রামনাথ কোবিন্দ এর জীবনী - Ramnath Kovind Biography in Bengali
রামনাথ কোবিন্দ এর জীবনী - Ramnath Kovind Biography in Bengali

রামনাথ কোবিন্দ এর জীবনী

Ramnath Kovind Biography in Bengali

রামনাথ কোবিন্দ এর জীবনী – Ramnath Kovind Biography in Bengali : 20 জুলাই 2017-এ, রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) দেশের 14 তম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হন। 25 জুলাই 2017 তারিখে তাদের শপথ গ্রহণ অনুষ্ঠান নির্ধারণ করা হয়েছে। 19 জুন 2017-এ, দেশের ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপির সভাপতি অমিত শাহ, 17 জুলাই 2017-এ অনুষ্ঠিতব্য ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের জন্য জাতীয় গণতান্ত্রিক জোটের পক্ষে তার নাম প্রস্তাব করেছিলেন। রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) তখন বিহার রাজ্যের রাজ্যপাল ছিলেন, কিন্তু তার আগে তিনি দেশের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির নেতা ছিলেন। তার রাজনৈতিক পথচলা দেখা যায় নানা বাঁক পেরিয়ে। রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) দেশের বিভিন্ন চরিত্রে অংশগ্রহণ করেছেন। একজন সমাজকর্মী, আইনজীবী এবং রাজ্যসভার সাংসদ হিসেবে কাজ করার সময় রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) দুর্বল শ্রেণীর মানুষের উপকার করার চেষ্টা করেছিলেন। রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) রাজনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন এবং রাজ্যসভায় থাকাকালীন অনেক পদে কাজ করেছেন।

  ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এর একটি সংক্ষিপ্ত জীবনী । রামনাথ কোবিন্দ এর জীবনী – Ramnath Kovind Biography in Bengali বা রামনাথ কোবিন্দ এর আত্মজীবনী বা (Ramnath Kovind Jivani Bangla. A short biography of Ramnath Kovind. Ramnath Kovind Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রামনাথ কোবিন্দ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রামনাথ কোবিন্দ কে ? Who is Ramnath Kovind ?

রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) একজন দলিত নেতার পাশাপাশি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সদস্য। রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) 2015 থেকে 2017 সাল পর্যন্ত বিহারের রাজ্যপালও ছিলেন। 19 জুন 2017-এ, বিজেপি সভাপতি অমিত শাহ কোবিন্দকে ঘোষণা করেছিলেন, যিনি রাষ্ট্রপতি পদের জন্য এনডিএ প্রার্থী ছিলেন। এবং 20 জুলাই 2017-এ রাম নাথ কোবিন্দ (Ram Nath Kovind) ভারতের রাষ্ট্রপতি হন।

রামনাথ কোবিন্দ এর জীবনী – Ramnath Kovind Biography in Bengali :

নাম (Name) রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)
জন্ম (Birthday) ১ অক্টোবর ১৯৪৫ (1St October 1945)
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত
পিতামাতা (Parents) মাইকু লাল (বাবা)

কালাওয়াতি(মা)

দাম্পত্য সঙ্গী সবিতা কোবিন্দ
রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি
জীবিকা আইনজীবী, রাজনীতিবিদ
ধর্ম হিন্দু
ভারতের রাষ্ট্রপতি ২০১৭ – বর্তমান

রামনাথ কোবিন্দ এর জন্ম ও পরিবার – Ramnath Kovind Birthday and Family : 

রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) ১৯৪৫ সালের ১ অক্টোবর কানপুরের দেরাপুর তহসিলে জন্মগ্রহণ করেন। রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) এর পিতার নাম মৃত মাইকু লাল এবং মাতার নাম স্বর্গীয় কলাবতী। তার স্ত্রীর নাম সবিতা কোবিন্দ।

রামনাথ কোবিন্দ এর শিক্ষাজীবন – Ramnath Kovind Education Life : 

রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) অধ্যয়নরত অবস্থায় বি.কম এবং এলএলবি ডিগ্রি লাভ করেন।  রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) কানপুর বিশ্ববিদ্যালয় থেকে এই ডিগ্রি অর্জন করেন। কানপুর থেকে আইনের পড়াশোনা শেষ করে দিল্লি চলে যান।  দিল্লিতে, রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) আইএএস পরীক্ষা দেওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু এই প্রচেষ্টায় তিনি ব্যর্থ হন। শুরুতে দুবার ফেল করার পরেও, তিনি হাল ছাড়েননি এবং আবার তৃতীয়বার আইএএস প্রবেশিকা পরীক্ষা দেন। এবার আইএএস পদ না পেলেও তিনি সফল। রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) চাকরি করেননি এবং চাকরি না করে আইন প্র্যাকটিস করাই ঠিক ছিল।

রামনাথ কোবিন্দ এর ক্যারিয়ার – Ramnath Kovind Career : 

রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) এলএলবি ডিগ্রি অর্জন করেছিলেন, তাই তিনি ওকালতিতেও তার কর্মজীবনের চেষ্টা করেছিলেন এবং একজন দক্ষ আইনজীবী হিসাবে প্রমাণিত হন। রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) ক্যারিয়ারকে দুই ভাগে দেখা যায়।

রামনাথ কোবিন্দ এর ওকালতি ক্যারিয়ার : 

প্র্যাকটিস করার সময় রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) দিল্লি হাইকোর্টে প্র্যাকটিস করেন। এখানে তিনি কেন্দ্রীয় সরকারের আইনজীবী হিসেবে কাজ করেছেন। দিল্লি হাইকোর্টে রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) এর কার্যকাল ছিল 1977 থেকে 1979 সাল পর্যন্ত। 1980 থেকে 1993 সাল পর্যন্ত, রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) কেন্দ্রীয় সরকারের স্থায়ী পরিষদের পক্ষে সুপ্রিম কোর্টে অনুশীলনও করেছিলেন।

রামনাথ কোবিন্দ সংসদ এর ভূমিকায় : 

1994 সালের এপ্রিল মাসে, রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) উত্তর প্রদেশ থেকে রাজ্যসভার সাংসদ হিসাবে নিযুক্ত হন। রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) দক্ষ কর্মদক্ষতার জোরে তিনি এ বছর টানা ২ বার রাজ্যসভার সাংসদ পদ পেয়েছেন।  এইভাবে, রাজ্যসভায় রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) এর কার্যকাল 12 বছর ধরে অর্থাৎ 2006 সাল পর্যন্ত স্থায়ী হয়েছিল।

রামনাথ কোবিন্দ এর করা কর্যগুলি – Ramnath Kovind Works : 

রাজ্যসভার সাংসদ হিসাবে রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) রাজ্যসভায় যে নির্দিষ্ট পদগুলিতে কাজ করেছিলেন তা নিম্নরূপ,

  •  তফসিলি জাতি ও উপজাতি সংসদীয় কমিটি।
  •  স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটি,
  •  পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস পার্লিন্ট্রি কমিটি,
  •  সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন সংসদীয় কমিটি,
  •  আইন ও বিচার সংসদীয় কমিটি,
  •  রাজ্যসভার চেয়ারম্যান।

 উল্লিখিত নির্দিষ্ট পদ ছাড়াও শ্রী রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) আরও অনেক গুরুত্বপূর্ণ পদে কাজ করার সুযোগ পেয়েছিলেন। রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) ডক্টর ভীমরাও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ে ম্যানেজমেন্ট বোর্ডের সদস্য হিসেবেও কাজ করেছেন। এছাড়াও কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট বোর্ডের সদস্য পদে কাজ করেছেন। এছাড়াও, রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) 2002 সালের অক্টোবরে জাতিসংঘের সাধারণ পরিষদে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

রাষ্ট্রপতির পদে রামনাথ কোবিন্দ – Ramnath Kovind President of India : 

ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ 24 জুলাই 2017 শেষ হতে চলেছে। পরের দিন 25 জুলাই 2017, রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) ভারতের 14 তম রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন।  রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) 20 জুলাই 2017-এ শেষ ভোট গণনার পর মোট 10,09,358 ভোটের মধ্যে 7,02,044 ভোটে জয়ী হন। যদিও তার প্রতিদ্বন্দ্বী এবং লোকসভার প্রাক্তন স্পিকার মীনা কুমার পেয়েছেন মাত্র 3,67,314 ভোট।

 এইভাবে, শ্রী রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) তাঁর সমস্ত পদে কাজ করার সময়, দেশের সেই অংশগুলিকে ভুলে যাননি, যা এখনও সঠিকভাবে উন্নয়নের পথে আসতে পারেনি। এখন রামনাথ কোবিন্দ (Ramnath Kovind) এর রাষ্ট্রপতির মেয়াদ শুরু হবে 25 জুলাই, 2017 থেকে।

[আরও দেখুন, অটল বিহারী বাজপেয়ী এর জীবনী – Atal Bihari Vajpayee Biography in Bengali]

রামনাথ কোবিন্দ এর জীবনী – Ramnath Kovind Biography in Bengali FAQ :

  1. রামনাথ কোবিন্দ কে ?

Ans: রামনাথ কোবিন্দ ভারতের বর্তমান রাষ্ট্রপতি ।

  1. রামনাথ কোবিন্দ কবে জন্মগ্রহণ করেন ?

Ans: রামনাথ কোবিন্দ ১ অক্টোবর ১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন ।

  1. রামনাথ কোবিন্দ এর পিতার নাম কী ?

Ans: রামনাথ কোবিন্দ এর পিতার নাম মাইকু লাল।

  1. রামনাথ কোবিন্দ এর মাতার নাম কী ?

Ans: রামনাথ কোবিন্দ এর মাতার নাম কালাওয়াতি ।

  1. রামনাথ কোবিন্দ এর জন্ম কোথায় হয় ?

Ans: রামনাথ কোবিন্দ এর জন্ম হয় উত্তর প্রদেশে।

  1. রামনাথ কোবিন্দ এর স্ত্রীর নাম কী ?

Ans: রামনাথ কোবিন্দ এর স্ত্রীর নাম সবিতা কোবিন্দ ।

  1. রামনাথ কোবিন্দ এর রাজনৈতিক দলের নাম কী?

Ans: রামনাথ কোবিন্দ এর রাজনৈতিক দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

  1. রামনাথ কোবিন্দ এর করা একটি কাজ কী ?

Ans: রামনাথ কোবিন্দ এর করা একটি কাজ তফসিলি জাতি ও উপজাতি সংসদীয় কমিটি।

  1. রামনাথ কোবিন্দ কবে ভারতের রাষ্ট্রপতি হোন ?

Ans: রামনাথ কোবিন্দ ২০ জুলাই ২০১৭ সালে ভারতের রাষ্ট্রপতি হোন ।

  1. রামনাথ কোবিন্দ ভারতের কততম রাষ্ট্রপতি ।

Ans: রামনাথ কোবিন্দ ভারতের ১৪ তম রাষ্ট্রপতি ।

[আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

রামনাথ কোবিন্দ এর জীবনী – Ramnath Kovind Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রামনাথ কোবিন্দ এর জীবনী – Ramnath Kovind Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রামনাথ কোবিন্দ এর জীবনী – Ramnath Kovind Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রামনাথ কোবিন্দ এর জীবনী – Ramnath Kovind Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription