খরগোশ সম্পর্কে কিছু তথ্য - Facts About Rabbit in Bengali
খরগোশ সম্পর্কে কিছু তথ্য - Facts About Rabbit in Bengali

খরগোশ সম্পর্কে কিছু তথ্য

Facts About Rabbit in Bengali

খরগোশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Rabbit in Bengali : খরগোশ (Rabbit) (জেনাস লেপাস) বাদে Leporidae পরিবারের অন্তর্গত 29 প্রজাতির লম্বা কানের স্তন্যপায়ী প্রাণীর যে কোনো একটি।

 প্রায়শই খরগোশ এবং খরগোশ শব্দগুলি পরস্পর পরিবর্তনযোগ্যভাবে ব্যবহৃত হয়, এমন একটি অভ্যাস যা বিভ্রান্তির কারণ হতে পারে। উদাহরণস্বরূপ, জ্যাকরবিটগুলি আসলে খরগোশ, যেখানে রকহেরেস এবং হিসপিড খরগোশ হলখরগোশ (Rabbit)

   খরগোশ সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। খরগোশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Rabbit in Bengali বা খরগোশ এর কিছু বৈশিষ্ট্য বা (Rabbit Knowledge Bangla. A short Facts of Rabbit. Unknown Facts About Rabbit, Amazing Facts About Rabbit Animal, Biology, Lifetime, Height, Weight, Food, History, Rabbit Information in Bengali, Rabbit Rachana Bangla, Facts About Rabbit in Bengali) খরগোশ এর জীবন রচনা সম্পর্কে বা খরগোশ সম্পর্কে কিছু বাক্য বিস্তারিত আলোচনা করা হলো।

খরগোশ কী ? What is Rabbit ?

খরগোশ বা শশক স্তন্যপায়ী প্রাণীদের “ল্যাগোমর্ফা” (Lagomorpha) বর্গের “লেপরিডি” (“Leporidae”) গোত্রের সদস্য প্রাণীদের সাধারণ নাম। এই গোত্রটিতে প্রায় 52টি প্রজাতির খরগোশ অন্তর্ভুক্ত। এই খরগোশ (Rabbit) প্রাণীর সবাই প্রধানত তৃণভূমি এলাকার বাসিন্দা।

খরগোশ এর কিছু তথ্য – Facts About Rabbit in Bengali 

প্রাণীর নাম (Animal Name) খরগোশ (Rabbit)
শ্রেণী (Class) স্তন্যপায়ী (Mammal)
জীবনকাল (Lifetime) 5-9 বছর
গতিবেগ (Speed) 30-40 কিলোমিটার
উচ্চতা (Height) 50 CM.
ওজন (Weight) 1-2.5 KG.
খাদ্য (Food) তৃণভোজী

খরগোশ সম্পর্কে কিছু তথ্য – Amazing Facts Knowledge About Rabbit in Bengali : 

খরগোশ (Rabbit) হল একটি ছোট চারপাশে পাটি ফর্সা এবং চশমায় আলোকিত পশু। এটি প্রায়শই পোষা হয় পৃথিবীর বিভিন্ন অংশে, সাধারণতঃ উত্তর আমেরিকা, ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার বিভিন্ন অংশে। খরগোশ একটি পরিবর্তনশীল পশু এবং এর পোষণ বিষয়ে সমস্যা থাকতে পারে যদি এর খাদ্য সংক্রান্ত সমস্যা থাকে বা পরিবেশে কোনও সমস্যা হয়। খরগোশ প্রায়শই সকাল এবং সন্ধ্যায় খাবার চেয়ে বেশি খায় এবং এটি সবুজ সবজি, পুষ্টিকর উদ্ভিদ খায়। এটি একটি সবজি খাদ্য পছন্দ করে এবং এর সাথে একটি সম্পূর্ণ পোষণযুক্ত খাদ্য প্রদান করে।

খরগোশ এর প্রাকৃতিক ইতিহাস – Rabbit Natural history : 

যদিও ইউরোপীয় খরগোশ (Rabbit) সর্বাধিক পরিচিত প্রজাতি, এটি সম্ভবত সবচেয়ে কম সাধারণ, কারণ খরগোশের প্রাকৃতিক ইতিহাসে যথেষ্ট পরিবর্তনশীলতা রয়েছে। অনেক খরগোশ গর্ত খনন করে, কিন্তু কটনটেল এবং হিসপিড খরগোশ তা করে না।

 ইউরোপীয় খরগোশ (Rabbit) সবচেয়ে বিস্তৃত বুরো সিস্টেম তৈরি করে, যার নাম ওয়ারেন্স। নন-বারোয়িং খরগোশগুলি সাধারণত ঘন প্রতিরক্ষামূলক আবরণের নীচে পৃষ্ঠের বাসা তৈরি করে যাকে ফর্ম বলা হয়।

 ইউরোপীয় খরগোশ মাঠ, উদ্যান এবং উদ্যানের মতো খোলা ল্যান্ডস্কেপ দখল করে, যদিও এটি পাথরময় মরুভূমি থেকে সাবলপাইন উপত্যকা পর্যন্ত উপনিবেশিক আবাসস্থল রয়েছে।

 এটি সবচেয়ে সামাজিক খরগোশ, কখনও কখনও 20 জন ব্যক্তি পর্যন্ত ওয়ারেন্সে দল গঠন করে। যাইহোক, এমনকি ইউরোপীয় খরগোশের মধ্যে সামাজিক আচরণ আবাসস্থল এবং অন্যান্য স্থানীয় অবস্থার উপর নির্ভর করে বেশ নমনীয় হতে পারে, যাতে কখনও কখনও প্রাথমিক সামাজিক ইউনিট একটি আঞ্চলিক প্রজনন জোড়া হয়।

 বেশিরভাগ খরগোশ (Rabbit) তুলনামূলকভাবে একাকী এবং কখনও কখনও আঞ্চলিক হয়, শুধুমাত্র বংশবৃদ্ধির জন্য বা মাঝে মাঝে ছোট দলে চারার জন্য একত্রিত হয়। আঞ্চলিক বিরোধের সময় খরগোশ কখনও কখনও তাদের সামনের অঙ্গগুলি ব্যবহার করে “বাক্স” করে।

খরগোশ (Rabbit) সারা বছর সক্রিয় থাকে; কোন প্রজাতি হাইবারনেটের জন্য পরিচিত নয়। খরগোশ সাধারণত নিশাচর হয় এবং তারা তুলনামূলকভাবে নীরবও থাকে।

 আতঙ্কিত বা শিকারী দ্বারা ধরা পড়লে উচ্চস্বরে চিৎকার ছাড়া, বেশিরভাগ প্রজাতির জন্য পরিচিত একমাত্র শ্রবণ সংকেত হল অ্যালার্ম বা আগ্রাসন নির্দেশ করার জন্য একটি জোরে পায়ের থাপ্পড়। একটি উল্লেখযোগ্য ব্যতিক্রম হল মেক্সিকোর আগ্নেয়গিরি খরগোশ (রোমেরোলগাস ডায়াজি), যেটি বিভিন্ন ধরনের ডাক উচ্চারণ করে।

খরগোশ এর খাবার – Rabbit Diet : 

খরগোশ (Rabbit) হল তৃণভোজী, যার মানে তারা একচেটিয়াভাবে গাছপালা খায়। তাদের ডায়েটে উচ্চ মানের খড়, তাজা শাকসবজি এবং অল্প পরিমাণ ফল থাকা উচিত। এখানে একটি স্বাস্থ্যকর খরগোশের খাদ্যের জন্য কিছু নির্দিষ্ট রয়েছে:

 তাজা শাকসবজি: খরগোশকে প্রতিদিন তাজা শাকসবজি দেওয়া উচিত, যেমন গাঢ় পাতাযুক্ত সবুজ শাক (কলার্ড গ্রিনস, ড্যান্ডেলিয়ন গ্রিনস, ইত্যাদি), গাজর, বেল মরিচ এবং শসা। এই সবজি ভিটামিন এবং খনিজগুলির মতো গুরুত্বপূর্ণ পুষ্টি সরবরাহ করে এবং খরগোশকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

 ফল: খরগোশকে শুধুমাত্র অল্প পরিমাণে ফল দেওয়া উচিত, কারণ এতে প্রচুর চিনি থাকে। আপেল বা নাশপাতির একটি ছোট টুকরো বা কয়েকটি বেরি সপ্তাহে একবার বা দুবার ট্রিট হিসাবে দেওয়া যেতে পারে।

 ফল: খরগোশকে শুধুমাত্র অল্প পরিমাণে ফল দেওয়া উচিত, কারণ এতে প্রচুর চিনি থাকে। আপেল বা নাশপাতির একটি ছোট টুকরো বা কয়েকটি বেরি সপ্তাহে একবার বা দুবার ট্রিট হিসাবে দেওয়া যেতে পারে।

 খরগোশের গুলি: খরগোশের বড়িগুলি খড় এবং তাজা সবজির পরিপূরক হিসাবে অল্প পরিমাণে দেওয়া যেতে পারে।  কম ক্যালোরি এবং উচ্চ ফাইবারযুক্ত উচ্চ-মানের গুলি বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

খরগোশ এর বিবর্তন এবং শ্রেণীবিভাগ – Rabbit Evolution and classification : 

পরিবার Leporidae (খরগোশ এবং খরগোশ) প্রায় 40 মিলিয়ন বছর আগে Eocene Epoch থেকে তুলনামূলকভাবে অপরিবর্তিত ছিল, যখন এর জীবাশ্ম রেকর্ড প্রথম ভালভাবে নথিভুক্ত হয়েছিল।

খরগোশ (Rabbit) সেই সময়ের মধ্যে উত্তর আমেরিকায় প্রবেশ করেছিল এবং সেখানে তাদের বেশিরভাগ বিকাশ ঘটেছিল।  প্রায় সাত মিলিয়ন বছর আগে (মায়োসিন যুগ), তারা এশিয়ায় পুনঃপ্রতিষ্ঠিত হয়েছিল এবং ইউরোপে চলে গিয়েছিল, যা বর্তমান বন্টনের দিকে পরিচালিত করেছিল।

 Leporidae পরিবারটি Ochotonidae (পিকাস) পরিবার থেকে স্পষ্টভাবে আলাদা করা যায়, যা Lagomorpha ক্রমের একমাত্র অন্য পরিবার।

 আকৃতিগতভাবে, খরগোশ এবং খরগোশের খিলানযুক্ত মাথার খুলি আবদ্ধ গতির বিকাশ এবং মাথার তুলনামূলকভাবে সোজা ভঙ্গির সাথে সম্পর্কযুক্ত। মজবুত পশ্চাৎ অঙ্গ এবং পেলভিক কোমরবন্ধ এবং অঙ্গের প্রসারণও স্পষ্ট।

খরগোশ এর কিছু তথ্য – Facts About Rabbit in Bengali FAQ : 

  1. খরগোশ কী ?

Ans: খরগোশ এক স্তন্যপায়ী প্রাণী ।

  1. খরগোশ এর জীবনকাল কত ?

Ans: খরগোশ এর জীবনকাল ৫-৯ বছর ।

  1. খরগোশ এর ওজন কত ?

Ans: খরগোশ এর ওজন ১-২.৫ কেজি ।

  1. খরগোশ এর গতিবেগ কত ?

Ans: খরগোশ এর গতিবেগ ৩৫ কিমি ।

  1. খরগোশ এর খাবার কী ?

Ans: খরগোশ তৃণভোজী প্রাণী ।

খরগোশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Rabbit in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” খরগোশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Rabbit in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। খরগোশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Rabbit in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই খরগোশ সম্পর্কে কিছু তথ্য – Facts About Rabbit in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।