বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India) Geography
বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বাণিজ্য | Trade – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) বাণিজ্য – Trade প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (বাণিজ্য – Trade – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বাণিজ্য – Trade – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বাণিজ্য (Trade) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. বিশ্ব বাণিজ্যে ভারতের অবদান বা বিস্তার কী ? 

Ans: স্বাধীনতার সময় বিশ্ব বাণিজ্যে ভারতের অবদান যথেষ্ট থাকলেও স্বাধীনতার পরবর্তীকালে এই অবস্থার যথেষ্ট অবনতি হয় । 1950 খ্রিস্টাব্দে ভারত বিশ্ববাণিজ্যের 1.78 % দখল করেছিল , 1995 খ্রিস্টাব্দে তা কমে দাঁড়ায় মাত্র 0.6 % , যা 1997 খ্রিস্টাব্দ পর্যন্ত অপরিবর্তিত ছিল । তবে 2002 খ্রীষ্টাব্দে এর হার সামান্য বাড়ে 0.8 % ও 2003 -এ হয় 0.86 % । ভারতের বাণিজ্য নীতিতে ( 2004-09 ) এই হার 1.5 % করার উপর জোর দেওয়া হয়েছে । U.S.A. , চীন , পাকিস্তান ইত্যাদি দেশের সাথে সম্পর্কের উন্নতি হওয়ায় ভারত এই লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হবে ।

2. ভারতের বৈদেশিক বাণিজ্যের বৈশিষ্ট্য লেখো । 

Ans: i ) পৃথিবীর মোট বাণিজ্যের মাত্র 2 % ভারতের আমদানি ও রপ্তানির মধ্যে সম্পাদিত হয় । ii ) ভারতের রপ্তানি দ্রব্য সামগ্রীর মধ্যে বৈচিত্র্যপূর্ণতা অনেক বেশি । iii ) তুলনামূলক আমদানি দ্রব্যের মধ্যে তৈল ও তৈলজাত দ্রব্য একক বৃহত্তম । iv ) ভারতের প্রতিবেশী রাজ্যগুলির মধ্যে কেবলমাত্র আফগানিস্তান , পাকিস্তান , নেপাল , ভুটান ও বাংলাদেশের সাথে স্থলপথে বাণিজ্য সম্পাদিত হয় । v ) ভারতের রপ্তানি সামগ্রীর মধ্যে কুটিরশিল্প প্রধান । যেমন— হাতীর দাঁত , পশমী কার্পেট প্রভৃতি । vi ) ভারতে সবচেয়ে বেশি বাণিজ্য হয় আমেরিকা যুক্তরাষ্ট্রের সাথে । vii ) বিগত দশকে ভারতের বহির্বাণিজ্যের প্রকৃতি গন্তব্যস্থল ও বৈচিত্র্য বৃদ্ধি পেয়েছে ।

3. ভারতের বৈদেশিক বাণিজ্যের সাম্প্রতিক গতিপ্রকৃতি

কী ? 

Ans: সাম্প্রতিককালে ভারতের উদার বাণিজ্যিক নীতির ফলে গতিপ্রকৃতি বিশেষ রূপ পেয়েছে ভারত বিশ্বের বিভিন্ন দেশের সাথে অবাধ বাণিজ্যে যুক্ত হয়েছে । i ) ii ) সমুদ্র ও স্থলপথে বাণিজ্যের প্রসার ঘটেছে । iii ) পাট , তুলা , চামড়া প্রভৃতি কাঁচামালের বদলে ওই শিল্পজাত দ্রব্য রপ্তানি বৃদ্ধি পেয়েছে । iv ) ভোগ্য পণ্য আমদানি হ্রাস পেয়ে দেশেই উৎপাদন বেড়েছে । v ) শিল্পজাত দ্রব্যের বদলে তার কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানি বেড়েছে ও দেশেই উৎপন্ন হচ্ছে । vi ) 1990 সালে উদার বাণিজ্য নীতি গ্রহণের ফলে রপ্তানি ও উৎপাদন বেড়েছে । বিশ্বায়নের ফলে পণ্য আদান – প্রদানে গতি এসেছে ; নিয়মকানুনে শিথিলতা এসেছে , শুল্ক হ্রাস পেয়েছে , ফলে সামগ্রিক বাণিজ্য বৃদ্ধি পেয়েছে ।

মেমরী প্লাস : মণিরত্ন , মুক্তো , অলঙ্কার ইত্যাদি শিল্পে দেশের মোট রফতানির 16 % আসে এই শিল্প থেকে ।

4. মুক্ত বাণিজ্য অঞ্চল ( Free TRADE Area ) কী ? 

Ans: WTO ( World Trade Organisation ) – এ সাক্ষরকারী দেশগুলিতে যে কোন দেশের বাণিজ্যিক সংস্থা ব্যবসা বাণিজ্য করতে পারে । একেই অবাধ বাণিজ্য অঞ্চল বলে । যেমন — হুগলী শিল্পাঞ্চলের ডায়মন্ডহারবারে ফলতা মুক্ত বাণিজ্য অঞ্চল গড়ে তোলা হয় ।

5. ভারতের রত্ন ও অলংকারের রপ্তানী বাণিজ্য কী ? 

Ans: 2008-09 সালে মুক্তা , প্রবাল , হীরা , পান্না , চুনি , গোমেদ প্রভৃতি মূল্যবান রত্নসামগ্রী আমদানী করে ও তাকে কেটে ও পালিশ করে রপ্তানি করে ভারত সবচেয়ে বেশী বৈদেশিক মুদ্রা অর্জন করে । 1960-61 সালে এগুলি রপ্তানীর পরিমাণ মোট রপ্তানীর 0.15 % থেকে 2005-06 সালে 15.06 % হয়েছে । ভারতের রত্নসামগ্রী মূলত মধ্যপ্রাচ্য , নেদারল্যান্ড , ফ্রান্স , সুইজারল্যান্ড , জাপান , হংকং , সিঙ্গাপুর ইত্যাদি দেশসমূহে রপ্তানী করা হয় ।

6. ভারতে কৃষিজ দ্রব্যের রপ্তানী বাণিজ্য কী কী ? 

Ans: ( i ) চাল , চিনি , কফি , কার্পাস , পাট রপ্তানীতে ভারত পৃথিবীর অগ্রগণ্য দেশ ; ( ii ) এলাচ , লবঙ্গ , দারুচিনি প্রভৃতি মশলা রপ্তানীতে ভারত বিশ্বে প্রথম ও এই মশলা মূলত সৌদি আরব , কুয়েত , জার্মানী ও যুগোশ্লোভিয়াতে রপ্তানি হয় ; ( iii ) বিশ্বের অত্যন্ত উন্নত মানের বাসমতি চাল রপ্তানীতে ভারত প্রথম স্থান অধিকার করে । রাশিয়া , ভিয়েতনাম ও পশ্চিম এশিয়ার দেশে এই চাল প্রেরিত হয় ।

7. ভারতে চা ও কফি বাণিজ্য লেখো ।

Ans: চা বাণিজ্য : 2007 সালে চা উৎপাদনে ভারত বিশ্বে দ্বিতীয় স্থান অধিকার করলেও রপ্তানী বাণিজ্যে চতুর্থ স্থান অধিকার করে । 2008 সালে ভারত থেকে 2,393 কোটি টাকা মূল্যের প্রায় 2.03 কোটি কিলোগ্রাম চা রাশিয়া , কাজাকাস্তান , ব্রিটেন , আফগানিস্তানে রপ্তানী করে । আবার পুনঃরপ্তানীকারী বাণিজ্যের উদ্দেশ্যে ভারত খুব সামান্য পরিমাণে চা নেপাল , কেনিয়া , ইন্দোনেশিয়া , চিন ও শ্রীলঙ্কা প্রভৃতি দেশ থেকে আমদানী করে ।

কফি : ভারত কফি উৎপাদনে বিশ্বে পঞ্চম ও রপ্তানীতে একাদশ স্থান অধিকার করে । 2006-07 সালে ভারত থেকে 1,969 কোটি টাকা মূল্যের কফি রপ্তানী করা হয় ।

8. ভারতের কার্পাস ও পাটের বাণিজ্য লেখো । 

Ans: কার্পাস : তুলো উৎপাদন ও রপ্তানীতে ভারত বিশ্বে দ্বিতীয় স্থান অধিকার করে 2007-08 সালে ভারত থেকে 8,366 কোটি টাকা মূল্যের তুলা জাপান , জার্মানী , চেক প্রজাতন্ত্রে রপ্তানী করা হয় ও দীর্ঘ আঁশযুক্ত তুলা মিশর ও সুদান থেকে আমদানী করা হয় ।

পাট বাণিজ্য : পাট উৎপাদন ও রপ্তানীতে বিশ্বে ভারত প্রথম স্থানাধিকারী দেশ । ভারত ব্রিটিশ যুক্তরাষ্ট্র , জাপানে পাট রপ্তানী করে ।

9. ভারতে বাণিজ্যের ভিত্তি বা কারণ কী কী ? 

Ans: ( a ) ভারতের প্রাকৃতিক সম্পদের অসম বন্টন ; ( b ) খরা , বন্যার মতো প্রাকৃতিক বিপর্যয় ; ( c ) অর্থনৈতিক উন্নয়নে বৈষম্য ; ( d ) বিশেষায়ন ও উদ্বৃত্ত উৎপাদন ; ( e ) মুদ্রা বিনিময় হারে বৈষম্য ; ( 1 ) পরিবহন ও যোগাযোগ ব্যবস্থায় উন্নতি ; ( g ) অর্থনৈতিক চুক্তি ; ( h ) আন্তর্জাতিক সম্পর্ক ; ( i ) উৎপাদনের তারতম্য ।

10. ভারতে রপ্তানী বাণিজ্যের প্রকৃতি । 

Ans: ভারতীয় রপ্তানিকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয় । যথা কৃষি ও কৃষিজাত দ্রব্য : কফি , চা , তৈলবীজ , তামাক , কাজুবাদাম , নারকেলের শাঁস , মশলা , চিনি , চাল , মাছ , সব্জি ও ফল । আকরিক ও খনিজ দ্রব্য : ম্যাঙ্গানিজ , আকরিক লৌহ , অভ্র ইত্যাদি । শিল্পজাত দ্রব্য  ঃ পাটজাত সামগ্রী , মুক্তো , মূল্যবান পাথর , রাসায়নিক , ইঞ্জিনিয়ারিং দ্রব্য , পিচ্ছিলকারক বস্তু , ইঞ্জিনিয়ারিং দ্রব্য ইত্যাদি ।

11. 2001 খ্রিস্টাব্দে ভারত সরকার বাণিজ্যক্ষেত্রের নতুন পরিকল্পনা ।

Ans: ভারত সরকার বৈদেশিক বাণিজ্যক্ষেত্রকে বিদেশের বাজারে উন্মুক্ত করার জন্য একগুচ্ছ পরিকল্পনা গ্রহণ করে । এগুলি হ’ল- ( i ) অর্থের মূল্য ধীরে ধীরে হ্রাস করা হয় ; ( ii ) রপ্তানী মূল্য বাড়ানোর জন্য বহিঃ যুদ্ধের হার পর্যাপ্ত পরিমাণে হ্রাস ঘটানো । ( iii ) বাণিজ্যের অন্তর্ভুক্ত বিভিন্ন দ্রব্যের বিকেন্দ্রীকরণের ব্যবস্থা নেওয়া হয় ; ( iv ) প্রথমে বাণিজ্যখাতে ( Trade account ) ও পরে চলতিখাতে ( Current soporunit ) সব লেনদেনের ক্ষেত্রে অর্থের রূপান্তরযোগ্যতা চালু করা হয় । নতুন এই পরিকল্পনার ফলে ভারতের বাণিজ্য 1980 এর দশকে 15 % থেকে বৃদ্ধি পেয়ে 1995-98 গান 20 % -এ হয়েছিল ।

12. 2004 খ্রিস্টাব্দে ভারত সরকারের ঘোষিত বাণিজ্যনীতিগুলি কী কী ? 

Ans: 2004 সালে ভারত সরকারের ঘোধিত বাণিজ্যনীতির উদ্দেশ্য ছিল দুটি । যথা— ( a ) পাঁচ বৎসরের মধ্যে বিশ্ব বাণিজ্যের শেয়ার দ্বিগুণ করা ; ( b ) বাণিজ্য সম্প্রসারণকে অর্থনৈতিক সম্প্রসারণ ও কর্মক্ষমতা সৃষ্টির ক্ষেত্রে একটি কার্যকর হাতিয়ার হিসেবে ব্যবহার করা । এর ফলে 2008-09 সালে রপ্তানী বৃদ্ধি পেয়ে 168 কোটি ইউ এস ডলারে পৌঁছায় । যা 2003-04 সালে ছিল 63 কোটি ইউ এস ডলার । 2003 সালে বিশ্ববাণিজ্যে ভারতের অংশ ছিল যেখানে 0.83 % তা WTO- এর পরিমাপ অনুযায়ী 2008 সালে বেড়ে হয়েছে 1.64 % ।

বাণিজ্যনীতি  ঃ ( i ) পরবর্তী 5 বৎসরে বিশ্ববাণিজ্যে ভারতের অংশ 1.5 % পর্যন্ত বৃদ্ধি করা । ( ii ) পরিকাঠামো ব্যবস্থার উন্নয়ন ; ( iii ) আধাশহর ও গ্রামীন এলাকায় কর্মসংস্থান বৃদ্ধি করা ; ( iv ) মুক্ত বাণিজ্য অঞ্চল স্থাপন ; ( v ) শিল্প , বাণিজ্য ও পরিষেবাক্ষেত্রে উদারীকরণ ।

FILE INFO : বাণিজ্য – Trade | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : বাণিজ্য – Trade | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – বাণিজ্য (Trade) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – বাণিজ্য – Trade “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – বাণিজ্য – Trade / বাণিজ্য সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India – Geography) Quiz / বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India – Geography) QNA / বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বাণিজ্য (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Trade (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription