ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India) Geography
ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

ভারতের দারিদ্রতা | Poverty In India – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) ভারতের দারিদ্রতা – Poverty In India প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (ভারতের দারিদ্রতা – Poverty In India – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা ভারতের দারিদ্রতা – Poverty In India – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

ভারতের দারিদ্রতা (Poverty In India) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. দারিদ্র ( Poverty in India ) কী ?

Ans: দারিদ্র একটি সামাজিক সমস্যা । দারিদ্রের সংজ্ঞা বিভিন্ন দেশের ক্ষেত্রে বিভিন্ন । সাধারণভাবে যে সব মানুষ 2250 ক্যালোরি / দিন কম খাদ্য গ্রহণ করে তারা দারিদ্র সীমার নিচে আছে । আবার পরিকল্পনা । কমিশনের একটি গ্রুপ ” Task force on minimum needs and Effective consumption গ্রহণ করলে সেই মানুষ দারিদ্র সীমার নিচে আছে বলে মনে করা হয় । আমেরিকা , ইউরোপ মহাদেশ ও demand এর মতে গ্রামাঞ্চলে দৈনিক 2400 ক্যালোরি ও শহরাঞ্চলে দৈনিক 2100 ক্যালোরি কম খাদ্য দারিদ্রমুক্ত নয় । তবে তাদের দারিদ্রের সংখ্যা ভিন্ন ।

2. গ্রাম্য দারিদ্রের কারণ ( Reasons for Rural poverty ) কী ? 

Ans: গ্রাম্য দারিদ্রের কারণগুলি হল— ( i ) দ্রুত জনসংখ্যা বৃদ্ধি ; ( ii ) মূলধনের অভাব ; ( iii ) কৃষিকাজ ছাড়া অন্যত্র কাজের অভাব ; ( iv ) আঞ্চলিক বৈষম্য ; ( v ) একান্নবর্তী পরিবার ; ( vi ) শিশু কন্যা বিবাহ ) ( vii ) অর্থ সঞ্চয়ের নিম্ন মান ; ( viii ) পঞ্চায়েতের দুর্নীতি ও অপদার্থতা ।

3. গ্রামা দারিদ্র দূরীকরণে ভারত সরকারের কর্মসূচী ( Government Efforts for Eliminating rural poverty ) কী কী ? 

Ans: গ্রাম্য দারিদ্র্য দূরীকরণে ভারত সরকারের নীতিগুলি নিম্নরূপ : i ) Small Farmars development programme ( SFDP ) ii ) Drought Area Development programme ( DADP ) iii ) Food for work programme . iv ) Minimum Needs programme ( MNP ) v ) Integrated rural Deve lopment programme ( IRDP ) vi ) National rual Employment programme ( NREP ) vii ) Jawahar Gram Samriddhi Yojana ( JGSY ) viii ) Pradhan Mantri Gremodaya Yojana ( PMGY ) ix ) Swarna Jayanti Gram Swarozgar Yojana . x ) Indira Awaas yojana . xi ) National rural Employment Guarantee Scheme .

4. শহরে দারিদ্রের কারণ ( Main Reason for urban poverty ) কী ? 

Ans: শহরে দারিদ্রের কারণগুলি হল – ( i ) গ্রাম থেকে শহরে প্রচুর পরিমাণে কাজের উপর চাপ । ( ii ) কারিগরী শিক্ষা ও ট্রেনিং এর অভাব । ( iii ) বিভিন্ন শহরাঞ্চলে কাজের কম সুযোগ । ( iv ) বুঝ জনসংখ্যার বৃদ্ধি ।

5. শহরে দারিদ্র দূরীকরণের কর্মসূচী ( Government for Eliminating arban poverty ) কী ? 

Ans: শহরে দারিদ্র দূরীকরণে ভারত সরকারের কর্মসূচীগুলি হল i ) Nehru Rozgar Yojana ( NRY ) . ii ) Sub – Employment programme for the urban poor ( SEPUP ) iii ) Self – Employment to the Educated urban youth programme ( SEEUY ) iv ) Prime minister’s rozgar Yojana . ৬১৭ v ) Urban basic Services for the poor programme ( UBSP ) . vi ) Prime Minister’s Integrated urban poverty Era – dication programme ( PMIUPEP ) vii ) Swarna Jayanti Shahri Rozgar Yojana . রাজ্য ভিত্তিক দারিদ্ররেখা 2004-05 ( Rs . Per Capita per month )

FILE INFO : ভারতের দারিদ্রতা – Poverty In India | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : ভারতের দারিদ্রতা – Poverty In India | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – ভারতের দারিদ্রতা (Poverty In India) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতের দারিদ্রতা – Poverty In India “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতের দারিদ্রতা – Poverty In India / ভারতের দারিদ্রতা সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India – Geography) Quiz / ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India – Geography) QNA / ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারতের দারিদ্রতা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Poverty In India (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।