ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী - Indra Kumar Gujral Biography in Bengali
ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী - Indra Kumar Gujral Biography in Bengali

ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী 

Indra Kumar Gujral Biography in Bengali

ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী – Indra Kumar Gujral Biography in Bengali : আই. কে. গুজরাল বা ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) একজন সুপরিচিত রাজনীতিবিদ ছিলেন।  তিনি ভারতের 12 তম প্রধানমন্ত্রী ছিলেন। 21 এপ্রিল 1997 থেকে 19 মার্চ 1998 পর্যন্ত, তিনি ভারতের প্রধানমন্ত্রী হিসাবে ভারতের দায়িত্ব নেন। ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) ছিলেন তৃতীয় প্রধানমন্ত্রী যাকে রাজ্যসভার দ্বারা মনোনীত করা হয়েছিল। এর আগে ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী এবং মিঃ এইচডি দেবগৌড়া রাজ্যসভা থেকে মনোনীত হয়ে প্রধানমন্ত্রী হন। তিনি 1997 সালে এক বছরের জন্য প্রধানমন্ত্রী ছিলেন। এর আগে শ্রী এইচডি দেবগৌড়া প্রধানমন্ত্রী ছিলেন। শ্রী গুজরালও একজন মহান স্বাধীনতা সংগ্রামী ছিলেন।  ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বহু আন্দোলন সংগ্রাম করেছেন। 1942 সালে ভারত ছাড়ো আন্দোলনের সময়, তাকে জেলও যেতে হয়েছিল, কিন্তু ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) কখনও তার পদক্ষেপ নেননি।

  ভারতীয় রাজনীতিবিদ এবং ভারতের দ্বাদশ প্রধানমন্ত্রী ইন্দ্র কুমার গুজরাল এর একটি সংক্ষিপ্ত জীবনী । ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী – Indra Kumar Gujral Biography in Bengali বা ইন্দ্র কুমার গুজরাল এর আত্মজীবনী (Indra Kumar Gujral Jivani Bangla. A short biography of Indra Kumar Gujral. Indra Kumar Gujral Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী বা জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ইন্দ্র কুমার গুজরাল কে ছিলেন ? Who is Indra Kumar Gujral ?

ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) একজন ভারতীয় রাজনীতিবিদ যিনি ১৯৯৭ খ্রিষ্টাব্দের এপ্রিল মাস থেকে ১৯৯৮ খ্রিষ্টাব্দের মার্চ মাস পর্যন্ত ভারতের দ্বাদশ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি “গুজরাল তত্ত্ব” আখ্যায়িত পাঁচ দফা নীতিমালার জন্য প্রসিদ্ধ ছিলেন যার উদ্দীষ্ট ছিল প্রতিবেশী দেশসমূহের সঙ্গে সুসম্পর্ক গঠন ও বজায় রাখা। ১৯৯৬-৯৭ খ্রীস্টাব্দ মেয়াদে ভারতের পররাষ্ট্র মন্ত্রী হিসেবে দায়ত্বপালন কালে ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) এই তত্ত্ব প্রচার করেন। ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) একই সঙ্গে ধীশক্তি ও মানবতাবোধের জন্য রাজনৈতিক মহলে প্রিয়ভাজন হয়েছিলেন।

ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী – Indra Kumar Gujral Biography in Bengali :

নাম (Name) ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral)
জন্ম (Birthday) ৪ ডিসেম্বর ১৯১৯ (4th December 1919)
জন্মস্থান (Birthplace) পাঞ্জাব, ব্রিটিশ ভারত
পিতামাতা (Parents) পুষ্পা গুজরাল, অবতার নারায়ণ
পেশা রাজনীতি
রাজনৈতিক দল জনতা দল
অন্যান্য দল জাতীয় কংগ্রেস
দাম্পত্য সঙ্গী শৈলা গুজরাল
ভারতের প্রধানমন্ত্রী ১৯৯৭ – ১৯৯৮
মৃত্যু (Death) ৩০ নভেম্বর ২০১২ (30th November 2012)

ইন্দ্র কুমার গুজরাল এর জন্ম ও পরিবার – Indra Kumar Gujral Birthday and Family :

আই. কে.  গুজরাল বা ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) একটি ভদ্র ও শিক্ষিত পরিবারে জন্মগ্রহণ করেন। ভারত ভাগের আগে ভারতের ঝিলম প্রদেশে (যা এখন পাকিস্তানে) 4 ডিসেম্বর 1919 তারিখে শ্রী অবতার নারায়ণ এবং শ্রীমতি পুষ্প গুজরালের বাড়িতে হয়েছিল। তার দুই বোন উমা নন্দা ও সুনীতা বিচারক ছিলেন। তাঁর ভাইয়ের নাম ছিল শ্রী সতীশ গুজরাল। মিঃ গুজরালের ভাইয়ের মেয়ে মেধা বিখ্যাত ভজন গায়ক মিঃ অনুপ জালোটার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral)  বা আই.কে.  গুজরালের স্ত্রীর নাম ছিল শীলা গুজরাল। তাদের ২ ছেলে নরেশ ও রাহুল।  তাদের বড় রাজাও রাজনীতিতে আগ্রহী ছিলেন এবং তিনি রাজ্যসভায় শিরোমণি আকদলি দলের নেতা ছিলেন। তাঁর স্ত্রী শ্রীমতি শীলা গুজরাল ছিলেন একজন কবি।  অসুস্থতার কারণে 11 জুলাই 2011 তারিখে তিনি মারা যান।

ইন্দ্র কুমার গুজরাল এর শিক্ষা – Indra Kumar Gujral Education :

শ্রী ইন্দ্র কুমার গুজরাল (Shree Indra Kumar Gujral) ছোটবেলা থেকেই তীক্ষ্ণ বুদ্ধির অধিকারী ছিলেন।  তার লেখাপড়াও ছিল উচ্চতর। ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) D.A.V.  কলেজটি, যেটি এখন সরকারি ইসলামি কলেজ হিসাবে বিখ্যাত, হেইলি কলেজ অফ কমার্স এবং প্রাক্তন খ্রিস্টান কলেজ লাহোর থেকে তার পড়াশোনা শেষ করে।

 ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) ছিলেন একজন শিল্পপ্রেমী এবং শিল্পের মানুষ। তিনি কবিতা লিখতে পছন্দ করতেন। ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) যেমন হিন্দি জানতেন, তেমনি তিনি উর্দুও সমানভাবে বলতেন এবং বুঝতেন। তিনি মৌলানা আজাদ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদেও অধিষ্ঠিত ছিলেন, যেখানে তিনি তাঁর মৃত্যুর পরেও ভাষার প্রতি তাঁর ভালবাসার জন্য প্রশংসিত হন। মিঃ গুজরাল “বিচক্ষণতার বিষয়: একটি আত্মজীবনী” লিখেছেন, যাতে তিনি তার জন্ম থেকে ভারত বিভক্তি এবং তার ভারতে আসা পর্যন্ত তার রাজনৈতিক যাত্রা চিত্রিত করেছেন।

ইন্দ্র কুমার গুজরাল এর রাজনীতি – Indra Kumar Gujral Politics :

ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) এর স্বাভাবিক রাজনৈতিক গুণাবলী ছিল। ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) এর প্রথম থেকেই রাজনৈতিক ও নেতৃত্বের সম্ভাবনা ছিল। ছাত্রজীবনেই তিনি রাজনীতিতে আসেন এবং লাহোরে একাডেমিক সেশনে ছাত্র ইউনিয়নের সভাপতি হিসেবে কলেজের নেতৃত্ব দেন। এরপর ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) পাঞ্জাব স্টুডেন্টস কাউন্সিলের সেক্রেটারিও হন।

 রাজনীতিতে তার ধাপ এগিয়ে নেওয়ার সময়, শ্রী গুজরাল প্রথম 1958 সালে নতুন দিল্লি মিউনিসিপ্যাল ​​কমিটির ভাইস প্রেসিডেন্ট হন। তিনি তৎকালীন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীর ঘনিষ্ঠ ছিলেন। তিনি শ্রীমতি গান্ধীর সমর্থনে 1964 সালে ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টিতে (আইএনসি) যোগদান করেন। এখান থেকেই তার রাজনৈতিক জীবন গতি পায়। INC-এর সদস্য হওয়ার পর, তিনি ভারতীয় সংসদ সদস্য হিসাবে ভারতের উচ্চকক্ষে (রাজ্যসভা) প্রবেশ করেন। এখানে ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) বহু পদে কর্মরত অবস্থায় ১৯৭৬ সাল পর্যন্ত দেশের সেবা করেন।

 ইন্দিরা গান্ধীর সরকারের সময় তিনি মন্ত্রিপরিষদ পর্যায়ে বেশ কয়েকটি দায়িত্ব পালন করেন। শ্রী গুজরাল প্রতিটি পরিস্থিতিতে বিচক্ষণতার সাথে কাজ করতে সক্ষম ছিলেন। 1975 সালে, মিসেস গান্ধীর সরকারের সময় মিঃ গুজরাল তথ্য ও টেলিযোগাযোগ মন্ত্রী ছিলেন। সরকার কর্তৃক জরুরি অবস্থা ঘোষণার পর, গুজরালকে সম্পাদকীয় তথ্য বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল, কিন্তু জনাব গুজরাল তা গ্রহণ করেননি এবং সমস্ত পরিস্থিতি ও তথ্যের একটি বুলেটিন জারি করেন। এ কারণে তাকে পদত্যাগও করতে হয়।  এরপর 1976 সালে তাকে সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রদূত করা হয়। এই পদে, তার বুদ্ধিমত্তা এবং দক্ষতার সাথে, তিনি 1980 সাল পর্যন্ত দেবাশের কমান্ডের দায়িত্ব নেন। শ্রী মোরারজি দেশাই এবং শ্রী চরণ সিং এর মেয়াদ পর্যন্ত তিনি এই পদে ছিলেন।

ইন্দ্র কুমার গুজরাল এর জনতা দলে প্রবেশ – Indra Kumar Gujral Entered Janata Dal :

1980 সালে রাজনীতির ক্ষেত্রে পরিবর্তন আনতে, মিঃ গুজরাল INC ত্যাগ করেন এবং জনতা দলের সাথে হাত মেলান। ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) 1989 সালেই লোকসভায় নির্বাচিত হয়েছিলেন। 1989 সালের নির্বাচনের সময়, তিনি পাঞ্জাবের জলন্ধর থেকে নির্বাচিত হন এবং তৎকালীন প্রধানমন্ত্রী ভিপির অধীনে দায়িত্ব পালন করেন। তিনি সিং সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন, যেখানে তিনি 1990 সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছিলেন।  রাজনীতির সময় তাকে অনেক সমালোচনার মুখেও পড়তে হয়েছে। উপসাগরীয় যুদ্ধের সময় সাদ্দাম হোসেনকে আলিঙ্গন করার জন্য তাকে অনেক অভিযোগের সম্মুখীন হতে হয়েছিল। এই বিষয়ে তার ঘনিষ্ঠ বন্ধুরা বলেছেন যে পাকিস্তানে বসবাসরত ভারতীয়দের নিরাপত্তার কথা মাথায় রেখে মিঃ গুজরাল এই পদক্ষেপ নিয়েছেন, যাতে ভারতে পাকিস্তান সরকারের আস্থা বজায় থাকে এবং সেখানে বসবাসরত ভারতীয়দের কল যাতে ক্ষতি না হয়। এর পরে, ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) পাঞ্জাবের পরিবর্তে বিহার, পাটনা থেকে 1992 সালে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, যেখান থেকে তিনি জয়ী হন, কিন্তু অনিয়মের অভিযোগের কারণে নির্বাচন বাতিল করা হয়েছিল।

ইন্দ্র কুমার গুজরাল ভারতের প্রধানমন্ত্রী – Indra Kumar Gujral India Prime minister :

1992 সালে, ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) আবার লালু প্রসাদের সহায়তায় রাজ্যসভায় প্রবেশ করেন। 1996 সালে জনতা দল সরকার কেন্দ্রে এলে মিঃ গুজরাল আবার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) 1997 সাল পর্যন্ত এই পদে বহাল ছিলেন।  1996 সালের নির্বাচনের পর, জনতা দল, সমাজবাদী পার্টি, ডিএমকে, টিডিপি, এজিপি, আইএনসি, বাম দল (4 দল), তামিলনাড়ু কংগ্রেস এবং মহারাষ্ট্র গোমান্তক পার্টি যুক্তফ্রন্ট (ইউএফ) গঠন করে।  ইউএফ ছিল 13টি দলের সমন্বয়ে। এই সময়ে শ্রী এইচ ডি দেবগৌড়া প্রধানমন্ত্রী ছিলেন। এপ্রিল 1997 সালে, দেবগৌড়া সরকার 158 ভোটের সাথে লোকসভায় আস্থা ভোট অর্জনে ব্যর্থ হয়। এর পরে, জনাব আই কে গুজরালকে সরকারের দায়িত্ব দেওয়া হয়। তারপর কংগ্রেস সরকার এলে ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) প্রথম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন 21 এপ্রিল 1997 সালে।

 কিন্তু 1997 সালের নভেম্বরে, এপ্রিল 1997 সালে, আইএনসি যুক্তফ্রন্ট থেকে তার সমর্থন প্রত্যাহার করে নেয়, যার কারণে ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) জিকে তার পদ থেকে পদত্যাগ করতে হয়েছিল।  কিন্তু তারপরও ১৯৯৮ সালের মার্চ মাস পর্যন্ত নতুন সরকার গঠনের আগ পর্যন্ত তিনি একজন সফল নেতা দেখিয়ে দেশ পরিচালনা করেছেন। তার স্বল্প মেয়াদে, তিনি গুজরাল মতবাদ নীতি চালু করেছিলেন, যা প্রতিবেশী দেশগুলির সাথে ভারতের সম্পর্ককে শক্তিশালী করেছিল।

[আরও দেখুন, জহরলাল নেহেরু জীবনী – Jawaharlal Nehru Biography in Bengali]

ইন্দ্র কুমার গুজরাল এর মৃত্যু – Indra Kumar Gujral Death :

ইন্দ্র কুমার গুজরাল (Indra Kumar Gujral) ফুসফুসে সংক্রমণের কারণে মারা যান। 19 নভেম্বর 2012-এ ফুসফুসের সমস্যার কারণে তাকে হরিয়ানার গুরগাঁওয়ের মেদান্ত হাসপাতালে ভর্তি হতে হয়েছিল।  এর পরে, তিনি দীর্ঘদিন ধরে মলত্যাগের ব্যবস্থা বন্ধ থাকার অভিযোগও করেছিলেন, যার কারণে তাঁর স্বাস্থ্য খারাপ হয়েছিল। 27 নভেম্বর 2012 এর পর, তিনি 3 দিনের জন্য ডায়ালাইসিসের অভিযোগও করেছিলেন। 92 বছর বয়সে 30 নভেম্বর 2012 তারিখে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এটা তার জন্মদিনের 5 দিন আগে ছিল। তার মৃত্যুর তথ্য তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী সুশীল কুমার প্রকাশ করেছিলেন এবং তার পরে উভয় কক্ষ স্থগিত করা হয়েছিল। এ খবর শোনার পর সারাদেশে উত্তেজনার সৃষ্টি হয়।

[আরও দেখুন, রাজীব গান্ধী এর জীবনী – Rajiv Gandhi Biography in Bengali]

ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী – Indra Kumar Gujral Biography in Bengali FAQ :

Q1. ইন্দ্র কুমার গুজরাল কে ছিলেন ?

Ans: ইন্দ্র কুমার গুজরাল ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ছিলেন ।

Q2. ইন্দ্র কুমার গুজরাল এর জন্ম কোথায় হয় ?

Ans: ইন্দ্র কুমার গুজরাল এর জন্ম হয় পাঞ্জাবে ।

Q3. ইন্দ্র কুমার গুজরাল এর জন্ম কবে হয় ?

Ans: ইন্দ্র কুমার গুজরাল এর জন্ম হয় ৪ ডিসেম্বর ১৯১৯ সালে ।

Q4. ইন্দ্র কুমার গুজরাল এর পিতার নাম কী ?

Ans: ইন্দ্র কুমার গুজরাল এর পিতার নাম অবতার নারায়ণ ।

Q5. ইন্দ্র কুমার গুজরাল এর মাতার নাম কী ?

Ans: ইন্দ্র কুমার গুজরাল এর মাতার নাম পুষ্পা গুজরাল ।

Q6. ইন্দ্র কুমার গুজরাল এর দলের নাম কী ?

Ans: ইন্দ্র কুমার গুজরাল এর দলের নাম জনতা দল ।

Q7. ইন্দ্র কুমার গুজরাল কবে ভারতের প্রধানমন্ত্রী হোন ?

Ans: ইন্দ্র কুমার গুজরাল ১৯৯৭ সালে ভারতের প্রধানমন্ত্রী হোন ।

Q8. ইন্দ্র কুমার গুজরাল কবে মারা যান ?

Ans: ইন্দ্র কুমার গুজরাল ৩০ নভেম্বর ২০১২ সালে মারা যান ।

[আরও দেখুন, লাল বাহাদুর শাস্ত্রী এর জীবনী – Lal Bahadur Shastri Biography in Bengali

আরও দেখুন, মহাত্মা গান্ধীর জীবনী – Mahatma Gandhi Biography in Bengali

আরও দেখুন, নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনী – Netaji Subhash Chandra Bose Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী – Indra Kumar Gujral Biography in Bengali

  অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী – Indra Kumar Gujral Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী – Indra Kumar Gujral Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইন্দ্র কুমার গুজরাল এর জীবনী – Indra Kumar Gujral Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription