বাবর এর জীবনী - Babar Biography in Bengali
বাবর এর জীবনী - Babar Biography in Bengali

বাবর এর জীবনী 

Babar Biography in Bengali

বাবর এর জীবনী – Babar Biography in Bengali : 1526 সালে, বাবর (Babar) তৎকালীন সুলতান ইব্রাহিম লোধিকে পরাজিত করে ভারতে মুঘল রাজবংশ প্রতিষ্ঠা করেন। আকবর মুঘল সাম্রাজ্যের প্রথম শাসক হন এবং মুঘল সাম্রাজ্যের ভিত্তি স্থাপন করেন যা 300 বছর স্থায়ী হয়েছিল। বাবর (Babar) তার পিতার মৃত্যুর পর মাত্র 12 বছর বয়সে শাসন শুরু করেন। এ সময় বাবর (Babar) তুর্কিস্তানের ফারগানা অঞ্চলে আক্রমণ করে তা জয় করেন এবং সেখানে শাসন করতে থাকেন। শৈশব থেকেই বাবর (Babar) এর স্বভাব ছিল অত্যন্ত উচ্চাভিলাষী এবং তিনি তার লক্ষ্য অর্জনের জন্য সর্বদা প্রস্তুত ছিলেন। বাবর (Babar) নিজেকে চেঙ্গিস খানের পরিবার থেকে বলতেন। আজ এই প্রবন্ধের মাধ্যমে বাবরের রাজবংশ কি ছিল? বাবর কে ছিলেন? বাবরের জন্ম কবে? বাবর কবে মারা যান? আমরা এই নিবন্ধে বাবরের জীবন সম্পর্কিত সমস্ত ধরণের তথ্য দিতে যাচ্ছি।

  ভারত উপমহাদেশে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা বাবর এর জীবনী এর একটি সংক্ষিপ্ত জীবনী । বাবর এর জীবনী এর জীবনী – Babar Biography in Bengali বা বাবর এর জীবনী এর আত্মজীবনী বা (Babar Jivani Bangla. A short biography of Babar. Babar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বাবর এর জীবনী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বাবর কে ছিলেন ? Who is Babar ?

বাবর (Babar) ছিলেন মধ্য এশিয়ার মুসলমান সম্রাট ছিলেন। তার জন্ম উজবেকিস্তান। বাবর (Babar) ভারত উপমহাদেশে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। তিনি তৈমুর লঙ্গ-এর বংশধর এবং মাতার দিক থেকে চেঙ্গিস খানের বংশধর ছিলেন। তিনি মির্জা ওমর সাঈখ বেগ এর পুত্র, এবং তৈমুরী শাসক উলুগ বেগ এর প্রপৌত্র ছিলেন। বাবর (Babar) পানিপথের প্রথম যুদ্ধে দিল্লীর লোদি রাজবংশের সুলতান ইবরাহিম লোদিকে পরাজিত করে মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। বাবর (Babar) এর মৃত্যুর পর তার পুত্র মির্জা হুমায়ুন সিংহাসনে আরোহণ করেন। পানি পথের যুদ্ধে তিনিই প্রথম কামানের ব্যবহার করেন। বাবর (Babar) এর প্রখর রণকৌশলের কাছে হার মানে ইবরাহিম লোদি।

জহিরুদ্দিন মুহাম্মদ বাবর এর জীবনী – Zahiruddin Muhammad Babur or Babar Biography in Bengali :

নাম (Name) জহিরুদ্দিন মুহাম্মদ বাবর (Zahiruddin Muhammad Babur) বা বাবর (Babar)
পূর্ন নাম মির্জা জহির উদ্-দিন মুহাম্মদ বাবর
জন্ম (Birthday) ১৪ ফেব্রুয়ারি ১৪৮৩ (14th February 1483)
জন্মস্থান (Birthplace) উজবেকিস্তান
পিতামাতা (Parents) উমরশেখ মির্জা, কুতলুগ নিগার খানুম
সমাধি ১৫৩১

বাগ-ই-বাবর

স্ত্রী গণ
  • আয়েশাহ সুলতান বেগম
  • বিবি মুবারিকা ইউসুফযায়
  • দিলদার বেগম
  • গুলনার আগাচেহ
  • গুলরুখ বেগম
  • মাহাম বেগম
  • মাসুমাহ বেগম
  • নারগুল আগাচেহ
  • সাদিয়া আফাক
রাজত্ব ১৫২৬ – ১৫৩১
মৃত্যু (Death) ২৬ ডিসেম্বর ১৫৩০ (26th December 1530)

বাবর এর জন্ম ও পরিবার – Babar Birthday and Family :

বাবর (Babar) ১৪৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি উজবেকিস্তানের ফারগানা উপত্যকার আন্দিজান নামে একটি শহরে জন্মগ্রহণ করেন। বাবর (Babar) পুরো এর নাম ছিল জহিরুদ্দিন মুহম্মদ বাবর, উজবেকিস্তানের লোকেদের তার নাম নিতে অসুবিধা হয়, তাই সেখানকার লোকেরা তাকে বাবর বলে ডাকত। বাবরের পিতার নাম ছিল উমর শেখ মির্জা, যিনি ফারগানা উপত্যকার শাসক ছিলেন। বাবর (Babar) ছিলেন তার মা কুতলুগ নিগার খানমের জ্যেষ্ঠ পুত্র। বাবরের মাতৃভাষা ছিল জগতাই। কিন্তু সে সময় সেখানে প্রচলিত কথ্য ভাষা ছিল ফারসি।  বাবরেরও ফারসি ভাষায় সম্পূর্ণ জ্ঞান ছিল। বাবুর মাতৃভাষা জগতই বাবুরনামা নামে তাঁর জীবনী লিখেছেন। বাবর (Babar) এর মোট ১১ জন স্ত্রী ছিল।  বাবরের মোট ১৯টি সন্তান ছিল।

বাবর এর ভারত আসার করন – Babar Comes India :

বাবর (Babar) এর রাজত্ব শুরু হলে তিনি মধ্য এশিয়ায় তার শাসন বিস্তারের একটি তালিকা তৈরি করেন, কিন্তু বাবর সেখানে তার সাম্রাজ্য বিস্তার করতে পারেননি। এর পর তার চোখ পড়ে ভারতের দিকে।  তখন ভারতের রাজনৈতিক পরিস্থিতি খুবই দুর্বল ছিল, যা বাবরের ভারতে আসার অনুকূল ছিল। সেই সময়ে ইব্রাহিম লোধি দিল্লির সুলতান ছিলেন, কিন্তু তিনি অনেক যুদ্ধও করেছিলেন এবং সেই মেয়েদের মধ্যে তিনি হারতে থাকেন। ইব্রাহিম লোধির চাচা আলম খান তার ব্যর্থতা নিয়ে খুব চিন্তিত ছিলেন, কারণ তিনি দিল্লি সালতানাতের উপর শাসন করতে চেয়েছিলেন। একই সময়ে, পাঞ্জাবের গভর্নর দৌলত খানও লোধির কাজ পছন্দ করছিলেন না। আলম খান ও দৌলত খান বাবরকে ভালো করেই চিনতেন। সে সময় তিনি বাবরকে দিল্লি আসার আমন্ত্রণ পাঠান। বাবর (Babar) পছন্দ করলেন যে তিনি দিল্লিতে এসে তার সাম্রাজ্য বৃদ্ধির সুযোগ পেতে চলেছেন।

বাবর এর পানিপথ এর যুদ্ধ – Babar Panipath War :

বাবর (Babar) 1526 সালে ইব্রাহিম লোধির সাথে পানিপথের প্রথম যুদ্ধ করেছিলেন। বাবর (Babar) এই যুদ্ধের আগে চারবার যুদ্ধস্থল তদন্ত করেছিলেন, যেখানে পানিপথের প্রথম যুদ্ধ হয়েছিল। বাবর (Babar) এই কাজটি করেছিলেন শুধুমাত্র যুদ্ধে একটি কৌশল তৈরি করার জন্য, যাতে তিনি সহজেই জয়ী হতে পারেন। মেওয়ারের মহারাজা রানা সংগ্রাম সিং-এরও একই অভিপ্রায় ছিল, আকবর ও লোধির মধ্যে যুদ্ধ হোক, কারণ লোধিও রানা সংগ্রাম সিং-এর শত্রু ছিলেন। রাজা সংগ্রাম সিংকেও পানিপথের প্রথম যুদ্ধ সংগঠিত করতে হয়েছিল, আগুনে ঘি যোগ করার কাজ করেছিলেন। পানিপথের প্রথম যুদ্ধে বাবর (Babar) বিজয় লাভ করেন। ইব্রাহিম লোদী নিজেকে পরাজিত ও অসহায় দেখে আত্মহত্যা করেন।

বাবর এর খানবার যুদ্ধ – Babar Khanbar War :

বাবর (Babar) যে সমস্ত যুদ্ধ করেছিলেন তার মধ্যে খানওয়া যুদ্ধ ছিল একটি প্রধান যুদ্ধ। খানওয়া গ্রামের চারপাশে বাবর এই যুদ্ধ করেন। রানা সংগ্রাম সিং ভেবেছিলেন পানিপথের প্রথম যুদ্ধের পর বাবর স্বদেশে ফিরে যাবেন, কিন্তু তা হয়নি। বাবর (Babar) ভারতে থেকে শাসন করার মনস্থির করেছিলেন।  ফলে রানা সংগ্রাম সিংকেও বাবরের সাথে যুদ্ধে নামতে হয়।  এই যুদ্ধ 1527 সালের 17 মার্চ সংঘটিত হয়েছিল। এতে রাজপুতরা তাদের বীরত্বের সাথে যুদ্ধ করলেও বাবরের কামানের কারণে তিনি যুদ্ধক্ষেত্রে তার নেতৃত্ব বেশিদিন ধরে রাখতে পারেননি এবং যুদ্ধে হেরে যান।  মেওয়ারের মহারাজা রানা সংগ্রাম সিং নিজের পরাজয় দেখে আত্মহত্যা করেন। মেওয়ারের মহিলারা বাধ্য হয়ে বাবর (Babar) এর সামনে নিজেদের দেখাতে চায়নি এবং তারাও ব্রত নিয়েছিল।

বাবর এর চান্দেরির যুদ্ধ – Babar Chanderi War :

চান্দেরি দুর্গ মধ্যপ্রদেশের গুনার কাছে অশোকনগর জেলায় অবস্থিত। আজও এখানকার ভূমি রাজপুতদের বীরত্ব, জাটদের বীরত্ব এবং মহিলাদের উদ্যমের জন্য পরিচিত। খানওয়ার যুদ্ধে রানা সংগ্রাম সিংকে পরাজিত করার পর বাবরের চোখ পড়ে চান্দেরি দুর্গের দিকে। সেই সময় মালওয়ার রাজা ছিলেন মেদনি রায়, সেই সময় তিনি সেখানে রাজত্ব করতেন। খানওয়ার যুদ্ধে মেদনি রায় এবং তার সেনাবাহিনী ইতিমধ্যে বাবরের মুখোমুখি হয়েছিল। যার দরুন বাবর (Babar) আগে থেকেই শত্রুর আকারে ছিল। বাবর (Babar) রাজা মেদনী রায়কে তার দুর্গের জন্য জিজ্ঞাসা করলেন। বিনিময়ে বাবর যুদ্ধে বিজয়ী জেলার মধ্যে অনেক জেলা উপহার দেওয়ার কথা বলেন এবং অনেকে উপহার দেওয়ার কথাও বলেছিলেন। কিন্তু রাজা মেদনি রায়ের কাছে তার দুর্গ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল এবং কোনো অবস্থাতেই তা হারাতে চাননি। সবচেয়ে বড় কথা বাবুরের সামনে নিজেকে উৎসর্গ করাটা তিনি ঠিক মনে করেননি। এই কারণে 1528 সালে বাবর মেদনি রাইকে যুদ্ধের জন্য চ্যালেঞ্জ করেন।  দুর্গ পাওয়ার আকাঙ্ক্ষা তাকে যুদ্ধে বিজয়ী করে। এর সাথে রাজা মেদনী রায় খুব খারাপভাবে পরাজিত হন।

বাবর এর ঘাগরা যুদ্ধ – Babar Ghagra War :

বাবর (Babar) এ পর্যন্ত বহু শাসক ও রাজপুতকে যুদ্ধে পরাজিত করেছিলেন। এ কারণে বিহার ও বাংলার আফগান শাসকরা বাবর (Babar) এর বিরোধিতা করে এবং তাকে ফেরত পাঠানোর কৌশল তৈরি করতে থাকে। বাবর (Babar) একের পর এক যুদ্ধে জয়লাভ করেন। যার কারণে তিনি নিজেকে নিয়ে আরও গর্বিত হয়ে ওঠেন, যার ফলস্বরূপ 1529 সালে বাবর এবং আফগান শাসকদের মধ্যে একটি যুদ্ধ শুরু হয়। ঘাঘরার যুদ্ধেও বাবর সহজেই জয়লাভ করেন।  ঘাগরা যুদ্ধের পর বাবর (Babar) ও তার বাহিনী ভারতের অন্যান্য রাজ্যেও লুণ্ঠন শুরু করে।

[আরও দেখুন, জর্জ ওয়াশিংটন এর জীবনী – George Washington Biography in Bengali]

বাবর এর মুঘল সাম্রাজ্যের স্থাপনা – Babar Established Mughal Rule :

বাবর (Babar) ৫ বার ভারত আক্রমণ করেন। বাবর (Babar) 1526 সালে পানিপথের প্রথম যুদ্ধের পর মুঘল সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। বাবরের এই মুঘল রাজবংশ 300 বছরেরও বেশি সময় ধরে ভারত শাসন করেছিল। বাবর (Babar) তার রাজত্বকালে অত্যন্ত গুরুত্বপূর্ণ খ্যাতি অর্জন করেছিলেন। বাবরের লেখা বাবুরনামায় বাবরের জীবনের সমস্ত বিষয় বাবর নিজেই বর্ণনা করেছেন।

বাবর এর মৃত্যু – Babar Death :

1530 সালের 26 ডিসেম্বর আগ্রায় বাবর (Babar) দ্য গ্রেটের মৃত্যু হয়। আগ্রা তখন মুঘল সাম্রাজ্যের অধীনে ছিল। মৃত্যুর আগে বাবর (Babar) হুমায়ুনকে মুঘল সাম্রাজ্যের উত্তরাধিকারী করেন।

বাবর এর জীবনী – Babar Biography in Bengali FAQ :

  1. বাবর কে ছিলেন ?

Ans: বাবর প্রথম মুঘল সম্রাট ছিলেন ।

  1. বাবর এর জন্ম কোথায় হয় ?

Ans: বাবর এর জন্ম হয় উজবেকিস্তান ।

  1. বাবর এর জন্ম কবে হয় ?

Ans: বাবর এর জন্ম হয় ১৪ ফেব্রুয়ারি ১৪৮৩ সালে ।

  1. বাবর এর পিতার নাম কী ?

Ans: বাবর এর পিতার নাম উমরশেখ মির্জা ।

  1. বাবর এর মাতার নাম কী ?

Ans: বাবর এর মাতার নাম কুতলুগ নিগার খানুম ।

  1. বাবর এর পূর্ন নাম কী ?

Ans: বাবর এর পূর্ন নাম মির্জা জহির উদ্-দিন মুহাম্মদ বাবর ।

  1. বাবর এর কতগুলি স্ত্রী ছিল ?

Ans: বাবর এর ১১ জন স্ত্রী ছিল ।

  1. বাবর কবে মারা যান ?

Ans: বাবর ২৬ ডিসেম্বর ১৫৩০ সালে মারা যান ।

[আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, আলবার্ট আইনস্টাইন জীবনী – Albert Einstein Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

বাবর এর জীবনী এর জীবনী – Babar Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বাবর এর জীবনী এর জীবনী – Babar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বাবর এর জীবনী এর জীবনী – Babar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বাবর এর জীবনী এর জীবনী – Babar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription