মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী - Mamata Banerjee Biography in Bengali
মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী - Mamata Banerjee Biography in Bengali

মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী

Mamata Banerjee Biography in Bengali

মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali : মমতা ব্যানার্জি বা মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ভারতের পশ্চিমবঙ্গের নবম মুখ্যমন্ত্রী। রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) প্রথম মহিলা। 19 মে 2016-এ, মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী হয়েছিলেন যিনি পরপর দুবার জিতেছিলেন।  অষ্টম মুখ্যমন্ত্রী হিসাবে তার মেয়াদ শেষে ভূমিধস বিজয়ের পরপরই, তার বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ ওঠে। 1997 সালে, মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিজেকে ভারতীয় জাতীয় কংগ্রেস থেকে দূরে সরিয়ে নেন এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস প্রতিষ্ঠা করেন, যা টিএমসি বা AITMC নামেও পরিচিত।

 বাংলায় “দিদি” (বড় বোন) নামে পরিচিত, মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পশ্চিমবঙ্গের 2011 সালের বিধানসভা নির্বাচনে বিপুল বিজয়ের মাধ্যমে রাজ্যে ইতিহাস তৈরি করেছিলেন, যার নেতৃত্বে ছিল ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) 34। বছর বয়সী বাম ফ্রন্ট সরকারকে উৎখাত করা হয়েছিল। এটি ছিল বিশ্বের সবচেয়ে দীর্ঘকালীন গণতান্ত্রিকভাবে নির্বাচিত কমিউনিস্ট সরকার। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দেশের প্রথম মহিলা রেলমন্ত্রী হওয়ার রেকর্ডও রেখেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দুইবার এই পদে অধিষ্ঠিত ছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এর অন্যান্য গুরুত্বপূর্ণ পদের মধ্যে রয়েছে মানবসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী, কয়লা মন্ত্রী, মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী এবং যুব বিষয়ক ও ক্রীড়া বিভাগ।

  পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর একটি সংক্ষিপ্ত জীবনী । মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali বা মমতা বন্দ্যোপাধ্যায় এর আত্মজীবনী বা (Mamata Banerjee Jivani Bangla. A short biography of Mamata Banerjee. Mamata Banerjee Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মমতা বন্দ্যোপাধ্যায় কে ? Who is Mamata Banerjee ?

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠাতা-সভানেত্রী। বর্তমানে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, ভূমি ও ভূমিসংস্কার, তথ্য ও সংস্কৃতি, পর্বতাঞ্চল বিষয়ক, কৃষি, বিদ্যুৎ, কর্মী ও প্রশাসনিক সংস্কার, সংখ্যালঘু কল্যাণ ও মাদ্রাসা শিক্ষা বিভাগেরও ভারপ্রাপ্ত মন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পশ্চিমবঙ্গের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) একজন বাগ্মী রাজনীতিবিদ। তাকে প্রায়শই দিদি বলে অভিহিত করা হয়ে থাকে। এছাড়াও তাকে অগ্নিকন্যা বলা হয়। ২০১১ সালে তার নেতৃত্বে তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গের ৩৪ বছরের বামফ্রন্ট সরকারকে পরাজিত করতে সক্ষম হয়েছিল। এই সরকার বিশ্বে সবচেয়ে বেশি সময় গণতান্ত্রিক উপায়ে ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার ছিল। ভারতীয় প্রজাতন্ত্রের কেন্দ্রীয় ক্যাবিনেটে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দুই বার রেল, এক বার কয়লা মন্ত্রকের এবং এক বার মানবসম্পদ উন্নয়ন, যুব, ক্রীড়া, নারী ও শিশুকল্যাণ বিভাগের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পশ্চিমবঙ্গে কৃষকদের জমি বলপূর্বক অধিগ্রহণ করে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিরোধিতা করে আন্দোলন করেছিলেন।

মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali :

নাম (Name) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)
জন্ম (Birthday) ৫ জানুয়ারি ১৯৫৫ (5th January 1955)
পিতামাতা (Parents) শ্রী প্রমিলেশ্বর ব্যানার্জী (বাবা), 

শ্রীমতি গায়ত্রীদেবী (মা)

আত্মীয় অভিষেক ব্যানার্জি (ভাইপো)
জন্মস্থান (Birthplace) কলকাতা, ভারত
রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেস
দাম্পত্য সঙ্গী অবিবাহিত
বাসস্থান ৩০বি, হরিশ চ্যাটার্জি স্ট্রিট, কলকাতা, পশ্চিমবঙ্গ 
পেশা রাজনীতি
ধর্ম হিন্দু
কাজের মেয়াদ ১৯৮৪ – বর্তমান
ভারতের রেলমন্ত্রী ২০০৯ – ২০১১ সাল
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ২০১১ সাল – বর্তমান

মমতা বন্দ্যোপাধ্যায় এর প্রারম্ভিক জীবন – Mamata Banerjee Early Life : 

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) 1955 সালের 5 জানুয়ারি পশ্চিমবঙ্গের কলকাতায় (পূর্বে কলকাতা) একটি নিম্ন-মধ্যবিত্ত বাঙালি পরিবারে জন্মগ্রহণ করেন। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এর পিতা ছিলেন শ্রী প্রমিলেশ্বর ব্যানার্জী এবং মাতা ছিলেন শ্রীমতি গায়ত্রীদেবী। নয় বছর বয়সে বাবাকে হারান তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) কলকাতার যোগমায়া দেবী কলেজ থেকে ইতিহাসে স্নাতক এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামিক ইতিহাসে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।  ব্যানার্জী কলকাতার শ্রী শিক্ষায়তন কলেজ থেকে শিক্ষায় ডিগ্রী এবং কলকাতার যোগেশ চন্দ্র চৌধুরী ল কলেজ থেকে আইন ডিগ্রি অর্জন করেছেন। সে বিয়ে করেনি। তাঁর শৈল্পিক আবেগ চিত্রকলা এবং কবিতার আকারে নিজেকে প্রকাশ করে। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এর প্রিয় বিনোদনের মধ্যে রয়েছে পড়া, লেখা এবং গান শোনা।

মমতা বন্দ্যোপাধ্যায় এর রাজনীতিতে প্রবেশ – Mamata Banerjee Entered In Politics : 

মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) খুব অল্প বয়সে রাজনীতিতে প্রবেশ করেছিলেন, যখন তিনি স্কুলে ছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্যের কংগ্রেস (আই) পার্টিতে যোগদান করেন এবং পার্টি ও অন্যান্য রাজনৈতিক দলে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। 1970-এর দশকে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দ্রুত রাজনৈতিক সিঁড়ি অতিক্রম করেন এবং 1976 থেকে 1980 সাল পর্যন্ত মহিলা কংগ্রেসের সাধারণ সম্পাদক হন।

মমতা বন্দ্যোপাধ্যায় এর রাজনীতির যাত্রা – Mamata Banerjee Poltics Career : 

  • 1976 – 1980: পশ্চিমবঙ্গে মহিলা কংগ্রেস (আই) এর সাধারণ সম্পাদক।
  •  1978-1981: কলকাতা দক্ষিণ জেলা কংগ্রেস কমিটির সম্পাদক (ইন্দিরা)।
  •  1984: 8ম লোকসভার সদস্য হিসাবে নির্বাচিত।  তিনি সর্বভারতীয় যুব কংগ্রেস (আই) এর সাধারণ সম্পাদকও হয়েছিলেন।
  •  1985-1987: সদস্য, তফসিলি জাতি ও উপজাতির কল্যাণ সংক্রান্ত কমিটি।
  •  1987-1988: মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের পরামর্শদাতা কমিটির সদস্য, অল ইন্ডিয়া যুব কংগ্রেসের জাতীয় কাউন্সিল (আই), স্বরাষ্ট্র মন্ত্রকের পরামর্শদাতা কমিটির সদস্য।
  •  1988: কংগ্রেস সংসদীয় দলের কার্যনির্বাহী কমিটির সদস্য।
  •  1989: রাজ্য কংগ্রেস কমিটির কার্যনির্বাহী কমিটির সদস্য।
  •  1990: পশ্চিমবঙ্গের যুব কংগ্রেসের সভাপতি
  •  1991: 10 তম লোকসভার সদস্য (লোকসভায় তার দ্বিতীয় নির্বাচন)।
  •  1991-1993: যুব বিষয়ক ও ক্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, নারী ও শিশু উন্নয়ন প্রতিমন্ত্রী।
  •  1993-1996: স্বরাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য।
  •  1995-1996: পাবলিক অ্যাকাউন্টস কমিটির সদস্য, পরামর্শদাতা কমিটির সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
  •  1996: 11 তম লোকসভার সদস্য হিসাবে নির্বাচিত (3য় মেয়াদ)।
  •  1996-1997: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্বরাষ্ট্র বিষয়ক পরামর্শক কমিটির সদস্য।
  •  1997: সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস প্রতিষ্ঠা করেন এবং এর সভাপতি হন।
  •  1998: 12 তম লোকসভার সদস্য হিসাবে পুনঃনির্বাচিত (চতুর্থবারের জন্য)।
  •  1998 – 1999: রেলওয়ে কমিটির চেয়ারম্যান, পরামর্শক কমিটির সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সাধারণ উদ্দেশ্য কমিটির সদস্য।
  •  1999: 13 তম লোকসভার সদস্য হিসাবে নির্বাচিত (পঞ্চম বারের জন্য);  সাধারণ উদ্দেশ্য কমিটির সদস্য হিসাবে নিযুক্ত;  লোকসভায় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের রাজনীতিবিদ ড ।
  •  13 অক্টোবর 1999-16 মার্চ 2001: রেলের কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী।
  •  2001-2003: শিল্প মন্ত্রণালয়ের পরামর্শক কমিটির সদস্য।
  •  8 সেপ্টেম্বর 2003-8 জানুয়ারী 2004: কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী কিন্তু কোনো পোর্টফোলিও ছাড়াই।
  •  9 জানুয়ারী 2004-মে 2004: কয়লা ও খনি বিষয়ক কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী।
  •  2004: 14 তম লোকসভার সদস্য হিসাবে ষষ্ঠবারের জন্য নির্বাচিত।  এছাড়াও আইন ও বিচার, পাবলিক গ্রাভিয়েন্স এবং পার্সোনেল কমিটির সদস্য হয়েছেন।
  •  5 আগস্ট, 2006: হোম অ্যাফেয়ার্স কমিটির সদস্য।
  •  2009: 15 তম লোকসভার সদস্য হিসাবে নির্বাচিত (সপ্তম বার)।
  •  31 মে 2009-জুলাই 2011: রেলের জন্য কেন্দ্রীয় ক্যাবিনেট মন্ত্রী;  সংসদের লোকসভায় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের রাজনীতিবিদ ড ।
  •  9 অক্টোবর 2011: 15 তম লোকসভার সদস্যপদ থেকে ইস্তফা দেন।
  •  20 মে 2011: মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পশ্চিমবঙ্গের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হন।
  •  19 মে 2016: মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) টানা দ্বিতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হন।

মমতা বন্দ্যোপাধ্যায় এর উপলব্ধি – Mamata Banerjee Achivements : 

1997 সালে কংগ্রেস থেকে বিচ্ছিন্ন হওয়ার পর, মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সফলভাবে একটি নতুন দল গঠন করেন।  নতুন দল, অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস, পরে সিপিআই(এম) এর নেতৃত্বে পশ্চিমবঙ্গের প্রধান বিরোধী দলে পরিণত হয়।

 2002 সালে, রেলমন্ত্রী হওয়ার পর, তিনি নতুন ট্রেনের প্রস্তাব করেন, কিছু এক্সপ্রেস ট্রেন পরিষেবা সম্প্রসারিত করেন, পর্যটন বিকাশের লক্ষ্যে কিছু ট্রেনের ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করেন এবং ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের প্রস্তাব করেন।

 20 অক্টোবর 2005-এ, তিনি বুদ্ধদেব ভট্টাচার্যের নেতৃত্বাধীন বামফ্রন্ট সরকার কর্তৃক পশ্চিমবঙ্গে শিল্পায়নের জন্য কৃষক ও কৃষিবিদদের জোরপূর্বক জমি অধিগ্রহণের বিরুদ্ধে সক্রিয়ভাবে প্রতিবাদ করেন।

 31 মে 2009 থেকে 19 জুলাই 2011 পর্যন্ত রেলমন্ত্রী হিসাবে তার দ্বিতীয় মেয়াদে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বেশ কয়েকটি বিরতিহীন টুরান্টো এক্সপ্রেস ট্রেন চালু করেছিলেন, যা অন্যান্য যাত্রীবাহী ট্রেন এবং মহিলাদের বিশেষ ট্রেনগুলির সাথে প্রধান শহরগুলিকে সংযুক্ত করেছিল।

 2011 সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস, ভারতীয় জাতীয় কংগ্রেস এবং SUCI-এর জোট 227টি আসন (TMC-184, কংগ্রেস-42, SUCI-1) জিতেছিল, যার ফলে বামফ্রন্টের পরাজয় হয়েছিল।

 20 মে 2011-এ, মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বামফ্রন্ট সরকারের 34 বছরের মেয়াদকে পরাজিত করে বাংলার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হন।

[আরও দেখুন, সোনিয়া গান্ধীর জীবনী – Sonia Gandhi Biography in Bengali]

UN এর ভোট ভারতের প্রতিনিধিত্ব : 

নারী সংসদ সদস্য হিসেবে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্ব নারী গোলটেবিল সম্মেলনে জাতির প্রতিনিধিত্ব করেন।

 ভিয়েতনামে ভারতের প্রতিনিধি হিসেবে বিশ্ব যুব সম্মেলনে অংশ নেন।

 কুয়ালালামপুরে আইসিএফটিইউ এবং আইএলও এক্সিকিউটিভ উইমেন কনফারেন্সে যোগ দিয়েছেন।

 1991 সালে, মানবাধিকার পুনঃবাস্তবায়নের জন্য, 21 দিনের প্রতিবাদ হয়েছিল।

 ভারতে, বিশেষ করে পশ্চিমবঙ্গে, মহিলারা লক-আপ এবং নৃশংসতায় মৃত্যুর বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন।

 দীর্ঘদিনের গোর্খাল্যান্ড সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়ার কৃতিত্ব মমতা বন্দ্যোপাধ্যায়ের। 2 সেপ্টেম্বর 2011-এ, দার্জিলিং শাসন করার জন্য গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA) নামে একটি আধা-স্বায়ত্তশাসিত সংস্থা গঠিত হয়েছিল।  আইনী ক্ষমতা ব্যতীত আর্থিক, প্রশাসনিক এবং নির্বাহী ক্ষমতা GTA-তে ন্যস্ত।

[আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali]

বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় এর বইগুলি – Mamata Banerjee Books In Bengali :  

  • উপস্থিতি
  •  মা-মা-মানুষ
  •  যন্তর দরবারে
  •  মানব
  •  স্বদেশ
  •  অনুভূতি
  •  তৃণমূল
  •  জন মতামত
  •  আশুবো শঙ্কেত
  •  জাগো বাংলা
  •  প্রজাতন্ত্রের লজ্জা
  •  আন্দোলনকারী কিংবদন্তি

ইংরেজিতে মমতা বন্দ্যোপাধ্যায় এর বইগুলি – Mamata Banerjee English Books : 

  • Smile 
  • Dark Horizon
  • Struggle of activities
  • Slatughter of democracy 

মমতা বন্দ্যোপাধ্যায় এর পুরস্কার সমুহ – Mamata Banerjee Prizes : 

2012 সালে, টাইম ম্যাগাজিন তাকে বিশ্বের 100 জন প্রভাবশালী ব্যক্তির একজন হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এর নামকরণ করে।  ব্লুমবার্গ মার্কেটস ম্যাগাজিন সেপ্টেম্বর 2012-এ মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) “অর্থ জগতের 50 সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি” হিসাবে চিহ্নিত করেছে।

মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali FAQ :

  1. মমতা বন্দ্যোপাধ্যায় কে ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় হলেন পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী ।

  1. মমতা বন্দ্যোপাধ্যায় কবে জন্মগ্রহণ করেন ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় ৫ জানুয়ারি ১৯৫৫ সালে জন্মগ্রহণ করেন ।

  1. মমতা বন্দ্যোপাধ্যায় এর জন্ম কোথায় হয় ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় এর জন্ম হয় কলকাতা ভারতে ।

  1. মমতা বন্দ্যোপাধ্যায় এর পিতার নাম কী ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় এর পিতার নাম শ্রী প্রমিলেশ্বর ব্যানার্জী ।

  1. মমতা বন্দ্যোপাধ্যায় এর মাতার নাম কী ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় এর মাতার নাম শ্রীমতি গায়ত্রীদেবী ।

  1. মমতা বন্দ্যোপাধ্যায় এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় এর রাজনৈতিক দলের নাম তৃণমূল কংগ্রেস ।

  1. মমতা বন্দ্যোপাধ্যায় কত সালে প্রথম পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হোন ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে প্রথম পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হোন ।

  1. মমতা বন্দ্যোপাধ্যায় কত সালে তৃণমূল কংগ্রেস গঠন করেন ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় ১৯৯৭ সালে তৃণমূল কংগ্রেস গঠন করেন ।

  1. মমতা বন্দ্যোপাধ্যায় কত সালে রেল মন্ত্রী হন ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় ২০০২ সালে রেল মন্ত্রী হন ।

  1. মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ কতগুলি আসন পেয়ে মুখ্যমন্ত্রী হন ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে ২২৭ টি আসন পেয়ে মুখ্যমন্ত্রী হন ।

[আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, ইন্দিরা গান্ধীর জীবনী – Indra Gandhi Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription