সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী - Sardar Vallabhbhai Patel Biography in Bengali
সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী - Sardar Vallabhbhai Patel Biography in Bengali

সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী 

Sardar Vallabhbhai Patel Biography in Bengali

সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী – Sardar Vallabhbhai Patel Biography in Bengali : বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) ভারতের একজন গুরুত্বপূর্ণ সামাজিক ও রাজনৈতিক নেতা ছিলেন বল্লভভাই ঝাভেরভাই প্যাটেল। বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) তার ভারত দেশের স্বাধীনতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।  আজ আমরা দেখি সর্দার সরোবর বাঁধ, সর্দার প্যাটেল স্টেডিয়াম এবং সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি কার নামে। সেই মহান ব্যক্তির সাথে সম্পর্কিত তথ্য জানাবেন এবং আপনাকে সর্দার বল্লভ ভাই প্যাটেল (Sardar Vallabh bhai Patel) এর ইতিহাস সম্পর্কে সচেতন করবেন, যিনি নিজের শক্তিতে ভারতকে এক হিসাবে দেখিয়েছেন।

 বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) 1875 সালের 31 অক্টোবর তাঁর মামা নাদিয়াদের কাছে জন্মগ্রহণ করেন। বর্তমানে বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) এর মূর্তি স্থাপন করা হয়েছে।  অন্যদিকে নরেন্দ্র মোদী তার নাম বদলে সর্দার প্যাটেল স্টেডিয়াম রেখেছেন। ইতিহাস বদলানো বা তাদের নাম মুছে ফেলা কি অন্যায় নয়? আমাদের মন্তব্য বক্সে এটি সম্পর্কে আপনার মতামত লিখুন. জাতীয় সংহতিতে সর্দার প্যাটেলের অবদান বিশাল। বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) ভারতকে একত্রিত করার জন্য কঠোর পরিশ্রম করেছিলেন। 

  বিখ্যাত ভারতীয় রাষ্ট্রনায়ক সর্দার বল্লভভাই প্যাটেল এর একটি সংক্ষিপ্ত জীবনী । সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী – Sardar Vallabhbhai Patel Biography in Bengali বা সর্দার বল্লভভাই প্যাটেল এর আত্মজীবনী বা (Sardar Vallabhbhai Patel Jivani Bangla. A short biography of Sardar Vallabhbhai Patel. Sardar Vallabhbhai Patel Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সর্দার বল্লভভাই প্যাটেল কে ছিলেন ? Who is Sardar Vallabhbhai Patel ?

বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) একজন ভারতীয় রাষ্ট্রনায়ক ছিলেন। তিনি 1947 থেকে 1950 সাল পর্যন্ত ভারতের প্রথম উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) একজন ব্যারিস্টার এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের একজন সিনিয়র নেতা ছিলেন, যিনি দেশের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন, একটি অখণ্ড, স্বাধীন দেশে এর একীকরণের নির্দেশনা দিয়েছিলেন। বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) ভারতীয় জাতীয় কংগ্রেসের রক্ষণশীল সদস্যদের একজন ছিলেন। ভারতে এবং অন্যত্র, তাকে প্রায়ই সর্দার বলা হত, যার অর্থ হিন্দি, উর্দু এবং ফার্সি ভাষায় “প্রধান”।  বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) ভারতের রাজনৈতিক সংহতি এবং 1947 সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে কাজ করেছিলেন।

সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী – Sardar Vallabhbhai Patel Biography in Bengali :

নাম (Name) বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel)
জন্ম (Birthday) ৩১ অক্টোবর ১৮৭৫ (31st October 1875)
জন্মস্থান (Birthplace) বোম্বে, ব্রিটিশ ভারত
আন্দোলন  ভারতের স্বাধীনতা আন্দোলন, ভারত ছাড়ো আন্দোলন
রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস
সন্তান মানিবেন প্যাটেল, দয়াভাই প্যাটেল
পুরস্কার ভারতরত্ন (১৯৯১)
মৃত্যু (Death) ১৫ ডিসেম্বর ১৯৫০ (15th December 1950)

সর্দার বল্লভভাই প্যাটেল এর প্রারম্ভিক জীবন – Sardar Vallabhbhai Patel Early Life : 

বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) প্যাটেলের জন্মদিন ৩১ অক্টোবর, ১৮৭৫।  তিনি তার মামার গ্রামে (নদিয়াদ) জন্মগ্রহণ করেন। আর বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) বাবার নাম জাভেরভাই এবং মায়ের নাম ছিল লাডবাই। জাভেরভাইয়ের চার ছেলে ও এক মেয়ে ছিল। সর্দার বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) চার ভাইয়ের মধ্যে সর্বকনিষ্ঠ এবং তাঁর পিতার প্রিয় পুত্র ছিলেন।

বাবা জাভেরভাই সর্দার বল্লভভাই প্যাটেল এই চার ছেলের মধ্যে সবচেয়ে প্রিয় ছিলেন কারণ সর্দার বল্লভভাই প্যাটেল তাঁর বাবার প্রতিটি কাজে সাহায্য করতেন এবং তাঁর বাবা তাঁর শিক্ষার পুরো খরচ করতেন।

সর্দার বল্লভভাই প্যাটেল এর শিক্ষাজীবন – Sardar Vallabhbhai Patel Education Life : 

 বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) প্যাটেল তার স্কুল শিক্ষা শেষ করতে দীর্ঘ সময় নিয়েছিলেন, তিনি 22 বছর বয়সে 10 তম পরীক্ষায় উত্তীর্ণ হন।  সর্দার বল্লভভাই প্যাটেলকে পড়াশোনা শেষ করতে নদীয়াদের পেটলাদ ও বোরসাদ যেতে হয়েছিল।  এইভাবে তিনি তার পড়াশোনা শেষ করেছিলেন এবং তারপর তিনি আরও পড়াশোনার জন্য আহমেদাবাদ চলে যান। বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) প্যাটেল পরিবারের আর্থিক সীমাবদ্ধতার কারণে তিনি কলেজে যাননি।

 কিন্তু বই কিনে বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) জেলা ম্যাজিস্ট্রেট পরীক্ষার প্রস্তুতি শুরু করেন এবং এই পরীক্ষায় তিনি সর্বোচ্চ নম্বর পেয়ে পরীক্ষায় উত্তীর্ণ হন। বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) আইন পড়ার জন্য ইংল্যান্ডে যান।  কিন্তু তার কলেজের জ্ঞান ছিল না। 36 মাস ধরে অ্যাডভোকেসি স্টাডি করতে হবে। কিন্তু সর্দার বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) 30 মাসের মধ্যে অ্যাডভোকেসি কোর্স শেষ করেন এবং তারপর তিনি একজন আইনজীবী হন।

বল্লভ ভাই প্যাটেল এর বিবাহ জীবন – Vallabhbhai Patel Marriage Life : 

বল্লভভাই প্যাটেল (Vallabhbhai Patel) প্যাটেলের বয়স যখন 18 বছর, তার বাবা তাকে পাশের গ্রামে বিয়ে করেছিলেন, তার স্ত্রীর নাম ছিল ঝাভীর বা। কিন্তু তখন তিনি পড়াশোনা করতে চেয়েছিলেন।  বিয়ের তিন-চার বছর পর তার স্ত্রী এক ছেলে ও এক মেয়ের জন্ম দেন এবং তাদের নাম রাখেন। যেখানে ছেলের নাম ছিল ডাহ্যাভাই এবং মেয়ের নাম মণিবেন।

 আগেকার দিনে একটা প্রথা প্রচলিত ছিল যে যতক্ষণ পর্যন্ত স্বামী নিজে কাজ করে অর্থ উপার্জন না করে, ততক্ষণ পর্যন্ত তার স্ত্রী তার বাবার সাথে থাকে এবং স্বামীকে একা থাকতে হয়।

সর্দার বল্লভভাই প্যাটেল এর গান্ধী ও নেহেরুর সাথে আলাপ – Sardar Vallabhbhai Patel Meets Gandhi And Neheru : 

ভারতের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন পণ্ডিত জওহরলাল নেহেরু এবং উপ-প্রধানমন্ত্রী ছিলেন বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) কিন্তু তাদের মধ্যে রাত-দিনের পার্থক্য ছিল।  পণ্ডিত জওহরলাল নেহেরু এবং সর্দার বল্লভভাই প্যাটেল দুজনেরই ব্যারিস্টার ডিগ্রি ছিল।  কিন্তু সর্দার বল্লভভাই প্যাটেল দুটোতেই অনেক এগিয়ে ছিলেন।  মহাত্মা গান্ধী সর্দার বল্লভভাই প্যাটেলকে রাজ্য সম্পর্কে বলেছিলেন যে কাশ্মীরের রাজকীয় রাজ্যের বিষয়ে, এটি পণ্ডিত নেহেরু নিজেই নিয়েছিলেন, তবে এটি সত্য।  সর্দার প্যাটেল কাশ্মীরে গণভোট এবং কাশ্মীর সমস্যা জাতিসংঘে নিয়ে যাওয়ায় খুব খুশি ছিলেন।

সর্দার বল্লভভাই প্যাটেল এর বিচার ও প্রতিজ্ঞা : 

  • সর্বদা অন্যদের সাহায্য করুন.
  •   আমাদের অপমান সহ্য করতে শিখতে হবে।
  •   ধনী-গরিব, উচ্চ-নীচের মধ্যে ভেদাভেদ করা উচিত নয়।
  •   আমার একটাই ইচ্ছা ভারত দেশ যেন একটা ভালো উৎপাদক হয়ে ওঠে এবং খাবারের জন্য চোখের জল ফেলতে গিয়ে ভারতে কেউ যেন ক্ষুধার্ত না থাকে।
  •   ভালোবাসা ও শান্তির সাথে যাই করুন না কেন, সেই কাজ শত্রুতার সাথে হয় না।
  •   নিজের প্রতি পূর্ণ বিশ্বাস থাকতে হবে।
  •   “আমাদের দেশের মাটিতে অনন্য কিছু আছে, যা অনেক বাধা সত্ত্বেও সর্বদা মহান আত্মার আবাসস্থল।
  •   এক ঠান্ডা থাকা উচিত.
  •   আপনার চিন্তা বড় হওয়া উচিত।
  •   মানুষ তার কর্ম দ্বারা বড়, সম্পদ দ্বারা নয়।

সর্দার বল্লভভাই প্যাটেল এর স্বাধীনতা আন্দোলন এ অংশগ্রহণ : 

ভারতবর্ষের স্বাধীনতার জন্য ব্রিটিশদের বিরুদ্ধে আন্দোলন করা খুবই প্রয়োজন ছিল এবং তার জন্য দুই ধরনের আন্দোলন ছিল।  একটি ছিল অহিংস আন্দোলন এবং অন্যটি ছিল সশস্ত্র বিপ্লবী আন্দোলন।  1857 থেকে 1947 সালের মধ্যে ভারতের স্বাধীনতার জন্য করা সমস্ত প্রচেষ্টায়, স্বাধীনতার স্বপ্ন লালনকারী বিপ্লবী এবং শহীদদের উপস্থিতি সবচেয়ে অনুপ্রেরণাদায়ক বলে প্রমাণিত হয়েছিল।

 মহাত্মা গান্ধী দ্বারা অনুপ্রাণিত হয়ে, বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) স্বাধীনতা আন্দোলনে তার ভূমিকা পালন করেছিলেন।  বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) বারদোলি সত্যাগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তাঁর সঙ্গে ছিলেন পণ্ডিত জওহরলাল নেহেরুমহাত্মা গান্ধী

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali]

সর্দার বল্লভভাই প্যাটেল এর ভারত ছাড়ো আন্দোলন – Sardar Vallabhbhai Patel Quite India Movement : 

‘ভারত ছাড়ো আন্দোলনে’ বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) 1942 সালে মহাত্মা গান্ধীকে তার পূর্ণ সমর্থন দিয়েছিলেন। তিনি সারা দেশে ভ্রমণ করেন এবং ‘ভারত ছাড়ো আন্দোলন’-এর পক্ষে সমর্থন সংগ্রহ করেন এবং 1942 সালে আবার ব্রিটিশ অফিসারদের দ্বারা গ্রেফতার হন। ভারতের রাজনৈতিক একীকরণে বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel)1947 সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় তিনি ভারতীয় সেনাবাহিনীর ডি ফ্যাক্টো সুপ্রিম কমান্ডার ছিলেন।

 ভারত ছাড়ো আন্দোলনে মহম্মদ আলি জিন্নাহ মহাত্মা গান্ধীর সমস্ত ধারণা ও প্রস্তাব গ্রহণ করতে অস্বীকার করেন।  এবং বলেন, ‘তাদের ফাঁপা ধর্মীয় জিনিসে বিশ্বাসী ছিল না’ এবং মুসলিমরা এই আন্দোলনকে জোরালোভাবে সমর্থন করেছিল।  মুসলমানরা প্রকাশ্যে এই প্রতিষ্ঠান এবং এর কট্টর সমর্থকদের ভারত ছাড়ো আন্দোলনের বিরোধিতা করেছিল।

[আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali]

সর্দার বল্লভভাই প্যাটেল এর মৃত্যু – Sardar Vallabhbhai Patel Death : 

বল্লভভাই প্যাটেল (Sardar Vallabhbhai Patel) 15 ডিসেম্বর 1950 সালে মারা যান এবং এই “লৌহ মানব” পৃথিবীকে বিদায় জানিয়েছিলেন।  সর্দার প্যাটেলকে 15 ডিসেম্বর 1950 তারিখে মুম্বাইয়ে দাহ করা হয়।

সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী – Sardar Vallabhbhai Patel Biography in Bengali FAQ :

  1. সর্দার বল্লভভাই প্যাটেল কে ছিলেন ?

Ans: সর্দার বল্লভভাই প্যাটেল ছিলেন স্বাধীনতা সংগ্রামী ।

  1. সর্দার বল্লভভাই প্যাটেল এর জন্ম কবে হয় ?

Ans: সর্দার বল্লভভাই প্যাটেল এর জন্ম হয় ৩১ অক্টোবর ১৮৭৫ সালে ।

  1. সর্দার বল্লভভাই প্যাটেল এর জন্ম কোথায় হয় ?

Ans: সর্দার বল্লভভাই প্যাটেল এর জন্ম হয় বোম্বে ব্রিটিশ ভারত ।

  1. সর্দার বল্লভভাই প্যাটেল এর দলের নাম কী ?

Ans: ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. সর্দার বল্লভভাই প্যাটেল এর পুত্রের নাম কী ?

Ans: দয়াবাই প্যাটেল ।

  1. সর্দার বল্লভভাই প্যাটেল এর কন্যার নাম কী ?

Ans: মনিবেন প্যাটেল ।

  1. সর্দার বল্লভভাই প্যাটেল কত সালে ভারত ছাড়ো আন্দোলন করে ?

Ans: ১৯৪২ সালে ।

  1. সর্দার বল্লভভাই প্যাটেল ভারতের কে ছিলেন ?

Ans: সর্দার বল্লভভাই প্যাটেল ছিলেন ভারতের উপপ্রধানমন্ত্রী ।

[আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, লাল কৃষ্ণ আদভানি এর জীবনী – Lal Krishna Advani Biography in Bengali]

সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী – Sardar Vallabhbhai Patel Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী – Sardar Vallabhbhai Patel Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী – Sardar Vallabhbhai Patel Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সর্দার বল্লভভাই প্যাটেল এর জীবনী – Sardar Vallabhbhai Patel Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription