ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | India's Slum Population (Regional Geography of India) Geography
ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | India's Slum Population (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

ভারতের বস্তি জনসংখ্যা | India’s Slum Population – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | India’s Slum Population (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) ভারতের বস্তি জনসংখ্যা – India’s Slum Population প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (ভারতের বস্তি জনসংখ্যা – India’s Slum Population – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা ভারতের বস্তি জনসংখ্যা – India’s Slum Population – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

ভারতের বস্তি জনসংখ্যা (India’s Slum Population) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ভারতে জনগণনার গুরুত্ব কী ? 

Ans: ভারতের মতো বৃহৎ একটি দেশে জনগণনা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় । এর গুরুত্বগুলি নিম্নরূপ i ) আর্থসামাজিক গুরুত্ব অর্থনৈতিক কার্যকলাপ , স্বাক্ষরতা , শিক্ষা নগরায়ন , প্রব্রজন , পরিব্রাজন , ধর্ম ইত্যাদির আর্থসামাজিক বিষয় জানা যায় ii ) পরিকল্পনা রূপায়ন  ঃ পঞ্চবার্ষিকী পরিকল্পনা , বার্ষিক পরিকল্পনা , পাইলট পরিকল্পনা ও অন্যান্য কল্যাণমূলক কাজের পরিসংখ্যান জনগণনা থেকে জানা যায় । iii ) অনুপ্রবেশ  ঃ জনগণনা দ্বারা অনুপ্রবেশ সম্পর্কে ধারণা পাওয়া যায় । এছাড়া আবাসন পরিকল্পনা ও অন্যান্য অর্থনৈতিক পরিকল্পনার কাজে জনগণনার গুরুত্ব অপরিসীম ।

2. 2011 সালের পর জনগণনা করে হবে ? 

Ans: এই পরিকল্পনার স্লোগান । 2011 সালের পর জনগণনা হবে সম্পূর্ণ Computer নিয়ন্ত্রিত , যার নাম দেওয়া হয়েছে Real time population Date System . P 2011 সালে Census এর মূল স্লোগান হল ‘ Our Census Our Future .

3. ভারতবর্ষের জনগণনার সমস্যা কী ?

Ans: i ) প্রতিটি পরিবারের গৃহকর্তা সঠিক তথ্য দেন না । ফলে পরিসংখ্যানের সত্যতা নিয়ে প্রশ্ন ওঠে । ii ) জনগণনার গুরুত্ব সম্পর্কে জনসাধারণের ওয়াকিবহাল না থাকা । iii ) জনগণনা কর্মকাণ্ডে প্রচুর সরকারী কর্মচারী ও স্কুল শিক্ষক নিয়োগ করা , সরকারী দপ্তরে ও স্কুলগুলিতে পঠন পাঠনের অবহেলা দেখা যায় । iv ) 1931 – এর পর এই প্রথমবার জাত নিয়ে তথ্য সংগ্রহের ব্যবস্থা করা হয় । কিন্তু ভারতের জাতপাত বৈষম্য থাকায় তা অত্যন্ত সমস্যার ।

4. ভারতে নারী – পুরুষ অনুপাতের বিচারে সবচেয়ে উন্নত ও অনুন্নত দুটি রাজ্য কী কী ? 

Ans: ভারতে নারী – পুরুষ অনুপাতের বিচারে সবচেয়ে উন্নত রাজ্য হল কেরল এবং অনুন্নত রাজ্য হল হরিয়ানা । ভারতের 2011 সালের জনগণনা অনুসারে লিঙ্গ অনুপাতের গড় হল 940 জন নারী প্রতি 1000 জন পুরুষ । যেখানে কেরল রাজ্যে এই অনুপাত 1058 জন নারী প্রতি 1000 জন পুরুষ । অপরপক্ষে , হরিয়ানা রাজ্যে এই অনুপাত 861 জন নারী প্রতি 1000 জন পুরুষ । উচ্চশিক্ষার অনুপাতের কারণ হল – ( i ) মেয়েদের উচ্চশিক্ষার হার ( 87.86 % ) । ( ii ) মেয়েদের উচ্চ সামাজিক মর্যাদা । ( iii ) মেয়েদের আর্থিক উন্নতি ও কন্যাসন্তানের প্রতি নিরপেক্ষতা ইত্যাদি । হরিয়ানা রাজ্যে এই কারণগুলির অনুপস্থিতি নিম্ন লিঙ্গ অনুপাতের কারণ ।

5. ভারতের কোন রাজ্যে বস্তি সংখ্যা সবচেয়ে বেশি ?

ক্রম রাজ্য বস্তি জনসংখ্যা
1. মহারাষ্ট্র 10.64 মিলিয়ন
2. উত্তরপ্রদেশ 8.77 মিলিয়ন

6. ভারতের কোন দুই মিলিয়ন প্লাস শহরে বস্তির জনসংখ্যা সবচেয়ে কম ও বেশী ?

সবচেয়ে বেশি মুম্বাই 48.88%
সবচেয়ে কম পাটনা 0.25%

7. ভারতের কোন রাজ্যে বস্তি জনসংখ্যার শিক্ষার হার সবচেয়ে বেশী ?

ক্রম রাজ্য শিক্ষার হার
1. মেঘালয় 88.08%
2. চন্ডিগড় 55.46%

FILE INFO : ভারতের বস্তি জনসংখ্যা – India’s Slum Population | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : ভারতের বস্তি জনসংখ্যা – India’s Slum Population | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – ভারতের বস্তি জনসংখ্যা (India’s Slum Population) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতের বস্তি জনসংখ্যা – India’s Slum Population “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – ভারতের বস্তি জনসংখ্যা – India’s Slum Population / ভারতের বস্তি জনসংখ্যা সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | India’s Slum Population (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | India’s Slum Population (Regional Geography of India – Geography) Quiz / ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | India’s Slum Population (Regional Geography of India – Geography) QNA / ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | India’s Slum Population (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | India’s Slum Population (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | India’s Slum Population (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ভারতের বস্তি জনসংখ্যা (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | India’s Slum Population (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।