Mani Shankar Aiyar Biography in Bengali
Mani Shankar Aiyar Biography in Bengali

মনি শংকর আইয়ার এর জীবনী 

Mani Shankar Aiyar Biography in Bengali

মনি শংকর আইয়ার – Mani Shankar Aiyar Biography in Bengali : বন্ধুরা, আজকের নিবন্ধে আমরা প্রাক্তন ভারতীয় কূটনীতিক এবং রাজনীতিবিদ মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) সম্পর্কে কথা বলব। দেশের প্রাচীনতম দল কংগ্রেসের অন্যতম বড় নেতা মণিশঙ্কর আইয়ার। মনমোহন সিং সরকারে কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব নিয়েছেন মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar)। রাজনীতিতে যোগদানের আগে, মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) 26 বছর ধরে ভারতীয় পররাষ্ট্র পরিষেবায় কাজ করেছিলেন। মণিশঙ্কর আইয়ার তার বক্তব্যের জন্য প্রায়শই শিরোনামে থাকেন। মণিশঙ্কর আইয়ারও তার বক্তব্যের কারণে নিজের দলের জন্য সমস্যা তৈরি করেছেন।

  ভারতীয় রাজনীতিবিদ এবং কর্মজীবনের প্রাক্তন বেসামরিক কর্মচারী কূটনীতিক মনি শংকর আইয়ার এর একটি সংক্ষিপ্ত জীবনী । মনি শংকর আইয়ার এর জীবনী – Mani Shankar Aiyar Biography in Bengali বা মনি শংকর আইয়ার এর আত্মজীবনী বা (Mani Shankar Aiyar Jivani Bangla. A short biography of Mani Shankar Aiyar. Mani Shankar Aiyar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মনি শংকর আইয়ার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মনি শংকর আইয়ার কে ? Who is Mani Shankar Aiyar ?

মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) একজন ভারতীয় রাজনীতিবিদ এবং কর্মজীবনের প্রাক্তন বেসামরিক কর্মচারী কূটনীতিক। মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টির সদস্য।

তিনি 10 তম লোকসভা, 13 তম লোকসভা এবং 14 তম লোকসভায় তামিলনাড়ুর মায়িলাদুথুরাই কেন্দ্রের প্রতিনিধিত্ব করেছিলেন। মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) রাজ্যসভা থেকে মনোনীত সংসদ সদস্য ছিলেন। 2014 সালের লোকসভা নির্বাচনে তিনি মায়িলাদুথুরাই থেকে পরাজিত হয়েছিলেন যেখানে তিনি চতুর্থ স্থানে ছিলেন এবং মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) জামানত হারান। তিনিও মাননীয় প্রধানমন্ত্রীর একটি অংশ। IIMUN এর উপদেষ্টা বোর্ড।

মনি শংকর আইয়ার এর জীবনী – Mani Shankar Aiyar Biography in Bengali

নাম (Name) মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar)
জন্ম (Birthday) ১০ এপ্রিল ১৯৪১ (10th April 1941)
জন্মস্থান (Birthplace) পাঞ্জাব, ব্রিটিশ ভারত
পেশা
  • কূটনীতিক 
  • সাংবাদিক 
  • লেখক 
  • রাজনীতিবিদ 
  • সমাজসেবক
রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী সুনিত মনি আইয়ার

মনি শংকর আইয়ার এর জন্ম – Mani Shankar Aiyar Birthday :

বন্ধুরা মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) 10 এপ্রিল 1941 সালে অবিভক্ত ভারতের লাহোরে একটি তামিল ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar)র পিতার নাম বৈদ্যনাথ শঙ্কর আইয়ার এবং মাতার নাম ভাগ্যলক্ষ্মী। বৈদ্যনাথ শঙ্কর আইয়ার ছিলেন তামিলনাড়ুর তাঞ্জোরের বাসিন্দা। তিনি পেশায় একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ছিলেন এবং চাকরির সন্ধানে লাহোরে এসেছিলেন। বৈদ্যনাথ লাহোরে লক্ষ্মী ইন্স্যুরেন্স কোম্পানিতে কাজ শুরু করেন। দেশ বিভাগের পর মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar)র পরিবার ভারতে চলে আসে।  মণিশঙ্কর আইয়ার যখন 12 বছর বয়সে, তার বাবা বিমান দুর্ঘটনায় মারা যান। মণিশঙ্কর আইয়ারের ছোট ভাইয়ের নাম স্বামীনাথন আইয়ার।

মনি শংকর আইয়ার এর শিক্ষা – Mani Shankar Aiyar Education : 

মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) দেরাদুনের সেন্ট ওয়েলহাম বয়েজ স্কুল এবং দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক করেছেন। এর পরে, মণিশঙ্কর কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে দুই বছরের ট্র্যাপিজ করেন।  শুধু তাই নয়, মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) ইন্ডিয়ান স্কুল অফ মাইনস থেকে D. Sc (Honoris Causa) ডিগ্রিও পেয়েছেন।

মনি শংকর আইয়ার এর ক্যারিয়ার – Mani Shankar Aiyar Career : 

মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) 1963 সালে ভারতীয় পররাষ্ট্র পরিষেবার জন্য নির্বাচিত হন। তিনি প্রথমে ভারত সরকারের যুগ্ম সচিব হিসেবে কাজ করেন। মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) প্রায় 26 বছর ধরে ভারতীয় পররাষ্ট্র পরিষেবায় কাজ করেছেন। এই সময়ে, মণিশঙ্কর আইয়ার বিভিন্ন দায়িত্ব সামলেছেন। মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য মন্ত্রকের ব্যক্তিগত সচিব, করাচিতে ভারতের প্রথম কনসাল জেনারেল, বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রীর উপদেষ্টা সহ বেশ কয়েকটি পদে অধিষ্ঠিত হয়েছেন।

মনি শংকর আইয়ার এর রাজনৈতিক জীবন – Mani Shankar Aiyar Politics Life :

মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) 1989 সালে তার পদ থেকে পদত্যাগ করেন।  1991 সালে, মণি শঙ্কর আইয়ার মায়িলাদুথুরাই কেন্দ্র থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং জয়ী হন এবং এমপি হন। এর পরে, মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) 1992 সালে সর্বভারতীয় কংগ্রেস কমিটির (AICC) সদস্য হন। মণিশঙ্কর আইয়ার 1998 সালে সর্বভারতীয় কংগ্রেস কমিটির সেক্রেটারি হন।

 মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar)কে 1996, 1998 এবং 2009 লোকসভা নির্বাচনে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল, যখন তিনি 1999 এবং 2004 লোকসভা নির্বাচনে জয়লাভ করেছিলেন। 2004 সালে, যখন দেশে মনমোহন সিং-এর সরকার গঠিত হয়, তখন মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar)কে সেই সরকারে মন্ত্রী পদের দায়িত্ব দেওয়া হয়। মনমোহন সিং সরকারের প্রাকৃতিক গ্যাস ও পেট্রোলিয়াম মন্ত্রী, পঞ্চায়েতি রাজ মন্ত্রী, যুব কল্যাণ মন্ত্রী এবং ক্রীড়া মন্ত্রীর পদও অধিষ্ঠিত করেছেন মণিশঙ্কর আইয়ার।

মনি শংকর আইয়ার এর বিবাহ জীবন – Mani Shankar Aiyar Marriage Life : 

মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar)র স্ত্রীর নাম সুনীতি বীর সিং। মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) এবং সুনীতি 14 জানুয়ারী 1973 সালে বিয়ে করেন।  সুনীতি শিখ পরিবার থেকে এসেছে। এই বিয়েতে দুজনের পরিবারই খুশি ছিল না। তবে পরিবারের ইচ্ছার বিরুদ্ধে দুজনেই বিয়ে করেন। মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar)র তিন মেয়ে। তাদের নাম ইয়ামিনী আইয়ার, সানা আইয়ার এবং সুরান্য আইয়ার।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

মনি শংকর আইয়ার এর বিবাদ – Mani Shankar Aiyar Controversial Statement :

17 জানুয়ারী, 2014, লোকসভা নির্বাচনের প্রচারের সময়, মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী সম্পর্কে বলেছিলেন যে, ‘আমি আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি যে 21 শতকে মোদি এই দেশের প্রধানমন্ত্রী হতে পারবেন না। যদি তারা শুধুমাত্র চা বিক্রি করতে চায়, তাহলে আমরা তাদের জন্য একটি জায়গা খুঁজে বের করব। হামলা বাড়তে দেখে কংগ্রেসও মণিশঙ্করের বক্তব্য থেকে সরে আসে।

 মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) একবার পাকিস্তানের ‘দুনিয়া টিভি’-কে একটি সাক্ষাৎকার দিতে গিয়ে বলেছিলেন, ‘পাকিস্তান যদি ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করতে চায়, তাহলে প্রথমে নরেন্দ্র মোদির সরকারকে সরিয়ে আমাদের (কংগ্রেস) আনতে হবে।’ তখন অনেক হট্টগোল হয়েছিল। বিবৃতিতে, যার পরে কংগ্রেসও তার বক্তব্য থেকে নিজেকে সরিয়ে নেয়।

 গুজরাটের বিধানসভা নির্বাচনের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য ‘নিচু ও অসভ্য’ শব্দ ব্যবহার করেছিলেন মণিশঙ্কর আইয়ার। তার এই বিবৃতিটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ব্যাপকভাবে খালাস করেছিলেন এবং এটিকে গুজরাটি পরিচয়ের সাথে যুক্ত করেছিলেন। মনি শংকর আইয়ার (Mani Shankar Aiyar) এই বক্তব্য নির্বাচনে বিজেপিকেও লাভবান করেছে।

 2021 সালের নভেম্বরে, মণিশঙ্কর আইয়ার মুঘলদের প্রশংসা করার জন্য লাইমলাইটে এসেছিলেন।  মণিশঙ্কর আইয়ার মুঘল শাসনামলে নৃশংসতার কথা অস্বীকার করেছেন এবং দাবি করেছেন যে মুঘলরা দেশে ধর্মের নামে নৃশংসতা করেনি।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

মনি শংকর আইয়ার এর জীবনী – Mani Shankar Aiyar Biography in Bengali FAQ :

  1. মনি শংকর আইয়ার কে ?

Ans: মনি শংকর আইয়ার একজন ভারতীয় রাজনীতিবিদ ।

  1. মনি শংকর আইয়ার এর জন্ম কোথায় হয় ?

Ans: মনি শংকর আইয়ার এর জন্ম হয় পাঞ্জাব ব্রিটিশ ভারত ।

  1. মনি শংকর আইয়ার এর জন্ম কবে হয় ?

Ans: মনি শংকর আইয়ার এর জন্ম হয় ১০ এপ্রিল ১৯৪১ সালে ।

  1. মনি শংকর আইয়ার এর পিতার নাম কী ?

Ans: মনি শংকর আইয়ার এর পিতার নাম বৈদ্যনাথ শঙ্কর আইয়ার ।

  1. মনি শংকর আইয়ার এর মাতার নাম কী ?

Ans: মনি শংকর আইয়ার এর মাতার নাম ভাগ্যলক্ষ্মী দেবী ।

  1. মনি শংকর আইয়ার এর স্ত্রীর নাম কী ?

Ans: মনি শংকর আইয়ার এর স্ত্রীর নাম সুনিত মনি আইয়ার ।

  1. মনি শংকর আইয়ার এর দলের নাম কী ।

Ans: মনি শংকর আইয়ার এর দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. মনি শংকর আইয়ার এর ভাইয়ের নাম কী ?

Ans: মনি শংকর আইয়ার এর ভাইয়ের নাম স্বামীনাথন আইয়ার ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

মনি শংকর আইয়ার এর জীবনী – Mani Shankar Aiyar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মনি শংকর আইয়ার এর জীবনী – Mani Shankar Aiyar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মনি শংকর আইয়ার এর জীবনী – Mani Shankar Aiyar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মনি শংকর আইয়ার এর জীবনী – Mani Shankar Aiyar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।