অভিষেক বচ্চন এর জীবনী - Abhishek Bachchan Biography in Bengali
অভিষেক বচ্চন এর জীবনী - Abhishek Bachchan Biography in Bengali

অভিষেক বচ্চন এর জীবনী 

Abhishek Bachchan Biography in Bengali

অভিষেক বচ্চন এর জীবনী – Abhishek Bachchan Biography in Bengali : ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির একজন সুপরিচিত অভিনেতা অভিষেক বচ্চন (Abhishek Bachchan) একজন অভিনেতার পাশাপাশি একজন প্রযোজক এবং মাঝে মাঝে প্লেব্যাক গান করেন। অভিষেক বচ্চন (Abhishek Bachchan) এর বাবা অমিতাভ বচ্চন একজন বিখ্যাত চলচ্চিত্র অভিনেতা এবং তার মা জয়া বচ্চনও একজন চলচ্চিত্র অভিনেত্রী। শ্বেতা নন্দা নামে তার একটি বড় বোনও রয়েছে। অভিষেক বচ্চন (Abhishek Bachchan) ভারতের মুম্বাইতে 1976 সালের 5 ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। অভিষেক বচ্চন (Abhishek Bachchan) মুম্বাইয়ের বোম্বে স্কটিশ স্কুল, নতুন দিল্লির জামনাবাই নার্সি স্কুল এবং মডার্ন স্কুল থেকে তার স্কুলের পড়াশোনা শেষ করেন, উন্নত পড়াশোনা শেষ করার অভিপ্রায়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান। বোস্টন বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসনের স্নাতকোত্তর ডিগ্রি শেষ করার আগে অভিষেক বচ্চন (Abhishek Bachchan) ভারতে ফিরে আসেন।

  ভারতীয় চলচ্চিত্র অভিনেতা অভিষেক বচ্চন এর একটি সংক্ষিপ্ত জীবনী । অভিষেক বচ্চন এর জীবনী – Abhishek Bachchan Biography in Bengali বা অভিষেক বচ্চন এর আত্মজীবনী (Abhishek Bachchan Jivani Bangla. A short biography of Abhishek Bachchan. Abhishek Bachchan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অভিষেক বচ্চন এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অভিষেক বচ্চন কে ? Who is Abhishek Bachchan ?

অভিষেক বচ্চন (Abhishek Bachchan) একজন ভারতীয় অভিনেতা, প্রযোজক ও প্লেব্যাক গায়ক। তিনি মূলত বলিউডে কাজ করার জন্য পরিচিত। অভিষেক বচ্চন (Abhishek Bachchan) বিখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনের সন্তান। ২০০০ সালে রিফিউজি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। ছবিটি তেমন ব্যবসা করতে না পারলেও চলচ্চিত্রবোদ্ধাদের কাছে বেশ আদৃত হয়। পরবর্তী বেশ কয়েক বছর বচ্চন যেসব চলচ্চিত্রে অভিনয় করেন তার বেশিরভাগই বক্স অফিসে সাড়া ফেলতে ব্যর্থ হয়। এরপরে তিনি ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত ব্লকবাস্টার ধুম চলচ্চিত্রে অভিনয় করেন যা অভিষেক বচ্চন (Abhishek Bachchan) এর ক্যারিয়ারে মোড় ঘুরিয়ে দেয়।

অভিষেক বচ্চন এর জীবনী – Abhishek Bachchan Biography in Bengali

নাম (Name) অভিষেক বচ্চন (Abhishek Bachchan)
জন্ম (Birthday) ৫ ফেব্রুয়ারি ১৯৭৬ (5th February 1976)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পিতামাতা (Parents) অমিতাভ বচ্চন, জয়া বচ্চন
পেশা অভিনেতা
কর্মজীবন ১৯৮১ – বর্তমান
দাম্পত্য সঙ্গী ঐশ্বর্যা রাই বচ্চন
জাতীয়তা ভারতীয়

অভিষেক বচ্চন এর প্রারম্ভিক জীবন – Abhishek Bachchan Early Life :

অভিষেক বচ্চন (Abhishek Bachchan) 1976 সালের 5 ফেব্রুয়ারি মহারাষ্ট্রের বোম্বেতে জন্মগ্রহণ করেন। তার বাবা শতাব্দীর অমিতাভ বচ্চন এবং মা বিখ্যাত অভিনেত্রী জয়া বচ্চন। তার একটি বোন শ্বেতা রয়েছে, যিনি শিল্পপতি নিখিল নন্দাকে বিয়ে করেছেন।  অভিষেক দিল্লির ‘জমনাবাই নার্সারি স্কুল’, ‘বোম্বে স্কটিশ স্কুল’ এবং ‘মডার্ন স্কুল’ থেকে অভিষেক বচ্চন (Abhishek Bachchan) স্কুলিং করেছেন। স্কুল থেকে স্নাতক শেষ করে তিনি ‘আইগলন কলেজে’ ভর্তি হন। তিনি ব্যবসা নিয়ে পড়াশোনা করতে আমেরিকা গিয়েছিলেন কিন্তু অভিনেতা হওয়ার জন্য পড়াশোনা মাঝপথেই ছেড়ে দেন।

 বলিউড অভিনেতা অভিষেক বচ্চন (Abhishek Bachchan) মেগাস্টার অমিতাভ বচ্চনের ছেলে।  ‘রিফিউজি’ ছবি দিয়ে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন অভিষেক। অভিষেকের প্রাথমিক অনেক ছবিই ব্যর্থ হয়েছিল, অভিষেক বচ্চন (Abhishek Bachchan) ‘সরকার রাজ’, ‘যুব’, ‘বান্টি’ এবং ‘বাবলি’ ‘গুরু’ ছবিতে অভিনয়ের ক্ষমতা দেখিয়েছিলেন।  ‘ধুম’ এবং ‘ব্লাফ মাস্টার’ ছবিতেও গান গেয়েছেন তিনি। তিনি বলিউডের জনপ্রিয় অভিনেত্রী ঐশ্বরিয়া রাইকে বিয়ে করেন। ‘কভি আলবিদা না কেহনা’ এবং ‘সরকার রাজ’ ছবির জন্য তাকে ফিল্মফেয়ার সাপোর্টিং অ্যাক্টর অ্যাওয়ার্ড দেওয়া হয়।

 তিনি খেলাধুলার প্রতি অনুরাগী। প্রো কাবাডি লিগের দল জয়পুর পিঙ্ক প্যান্থার্সের ফ্র্যাঞ্চাইজি নিয়েছেন তিনি। এ ছাড়া তিনি ফুটবলের সঙ্গেও যুক্ত। এছাড়াও তিনি ইন্ডিয়ান সুপার লিগের দল চেন্নাই এফসির সহ-মালিক।  ‘ধুম’, ‘পা’, ‘বোল বচ্চন’, ‘দোস্তানা’, ‘দিল্লি 6’, ‘উমরাও জান’, ‘রান’-এর মতো ছবিতে কাজ করেছেন অভিষেক।

অভিষেক বচ্চন এর ক্যারিয়ার – Abhishek Bachchan Career :

অভিষেক বচ্চন (Abhishek Bachchan) 2000 সালে কারিনা কাপুরের বিপরীতে জেপি দত্তের মাঝারিভাবে সফল ফিল্ম রিফিউজি দিয়ে তার কর্মজীবন শুরু করেছিলেন, কিন্তু সাফল্য কারিনার কাছে গিয়েছিল। 2004 সালটি তার স্ত্রী ঐশ্বরিয়া রাইয়ের সাথে কুচ না কাহোতে একটি ভাল বছর ছিল।  মণি রত্নমের যুব ছবিতে তার অভিনয় তার অভিনয় ক্ষমতা প্রমাণ করেছে। একই বছরে, তিনি ধুম চলচ্চিত্রে অভিনয় করেন যা ছিল তার প্রথম বড় হিট। 2005 সালে, তিনি পরপর চারটি হিট ছবি দেন: বান্টি অর বাবলি, সরকার, দশ এবং ব্লাফমাস্টার। সরকার চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে দ্বিতীয় ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন।  বচ্চন প্রথমবারের মতো সেরা অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কারের জন্য মনোনীত হন।

 2006 সালে তার প্রথম চলচ্চিত্র ছিল “কাভি আলবিদা না কেহনা” (2006) যেটি বছরের সর্বোচ্চ আয় করা চলচ্চিত্র ছিল। তিনি মণি রত্নমের স্টেজ শো নেত্রু, ইন্দ্রু, নালে সহ আরও অনেক অভিনেতার সাথে কাজ করেছিলেন। তার দ্বিতীয় ছবি ছিল উমরাও জান। বক্স অফিসে ভালো করতে ব্যর্থ হয় এবং ঐশ্বরিয়া রাইয়ের সাথে তার সম্পর্কের গুজব ওঠে। তার তৃতীয় ছবি ছিল ধুম 2, সফল ছবি ধুম-এর সিক্যুয়াল। ছবিটি বক্স অফিসে খুব ভালো ব্যবসা করেছিল, কিন্তু সাফল্যের কৃতিত্ব ছিল আগের ছবিটির মতোই ভিলেনের চরিত্রে পেয়েছিলেন হৃতিক রোশন।

 2007 সালে তার প্রথম ছবি গুরু। তার অভিনয় অত্যন্ত প্রশংসিত হয়েছিল এবং এটি তার প্রথম একক হিট হিসাবে পরিণত হয়েছিল।  2007 সালের মে মাসে, তিনি মাল্টিস্টারার শুটআউট অ্যাট লোখান্ডওয়ালায় একটি ছোট ভূমিকা পালন করেন।  এই ছবিটি খুব সফল হয়েছিল।  তার পরবর্তী চলচ্চিত্র ঝুম বারবার ঝুম জুন 2007 সালে মুক্তি পায়।  ভারতে ছবিটি ব্যর্থ হয়েছিল

অভিষেক বচ্চন এর বিবাহ – Abhishek Bachchan Marriage :

এর আগে কারিশমা কাপুরের সঙ্গে বাগদান হয়েছিল অভিষেক বচ্চনের। অমিতাভ বচ্চনের 60 তম জন্মদিন উপলক্ষে 2002 সালের অক্টোবরে দুজনের বাগদান হয়। এই ম্যাচমেকিং 2003 সালের জানুয়ারিতে ভেঙে যায়। গসিপ কোলাম চুল শিল্পের অনেক মুখের সাথে বচ্চনের নাম যুক্ত করেছে, কিন্তু তিনি জোরালোভাবে কোনো রোম্যান্সের ঘটনাকে অস্বীকার করেছেন।  সম্পর্ক নিয়ে অনেক জল্পনা-কল্পনার পর, 14 জানুয়ারী 2007-এ ঐশ্বরিয়া রাইয়ের সাথে তার বাগদান ঘোষণা করা হয়। পরে অমিতাভ বচ্চন এই ঘোষণা নিশ্চিত করেন।  বচ্চন এবং রাই তার স্ত্রীকে 20 এপ্রিল 2007-এ দক্ষিণ ভারতীয় বান্ট সম্প্রদায়ের একটি ঐতিহ্যবাহী হিন্দু রীতিতে বিয়ে করেন। পরে প্রতীকী উত্তর ভারতীয় এবং বাঙালি আচারও সঞ্চালিত হয়।  মুম্বাইয়ের জুহুতে বচ্চনের বাসভবন প্রতিক্ষায় একটি ব্যক্তিগত অনুষ্ঠানে বিয়ে হয়। যদিও বিয়েটি বচ্চন এবং রাই পরিবার এবং তাদের বন্ধুদের জন্য একটি ব্যক্তিগত অনুষ্ঠান ছিল, মিডিয়ার জড়িত থাকার কারণে এটি জাতীয় শিরোনাম হয়েছিল।

অভিষেক বচ্চন এর বিবাদ – Abhishek Bachchan Controversy :

তাদের বিয়ের পর, জাহ্নবী কাপুর, একজন ব্যাকগ্রাউন্ড ড্যান্সার এবং মডেল, তাদের বাড়ির বাইরে তার কব্জি কেটে আত্মহত্যা করার চেষ্টা করেছিলেন।  যে বলে, তিনি তাদের ছবি দশ (2005) এর শুটিংয়ের পরে অভিষেকের সাথে সম্পর্কে এসেছিলেন এবং তিনি তাদের সন্তানের মাও। যাইহোক, পরে তার দাবি প্রত্যাখ্যান করা হয় এবং সিদ্ধান্ত নেওয়া হয় যে অভিষেক বচ্চন (Abhishek Bachchan) প্রতারণার উদ্দেশ্যে এই সব করেছেন।

[আরও দেখুন, শ্রদ্ধা কাপুর এর জীবনী – Shraddha Kapoor Biography in Bengali]

অভিষেক বচ্চন ও জনবী কাপুর এর বিবাদ – Abhishek Bachchan And Janvi Kapoor Controversy :

তিনি যখন ফ্লোরেন্সে তার হানিমুনে ছিলেন, তখন মণি রত্নম তার পরিচালনায় “গুরু” এর প্রচারমূলক প্রচারে সময় দিতে না পারায় মণি রত্নম তার উপর খুব ক্ষুব্ধ হন।

অভিষেক বচ্চন এর জীবনী – Abhishek Bachchan Biography in Bengali FAQ :

  1. অভিষেক বচ্চন কে ?

Ans: অভিষেক বচ্চন একজন ভারতীয় অভিনেতা ।

  1. অভিষেক বচ্চন এর জন্ম কোথায় হয় ?

Ans: অভিষেক বচ্চন এর জন্ম হয় মুম্বাইয়ে ।

  1. অভিষেক বচ্চন এর জন্ম কবে হয় ?

অভিষেক বচ্চন এর জন্ম হয় ৫ ফেব্রুয়ারি ১৯৭২ সালে ।

  1. অভিষেক বচ্চন এর পিতার নাম কী ?

Ans: অভিষেক বচ্চন এর পিতার নাম অমিতাভ বচ্চন ।

  1. অভিষেক বচ্চন এর মাতার নাম কী ?

Ans: অভিষেক বচ্চন এর মাতার নাম জয়া বচ্চন ।

  1. অভিষেক বচ্চন এর স্ত্রীর নাম কী ?

Ans: অভিষেক বচ্চন এর স্ত্রীর নাম ঐশ্বর্যা রাই বচ্চন ।

  1. অভিষেক বচ্চন এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: অভিষেক বচ্চন এর কর্মজীবন শুরু হয় ১৯৮১ সালে ।

  1. অভিষেক বচ্চন এর বিবাহ কবে হয় ?

Ans: অভিষেক বচ্চন এর বিবাহ হয় ২০০৭ সালে ।

[আরও দেখুন, বিনোদ খান্না এর জীবনী – Vinod Khanna Biography in Bengali

আরও দেখুন, রাজপাল যাদব এর জীবনী – Rajpal Yadav Biography in Bengali

আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

অভিষেক বচ্চন এর জীবনী – Abhishek Bachchan Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অভিষেক বচ্চন এর জীবনী – Abhishek Bachchan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অভিষেক বচ্চন এর জীবনী – Abhishek Bachchan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অভিষেক বচ্চন এর জীবনী – Abhishek Bachchan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription