কে ? 

Ans: ম্যাকিন্ডার , র্যাটজেল , হুইটলেসি প্রমুখ ব্যক্তি ।

  1. ‘ KOSMOS ‘ গ্রন্থটি কে লিখেছেন ? 

Ans: হামবোল্ট ( 1769-1859 খ্রিস্টাব্দ ) । 

  1. ERDKUNDE ‘ গ্রন্থটি কে লিখেছেন ? 

Ans: রিটার ( 1779-1859 খ্রিস্টাব্দ ) ।

  1. Nature of Geography ‘ গ্রন্থটি ( 1939 ) কে লিখেছেন ?

Ans: হার্টশো ( 1899-1992 ) । 

  1. Dictionary of Geography ‘ গ্রন্থটি কে লিখেছেন ?

Ans: ডাজল স্ট্যাম্প । 

  1. ভৌগোলিক তথ্যব্যবস্থাকে সংক্ষেপে কী বলে ? 

Ans: GIS . 

  1. পেডোলজি কী বিষয়ে আলোচনা করে ? 

Ans: মুক্তিকা । 

  1. ভূগোলের জনক কাকে বলা হয় ? 

Ans: এরাটোসথেনিস । 

  1. Remote Sensing কী ? 

Ans: ভূপৃষ্ঠের কোনো একটি স্থানের তথ্য সরাসরি কাছে না গিয়ে দুর থেকেই সংবেদন যন্ত্রের ( সেন্সর ) মাধ্যমে আহরণ করাকে বলা হয় দূর সংবেদন বা Remote Sensing . 

  1. GIS কী ? 

Ans: বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে আমরা ভূগোলের শুধু প্রাকৃতিক নয় , আঞ্চলিক এবং অর্থনৈতিক বিষয়ে সঠিক তথ্য পেয়ে থাকি শুধুমাত্র GIS বা Geographical Information System দ্বারা । 

  1. G.P.S. কী ? 

Ans: Global Positioning System হলো পূর্ণ ক্ষমতার satellite nevegation system . এর মাধ্যমে মাটিতে , সমুদ্রে অথবা আকাশে দিক নির্ণয় এবং নিখুঁতভাবে অবস্থান নির্ণয় করা যায় । 

  1. প্রণালীবদ্ধ ও আঞ্চলিক ভূগোলের দু’টি পার্থক্য লেখো । 

Ans: 1) ভূগোলের বিভিন্ন উপাদান , যথা — নদনদী , ভূপ্রকৃতি , জীবজন্তু প্রভৃতি সম্পর্কে সঠিকভাবে জানা ও ব্যাখ্যা করা হয় যে শাস্ত্রে তাকে প্রণালীবদ্ধ ভূগোল বলে । ভূপৃষ্ঠকে খণ্ড খণ্ড অঞ্চলে চিহ্নিত করে সমীক্ষা করার যে পদ্ধতি ভৌগোলিকরা ব্যবহার করেন , তাকেই আঞ্চলিক ভূগোল বলে । ভ্যারেনিয়াসকে আঞ্চলিক ভূগোলের স্রষ্টা বলা হয় । 2) উপাদান অপেক্ষা স্থানের ওপর কম গুরুত্ব দেওয়া হয় প্রণালীবদ্ধ ভূগোলে । অন্যদিকে স্থানের ওপর বেশি গুরুত্ব দেওয়া হয় আঞ্চলিক ভূগোলে । 

  1. কে বলেছেন , “ ভূগোল হলো মিশ্র গণিতশাস্ত্রের একটি অংশমাত্র ” ? 

Ans: 1622 খ্রিস্টাব্দে ভ্যারেনিয়াস । 

  1. কত সালে ‘ মাত্রিক বিপ্লব ‘ – এর ( Quantitative Revolution ) সূচনা হয় ?

Ans: 1960 সালে । 

  1. ‘ Explanation in Geograph ‘ and ‘ Social Justice and the City’– এই দুইটি গ্রন্থের লেখক কে ? 

Ans: ডেভিড হার্ভে । 

  1. ‘ Geographika ‘ গ্রন্থটি কে লিখেছেন ?

Ans: স্ট্র্যাবো ।

বিশ্লেষণধর্মী প্রশ্নোত্তর | একাদশ শ্রেণী ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer : 

  1. ভূগোলের বিভিন্ন শাখা ও পরিধি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো । 

Ans: প্রাকৃতিক বিজ্ঞান , জীববিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানের বিভিন্ন শাখাপ্রশাখার মধ্যে ছড়িয়ে আছে ভূগোলের বিষয়বস্তু । এইজন্যে ভূগোলকে একটি আন্তবৈষয়িক বিষয় হিসাবে গণ্য করা হয় । ভূগোলের শাখাকে মূলত তিন ভাগে ভাগ করা যায় । যথা— 1) প্রণালীবদ্ধ ভূগোল , 2) আঞ্চলিক ভূগোল । 

  • 1) প্রণালীবদ্ধ ভূগোল : ভূগোলের বিভিন্ন উপাদান , যথা — নদনদী , ভূপ্রকৃতি , জীবজতু প্রভৃতি সম্পর্কে সঠিকভাবে জানা ও ব্যাখ্যা করা হয় যে শাস্ত্রে তাকে প্রণালীবদ্ধ ভূগোল বলে । প্রণালীবদ্ধ ভূগোলের প্রধান শাখা দু’টি । যথা —– ( A ) প্রাকৃতিক ভূগোল ও ( B ) মানবীয় ভূগোল । 

( A ) প্রাকৃতিক ভূগোল – ভূগোলের যে শাখায় সাগর , মহাসাগর , নদনদী , হ্রদ , খালবিল , আবহাওয়া , জলবায়ু প্রভৃতি নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় প্রাকৃতিক ভূগোল । প্রাকৃতিক ভূগোলের পরিধি ও শাখাগুলি হলো— 

। জ্যোতির্বিজ্ঞান : ভূগোলের যে শাখায় মহাশূন্যে বিরাজমান বিভিন্ন গ্রহ – নক্ষত্র , পৃথিবীর আকার – আকৃতি ও সময় গণনা করে অক্ষাংশ ও দ্রাঘিমাংশ নির্ণয় করে ব্যাখ্যা করা হয় , তাকে জ্যোতির্বিজ্ঞান বলে। 

॥ ভূমিৰূপৰিদ্যা : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় প্রধানত ভূপ্রাকৃতিক গঠন , উদ্ভব ও তার উপর প্রভাব বিস্তারকারী বিভিন্ন প্রাকৃতিক শক্তি সম্পর্কে আলোচনা করা হয় , তাকে বলা হয় ভূমিরূপবিদ্যা ।

III জলবায়ুবিদ্যা : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় আবহাওয়া ও জলবায়ুর বিভিন্ন উপাদান ( উন্নতা , আর্দ্রতা , বায়ুপ্রবাহ , মেঘ , অধঃক্ষেপণ ইত্যাদি ) নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় জলবায়ুবিদ্যা । 

Iv জল ও সমুদ্রবিজ্ঞান : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় সাগর – মহাসাগর , নদনদী প্রভৃতি বিষয়ের বণ্টন , প্রভাব সম্পর্কে আলোচনা করা হয় , তাকে বলা হয় জল ও সমুদ্রবিজ্ঞান । 

v মৃত্তিকা ভূগোল : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় মৃত্তিকার উৎপত্তি , শ্রেণিবিভাগ , বণ্টন , ভূমিক্ষয় ও সংরক্ষণ প্রভৃতি সম্পর্কে আলোচনা করা হয় , তাকে মৃত্তিকা ভূগোল বলে । 

vi জীব ভূগোল : প্রাকৃতিক ভূগোলের যে শাখায় উদ্ভিদ , প্রাণী ও জীবজন্তু নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় জীব ভূগোল । এই জীব ভূগোলের বেশ কয়েকটি শাখা লক্ষ করা যায় । যথা 

1) উদ্ভিদ ভূগোল , 2) প্রাণী ভূগোল , 3) মানব বাস্তুসংস্থান , 4) পরিবেশ ভূগোল । 

( B ) মানবীয় ভূগোল — ভূগোলের যে শাখায় মানুষের বিভিন্ন কার্যকলাপের পার্থক্য , সংগঠন এবং মানুষ ও পরিবেশের পারস্পরিক সম্পর্ক নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় মানবীয় ভূগোল । মানবীয় ভূগোলের বিভিন্ন শাখা হলো— 

i . জনসংখ্যা ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় জনসংখ্যার প্রকৃতি , গঠন , বণ্টন প্রভৃতি সম্পর্কে আলোচনা করা হয় তাকে বলা হয় জনসংখ্যা ভূগোল । 

ii . সাংস্কৃতিক ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় মানুষের জ্ঞান , বিশ্বাস , রীতি – নীতি , পারদর্শিতা প্রভৃতি নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় সাংস্কৃতিক ভূগোল । 

iii . জনবসতি ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় জনবসতির নকশা , বিকাশ , কর্মধারা প্রভৃতি নিয়ে আলোচনা করা হয় , তাকে বলা হয় জনবসতি ভূগোল। 

iv . অর্থনৈতিক ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় বিভিন্ন কাজের সাথে মানুষের অন্তঃসম্পর্ক , কৃষি ও শিল্প সম্পদের উৎপাদন ও বণ্টন প্রভৃতি সম্পর্কে আলোচনা করা হয় , তাকে অর্থনৈতিক ভূগোল বলে । 

v . সামাজিক ভূগোল : মানবীয় ভূগোলের যে শাখায় সামাজিক গোষ্ঠী , জাতি , বর্ণ প্রভৃতি সম্পর্কে আলোচনা করা হয় , তাকে সামাজিক ভূগোল বলে । 

  • 2) আঞ্চলিক ভূগোল – ভূপৃষ্ঠকে খণ্ড খণ্ড অঞ্চলে চিহ্নিত করে সমীক্ষা করার যে পদ্ধতি ভৌগোলিকরা ব্যবহার করেন , তাকেই বলা হয় আঞ্চলিক ভূগোল । আঞ্চলিক ভূগোলের স্রষ্টা হলেন ভ্যারেনিয়াস । আঞ্চলিক ভূগোলের বিভিন্ন শাখা হলো— 1) অঞ্চল সমীক্ষা 2) আঞ্চলিক উন্নয়ন 3) আঞ্চলিক পরিকল্পনা। 

ভূগোলের পরিধি : প্রাকৃতিক বিজ্ঞান ও সমাজবিজ্ঞানের সমাহারে গড়ে ওঠা একটি সাংশ্লেষিক বিষয় বলে ভূগোলের মধ্যে পৃথিবীর যাবতীয় প্রাকৃতিক ও অপ্রাকৃতিক বিষয়গুলি বর্ণনার সুযোগ থাকলেও এখানে মূলত তিনটি সুনির্দিষ্ট বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয় । যথা— 

  • 1) মানুষ প্রকৃতি সম্পর্ক : মানুষ ও প্রকৃতির মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয়ে ভূগোলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । 
  • 2) আঞ্চলিক পৃথক্করণ : পৃথিবীপৃষ্ঠের বিভিন্ন অংশকে অঞ্চল হিসেবে ভাগ করে সেই অঞ্চলগুলির পুঙ্খানুপুঙ্খ সমীক্ষা অনুশীলন করা । 
  • 3) অবস্থান নির্ণয় : এখানে অবস্থান বলতে অক্ষাংশ , দ্রাঘিমা দ্বারা নির্ধারিত অবস্থান , বিভিন্ন স্থানের মধ্যে আপেক্ষিক অবস্থান , বিভিন্ন স্থানের মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয় প্রভৃতি বোঝায় । 

  উল্লিখিত তিনটি বিষয় বিশ্লেষণ করে বোঝা যায় , যুগে যুগে মানুষের চিন্তাভাবনা পরিবর্তনের সঙ্গে তাল রেখে ভূগোলের সংজ্ঞা যেমন পরিবর্তিত হয়েছে ঠিক তেমনি ভূগোলের পরিধিও ক্রমশ বিস্তৃত হয়ে চলেছে ।

 একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – West Bengal Class 11 Class 11th Geography Question and Answer / Suggestion / Notes Book

আরোও কিছু প্রশ্ন ও উত্তর দেখুন :-

একাদশ শ্রেণী ভূগোল সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Class 11 Suggestion 2022 | একাদশ শ্রেণীর সাজেশন ২০২২

আরোও দেখুন:-

Class 11 Bengali Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 English Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 Geography Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 History Suggestion 2022 Click here

আরোও দেখুন:-

Class 11 Political Science Suggestion 2022 Click Here

আরোও দেখুন:-

Class 11 Education Suggestion 2022 Click here

Info : West Bengal Class 11 Geography Qustion and Answer | WBCHSE Higher Secondary Eleven XI (Class 11th) Geography Suggestion 

একাদশ শ্রেণী ভূগোল সাজেশন – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর   

” একাদশ শ্রেণী ভূগোল –  শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক একাদশ শ্রেণী পরীক্ষা (West Bengal Class Eleven XI  / WB Class 11  / WBCHSE / Class 11  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 11 Exam / Class 11 Class 11th / WB Class 11 / Class 11 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে একাদশ শ্রেণী ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( একাদশ শ্রেণী ভূগোল সাজেশন / একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ও উত্তর । Class 11 Geography Suggestion / Class 11 Geography Question and Answer / Class 11 Geography Suggestion / Class 11 Pariksha Geography Suggestion  / Geography Class 11 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Class 11 Geography Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস একাদশ শ্রেণী ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Class 11 Geography Suggestion / West Bengal Eleven XI Question and Answer, Suggestion / WBCHSE Class 11th Geography Suggestion  / Class 11 Geography Question and Answer  / Class 11 Geography Suggestion  / Class 11 Pariksha Suggestion  / Class 11 Geography Exam Guide  / Class 11 Geography Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Class 11 Geography Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Class 11 Geography Suggestion  FREE PDF Download) সফল হবে।

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর  

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) – প্রশ্ন ও উত্তর | শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) Class 11 Geography Question and Answer Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর।

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণী ভূগোল 

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) Class 11 Geography Question and Answer Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর।

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণির ভূগোল 

শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) Class 11 Geography Question and Answer Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণি ভূগোল  – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর | Higher Secondary Geography  

একাদশ শ্রেণী ভূগোল (Higher Secondary Geography) – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) – প্রশ্ন ও উত্তর | শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) | Higher Secondary Geography Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর।

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  | একাদশ শ্রেণির ভূগোল প্রশ্ন ও উত্তর  – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 11 Geography Question and Answer Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) | পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) | একাদশ শ্রেণী ভূগোল সহায়ক – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) – প্রশ্ন ও উত্তর । Class 11 Geography Question and Answer, Suggestion | Class 11 Geography Question and Answer Suggestion  | Class 11 Geography Question and Answer Notes  | West Bengal Class 11 Class 11th Geography Question and Answer Suggestion. 

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর   – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর | WBCHSE Class 11 Geography Question and Answer, Suggestion 

একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  | শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) । Class 11 Geography Suggestion.

WBCHSE Class 11th Geography Suggestion  | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর   – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়)

WBCHSE Class 11 Geography Suggestion একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর  । শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) | Class 11 Geography Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Class 11 Geography Question and Answer Suggestions  | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর 

Class 11 Geography Question and Answer  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  Class 11 Geography Question and Answer একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর  প্রশ্ন ও উত্তর – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর  । 

WB Class 11 Geography Suggestion  | একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর   – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

Class 11 Geography Question and Answer Suggestion একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর । Class 11 Geography Question and Answer Suggestion  একাদশ শ্রেণী ভূগোল প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 11  Geography Suggestion  Download WBCHSE Class 11th Geography short question suggestion  . Class 11 Geography Suggestion   download Class 11th Question Paper  Geography. WB Class 11  Geography suggestion and important question and answer. Class 11 Suggestion pdf.পশ্চিমবঙ্গ একাদশ শ্রেণির ভূগোল পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। একাদশ শ্রেণী ভূগোল পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Class 11 Geography Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Class 11 Geography Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 11  Geography Suggestion with 100% Common in the Examination .

Class Eleven XI Geography Suggestion | West Bengal Board WBCHSE Class 11 Exam 

Class 11 Geography Question and Answer, Suggestion Download PDF: WBCHSE Class 11 Eleven XI Geography Suggestion  is provided here. Class 11 Geography Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

একাদশ শ্রেণী ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” একাদশ শ্রেণী ভূগোল – শাস্ত্র হিসেবে ভূগোল (প্রথম অধ্যায়) প্রশ্ন ও উত্তর | Class 11 Geography Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription