মনোজ বাজপেয়ী এর জীবনী - Manoj Bajpayee Biography in Bengali
মনোজ বাজপেয়ী এর জীবনী - Manoj Bajpayee Biography in Bengali

মনোজ বাজপেয়ী এর জীবনী 

Manoj Bajpayee Biography in Bengali

মনোজ বাজপেয়ী এর জীবনী – Manoj Bajpayee Biography in Bengali : বলিউড অভিনেতা মনোজ বাজপেয়ী হলেন একজন সুপরিচিত ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, যিনি হিন্দি সিনেমার পাশাপাশি তেলেগু এবং তামিল চলচ্চিত্রেও কাজ করেছেন। মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) তার অভিনয় জীবনে এ পর্যন্ত দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং চারটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন। আমরা আপনাকে বলি যে মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) সেই অভিনেতাদের মধ্যে একজন যারা তার অভিনয়ের ভিত্তিতে একটি জায়গা অর্জন করেছেন। হিন্দি ছবিতে কাজ করার আগে মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) টিভি সিরিয়ালে কাজ করতেন। ব্যান্ডিট কুইন দিয়ে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। এই ছবিতে তিনি একটি ছোট চরিত্রে অভিনয় করেছেন। সত্য চলচ্চিত্র দিয়ে বলিউডে তার পরিচয়। সত্য চলচ্চিত্রের জন্য মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) ফিল্মফেয়ার সেরা অভিনেতার পুরস্কারও পেয়েছেন। হিন্দি ছবির পাশাপাশি মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) তামিল ও তেলেগু ছবিতেও কাজ করেন।

 ভারতীয় চলচ্চিত্র অভিনেতা মনোজ বাজপেয়ী এর একটি সংক্ষিপ্ত জীবনী । মনোজ বাজপেয়ী এর জীবনী – Manoj Bajpayee Biography in Bengali বা মনোজ বাজপেয়ী এর আত্মজীবনী (Manoj Bajpayee Jivani Bangla. A short biography of Manoj Bajpayee. Manoj Bajpayee Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মনোজ বাজপেয়ী এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মনোজ বাজপেয়ী কে ? Who is Manoj Bajpayee ?

মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) প্রধানত হিন্দি চলচ্চিত্রে কাজ করেন এবং পাশাপাশি তেলুগু ও তামিল চলচ্চিত্রে কাজ করেন। মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) তিনবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও চারবার ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেছেন। শিল্পকলায় অবদানের জন্য ২০১৯ সালে মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত হন।

মনোজ বাজপেয়ী এর জীবনী – Manoj Bajpayee Biography in Bengali :

নাম (Name) মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee)
জন্ম (Birthday) ২৩ এপ্রিল ১৯৬৯ (23rd April 1969)
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পেশা অভিনেতা
কর্মজীবন ১৯৮৮ – বর্তমান
দাম্পত্য সঙ্গী নেহা
সন্মান পদ্মশ্রী (২০১৯)

মনোজ বাজপেয়ী এর প্রারম্ভিক জীবন – Manoj Bajpayee Early Life :

মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) বিহারের নারকাটিয়াগঞ্জে 23 এপ্রিল 1969 সালে জন্মগ্রহণ করেন। মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) তার ৬ ভাইবোনের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছেন। তার বাবা ছিলেন একজন কৃষক এবং মা বাড়ির দেখাশোনা করতেন। ছোটবেলা থেকেই অভিনেতা হতে চেয়েছিলেন বাজপেয়ী। মনোজ তার উচ্চ বিদ্যালয়ের শিক্ষা বিহারের বেত্তিয়া জেলার কে.কে. আর. উচ্চ বিদ্যালয় থেকে. 17 বছর বয়সে, বাজপেয়ী তার গ্রাম নারকাটিয়া থেকে দিল্লিতে চলে আসেন। মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) কলেজের সময় থেকেই থিয়েটার করা শুরু করেন।

মনোজ বাজপেয়ী এর ব্যাক্তিগত জীবন – Manoj Bajpayee Early Life :

বলিউড চলচ্চিত্র অভিনেতা মনোজ বাজপেয়ী দিল্লিতে একটি মেয়েকে বিয়ে করেছিলেন, কিন্তু তার সংগ্রামের সময় মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) বিবাহবিচ্ছেদ করেছিলেন এবং তার পরে চলচ্চিত্র অভিনেত্রী নেহা (শাবানা রাজা) এর সাথে তার সম্পর্ক ছিল। মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) এবং নেহার প্রেমের গল্প 1998 সালে শুরু হয়েছিল, বহু বছর ধরে একে অপরকে ডেট করার পর, দুজনেই এপ্রিল 2006 এ বিয়ে করেন।

মনোজ বাজপেয়ী এর ফিল্ম ক্যারিয়ার – Manoj Bajpayee Film Career :

মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) ১৯৯৪ সালে গোবিন্দ নিলহানির ছবি দ্রোখাল দিয়ে চলচ্চিত্র জগতে আত্মপ্রকাশ করেন। এর পরে, বাজপেয়ীর জীবনীমূলক ড্রামা ফিল্ম ব্যান্ডিট কুইন-এ হাজির হন।  কিন্তু মনোজ হিন্দি সিনেমায় পরিচিতি পান শূল ছবি থেকে। হিন্দি সিনেমায় নিজের চিহ্ন তৈরি করতে মনোজকে অনেক সংগ্রাম করতে হয়েছিল, কিন্তু আজ মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) হিন্দি সিনেমার সেরা অভিনেতাদের বিভাগে এসেছেন। এখন পর্যন্ত মনোজ বাজপেয়ী অনেক ছবিতে কাজ করেছেন, যার মধ্যে রয়েছে, শিল্পী, দাউদ, তামানা, সত্য, প্রেম কথা, কৌন, শুল, ফিজা, দিল পে মাত লে ইয়ার, পিঞ্জর, এলওসি কারগিল, বীর-জারা, জেল ইত্যাদি। শেষ খবরে দেওয়া হল মনোজ বাজপেয়ীর ছবির তালিকা।

মনোজ বাজপেয়ী এর বিবাদ – Manoj Bajpayee Controversy :

1- মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) আমির খানের দঙ্গল ছবিতে কাজ করতে অস্বীকার করেছিলেন, কারণ তিনি তার ভূমিকা পছন্দ করেননি।

 2- চক অ্যান্ড ডাস্টার ছবির প্রযোজক জুহি চাওলা, মনোজ বাজপেয়ীকে ফিল্ম থেকে বাদ দেন এবং ঋষি কাপুরকে তার জায়গায় কুইজমাস্টারের ভূমিকা দেন, কারণ মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) মনে করেন যে মনোজ বাজপেয়ী এই ভূমিকার জন্য উপযুক্ত নন।

[আরও দেখুন, আশা ভোঁসলের জীবনী – Asha Bhosle Biography in Bengali]

মনোজ বাজপেয়ী এর কিছু তথ্য – Facts about Manoj Bajpayee :

1- রাম গোপাল ভার্মার সত্য ছবিতে ভিখু মাত্রে গ্যাংস্টারের ভূমিকায় অভিনয় করেছিলেন মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee)। যার কারণে তিনি তুমুল জনপ্রিয় হয়ে ওঠেন। এই ভূমিকার জন্য মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

 2- দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামায় তিনবার প্রত্যাখ্যাত হওয়ার পরে, মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

 3- অভিনেতা রঘুবীর যাদবের পরামর্শে মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) ব্যারি জনের ওয়ার্কশপ থেকে অভিনয় দক্ষতা শিখতে শুরু করেন।  সে সময় শাহরুখ খান তার অভিনয়ের ক্লাসে সহপাঠী ছিলেন।

 4- এর আগে তার বিয়ে হয়েছিল দিল্লির এক মেয়ের সঙ্গে।  কিন্তু পরে তাকে তালাক দেন। এবং বিবাহিত অভিনেত্রী শাবানা খান ওরফে নেহা (কারিব, ফিজা ইত্যাদির অভিনেত্রী)।

 5- 1995 সালে, মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee) তার প্রথম টিভি অনুষ্ঠান স্বাভিমান দিয়ে কাজ শুরু করেছিলেন, যেখানে আশুতোষ রানা এবং রোহিত রায়ের মতো অভিনেতারা তাদের গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন।

 6- তার বাবা-মা বিখ্যাত অভিনেতা মনোজ কুমারকে খুব পছন্দ করতেন, তাই তারা তাদের ছেলের নাম মনোজ বাজপেয়ী রাখেন।

 7- আকস ছবিতে, মনোজ বাজপেয়ী জলপ্রপাতের দৃশ্যের সময় অমিতাভ বচ্চনের সাথে 30 ফুট উচ্চতা থেকে লাফ দিয়েছিলেন।

 8- পিঞ্জর ও সত্যের মতো চলচ্চিত্রের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন।

মনোজ বাজপেয়ী এর জীবনী – Manoj Bajpayee Biography in Bengali FAQ :

  1. মনোজ বাজপেয়ী কে ?

Ans: মনোজ বাজপেয়ী একজন ভারতীয় অভিনেতা ।

  1. মনোজ বাজপেয়ী এর জন্ম কোথায় হয় ?

Ans: মনোজ বাজপেয়ী এর জন্ম হয় বিহারে ।

  1. মনোজ বাজপেয়ী এর জন্ম কবে হয় ?

Ans: মনোজ বাজপেয়ী এর জন্ম হয় ৩০ এপ্রিল ১৯৬৯ সালে ।

  1. মনোজ বাজপেয়ী এর স্ত্রীর নাম কী ?

Ans: মনোজ বাজপেয়ী এর স্ত্রীর নাম নেহা ।

  1. মনোজ বাজপেয়ী এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: মনোজ বাজপেয়ী এর কর্মজীবন শুরু হয় ১৯৮৮ সালে ।

  1. মনোজ বাজপেয়ী কবে পদ্মশ্রী পান ?

Ans: মনোজ বাজপেয়ী ২০১৯ সালে পদ্মশ্রী পান ।

  1. মনোজ বাজপেয়ী এর প্রথম ছবির কবে রিলিজ হয় ?

Ans : মনোজ বাজপেয়ী এর প্রথম ছবি ১৯৯৪ সালে রিলিজ হয় ।

  1. মনোজ বাজপেয়ী এর বিবাহ কবে হয় ?

Ans: মনোজ বাজপেয়ী এর বিবাহ হয় ২০০৬ সালে ।

[আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, যোগী আদিত্যনাথ এর জীবনী – Yogi Adityanath Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

মনোজ বাজপেয়ী এর জীবনী – Manoj Bajpayee Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মনোজ বাজপেয়ী এর জীবনী – Manoj Bajpayee Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মনোজ বাজপেয়ী এর জীবনী – Manoj Bajpayee Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মনোজ বাজপেয়ী এর জীবনী – Manoj Bajpayee Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription