রতন টাটার জীবনী - Ratan Tata Biography in Bengali
রতন টাটার জীবনী - Ratan Tata Biography in Bengali

রতন টাটার জীবনী

Ratan Tata Biography in Bengali

রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali : রতন টাটার জীবনী অনেকটাই সিনেমার গল্পের মত। বাবা ছেড়ে যাওয়ার পর অসহায় মা ও ছেলেকে ভরণপোষণের দায়িত্ব নেন দাদী। সেই ছেলে বড় হয়ে খুব ছোট একটা চাকরি নিয়ে ঢোকেন পারিবারিক প্রতিষ্ঠানে, তারপর এক সময়ে সেই প্রতিষ্ঠানের প্রধান হয়ে বসেন নিজের মেধা আর পরিশ্রম দিয়ে। তারপর ছোট একটি লোকাল কোম্পানীকে বিরাট এক আন্তর্জাতিক কোম্পানীতে পরিনত করেন। ২১ বছরের মিশনে পৃথিবীর ৬টি মহাদেশের ১০০টিরও বেশি দেশে ছড়িয়ে দেন প্রতিষ্ঠানটির ব্যবসা। 

  ভারতীয় শিল্পপতি রতন টাটা এর একটি সংক্ষিপ্ত জীবনী । রতন টাটা এর জীবনী – Ratan Tata Biography in Bengali বা রতন টাটা এর আত্মজীবনী বা (Ratan Tata Jivani Bangla. A short biography of Ratan Tata. Ratan Tata Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রতন টাটা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রতন টাটা কে ? Who is Ratan Tata ? 

রতন টাটা (Ratan Tata) হলেন ভারতীয় শিল্পপতি, সমাজসেবী এবং টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান।  এছাড়াও তিনি টাটা গ্রুপের চেয়ারম্যান ছিলেন, 1990 থেকে 2012 পর্যন্ত, এবং আবার অন্তর্বর্তী চেয়ারম্যান হিসাবে, অক্টোবর 2016 থেকে ফেব্রুয়ারী 2017 পর্যন্ত, এবং এর দাতব্য ট্রাস্টের প্রধান হিসাবে অবিরত ছিলেন। রতন টাটা (Ratan Tata) ভারতের দুটি সর্বোচ্চ বেসামরিক পুরস্কার, পদ্মবিভূষণ (2008) এবং পদ্মভূষণ (2000) এর প্রাপক। 

রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali :

নাম (Name) রতন টাটা (Ratan Tata)
জন্ম (Born)  ২৮ ডিসেম্বর ১৯৩৭ (28th December 1937) 
জন্মস্থান (Birthplace)  সুরাট, ব্রিটিশ ভারত
পেশা (Occupation) টাটা ট্রাস্ট

টাটা সন্সসের চেয়ারম্যান

জাতীয়তা ভারতীয়
মাতৃশিক্ষায়তন কর্নেল বিশ্ববিদ্যালয় 

হার্বাড বিজনেস স্কুল

পদবী টাটা সন্স অ্যান্ড টাটা গ্রুপ 
পুরস্কার পদ্মভূষণ (২০০০) 

পদ্মবিভূষণ (২০০৮) 

রতন টাটার জন্ম – Ratan Tata Birthday :

ভারতের অন্যতম সফল শিল্পপতি স্যার রতন টাটা ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর মুম্বইয়ে জন্মগ্রহণ করেন। তিনি টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজি টাটার দত্তক পৌত্র এবং নেভাল টাটার পুত্র। তাঁর মায়ের নাম সুনি টাটা। রতন টাটার বাবা মা যখন পৃথক হয়ে যান যখন তাঁর দশ বছর বয়স ছিল। বাবার দ্বিতীয় বিয়ের পর তাঁর মা এতটাই অসহায় হয়ে পড়েন যে, রতন টাটার আশ্রয় হয় ‘জে.এন, প্রিতিত পার্সি’ নামের এক অনাথ আশ্রমে। 

রতন টাটার শৈশবকাল – Ratan Tata Childhood :

হিউম্যানস অফ বোম্বে,” নামক একটি জনপ্রিয় ফেসবুক পেজের সঙ্গে কথোপকথনে রতন টাটা জানিয়েছেন, রতন টাটা (Ratan Tata) এর শৈশব অনেক আনন্দের সঙ্গে কেটেছে। যদিও মা বাবার ডিভোর্স নিয়ে তাঁকে ও তাঁর দাদাকে অনেক টিটকারির সম্মুখীন হতে হয়েছিল। দাদির সঙ্গে বেড়ে ওঠার ফলে তাঁর দাদি তাঁকে জীবনের মূল্যবোধ শিখিয়েছিলেন।

রতন টাটার শিক্ষাজীবন – Ratan Tata Education Life : 

রতন টাটা ছোট বেলা থেকেই বেশ মেধাবী ছিলেন। চ্যাম্পিয়ন স্কুলে ৮ম শ্রেণী পর্যন্ত পড়ার পর রতন টাটা (Ratan Tata) মুম্বাই এর ক্যাথেড্রাল এ্যান্ড জন ক্যানন স্কুল এবং সিমলার বিশপ কটন স্কুলে পড়াশুনা করেন। ১৯৫৫ সালে নিউ ইয়র্কের রিভারডেল কান্ট্রি স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন, এবং ১৯৫৯ সালে নিউ ইয়র্কের কর্নেল ইউনিভার্সিটি থেকে আর্কিটেকচার ও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রী অর্জন করেন। এছাড়া, ১৯৭৫ সালে রতন টাটা (Ratan Tata) হার্ভাড ইউনিভার্সিটির বিজনেস স্কুল থেকে এ্যাডভান্সড ম্যানেজমেন্ট বিষয়ে একটি কোর্স করেন। 

রতন টাটার ক্যারিয়ার – Ratan Tata Career : 

বিশ্বের অন্যতম সফল ব্যবসায়ী রতন টাটার শুরুটা হয়েছিল ছোটখাট চাকরি দিয়ে। পড়াশুনা শেষ করে রতন টাটা (Ratan Tata) আমেরিকার জোনস এ্যান্ড ইমনস নামে একটি ইঞ্জিনিয়ারিং ফার্মে কিছুদিন কাজ করেন। তারপর ১৯৬১ সালে তিনি টাটা গ্রুপে টাটা স্টিলের কর্মচারী হিসেবে রতন টাটার (Ratan Tata) ক্যারিয়ার শুরু করেন। যেখানে তাঁর প্রথম দায়িত্ব ছিল বিস্ফোরণ চুল্লি এবং চাউলের পাথর পরিচালনা করা। ১৯৯১ সালে টাটা গ্রুপের চেয়ারম্যান হয়ে তিনি টাটা গ্রুপের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি এনেছিলেন। 

[আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

রতন টাটার টাটা গ্রুপে যোগদান – Ratan Tata Join Tata Group : 

১৯৯১ সালে জে আর ডি টাটা রতন টাটার মেধা পরিশ্রম ও মানসিকতার মূল্য দিতেই টাটা গ্রুপের চেয়ারম্যান পদে প্রতিষ্ঠিত করেন। ১৯৯১ সালেই রতন টাটা চেয়ারম্যান হয়ে টাটা গ্রুপের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করেন। 

26/11 হামলায় মানুষের পাশে রতন টাটা : 

২০০৮ সালে মুম্বাই তাজ হোটেলে জঙ্গি হামলা হলে অনেক পরিবার স্বজন হারিয়ে , আহত হয়ে , কর্মচ্যুত বিপন্ন হয়ে পড়েছিলেন। উল্লেখযোগ্যভাবে রতন টাটা তখন সেই সব কর্মীদের পাশে থেকেছেন, আর্তের সহায় হয়েছেন। এমনকি কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে নিজে উপিস্থিত থেকে সাহায্য করেছিলেন । 

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali]

রতন টাটার পুরস্কার সমুহ – Ratan Tata Prizes : 

রতন টাটা (Ratan Tata) ২০০০ সালে পদ্মভূষণ এবং ২০০৮ সালে পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হন।

এছাড়াও রতন টাটা (Ratan Tata) অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক সম্মাননা পেয়েছেন ভারতের বিখ্যাত এই শিল্পপতি ৷

  রতন টাটা শুধু শিল্পপতিই নন , তিনি একজন সমাজসেবী , মানব দরদি ও দূরদর্শী মানুষ । মানুষের পাশে থেকে মানব সমাজের কল্যাণের জন্য ব্যবসাকে প্রতিষ্ঠা করে এ যেন এক নতুন উদ্যম সৃষ্টি করেছেন , যা আগামীদিনে নতুন প্রজন্মকে পথ দেখতে পারবে। রতন টাটা (Ratan Tata) সারাজীবন ধ’রে প্রমান করেন দৃঢ় সংকল্প , জেদ আর মানুষের কল্যাণকামী মানসিকতা থাকলে বিশ্ব জয় করা সম্ভব।

রতন টাটার জীবনী – Ratan Tata Biography in Bengali FAQ :

  1. রতন টাটা কে ? 

Ans: রতন টাটা একজন ভারতীয় ব্যাবসায়ী ।

  1. রতন টাটা কবে জন্মগ্রহণ করেন ?

Ans: রতন টাটা জন্মগ্রহণ করেন ২৮ ডিসেম্বর ১৯৩৭ সালে ।

  1. রতন টাটা কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: রতন টাটা সুরাট এ জন্মগ্রহণ করেন ।

  1. রতন টাটা কত সালে পদ্মভূষণ পান ?

Ans: রতন টাটা ২০০০ সালে পদ্মভূষণ পান ।

  1. রতন টাটা কত সালে পদ্মবিভূষণ পান ?

Ans: রতন টাটা ২০০৮ সালে পদ্মবিভূষণ পান ।

  1. রতন টাটা কত সালে টাটা গ্রুপের চেয়ারম্যান হোন ?

Ans: রতন টাটা ১৯৯১ সালে টাটা গ্রুপের চেয়ারম্যান হোন ।

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

রতন টাটা এর জীবনী – Ratan Tata Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রতন টাটা এর জীবনী – Ratan Tata Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রতন টাটা এর জীবনী – Ratan Tata Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রতন টাটা এর জীবনী – Ratan Tata Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel