দীপিকা কুমারী এর জীবনী - Deepika Kumari Biography in Bengali
দীপিকা কুমারী এর জীবনী - Deepika Kumari Biography in Bengali

দীপিকা কুমারী এর জীবনী 

Deepika Kumari Biography in Bengali

দীপিকা কুমারী এর জীবনী – Deepika Kumari Biography in Bengali : দীপিকা কুমারী (Deepika Kumari) মাহতো একজন ভারতীয় তীরন্দাজ যিনি 2012 সালে তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন। দীপিকা কুমারী (Deepika Kumari) তার তিরন্দাজি ক্যারিয়ারে এখনও পর্যন্ত 37টি পদক জিতেছেন।

 পদ্মশ্রী এবং অর্জুন পুরষ্কারপ্রাপ্ত ভারতীয় তীরন্দাজ দীপিকা দীপিকা কুমারী (Deepika Kumari) তীরন্দাজ জীবন খুব নিম্ন স্তর থেকে শুরু করেছিলেন এবং আজ বিশ্বের এক নম্বর তীরন্দাজ।

   ভারতীয় মহিলা তীরন্দাজ দীপিকা কুমারী এর একটি সংক্ষিপ্ত জীবনী । দীপিকা কুমারী এর জীবনী – Deepika Kumari Biography in Bengali বা দীপিকা কুমারী এর আত্মজীবনী বা (Deepika Kumari Jivani Bangla. A short biography of Deepika Kumari. Deepika Kumari Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) দীপিকা কুমারী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

দীপিকা কুমারী কে ? Who is Deepika Kumari ?

দীপিকা কুমারী (Deepika Kumari) একজন ভারতীয় মহিলা তীরন্দাজ, যিনি সাধারণত ব্যক্তিগত ও দলগত উভয় বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করে থাকেন। দীপিকা কুমারী (Deepika Kumari) বর্তমানে বিশ্ব র্যাঙ্কিংয়ে ৫ম স্থানে রয়েছেন এবং দীপিকা কুমারী (Deepika Kumari) প্রাক্তন ১ নম্বর র্যাঙ্কিংধারী তীরন্দাজ। ২০১০ কমনওয়েলথ গেমসে তিনি মহিলাদের ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণপদক জিতেছিলেন। এছাড়া তিনি দোলা ব্যানার্জি ও বোম্বায়লা দেবীকে সাথে নিয়ে মহিলাদের দলগত ইভেন্টেও স্বর্ণপদক জিতেছিলেন।

দীপিকা কুমারী এর জীবনী – Deepika Kumari Biography in Bengali

নাম (Name) দীপিকা কুমারী (Deepika Kumari)
জন্ম (Birthday) ১৩ জুন ১৯৯৪ (13th June 1994)
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পেশা ক্রীড়াবিদ
ক্রীড়া তীরন্দাজ
জাতীয়তা ভারতীয়
অভিষেক ২০০৬
সর্বোচ্চ স্থান World record women recurve archery

দীপিকা কুমারী এর প্রারম্ভিক জীবন – Deepika Kumari Early Life : 

দীপিকা কুমারী (Deepika Kumari) 13 জুন 1994 সালে ঝাড়খণ্ড রাজ্যের রাঁচিতে বাবা শিবনারায়ণ মাহাতো এবং মা গীতা মাহতোর ঘরে জন্মগ্রহণ করেন। দীপিকার বাবা অটোরিকশা চালাতেন বাড়ি চালাতে আর মা নার্সের কাজ করতেন।

 ছোটবেলা থেকেই শুটিংয়ের খুব শখ ছিল দীপিকা কুমারী (Deepika Kumari)। আম রোপণ করে আর ভাঙতে পারবে না।

 দীপিকা কুমারী (Deepika Kumari) যখন একটি আম গাছ থেকে একটি আম তুললেন তার হাতে একটি পাথর নিয়ে একটিকে লক্ষ্য করে। দীপিকা কুমারী (Deepika Kumari) মা তার মেয়েকে এত ভাল শুটিং করতে দেখে অবাক হয়েছিলেন।

 প্রাথমিকভাবে, দীপিকা কুমারী (Deepika Kumari)র পরিবারের সদস্যরা আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছিল, দীপিকা কুমারী (Deepika Kumari)র তীরন্দাজ সরঞ্জামের জন্য অর্থ ব্যয় করা তাদের পক্ষে সম্ভব ছিল না, তাই দীপিকা বাঁশের কাঠ থেকে ধনুক তৈরি করে তার তীরন্দাজ অনুশীলন করেছিলেন।

দীপিকা কুমারী এর বিবাহ – Deepika Kumari Marriage Life : 

দীপিকা কুমারী (Deepika Kumari)র স্বামীর নাম অতনু দাস।  ২০২০ সালের ৩০ জুন রাঁচি শহরের মোরাবাদি এলাকায় বিয়ে হয়েছিল দীপিকার। অতনু দাসও একজন ভারতীয় তীরন্দাজ। বিয়েতে পঞ্চাশ জনের দলে শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

দীপিকা কুমারী (Deepika Kumari) এবং অতনু দাস একে অপরকে দীর্ঘদিন ধরে চিনতেন এবং দুজনেই তীরন্দাজ হলেও বিয়ের আগে আট বছর একে অপরের মুখ দেখতে পছন্দ করেননি।

 একই পেশায় থাকার সুবাদে সাক্ষাতের সময় দুজনে বন্ধুত্ব হয় এবং তারপর ধীরে ধীরে দুজনেই একে অপরের প্রেমে পড়ে এবং দুজনেই এই প্রেমকে বিয়েতে রূপান্তরিত করে।

 অতনু দাস এবং দীপিকা কুমারী (Deepika Kumari) একসাথে 2013 সালের বিশ্বকাপ মিক্সড টিম ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছিল, যা কলম্বিয়াতে অনুষ্ঠিত হয়েছিল। বর্তমানে, দীপিকা কুমারী (Deepika Kumari) স্বামী অতনু দাসের তীরন্দাজে বিশ্ব র‌্যাঙ্কিং 9 নম্বরে রয়েছে।

দীপিকা কুমারী এর ক্যারিয়ার – Deepika Kumari Career : 

দীপিকা কুমারী (Deepika Kumari)র তীরন্দাজ কেরিয়ার শুরু হয়েছিল 2005 সালে যখন তিনি অর্জুন আর্চারি একাডেমিতে ভর্তি হন, যেটি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডার স্ত্রী শুরু করেছিলেন।

 দীপিকা কুমারী (Deepika Kumari)র তীরন্দাজিতে তার পেশাদার ক্যারিয়ার গড়তে আসল সাহায্য তার চাচাতো ভাইয়ের কাছ থেকে এসেছিল কারণ তার চাচাতো ভাই সেই সময়ে টাটা আর্চারি একাডেমিতে তীরন্দাজ করতেন।

 2006 সালে, তিনি টাটা আর্চারি একাডেমীতে যোগদান করেন এবং এই একাডেমীতে দীপিকা কুমারী (Deepika Kumari) তার শ্যুটিং উন্নত করার গুণাবলী শিখেছিলেন এবং এখান থেকেই তার জীবনের আসল যাত্রা শুরু হয় এবং দীপিকা কুমারী (Deepika Kumari) ম্যাক্সিমোতে আয়োজিত তীরন্দাজ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পান।

দীপিকা কুমারী এর উপলব্ধি – Deepika Kumari Achivements : 

2006 – 2010 : 

2006 সালে, দীপিকা কুমারী (Deepika Kumari) মেক্সিকোর মেরিডা শহরে অনুষ্ঠিত আর্চারি ওয়ার্ল্ড কাপে অংশ নিয়েছিলেন এবং দীপিকা কুমারী (Deepika Kumari) নিখুঁত শুটিংয়ের মাধ্যমে জুনিয়র কম্পাউন্ড প্রতিযোগিতা জিতেছিলেন এবং ভারতীয় তীরন্দাজ পল্টন হাঁসদা এই কীর্তিটি করার আগে দ্বিতীয় ভারতীয় হয়েছিলেন।

[আরও দেখুন, মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali]

 দীপিকার বয়স যখন মাত্র পনের বছর, দীপিকা কুমারী (Deepika Kumari) 2009 সালে মার্কিন শহর ওগডেনে অনুষ্ঠিত 11 তম যুব বিশ্ব তীরন্দাজ চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন।

 2010 সালে, দীপিকা কুমারী (Deepika Kumari) দিল্লিতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ করেছিলেন, যেখানে তিনি দুটি স্বর্ণপদক জিতেছিলেন। একই বছর, দীপিকা এশিয়ান গেমসে অংশ নিয়েছিলেন কিন্তু শুধুমাত্র একটি ব্রোঞ্জ পদক জিততে পারেন।

2012 – 2016 : 

2012 সালে তুরস্কে অনুষ্ঠিত বিশ্বকাপ আর্চারি প্রতিযোগিতায় দীপিকা কুমারী (Deepika Kumari) তার সেরা শুটিং করে স্বর্ণপদক জিতেছিলেন।  2013 সালে, তিনি কলম্বিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ তীরন্দাজি প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছিলেন।

 2015 সালে দীপিকা কুমারী (Deepika Kumari) খুব বেশি সাফল্য পায়নি এবং দীপিকা কুমারী (Deepika Kumari), যিনি বেশিরভাগ প্রতিযোগিতায় স্বর্ণপদক জিতেছিলেন, কোপেনহেগেন বিশ্ব চ্যাম্পিয়নশিপ এশিয়ান চ্যাম্পিয়নশিপ দুটিতেই রৌপ্য পদক জিতে সন্তুষ্ট থাকতে হয়েছিল।

[আরও দেখুন, কমলপ্রীত কৌর এর জীবনী – Kamalpreet Kaur Biography in Bengali]

 দীপিকা কুমারী (Deepika Kumari) 2016 সালে তিরন্দাজিতে মহিলাদের রিকার্ভ প্রতিযোগিতায় কি বো-বাই-এর বিশ্ব রেকর্ড (686/720) ভাঙতে গিয়েছিলেন কিন্তু কি বো-বাই-এর রেকর্ডের সমান করেছিলেন। এছাড়াও দীপিকা কুমারী (Deepika Kumari) রিও অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন কিন্তু রাশিয়ার বিপক্ষে হেরেছিলেন।

2019 – বর্তমান : 

দীপিকা কুমারী (Deepika Kumari) ব্যাংককে অনুষ্ঠিত এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে 2019 সালে মহাদেশীয় যোগ্যতা টুর্নামেন্টে অলিম্পিক কোটা অর্জন করেছিলেন। 2021 সালে, দীপিকা কুমারী (Deepika Kumari) প্যারিসে বিশ্বকাপে তিনটি স্বর্ণপদক জিতেছিলেন।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

দীপিকা কুমারী এর অ্যাওয়ার্ডস – Deepika Kumari Awards : 

দীপিকা কুমারী (Deepika Kumari) 2012 সালে, ভারত সরকার দীপিকাকে অর্জুন পুরস্কার দিয়ে সম্মানিত করেছিল।

দীপিকা কুমারী (Deepika Kumari) 2014 সালে, তিনি তার সেরা তীরন্দাজের জন্য বর্ষসেরা ক্রীড়াবিদ পুরস্কার লাভ করেন।

দীপিকা কুমারী (Deepika Kumari) ভারত সরকার কর্তৃক 2016 সালে পদ্মভূষণ পদক প্রদান করা হয়।

দীপিকা কুমারী (Deepika Kumari) 2017 সালে ইয়ং অ্যাচিভার্স অ্যাওয়ার্ডে ভূষিত।

দীপিকা কুমারী এর জীবনী – Deepika Kumari Biography in Bengali FAQ : 

  1. দীপিকা কুমারী কে ?

Ans: দীপিকা কুমারী একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. দীপিকা কুমারী এর জন্ম কোথায় হয় ?

Ans: দীপিকা কুমারী এর জন্ম হয় বিহারে ।

  1. দীপিকা কুমারী এর স্বামীর নাম কী ?

Ans: দীপিকা কুমারী এর স্বামীর নাম অতনু দাস ।

  1. দীপিকা কুমারী এর জন্ম কবে হয় ?

Ans: দীপিকা কুমারী এর জন্ম হয় ১৩ জুন ১৯৯৪ সালে ।

  1. দীপিকা কুমারী এর পিতার নাম কী ?

Ans: দীপিকা কুমারী এর পিতার নাম শিবনারায়ণ মহাতো ।

  1. দীপিকা কুমারী এর মায়ের নাম কী ?

Ans: দীপিকা কুমারী এর মায়ের নাম গীতা মাহাতো ।

  1. দীপিকা কুমারী এর অভিষেক কবে হয় ?

Ans: দীপিকা কুমারী এর অভিষেক হয় ২০০৬ সালে ।

  1. দীপিকা কুমারী কী খেলিয়ার ?

Ans: দীপিকা কুমারী একজন ভারতীয় তীরন্দাজ ।

[আরও দেখুন, দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

দীপিকা কুমারী এর জীবনী – Deepika Kumari Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দীপিকা কুমারী এর জীবনী – Deepika Kumari Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দীপিকা কুমারী এর জীবনী – Deepika Kumari Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দীপিকা কুমারী এর জীবনী – Deepika Kumari Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।