উইল স্মিথ এর জীবনী - Will Smith Biography in Bengali
উইল স্মিথ এর জীবনী - Will Smith Biography in Bengali

উইল স্মিথ এর জীবনী 

Will Smith Biography in Bengali

উইল স্মিথ এর জীবনী – Will Smith Biography in Bengali : উইল স্মিথ (Will Smith) একজন আমেরিকান অভিনেতা, চলচ্চিত্র প্রযোজক এবং গায়ক। উইল স্মিথ নামে বিশ্বব্যাপী পরিচিত অভিনেতার পুরো নাম উইলিয়াম ক্যারল স্মিথ জুনিয়র। উইল স্মিথ (Will Smith) এর কিছু অভ্যাসের কারণে বন্ধু, পরিবার ও পরিচিতরা স্মিথকে প্রিন্স নামে ডাকতেন। এপ্রিল 2007 সালে, নিউজউইক তাকে গ্রহের সবচেয়ে শক্তিশালী অভিনেতা বলে অভিহিত করে। উইল স্মিথ (Will Smith) চারটি গোল্ডেন গ্লোব পুরস্কার এবং দুটি একাডেমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন এবং বেশ কয়েকটি গ্র্যামি পুরস্কার জিতেছেন।

  একজন মার্কিন অভিনেতা , প্রযোজক ও গায়ক উইল স্মিথ এর একটি সংক্ষিপ্ত জীবনী । উইল স্মিথ এর জীবনী – Will Smith Biography in Bengali বা উইল স্মিথ এর আত্মজীবনী (Will Smith Jivani Bangla. A short biography of Will Smith. Will Smith Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) উইল স্মিথ এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

উইল স্মিথ কে ? Who is Will Smith ?

উইল স্মিথ (Will Smith) একজন মার্কিন অভিনেতা , প্রযোজক ও গায়ক। উইল স্মিথ (Will Smith) ইন্ডিপেন্ডেন্স ডে, মেন ইন ব্ল্যাক, আলী চলচ্চিত্রের জন্য বিখ্যাত। সিনেমায় আসার আগে উইল স্মিথ (Will Smith) দি ফ্রেশ প্রিন্স অফ বেল এয়ার নামক টিভি কমেডি সিরিজে ১৯৯০ হতে ১৯৯৬ খ্রীস্টাব্দ পর্যন্ত অভিনয় করেছেন। উইল স্মিথ (Will Smith) হিপ হপ সঙ্গীত দল ডিজে জ্যাজি জেফ অ্যান্ড দ্য ফ্রেশ প্রিন্স এর সদস্য ছিলেন।

উইল স্মিথ এর সংক্ষিপ্ত জীবনী – Will Smith Short Biography in Bengali :

নাম (Name) উইল স্মিথ (Will Smith)
জন্ম (Birthday) ২৫ সেপ্টেম্বর ১৯৬৮ (25th September 1968)
জন্মস্থান (Birthplace) পেনসিলভেনিয়া, আমেরিকা
অন্যান্য নাম The Fresh Prince
পেশা অভিনেতা (Actor)

প্রযোজক (producer)

rapper 

songwriter

কর্মজীবন ১৯৮৫ – বর্তমান
দাম্পত্য সঙ্গী Sheree Zampino

(বি. ১৯৯২; বিচ্ছেদ. ১৯৯৫)

Jada Koren Pinkett

(বি. ১৯৯৭)

উইল স্মিথ এর প্রারম্ভিক জীবন – Will Smith Early Life : 

উইল স্মিথ (Will Smith) একজন পেনসিলভানিয়া, ফিলাডেলফিয়ার অধিবাসী। জন্ম এবং বেড়ে ওঠা 25 সেপ্টেম্বর, 1968, পশ্চিম ফিলাডেলফিয়া এবং জার্মানটাউন, উত্তর-পশ্চিম ফিলাডেলফিয়াতে। তার মা, ক্যারোলিন (সাবেক উপাধি (née ব্রাইট), ছিলেন একজন স্কুল প্রশাসক যিনি ফিলাডেলফিয়া স্কুল বোর্ডে কাজ করতেন, এবং তার বাবা, উইলার্ড ক্রিস্টোফার স্মিথ, সিনিয়র, একজন রেফ্রিজারেশন ইঞ্জিনিয়ার ছিলেন। উইল স্মিথ (Will Smith) একজন ব্যাপ্টিস্ট খ্রিস্টান দীক্ষা শিক্ষক হিসেবে বেড়ে ওঠেন। উইল স্মিথ (Will Smith) এর বয়স যখন তের বছর তখন বাবা-মা আলাদা হয়ে যান এবং যখন তাদের বিবাহবিচ্ছেদ হয় তখন স্মিথের বয়স বত্রিশ। স্কুলে স্মিথের আরাধ্য এবং দুষ্টু আচরণের কারণে তাকে প্রিন্স ডাকনাম হয়, যা অবশেষে ফ্রেশ প্রিন্সে পরিবর্তিত হয়। কিশোর বয়সে স্মিথ র‍্যাপ করতে শুরু করে এবং পরে জেফ টাউনস (ডিজে জ্যাজি জেফ নামেও পরিচিত) এর সাথে কাজ শুরু করেন, যার সাথে তিনি একটি পার্টিতে দেখা করেছিলেন৷ তিনি পশ্চিম ফিলাডেলফিয়ার ওভারব্রুক হাই স্কুলে পড়াশোনা করেছিলেন৷ ডিজে জ্যাজি জেফ এবং দ্য ফ্রেশ প্রিন্সের জন্ম হয়েছিল, স্মিথ সুর এবং টাউনগুলিকে মিশ্রিত করার দিকে মনোনিবেশ করেছিলেন। এবং স্ক্র্যাচিং—এটি পপ এবং 1990 এর দশকের শুরুর দিকের সঙ্গীতের ক্ষেত্রে ছিল। হিপ-হপের একটি হিট জুটি।

উইল স্মিথ এর ব্যাক্তিগত জীবন – Will Smith Personal life :

আমরা আপনাকে বলি যে উইল স্মিথ (Will Smith) বিয়ে করেছেন, প্রথম বিয়েটি মাদারফ অভিনয় এবং সঙ্গীত তারকা উইলার্ড স্মিথ III এর সাথে হয়েছিল।  স্মিথ বর্তমানে অভিনেত্রী জাদা পিঙ্কস্ট স্মিথকে বিয়ে করেছেন এবং দম্পতি 1997 সাল থেকে একসাথে রয়েছেন।  সর্বশেষ বিয়ে আরেকটি ছেলে জাডেন এবং একটি মেয়ে এনেছে।  উইল স্মিথের বাড়ি যেখানে তিনি বড় হয়েছেন, ফিলাডেলফিয়া, সেইসাথে ফ্লোরিডা এবং সুইডেনে। 

উইল স্মিথ এর ক্যারিয়ার – Will Smith Career :

উইলস্মিথের রূপকথা শুরু হয়েছিল যখন তিনি 16 বছর বয়সে, যখন তিনি ডিজে জ্যাজির জেফউইথের সাথে দেখা করেছিলেন, যিনি র‌্যাপিংয়ের উন্মাদনা তৈরি করেছিলেন। ডিজে জ্যাজি জেফ্রির সাথে তার জোট স্মিথকে ফ্ল্যাম্বয়েন্ট এবং টেলিভিশন আইকনে পরিণত করার সময় সঙ্গীত চার্টের শীর্ষে দুজনকে চালিত করেছিল যাকে ফ্রেশ প্রিন্স নামে পরিচিত।  1990 হিপ হপ থেকে ব্ল্যাক বক্সে এই তারকাটিকে দেখেছিলেন। জনপ্রিয় টিভি শো দ্য ফ্রেশ প্রিন্স অফ বেবেল এয়ারে গুরুত্বপূর্ণ অভিনয়ের কারণে উইল স্মিথ (Will Smith) তার যাত্রায় কাজ করেছিলেন।

 আশির দশকের শেষের দিকে, স্মিথ দ্য ফ্রেশ প্রিন্স নামে একজন র‌্যাপার হিসেবে যথেষ্ট সাফল্য অর্জন করেন। যাইহোক, 1990 সালে উইল স্মিথ (Will Smith) জনপ্রিয় টেলিভিশন সিরিজ দ্য ফ্রেশ প্রিন্স অফ বেল-এয়ারে অভিনয় করার সময় তার খ্যাতি চিত্তাকর্ষক মাত্রায় বেড়ে যায়। অনুষ্ঠানটি প্রায় 6 বছর ধরে NBC-তে চলে (1990-1996) এবং তারপর থেকে বিভিন্ন নেটওয়ার্কে ধারাবাহিকভাবে সম্প্রচারিত হয়েছে। উইল স্মিথ (Will Smith) নব্বই দশকের মাঝামাঝি সময়ে টেলিভিশন থেকে চলচ্চিত্রে চলে আসেন এবং অবশেষে বেশ কয়েকটি ব্লকবাস্টার চলচ্চিত্রে অভিনয় করেন, যেগুলো বক্স অফিসে ব্যাপক সাফল্য লাভ করে।  প্রকৃতপক্ষে, তিনিই ইতিহাসে একমাত্র অভিনেতা যিনি পরপর আটটি চলচ্চিত্র ঘরোয়া বক্স অফিসে $100 মিলিয়নেরও বেশি আয় করেছেন, সেইসাথে একমাত্র অভিনেতা যিনি পরপর আটটি ঘরোয়া বক্স অফিসে আত্মপ্রকাশ করেছেন। তিনি অভিনীত উনিশটি কাল্পনিক চলচ্চিত্রের মধ্যে, চৌদ্দটি বিশ্বব্যাপী মোট $100 মিলিয়ন আয় করেছে, যার মধ্যে চারটি গ্লোবাল বক্স অফিসে $500 মিলিয়নের বেশি আয় করেছে।  আর্থিকভাবে তার সবচেয়ে সফল চলচ্চিত্রগুলি হল ব্যাড বয়েজ, ব্যাড বয়েজ II, স্বাধীনতা দিবস, মেন ইন ব্ল্যাক, মেন ইন ব্ল্যাক II, অ্যাই, রোবট, দ্য পারস্যুট অফ হ্যাপিনেস, আই অ্যাম লিজেন্ড, হ্যানকক, ওয়াইল্ড ওয়াইল্ড ওয়েস্ট, এনিমি অফ দ্য স্টেট, সেখানে। হাঙ্গর লেজ, হিচ এবং সাত পাউন্ড হয়েছে.  আলি এবং সিক্স ডিগ্রি অফ সেপারেশনে অভিনয়ের জন্য তিনি সমালোচকদের প্রশংসাও পেয়েছেন।

উইল স্মিথ এর রাপিং ক্যরিয়ার – Will Smith Rap Caree :

উইল স্মিথ (Will Smith) এর প্রাথমিক জীবন অনেক শোবিজ এবং স্পটলাইট দ্বারা চিহ্নিত করা হয়েছিল।  উইলস্মিথ 12 বছর বয়সে র‌্যাপ করা শুরু করেছিলেন।  গ্র্যান্ডমাস্টার ফ্ল্যাশের মতো শিল্পীদের ছদ্মবেশে একটি সংগীত সংবেদন নিয়ে, স্মিথ তার সাউন্ডট্র্যাকটি কমেডিতে ভিজিয়েছিলেন। এটি পরে স্মিথের স্টারডমের চিহ্নে তার ট্রেডমার্ক হয়ে ওঠে। যখন উইল স্মিথ (Will Smith), 16 বছর বয়সে, ডিজে জ্যাজি জেফের সাথে অংশীদারিত্ব করে, র‌্যাপ মিউজিক তৈরি করে তার বাদ্যযন্ত্রের প্রচেষ্টাকে নতুন উচ্চতায় নিয়ে যায়, এটি গ্যাংস্টার র‌্যাপ জেনার থেকে একটি উল্লেখযোগ্য প্রস্থান যা তার অত্যধিক জনপ্রিয়তা অর্জন করেছিল। তাদের প্রথম অ্যালবাম রক দ্য হাউস 1990 সালে প্রকাশিত হয়েছিল, এবং এই জুটির একক গার্লস অ্যানট নাথিং বাট ট্রাবল (1986) বিলবোর্ডের শীর্ষ 200-এ আঘাত করেছিল এবং উইল স্মিথ 18 বছর বয়সের আগেই কোটিপতি হয়েছিলেন।

 প্রায় এই সময়ে জানা যায় যে তার আর্থিক সাফল্যের কারণে, উইসমিথ একটি কলেজে শিক্ষা গ্রহণের কথা ভেবেছিলেন।  এক পর্যায়ে বলা হয়েছিল যে উদীয়মান তারকা কলেজিয়াম বোস্টনের মর্যাদাপূর্ণ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (এমআইটি) যোগদানের জন্য একটি বৃত্তি প্রত্যাখ্যান করেছিলেন, একটি গুজব পরে উইল স্মিথ (Will Smith) বাতিল করেছিলেন।  স্মিথ এবং জ্যাজি জেফ তাদের সঙ্গীত চালিয়ে যান।  1988 সালে এই জুটি দ্য ডিজে অ্যালবাম প্রকাশ করে, যেখানে সফল একক প্যারেন্টস জাস্ট ডোন্ট আন্ডারস্ট্যান্ড, নাইটমেয়ার অন মাই স্ট্রিট এবং ব্র্যান্ড নিউ ফাঙ্ক বৈশিষ্ট্যযুক্ত ছিল।  এন্ড ইন দ্য কর্নারস অ্যালবামের জনপ্রিয়তাও স্মিথের স্টারডমে উত্থান ঘটায়।  স্মিথের ক্লিন পপ র‌্যাপিং এমন অনেকের সাথে একটি জায়গা পেয়েছে যারা সঙ্গীতকে অভিশাপমুক্ত এবং উপভোগ্য বলে মনে করেছে।

[আরও দেখুন, ইলন মাস্ক এর জীবনী – Elon Musk Biography in Bengali]

উইল স্মিথ এর অ্যাক্টিং ক্যারিয়ার – Will Smith Acting Career :

দুটি অ্যালবাম প্রকাশের পর, উইল স্মিথ (Will Smith) দুই বছরের জন্য অভিনয়ে চলে যান।  এই তরুণের নতুন স্টারডম এনবিসি-র পক্ষে জিতেছে, যিনি পিপলডেলফিয়ার একজন চতুর রাস্তার বাসিন্দা সম্পর্কে এনবিসি-জারি করা সিটকমে অভিনয় করতে সাইন ইন করেছিলেন।  ফলাফল হল দ্য ফ্রেশ প্রিন্স অফ বেল-এয়ার নামে একটি সফল ছয়-সিজন রানের জন্ম।

 স্মিথ এবং তার সহযোগীরা তাদের অভিনয় জীবনের প্রথম দিকে সঙ্গীত তৈরি করেননি।  1991 সালে এই জুটি আরেকটি অ্যালবাম প্রকাশ করে, হোমবাসউইচ, যা সামারটাইম এবং রিং মাই বেল হিটগুলির সাফল্যের সাথে উচ্চতায় পৌঁছেছিল।  পরে দুজনে তাদের শেষ অ্যালবাম প্রকাশ করেন 1993 সালে, কোড রেড।  স্মিথ অভিনয়ের প্রথম বছরগুলিতে চলচ্চিত্র শিল্পে প্রবেশ করেছিলেন। নাটক ও নাটকে ছোট ছোট চরিত্রে অভিনয় দিয়ে শুরু। 1992 সালে, স্মিথ হোয়ার দ্য ডে টেকস ইউ নাটকটির পাশাপাশি কমেডি মেড ইন আমেরিকা অভিনয় করেন। এই নির্মাণগুলি 1993 সালে প্রকাশিত জনপ্রিয় ছয় ডিগ্রি সন্তানের পূর্বসূরি ছিল।  ছোট ছোট নাটকে স্মিথের সাফল্য এবং হলিউড স্টারডমের একটি গেটওয়ে। উইল স্মিথ (Will Smith) এর প্রথম সুপার-অ্যাকশন চলচ্চিত্র ছিল 1995 সালের ব্লকবাস্টার ব্যাড বয়েজ। উইল স্মিথ (Will Smith) এই বিশাল বাজেটের রোলার কোস্টারে কমেডিয়ান মার্টিন লরেন্সের সাথে জুটি বেঁধেছেন।

[আরও দেখুন, ওয়ারেন বাফেট এর জীবনী – Warren Buffett Biography in Bengali]

উইল স্মিথ এর জীবনী – Will Smith Biography in Bengali FAQ :

  1. উইল স্মিথ কে ?

Ans: উইল স্মিথ একজন আমেরিকান অভিনেতা ।

  1. উইল স্মিথ এর জন্ম কোথায় হয় ?

Ans: উইল স্মিথ এর জন্ম হয় আমেরিকায় ।

  1. উইল স্মিথ এর জন্ম কবে হয় ?

Ans: উইল স্মিথ এর জন্ম হয় ২৫ সেপ্টেম্বর ১৯৬৮ সালে ।

  1. উইল স্মিথ এর পিতার নাম কী ?

Ans: উইল স্মিথ এর পিতার নাম উইলার্ড ক্রিস্টোফার স্মিথ ।

  1. উইল স্মিথ এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: উইল স্মিথ এর কর্মজীবন শুরু হয় ১৯৮৫ সালে ।

  1. উইল স্মিথ এর কর্মজীবন কী থেকে শুরু হয় ?

Ans: উইল স্মিথ এর কর্মজীবন সঙ্গীত থেকে শুরু হয় ?

  1. উইল স্মিথ এর প্রথম স্ত্রীর নাম কী ?

Ans: উইল স্মিথ এর প্রথম স্ত্রীর নাম Sheree Zampino .

  1. উইল স্মিথ এর প্রথম ছবি কবে রিলিজ হয় ?

Ans: উইল স্মিথ এর প্রথম ছবি ১৯৯১ সালে রিলিজ হয় ।

[আরও দেখুন, বিল গেটস এর জীবনী – Bill Gates Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali

আরও দেখুন, অ্যাডলফ হিটলার এর জীবনী – Adolf Hitler Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

উইল স্মিথ এর জীবনী – Will Smith Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উইল স্মিথ এর জীবনী – Will Smith Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। উইল স্মিথ এর জীবনী – Will Smith Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই উইল স্মিথ এর জীবনী – Will Smith Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription