হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) শ্রীপান্থ - মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Hariya Jawa Kali Kolom Question and Answer
হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) শ্রীপান্থ - মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Hariya Jawa Kali Kolom Question and Answer

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর

Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer : হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer নিচে দেওয়া হলো। এই দশম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর – WBBSE Class 10 Bengali Question and Answer, Suggestion, Notes – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ, Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West Bengal Class 10th Madhyamik Bengali Examination – পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট।

 তোমরা যারা হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Question and Answer খুঁজে চলেছ, তারা নিচে দেওয়া প্রশ্ন ও উত্তর গুলো ভালো করে পড়তে পারো। 

শ্রেণী দশম শ্রেণী (মাধ্যমিক)
বিষয় মাধ্যমিক বাংলা
প্রবন্ধ হারিয়ে যাওয়া কালি কলম
লেখক নিখিল সরকার

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার – মাধ্যমিক দশম শ্রেণীর বাংলা SAQ প্রশ্ন ও উত্তর | West Bengal Madhyamik Class 10th Bengali Short Question and Answer 

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর | হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) SAQ প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer : 

  1. পকেটমাররা এখন আর কলম নিয়ে হাত সাফাইয়ের খেলা দেখায় না কেন ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধের লেখক শ্রীপান্থর মতে কলম এখন এতই সস্তা এবং সর্বভোগ্য হয়ে গেছে যে , পকেটমাররাও আর তা নিয়ে হাত সাফাইয়ের খেলা দেখায় না ।

  1. ‘ রিজার্ভার পেন ‘ কী ? 

Ans: হারিয়ে যাওয়া কালি কলম ‘ রচনা অনুসারে আদিতে ফাউন্টেন পেনের নাম ছিল ‘ রিজার্ভার পেন ‘ । লুই ওয়াটারম্যান তাকেই অনেক উন্নত করে ফাউন্টেন পেন তৈরি করেন । 

  1. ‘ কিন্তু সেসব ফাঁকি মাত্র।- তাৎপর্য লেখো । 

Ans: পালক কলম অর্থাৎ কুইল এবং দোয়াত কলমের পরিবর্তে অফিসে ছদ্মবেশী বল – পেন সাজানো থাকে , যাকে লেখক বলেছেন ‘ ফাকি মাত্র ’ ।

  1. ‘ আমি যদি হতাম স্বয়ং জুলিয়াস সিজার – তাহলে কী হত ?

Ans: লেখক শ্রীপান্থ কল্পনা করেছেন তিনি জুলিয়াস সিজার হলে শ্রেষ্ঠ কারিগরেরা তাঁর হাতে বড়োজোর একটা স্টাইলাস নামের ব্রোঞ্জের শলাকা তুলে দিত , এর বেশি কিছু নয় ।

  1. ‘ আমরা এতকিছু আয়োজন কোথায় পাব ? – ‘ এতকিছু আয়োজন ‘ বলতে কী বোঝানো হয়েছে ? 

Ans: ভালো কালি তৈরি করতে তিল , ত্রিফলা ও শিমুলের । ছাগলের দুধে ফেলে লোহার পাত্রে রেখে , আর একটি লোহার খুক্তি দিয়ে ঘষে কালি বানাতে হত । এখানে এই আয়োজনের কথাই বলা হয়েছে । 

  1. ‘ ফাউন্টেন পেনের এক বিপদ — বিপদটি কী ? 

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ রচনা অনুসারে ফাউন্টেন পেনের এক বিপদ হল তা লেখককে নেশাগ্রস্ত করে । লেখক পয়সাওয়ালা হলে তাঁকে দামি কলম সংগ্রহের নেশায় পেয়ে বসে । 

  1. ‘ এত বছর পরে সেই কলম যখন হাতছাড়া হওয়ার উপক্রম— কলম হাতছাড়া হওয়ার উপক্রম কেন ? 

Ans: শ্রীপান্থের মতে ফাউন্টেন , বল – পেন কিংবা ডট – পেনের বহুল প্রচলনের ফলে বাঁশের কলম আজ হাতছাড়া হওয়ার উপক্রম ।

  1. গোরু খেয়ে নিলে অমঙ্গল / – গোরু কী খেয়ে নিলে অমঙ্গল এবং সেই অমঙ্গল এড়ানোর জন্য কী করা হত ।

Ans: যে – কলাপাতায় লেখকরা ছোটোবেলায় হোমটাস্ক করতেন , সেগুলি বাইরে ফেললে যদি গোরু খেয়ে নেয় , তবে অমঙ্গল হতে পারে । অমঙ্গল এড়াতে সেগুলো পুকুরে ফেলে দেওয়া হত ।

  1. ‘ আমরা কালিও তৈরি করতাম নিজেরাই কালি তৈরির পদ্ধতিটি কীরুপ ছিল ? 

অথবা , লেখকেরা কীভাবে সহজ পদ্ধতিতে কালি তৈরি করতেন ?

Ans: কড়াইয়ের ভুসো কালি জলে গুলে তাতে হরীতকী ঘষে বা আতপ চাল পোড়া মিশিয়ে , সবশেষে খুস্তিকে লাল করে পুড়িয়ে সেই জলে ছাঁকা দিয়ে কালি তৈরি হত । 

  1. ‘ দোয়াত মানে মাটির দোয়াত ।— ‘ দোয়াত ‘ বলতে কী বোঝায় ?

Ans: ‘ দোয়াত ’ হল কালি রাখার পাত্র । ছোটোবেলায় কালি তৈরির পর ন্যাকড়ায় হেঁকে লেখকরা মাটির দোয়াতে ঢেলে রাখতেন । দোয়াত মাটি ছাড়াও কাচ ও অন্যান্য ধাতুর হত । 

  1. প্রাচীনদের কালি তৈরি প্রসঙ্গে অভিমত কী ছিল ? 

Ans: প্রাচীনেরা তিল , ত্রিফলা আর শিমুল ছাল ছাগলের দুধে ফেলে লোহার পাত্রে রেখে অন্য একটি লোহার খুন্তি দিয়ে উপকরণগুলি ঘষে কালি বানাতেন ।

  1. লেখক ভারতে না – জন্মে যদি প্রাচীন মিশরে জন্মাতেন । তবে কী করতেন ?

Ans: লেখক যদি ভারতে না – জন্মে প্রাচীন মিশরে জন্মাতেন তবে , নীলনদের তীর থেকে নলখাগড়া ভেঙে সেটাকে ভোঁতা করে তুলি কিংবা ছুঁচোলো করে কলম বানাতেন ।

  1. একদিন যদি কোনও কারণে কলম নিয়ে যেতে ভুলে যাই তবেই বিপদ । — কী ধরনের বিপদের কথা বলা হয়েছে ?

Ans: লেখক শ্রীপাস্থের অফিসে তিনি ছাড়া সকলেই কম্পিউটারে লিখতেন । কলম নিতে ভুলে গেলে কলম পাওয়া ভার ছিল । আর পেলেও তাতে তিনি লিখে সুখ পেতেন না । 

  1. ‘ দায়সারা ভাবে কোনও মতে সেদিনকার মতো কাজ সারতে হয় । বক্তার এমন মন্তব্যের কারণ কী ?

Ans: লেখক অফিসে কলম নিয়ে না – এলে সেদিন তাঁর লেখায় ব্যাঘাত ঘটত । চেষ্টা করে যদিও বা ভোঁতামুখ একখানি কলম জুটত , তাতে লিখে সুখ পেতেন না । লেখক কাজটি তখন দায়সারাভাবে সারতেন ।

  1. ‘ কালগুণে বুঝি বা আজ আমরাও তা – ই’— বক্তব্যটি প্রশ্ন পরিস্ফুট করো ।

Ans: লেখকের লেখালেখির অফিস , অথচ কলম নেই । তাই ‘ কালি নেই , কলম নেই , বলে আমি মুনশি ‘ প্রবাদটির মাধ্যমে তিনি বলতে চেয়েছেন আমরাও যেন তা অনুসরণ করছি ।

  1. ‘ বড়োরা শিখিয়ে দিয়েছিলেন , ‘ — বড়োরা কী শিখিয়ে দিয়েছিলেন ?

Ans: লেখকরা ছোটোবেলায় বাঁশের কঞ্চি দিয়ে কলম বানাতেন । বড়োরা তখন কলমের মুখটা সরু করার সঙ্গে সঙ্গে চিরে দেওয়ার কথাও শিখিয়ে দিতেন , কালি যাতে চুইয়ে পড়ে ।

  1. ‘ যার পোশাকি নাম স্টাইলাস’— ‘ স্টাইলাস ‘ বলতে কী বোঝানো হয়েছে ? 

Ans: রোম সাম্রাজ্যের অধীশ্বর জুলিয়াস সিজার যে – ব্রোঞ্জের শলাকা বা কলম ব্যবহার করতেন , তার পোশাকি নাম ছিল ‘ স্টাইলাস ‘ ।

  1. ‘ কুইল ড্রাইভারস ‘ কাদের বলা হত ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ’ প্রবন্ধ অনুসারে , পালকের কলমকে ইংরেজিতে বলা হয় ‘ কুইল ‘ । লর্ড কার্জন বাঙালি সাংবাদিকদের গরম গরম ইংরেজি দেখে তাঁদের ‘ বাবু কুইল ড্রাইভারস ‘ আখ্যা দিয়েছিলেন ।

  1. কালি তৈরির উৎকৃষ্ট পদ্ধতি সম্পর্কে প্রাচীনদের বলা ছড়া বা প্রচলিত প্রবাদটি উল্লেখ করো । অথবা , ‘ প্রাচীনেরা বলতেন — প্রাচীনেরা কী বলতেন ? 

Ans: হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে উল্লিখিত প্রাচীনদের বলা ছড়াটি হল , “ তিল ত্রিফলা সিমুল ছালা / ছাগ দুগ্ধে করি মেলা / লৌহপাত্রে লৌহায় ঘসি / ছিঁড়ে পত্র না ছাড়ে মসি । 

  1. ‘ যন্ত্রযুগ সকলের দাবি মেটাতেই তৈরি / — কী ধরনের দাবির কথা বলা হয়েছে ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধ অনুসারে এক ফাউন্টেন পেন কোম্পানির বিজ্ঞাপনে ছিল গায়ক , স্টেনোগ্রাফার , লেখক প্রভৃতি বিভিন্ন পেশার মানুষদের জন্য তাদের সাতশো রকম নিবের বন্দোবস্ত রয়েছে । অর্থাৎ যন্ত্রযুগ সকলের চাহিদা পুরণের জন্যই প্রস্তুত এ কথাই লেখক বলেছেন । 

  1. ক্যালিগ্রাফিস্ট কাদের বলে ?

Ans: হারিয়ে যাওয়া কালি কলম ’ প্রবন্ধ অনুসারে মধ্যযুগে এবং তার পরবর্তীকালে যাঁরা ছিলেন ওস্তাদ কলমবাজ বা লিপিকুশলী , যে সমস্ত লিপিকরদের লেখা পুথি দেখলে চোখ জুড়িয়ে যায় , তাদের বলা হত ক্যালিগ্রাফিস্ট ।

  1. ‘ বাংলায় একটা কথা চালু ছিল— কথাটি কী ? 

Ans: পাঠ্য রচনা অনুসারে চালু কথাটি হল , ‘ কালি নেই , কলম নেই , বলে আমি মুনশি । 

  1. ‘ তখন মনে কষ্ট হয় বই কী ! — কখন মনে কষ্ট হয় ? 

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ রচনা অনুসারে লেখকদের প্রথম লেখালেখির সূত্রপাত ঘটেছিল বাঁশের কলম , মাটির দোয়াত , ঘরে তৈরি কালি আর কলাপাতায় । কিন্তু পরে সে – সমস্তই কালের নিয়মে হাতছাড়া হওয়ার উপক্রম হলে তার মনে এমন অনুভূতি হয়েছিল । 

  1. ‘ আর সেগুলি বান্ডিল করে নিয়ে যেতাম স্কুলে ।— ‘ সেগুলি বলতে কীসের কথা বলা হয়েছে ?

Ans: লেখকরা ছোটোবেলায় কলাপাতাকে কাগজের মতো করে কেটে তাতে স্কুলের কাজ করতেন । মাস্টারমশাইকে দেখানোর জন্য সেগুলি বান্ডিল করে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে । 

  1. ‘ কলম সেদিন খুনিও হতে পারে বইকি ।’— বক্তব্যটি স্পষ্ট করো ।

Ans: খ্রিস্টের জন্মের আগে রোমের অধীশ্বর জুলিয়াস সিজার ব্রোঞ্চের কলম বা স্টাইলাস দিয়ে কাসকাকে আঘাত করেছিলেন । সে – কথাই এখানে বলা হয়েছে ।

  1. ‘ পালকের কলমও আর চোখে পড়ে না । ‘ –’হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধ থেকে পালকের কলম সম্পর্কে কী জানা যায় ? অথবা , কুইল কী ?

Ans: পালকের কলমের ইংরেজি নাম ‘ কুইল ’ । কার্জন বাঙালি সাংবাদিকদের ইংরেজি দেখে নাম দেন ‘ বাবু কুইল ড্রাইভারস ‘ । এখন এই ‘ কুইল ‘ কেবল পুরোনো দিনের ছবিতেই দেখা যায় ।

  1. ‘ যন্ত্রটা এক ধরনের পেনসিল সার্পনারের মতো । —কোন যন্ত্রের কথা বলা হয়েছে ?

Ans: পালককে কেটে কলম বানানোর জন্য সাহেবরা একটা ছোটো যন্ত্র বের করেছিলেন । যার মধ্যে পালক ঢুকিয়ে চাপ দিলেই তৈরি হয়ে যেত কলম , সেই কথাই বলা হয়েছে । 

  1. কলম বিক্রি পেশা সম্পর্কে হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে লেখক কী বলেছেন ?

Ans: শ্রীপান্থ তাঁর প্রবন্ধে কলম বিক্রির পেশা সম্পর্কে এক বিদেশি সাংবাদিকের কথার প্রতিধ্বনি করে বলেছেন যে , ‘ চৌরঙ্গির ফুটপাতের প্রতি তিনজন বিক্রেতার একজন হলেন কলম বিক্রেতা ।

  1. “ ও দিদি , আপনার খোঁপায় কলম । প্রসঙ্গটি বুঝিয়ে দাও ।

Ans: অনেক সময় ভিড় ট্রামে – বাসে যাতায়াত করতে গিয়ে কারও বুক পকেটে রাখা পেন আটকে যায় কোনো মহিলা যাত্রীর খোঁপায় । সেই প্রসঙ্গেই বক্তার এমন সরস মন্তব্য । 

  1. ‘ কলম তাদের কাছে অস্পৃশ্য । — কেন ?

Ans: বর্তমানে ডট – পেন বা বল – পেনের রমরমার যুগে কলম অত্যন্ত সত্তা ও সর্বভোগ্য হয়ে পড়েছে । পকেটমারদের কাছে তাই হাতসাফাইয়ের বস্তু হিসেবে কলম অস্পৃশ্য ।

  1. ‘ আবার তিনি ছুটলেন কালির সন্ধানে । — কে , কেন কালির সন্ধানে ছুটেছিলেন ?

Ans: ফাউন্টেন পেনের আবিষ্কর্তা লুইস অ্যাডসন ওয়াটারম্যান একজন ব্যবসায়ীর সঙ্গে চুক্তিপত্র সই করার সময় দোয়াত উলটে সব কালি পড়ে যায় । তখন তিনি কালির সন্ধানে ছোটেন ।

  1. ‘ জন্ম নিল ফাউন্টেন পেন। — ফাউন্টেন পেনের জন্মবৃত্তান্তটি উল্লেখ করো ।

Ans: লুইস অ্যাডসন ওয়াটারম্যান একবার এক চুক্তিপত্র সই করার সময় দোয়াত উলটে যাওয়ায় চুক্তি বাতিল হয়ে যায় । এরই বিহিত করতে তিনি ফাউন্টেন পেন আবিষ্কার করেন । 

  1. লেখক কোথা থেকে তাঁর জীবনের প্রথম ফাউন্টেন পেনটি কিনেছিলেন ?

Ans: লেখক শ্রীপান্থ দ্বিতীয় মহাযুদ্ধের বেশ কয়েক বছর পরে কলকাতার কলেজ স্ট্রিটের এক নামি দোকান থেকে তাঁর জীবনের প্রথম ফাউন্টেন পেনটি কিনেছিলেন ।

  1. পেনের নিব ঠিক আছে কিনা তা দোকানদার কীভাবে লেখককে দেখিয়েছিলেন ? 

Ans: দোকানদার টেবিলের একপাশে দাঁড় করানো একটা কাঠের বোর্ডের ওপর কলমটা ছুড়ে দিলেন । তারপর সেটা খুলে নিয়ে লেখককে । দেখালেন যে , নিবটা অক্ষত আছে । 

  1. এই নেশা পেয়েছি আমি শরৎদার কাছ থেকে । – কোন্ নেশার কথা বলা হয়েছে ? 

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে প্রবন্ধকার শ্রীপাখ শৈলজানন্দের ফাউন্টেন পেন সংগ্রহের নেশার কথা বলেছেন । তাঁর সংগ্রহে মূল্যবান কলম ছিল প্রায় দু – ডজন ।

  1. লেখক হাই স্কুলে পড়ার সময় কী ধরনের কালি ব্যবহার করতেন ? 

Ans: হাই স্কুলে পড়ার সময় লেখক লাল , নীল কালির ট্যাবলেট দিয়ে কালি বানাতেন । এ ছাড়া দোয়াতে আর বোতলে তৈরি কালিও পাওয়া যেত । 

  1. ‘ অবাক হয়ে সেদিন মনে মনে ভাবছিলাম / – লেখক কী ভাবছিলেন ?

Ans: সুভো ঠাকুরের বিখ্যাত দোয়াত সংগ্রহ দেখে লেখক শ্রীপাদ ভেবেছিলেন যে , শেকসপিয়র থেকে শুরু করে আমাদের শরত্চন্দ্র পর্যন্ত সাহিত্য ও ইতিহাসের বিখ্যাত চরিত্ররা সেইসব দোয়াত ব্যবহার করেই অমর সব রচনা লিখে গেছেন । 

  1. ‘ যন্ত্রযুগ সকলের দাবি মেটাতেই তৈরি । — কী ধরনের দাবির কথা বলা হয়েছে ? 

Ans: ফাউন্টেন পেনের বিজ্ঞাপনে ব্যক্তিবিশেষের চাহিদা ও পছন্দের কথা প্রসঙ্গে শ্রীপান্থের এই উক্তি । কোম্পানি বিভিন্ন শ্রেণির লেখকদের জন্য সাতশো রকমের নিব ও ধনীদের জন্য সোনায় গড়া হিরে বসানো কলমও তৈরি করেছিল ।

  1. ‘ কিন্তু ইতিহাসে ঠাই কিন্তু তার পাকা।— কার , কেন ইতিহাসে ঠাঁই পাকা ?

Ans: কম্পিউটারের যুগে কলমের সুদিনের অবসান হয়েছে । তবু ইতিহাসে কলমের স্থান পাকা । মোগল – সহ বিশ্বের সব দরবারেই লিপিকুশলীরা বিশেষভাবে সম্মানিত হয়ে এসেছেন এই কলম দিয়ে লিখেই । 

  1. শ্রীপান্থের লেখা ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধটি থেকে আঠেরো শতকের লিপিকরদের পারিশ্রমিক সম্পর্কে কী জানতে পারা যায় ? 

Ans: অষ্টাদশ শতকে একজন লিপিকর চারখণ্ড রামায়ণ কপি করে পেয়েছিলেন নগদ সাত টাকা , কিছু কাপড় আর মিঠাই । 

  1. ‘ সম্ভবত শেষ পর্যন্ত নিবের কলমের মানমর্যাদা বাঁচিয়ে রেখেছিলেন একমাত্র সত্যজিৎ রায় । ‘ –এ কথার যৌক্তিকতা কতখানি ?

Ans: সত্যজিৎ রায়ের লিপিশিল্পের প্রতি আকর্ষণ সর্বজনবিদিত । তাঁর হস্তলিপির কুশলতা তাঁর অন্যান্য শিল্পকর্মের সঙ্গে সম্পর্কযুক্ত । তাই তিনিই কেবল নিবের কলমের মানমর্যাদা বাঁচিয়ে রেখেছিলেন ।

  1. মনে মনে সেই ফরাসি কবির মতো বলেছি — ফরাসি কবি কী বলেছিলেন ? 

Ans: ফরাসি কবি বলেছিলেন— ‘ তুমি সবল , আমি দুর্বল । তুমি সাহসী , আমি ভীরু । তবু যদি তুমি আমাকে হত্যা করতে চাও , আচ্ছা , তবে তা – ই হোক । ধরে নাও আমি মৃত ।

  1. ‘ সেই আঘাতেরই পরিণতি নাকি তাঁর মৃত্যু । -কোন্ আঘাতের পরিণতির কথা বলা হয়েছে ।

Ans: বাংলা সাহিত্যে ‘ কঙ্কাবতী ’ ও ‘ ডমরুধর ’ – এর স্রষ্টা ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় নিজের হাতের কলম অসাবধানতাবশত বুকে বিঁধে মারা যান । সেই ঘটনার কথা বলা হয়েছে ।

  1. ‘ দোয়াত যে কত রকমের হতে পারে প্রবন্ধে কত রকমের দোয়াতের কথা বলা হয়েছে ?

Ans: হারিয়ে যাওয়া কালি কমল ‘ প্রবন্ধে লেখক মাটির , কাচের , কাট – গ্লাসের , পোর্সেলিনের , শ্বেতপাথরের , জেডের , পিতলের , ব্রোঞ্জের , ভেড়ার শিংয়ের ও সোনার তৈরি দোয়াতের কথা বলেছেন ।

  1. লেখক শ্রীপান্থ ছোটোবেলায় কীসে ‘ হোম – টাস্ক ’ করতেন ? 

Ans: লেখক শ্রীপান্থ ছোটোবেলায় কলাপাতা কেটে কাগজের মতো সাইজ করে নিয়ে তাতে ‘ হোম – টাস্ক ‘ করতেন । ‘ খাগের কলম দেখা যায় একমাত্র সরস্বতী পুজোর 

  1. সময়’- কেন এমন বলা হয়েছে ?

Ans: এখনকার স্কুলের ছেলেমেয়েরা কলমে লেখে । শহর কিংবা গ্রাম কোথাও আর বাঁশের কঞ্চির কলমের কোনো ব্যবহার নেই । তাই সরস্বতী পুজোর সময়েই একমাত্র খাগের কলম দেখা যায় ।

  1. ফাউন্টেন পেনের আবিষ্কারক কে ?

Ans: ফাউন্টেন পেনের আবিষ্কারক হলেন লুইস অ্যাডসন ওয়াটারম্যান । ‘ নামটা রবীন্দ্রনাথের দেওয়াও হতে পারে 

  1. রবীন্দ্রনাথের দেওয়া নামটি কী ?

Ans: রবীন্দ্রনাথের দেওয়া ফাউন্টেন পেনের নামটি হল ঝরনা কলম । 

  1. দুজন সাহিত্যিকের নাম করো যাঁদের নেশা ছিল ফাউন্টেন পেন সংগ্রহ করা ।  

Ans: শৈলজানন্দ মুখোপাধ্যায় এবং শরৎচন্দ্র চট্টোপাধ্যায় হলেন সেই দুজন সাহিত্যিক , যাঁদের নেশা ছিল ফাউন্টেন পেন সংগ্রহ করা ।

  1. লেখক ছোটোবেলায় কেমন করে কলম তৈরি করতেন ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধ অনুসারে লেখকেরা রোগা বাঁশের কঞ্চি কেটে কলম তৈরি করতেন । আর কলম শুধু ছুঁচোলো হত না , তার মুখটাও চিরে দিতে হত । 

  1. ‘ দার্শনিক তাকেই বলি’— কাকে প্রাবন্ধিক দার্শনিক বলেন ? 

Ans: হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে প্রাবন্ধিক ; যিনি কানে কলম খুঁজে রেখে তা সারাদুনিয়ায় কলম খুঁজে বেড়ান , তাকেই দার্শনিক আখ্যা দিয়েছেন । 

  1. … দু’একটা পাশ দিতে পারলেই বুড়ো বুড়িরা আশীর্বাদ করতেন— কী বলে আশীর্বাদ করতেন ? 

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ রচনা অনুসারে দু – একটা পাস দিতে পারলেই বুড়োবুড়িরা আশীর্বাদ করে বলতেন , বেঁচে থাকো বাছা তোমার সোনার দোয়াত – কলম হোক ।

  1. ‘ আমি যেখানে কাজ করি— লেখক কোথায় কাজ করতেন ? 

Ans: হারিয়ে যাওয়া কালি কলম ‘ রচনার লেখক একটি লেখালেখির অফিস তথা সংবাদপত্রের অফিসে সাংবাদিকতার কাজ করতেন ।

  1. ‘ ভাবি , আচ্ছা , আমি যদি যিশু খ্রিস্টের আগে জন্মাতাম তাহলে কী হত বলে লেখক মনে করেন ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে লেখক মনে করেন তিনি জিশু খ্রিস্টের আগে জন্মালে হয়তো নলখাগড়া ভেঙে ভোঁতা করে তুলি বানিয়ে কিংবা বন থেকে হাড় কুড়িয়ে কলম তৈরি করে , মিশরীয় বা ফিনিসীয়দের মতো লিখতেন । 

  1. ‘ মোগল দরবারে একদিন তাদের কত না খাতির , কত না সম্মান এখানে তাঁদের বলতে কাদের বোঝানো হয়েছে ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধ অনুসারে , এখানে ‘ তাঁদের ’ বলতে ‘ ক্যালিগ্রাফিস্ট ‘ বা লিপিকুশলী ওস্তাদ কলমবাজদের কথা বলা হয়েছে ।

  1. ‘ হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধের লেখক শ্রীপান্থের আসল নাম কী ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ’ প্রবন্ধের লেখক শ্রীপাস্থের আসল নাম নিখিল সরকার । 

  1. লেখে তিনজন ? – এই তিন জন কে কে ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে বর্ণিত বাংলা প্রবাদ অনুযায়ী এই তিন জন হল- কালি , কলম আর মন । 

  1. ‘ এই দেখো । নিব ঠিক আছে । কোন্ ঘটনায় বক্তা এরুপ বলেছিলেন ? 

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ’ রচনা অনুসারে এক দোকানি লেখককে একটি জাপানি পাইলট কলম দেখিয়ে আচমকা খাপ সরিয়ে সেটি ছুড়ে দিয়েছিলেন টেবিলের এক পাশে দাঁড় করানো একটি কাঠের বোর্ডের ওপর । তারপর অক্ষত কলমটি বোর্ড থেকে খুলে নিয়ে তিনি আলোচ্য মন্তব্যটি করেছিলেন । 

  1. কোন্ প্রধান কবি বা লেখক টাইপরাইটারে লিখতেন ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ রচনা অনুসারে লেখক অন্নদাশঙ্কর রায় টাইপরাইটারে লিখতেন ।

  1. ‘ কঙ্কাবতী ‘ এবং ‘ ডমরুধর ’ উপন্যাস দুটির লেখক কে বা কারা ? 

Ans: ‘ কঙ্কাবতী ‘ এবং ‘ ডমরুধর ‘ উপন্যাস দুটিরই লেখক হলেন ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায় । 

  1. ‘ ওর কাছে ক ’ অক্ষর গোমাংস –’ক ‘ অক্ষর গোমাংস কথার অর্থ কী ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধ অনুসারে ‘ ক’অক্ষর গোমাংস ‘ বলতে অক্ষরজ্ঞানহীন মানুষকে বোঝানো হয় । যার অর্থ গোরুকে অক্ষর খাওয়ালে পাপ কিংবা অমঙ্গল হয় ।

  1. লেখক যেখানে কাজ করেন সেটা কীসের অফিস ?

Ans: ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধের লেখক শ্রীপান্থ যেখানে কাজ করেন , সেটা লেখালেখির অফিস । 

  1. ‘ কিন্তু আমি ছাড়া কারও হাতে কলম নেই / –কেন ?  

Ans: লেখক শ্রীপান্থ কাজ করতেন একটি সংবাদপত্র অফিসে । সেখানে একমাত্র তিনিই কলমে লিখতেন , বাকি সকলেই লিখতেন কম্পিউটারে । তাই কারও হাতে কলম থাকত না । 

  1. লেখকরা মাঝে মাঝে লেখা থামিয়ে পর্দার দিকে তাকাচ্ছেন কেন ?

Ans: লেখকরা ইতিমধ্যে যা লিখেছেন , তা পর্দায় ফুটে উঠেছে । সেগুলি পড়ার জন্যই তারা মাঝে মাঝে পর্দার দিকে তাকাচ্ছেন ।

  1. কারা , কীভাবে লেখকের লেখাকে ছাপার জন্য তৈরি করে দেন ? 

Ans: লেখকের সহকর্মীরা তাঁকে ভালোবেসে তাঁর লেখা কম্পিউটারে টাইপ করে ছাপার জন্য তৈরি করে দেন ।

[আমাদের YouTube চ্যানেল সাবস্ক্রাইব করুন Subscribe Now]

FILE INFO : হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer with FREE PDF Link

File Name হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer PDF
Link Click Here

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার অধ্যায় থেকে আরোও প্রশ্ন ও উত্তর দেখুন :

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার
1 হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধ – MCQ প্রশ্ন ও উত্তর Click Here
2 হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার – SAQ প্রশ্ন ও উত্তর Click Here
3 হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার বড় প্রশ্ন ও উত্তর – মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Hariye Jawa Kali Kolom Question and Answer Click Here
4 মাধ্যমিক বাংলা – হারিয়ে যাওয়া কলি কলম (প্রবন্ধ) নিখিল সরকার প্রশ্ন ও উত্তর | Madhyamik Bengali Question and Answer Click Here
5 Madhyamik Bengali Suggestion – হারিয়ে যাওয়া কালি কলম (শ্রীপান্থ) প্রবন্ধ প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন Click Here
6 দশম শ্রেণী বাংলা | হারিয়ে যাওয়া কালি কলম- প্রশ্ন উত্তর সাজেশন | WBBSE Class 10th Bengali Suggestion Click Here
Madhyamik Bengali (মাধ্যমিক বাংলা) Click Here

মাধ্যমিক বাংলা প্রশ্ন ও উত্তর – West Bengal Madhyamik Class 10th Bengali Question and Answer / Suggestion / Notes Book

আরোও দেখুন :-

মাধ্যমিক বাংলা সমস্ত অধ্যায়ের প্রশ্নউত্তর Click Here

Info : হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার মাধ্যমিক বাংলা SAQ প্রশ্ন ও উত্তর

 Madhyamik Bengali Suggestion  | West Bengal WBBSE Class X Ten (Class 10th) Bengali Qustion and Answer Suggestion   

” হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার – মাধ্যমিক বাংলা প্রশ্ন উত্তর  “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক মাধ্যমিক পরীক্ষা (West Bengal Class Ten X  / WB Class 10  / WBBSE / Class 10  Exam / West Bengal Board of Secondary Education – WB Class 10 Exam / Class 10 Class 10th / WB Class 10 / Class 10 Pariksha  ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে Bhugol Shiksha .com এর পক্ষ থেকে মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( মাধ্যমিক বাংলা সাজেশন / মাধ্যমিক বাংলা প্রশ্ও উত্তর । Madhyamik Bengali Suggestion / Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer / Class 10 Bengali Suggestion / Class 10 Pariksha Bengali Suggestion  / Bengali Class 10 Exam Guide  / MCQ , Short , Descriptive  Type Question and Answer  / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস মাধ্যমিক বাংলা পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর (Madhyamik Bengali Suggestion / West Bengal Ten X Question and Answer, Suggestion / WBBSE Class 10th Bengali Suggestion  / Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer  / Class 10 Bengali Suggestion  / Class 10 Pariksha Suggestion  / Madhyamik Bengali Exam Guide  / Madhyamik Bengali Suggestion 2022, 2023, 2024, 2025, 2026, 2027, 2028, 2029, 2030, 2021, 2020, 2019, 2017, 2016, 2015 / Madhyamik Bengali Suggestion  MCQ , Short , Descriptive  Type Question and Answer. / Madhyamik Bengali Suggestion  FREE PDF Download) সফল হবে।

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর  

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Suggestion  দশম শ্রেণীর হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর।

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | মাধ্যমিক বাংলা 

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Suggestion  SAQ প্রশ্ন ও উত্তর  – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার MCQ প্রশ্ন উত্তর।

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | দশম শ্রেণির বাংলা 

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Suggestion  SAQ প্রশ্ন ও উত্তর  – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার MCQ প্রশ্ন উত্তর।

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন উত্তর – মাধ্যমিক দশম শ্রেণি বাংলা | Madhyamik Class 10 Bengali  

মাধ্যমিক দশম শ্রেণি বাংলা (Madhyamik Class 10 Bengali) – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | Madhyamik Class 10 Bengali মাধ্যমিক দশম শ্রেণি বাংলা – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার MCQ প্রশ্ন উত্তর।

Madhyamik Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer  | মাধ্যমিক বাংলা হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধ SAQ প্রশ্ন ও উত্তর 

Madhyamik Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer – মাধ্যমিক বাংলা হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর । Madhyamik Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer  – মাধ্যমিক বাংলা হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর  ।

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন উত্তর | WBBSE Class 10 Bengali Short Question and Answer, Suggestion 

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর  | হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার । Madhyamik Bengali Suggestion.

WBBSE Class 10th Bengali SAQ Suggestion | হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর

WBBSE Madhyamik Bengali Suggestion SAQ প্রশ্ন ও উত্তর  – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন উত্তর  । হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার | Madhyamik Bengali Suggestion  SAQ প্রশ্ন ও উত্তর – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার – প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।

Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Suggestions  | হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধ SAQ প্রশ্ন ও উত্তর 

Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Suggestion – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর  Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Suggestion – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর  । 

WB Class 10 Bengali Hariya Jawa Kali Kolom SAQ  | হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর 

WB Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Suggestion – হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর । WB Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Suggestion SAQ প্রশ্ন ও উত্তর।

West Bengal Class 10  Bengali Suggestion  Download WBBSE Class 10th Bengali short question suggestion  . Madhyamik Bengali Suggestion   download Class 10th Question Paper  Bengali. WB Class 10  Bengali suggestion and important question and answer. Class 10 Suggestion pdf.পশ্চিমবঙ্গ দশম শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।

Get the Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Question and Answer by Bhugol Shiksha .com

Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Question and Answer prepared by expert subject teachers. WB Class 10  Bengali Suggestion with 100% Common in the Examination .

Class 10 Bengali Suggestion | West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 Exam 

Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer, Suggestion Download PDF: West Bengal Board of Secondary Education (WBBSE) Class 10 Ten X Bengali Suggestion  is provided here. Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer Suggestion Questions Answers PDF Download Link in Free has been given below. 

হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer 

        অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হারিয়ে যাওয়া কালি কলম (প্রবন্ধ) নিখিল সরকার SAQ প্রশ্ন ও উত্তর | Class 10 Bengali Hariya Jawa Kali Kolom Short Question and Answer  ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Bhugol Shiksha ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription