Hema Malini Biography in Bengali
Hema Malini Biography in Bengali

হেমা মালিনির জীবনী

Hema Malini Biography in Bengali

হেমা মালিনির জীবনী – Hema Malini Biography in Bengali : হেমা মালিনী (Hema Malini) একজন বিখ্যাত বলিউড অভিনেত্রী ছাড়াও, হেমা মালিনী একজন পেশাদার ভারত নাট্যম নৃত্যশিল্পী এবং কোরিওগ্রাফার।  হেমা মালিনী (Hema Malini) বলিউডে 70 এর দশকের একজন প্রতিষ্ঠিত সফল মহিলা অভিনেতা। এখন পর্যন্ত তার 40 বছরের ক্যারিয়ারে, তিনি একশো পঞ্চাশটিরও বেশি ছবিতে অভিনয় করেছেন। এমনকি এখন হেমা মালিনী (Hema Malini) রাজনীতির পাশাপাশি ভারত নাট্যমের স্টেজ শোতেও সক্রিয় রয়েছেন।

  একজন বিখ্যাত বলিউড অভিনেত্রী হেমা মালিনি এর একটি সংক্ষিপ্ত জীবনী । হেমা মালিনি এর জীবনী – Hema Malini Biography in Bengali বা হেমা মালিনি এর আত্মজীবনী বা (Hema Malini Jivani Bangla. A short biography of Hema Malini. Hema Malini Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) হেমা মালিনি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

হেমা মালিনি কে ? Who is Hema Malini ?

হেমা মালিনী (Hema Malini) ভারতের বিখ্যাত অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক। ১৯৬৮ সালে স্বপ্ন কা সওদাগর চলচ্চিত্রের মাধ্যমে রূপালি পর্দায় অভিষিক্ত হন। হেমা মালিনী (Hema Malini) নায়ক ধর্মেন্দ্র ও রাজেশ খান্নার সাথে জুটি হয়ে অনেক হিট চলচ্চিত্রে অভিনয় করেন। সর্বমোট ১১ বার ফিল্মফেয়ার পুরষ্কারে সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পান। ২০০০ সালে হেমা মালিনী (Hema Malini) পদ্মশ্রী সম্মাননা লাভ করেন।

হেমা মালিনির জীবনী – Hema Malini Biography in Bengali

নাম (Name) হেমা মালিনী (Hema Malini)
জন্ম (Birthday) ১৬ অক্টোবর ১৯৪৮ (16th October 1948)
জন্মস্থান (Birthplace) তামিনাড়ু, ভারত
পিতামাতা (Parents) ভিএসআর চক্রবর্তী, জয়ালক্ষ্মী চক্রবর্তী
পেশা অভিনেত্রী, রাজনীতি
কর্মজীবন ষাটের দশক – বর্তমান
দাম্পত্য সঙ্গী ধর্মেন্দ্র
সন্তান এশা দেওল

অহনা দেওল

রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি

হেমা মালিনির জন্ম ও শিক্ষা – Hema Malini Birthday and Education : 

হেমা মালিনী (Hema Malini) ১৯৪৮ সালের ১৬ অক্টোবর তামিল আয়েঙ্গার পরিবারে জন্মগ্রহণ করেন।  হেমা মালিনী (Hema Malini) আম্মানকুন্ডি, তিরুচিরাপল্লী তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেন। হেমা তার প্রাথমিক শিক্ষা অন্ধ্র মহিলা সভা, দিল্লি তামিল এডুকেশন অ্যাসোসিয়েশন সিনিয়র সেকেন্ডারি স্কুল, নতুন দিল্লি থেকে সম্পন্ন করেন। কিন্তু তার পরে, সম্ভবত তিনি আরও পড়াশোনা শেষ করেননি, তাই তার কলেজ সম্পর্কিত কোনও তথ্য নেই।

হেমা মালিনির পরিবার – Hema Malini Family : 

হেমা মালিনী (Hema Malini) স্বামীর জীবনে, হেমা এবং তার মেয়েরা ছাড়াও, তার প্রথম স্ত্রী প্রকাশ কৌর এবং তাদের ছেলেও রয়েছেন, যাদেরকে হেমাও তার পরিবারের অংশ হিসাবে বিবেচনা করেছেন।  যদিও সানি এবং ববির সাথে হেমার খারাপ সম্পর্কের গুজব রয়েছে, তাতে কোন সন্দেহ নেই যে হেমা কখনই ধর্মেন্দ্রকে তার পরিবার থেকে দূরে রাখার চেষ্টা করেননি।

 হেমার মা জয়া লক্ষ্মী চক্রবর্তী হেমার ক্যারিয়ারের যত্ন নেন এবং তিনিই হেমাকে তামিল চলচ্চিত্র অভিনেত্রী থেকে বলিউড সুপারস্টারে নিয়ে যান।  এবং একইভাবে হেমাও তার মায়ের মতো একজন শক্তিশালী মা হয়ে ওঠেন, যিনি কেবল তার মেয়েদের উন্নত লালন-পালনই করেননি বরং তাদের ক্যারিয়ার গড়তেও সাহায্য করেছিলেন। হেমা মালিনী (Hema Malini) মেয়ে এশা দেওল বিয়ে করেছেন ভরত তখতানির সাথে আর অহনা বিয়ে করেছেন বৈভব ভোহরার সাথে।  অহনার একটি ছেলে ড্যানিয়েল ভোহরা রয়েছে। হেমার ভাইদের পরিবারগুলিও দক্ষিণের নামকরা পরিবার, যা সেখানকার মিডিয়ার শিরোনামে থাকে।

হেমা মালিনির ব্যাক্তিগত জীবন – Hema Malini Personal life :

বিয়ের আগে হেমা মালিনী (Hema Malini) তার বাবা-মায়ের খুব কাছের ছিল।  কিন্তু হেমা এক অনুষ্ঠানে জানান, এক সময় তার বাবা তার বিয়ে নিয়ে খুব চিন্তিত ছিলেন।  তার ক্রমবর্ধমান বয়স এবং খ্যাতির সাথে, বিবাহযোগ্য বর খুঁজে পাওয়া তার পক্ষে কঠিন হয়ে উঠছিল।  সেজন্য তিনি হেমা মালিনী (Hema Malini) রাশিফল ​​নিয়ে অনেক পণ্ডিতের কাছে যেতেন।  আর হেমা-ধর্মেন্দ্রের সম্পর্ক নিয়ে সন্দেহ হলে তিনিও হেমার সঙ্গে আউটডোর শুটিংয়ে যেতে শুরু করেন।  হেমা স্বীকার করেছেন যে তিনি এবং তার পরিবার ধর্মেন্দ্রকে পছন্দ করেছিলেন, কিন্তু তিনি তার জামাইকে দেখতে পাননি।

হেমা মালিনির বইফ্রেন্ড ও বিবাহ – Hema Malini Boyfriend and Marriage : 

হেমা মালিনী (Hema Malini) তার 2007 সালের বই “হেমা মালিনী: দ্য অথরাইজড বায়োগ্রাফি” তে বলেছিলেন যে তাকে জিতেন্দ্র কাপুর এবং সঞ্জীব কুমার উভয়েই প্রস্তাব করেছিলেন।  কিন্তু তিনি ধর্মেন্দ্রর দ্বিতীয় স্ত্রী হতে মেনে নেন।  হেমাও স্বীকার করেছেন যে তিনি সবসময় চেয়েছিলেন যে তিনি যাকে ভালোবাসেন তাকেই বিয়ে করা উচিত, কিন্তু তিনি ভাবেননি যে এই প্রেম তার বিবাহিত ধর্মেন্দ্রের সাথে হবে।  আসলে তাদের বিয়ের গল্প বলিউড ছবির গল্পের চেয়ে কম ছিল না।  হেমা মালিনী (Hema Malini) বাবা ধর্মেন্দ্রর সাথে তার বিয়ের বিপক্ষে ছিলেন এবং এই কারণে হেমা যতদিন বেঁচে ছিলেন ততদিন বিয়ে করতে পারেননি।  সে সময় সঞ্জীব কুমার তার ক্যারিয়ারের শীর্ষে ছিলেন এবং তিনি কেবল হেমাকে পছন্দ করতেন না, তার সাথে থিতু হতেও চেয়েছিলেন।  জিতেন্দ্র যখন বিয়ে করার জন্য পরিবারের চাপে ছিলেন, তখন তিনি এবং হেমার পরিবার তাদের দুজনকেই বিয়ে করতে চেয়েছিলেন।  অন্যদিকে হেমা ও জিতেন্দ্র একে অপরকে ভালো বন্ধু হিসেবে বিবেচনা করতেন।  পরিবারের চাপে জিতেন্দ্র এতে রাজি হন এবং হেমার বিয়েতে হ্যাঁ বলেন।  উভয় পরিবারই বিয়ের অনুষ্ঠান ঠিক করে হেমার শহরে গিয়ে বিয়ের প্রস্তুতি শুরু করে, ধর্মেন্দ্র যখন বিষয়টি জানতে পারেন, তিনি সেখানে পৌঁছেছিলেন এবং তিনি ফিল্মি স্টাইলে বিয়ে বন্ধ করে দেন।  আসলে, হেমা তখন সবার সামনে মেনে নিয়েছিলেন যে তিনি ধর্মেন্দ্রর প্রেমে পড়েছেন এবং তাকেই বিয়ে করবেন।

 ধর্মেন্দ্রকে বিয়ে করার জন্য হেমাকে তার ধর্ম পরিবর্তন করতে হয়েছিল, কারণ ধর্মেন্দ্র ইতিমধ্যেই বিবাহিত ছিলেন এবং হিন্দু বিবাহ আইনের অধীনে, তিনি প্রথম স্ত্রীকে তালাক না দিয়ে পুনরায় বিয়ে করতে পারেননি।  আর ধর্মেন্দ্রর প্রথম স্ত্রী তাকে তালাক দিতে রাজি হননি।  21 আগস্ট 1979-এ, হেমা এবং ধর্মেন্দ্র উভয়েই ইসলাম গ্রহণ করেন।  এবং তারপর তারা তাদের নাম পরিবর্তন করে এবং ইসলামী রীতি অনুযায়ী বিয়ে করে।

হেমা মালিনির ক্যারিয়ার – Hema Malini Career : 

চলচ্চিত্রে হেমা মালিনী (Hema Malini) যাত্রা সহজে শুরু হয়নি।  বলিউডে আসার আগে তামিল ছবিতে নিজের ছাপ ফেলতে তাকে অনেক সংগ্রাম করতে হয়েছে।  পরপর বেশ কয়েকবার প্রত্যাখ্যানের মুখোমুখি হওয়া সত্ত্বেও, হেমা হাল ছাড়েননি, এবং তিনি এগিয়ে যেতে থাকেন।  হেমা যখন 1961 সালে একটি তামিল ছবিতে প্রথমবার অভিনয় করার চেষ্টা করেছিলেন, তখন ইন্ডাস্ট্রির পরিচালক সিভি শ্রীধর তাকে প্রত্যাখ্যান করেছিলেন, এই বলে যে তিনি চলচ্চিত্রে নায়িকা হওয়ার জন্য খুব পাতলা ছিলেন।  আর তার ভূমিকা দেওয়া হয় ভেনিরদাই নির্মলাকে।

 প্রথম তামিল ফিল্ম: যাইহোক, হেমা মালিনী (Hema Malini) ফিল্ম কেরিয়ার শুরু হয়েছিল 1961 সালে তামিল ফিল্ম পান্ডব ভানাবাসম দিয়ে। এর পরে, হেমা সিঙ্গার থেরুক্কু সেলাইতে অভিনয় করেছিলেন যা সেরাগাজি গোবিন্দরাজন এবং এল আর এশ্বরী গেয়েছিলেন।

হেমা মালিনির বলিউড এ ডেব্যু – Hema Malini Bollywood Debut :

প্রত্যাখ্যানের 4 বছর পর রাজ কাপুরের বিপরীতে স্বপ্ন কে সওদাগর দিয়ে তামিল সিনেমায় আত্মপ্রকাশ করেন হেমা মালিনী (Hema Malini)  রাজ কাপুর সেই সময় ফিল্ম জগতে বিপ্লবী স্ক্রিপ্ট দিয়ে ইতিহাস তৈরি করছিলেন, আর হেমাকে তাঁর ছবিতে পাওয়াটাই ছিল অনেক বড় ব্যাপার, আর আসলে বলিউডে আসার পর হেমাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

 1972 সালে আসা সীতা এবং গীতা শিল্পে সাফল্য এবং নারীর ক্ষমতায়নের সেই মাত্রাগুলি তৈরি করেছিল, যার উদাহরণ আজ পর্যন্ত দেওয়া হয়েছে।  এই ছবিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন হেমা।  নতুন নতুন কৌশল নিয়ে পরীক্ষা-নিরীক্ষার যুগে হেমার এই ছবিটি পাওয়া সেই যুগের সব অভিনেত্রীর পাশাপাশি সেই যুগের সব অভিনেত্রীর জন্যই ছিল আশার আলো, কারণ এর আগে চলচ্চিত্রে অভিনেত্রীদের ভূমিকা ছিল খুবই সীমিত ও সংকীর্ণ। .  অভিনেত্রীর প্রধান ভূমিকা নিয়ে নির্মিত চলচ্চিত্রগুলিও কেবল সেই যুগের প্রতিষ্ঠিত অভিনেত্রীদের জন্য উপলব্ধ হতে পারে, যখন হেমা তখন পর্যন্ত শিল্পের জন্য খুব পুরানো এবং অভিজ্ঞ মুখ ছিলেন না।  এই ছবিতে, হেমা মালিনী (Hema Malini) 2 ধরনের মেয়ের চরিত্রে অভিনয় করে তার অভিনয় প্রতিভা প্রমাণ করার সুযোগ পেয়েছিলেন, কিন্তু ততক্ষণে হেমাই ছিলেন যিনি দুর্বল ও দুর্বল নারী হিসাবে সমাজে মহিলাদের প্রতিষ্ঠিত ভাবমূর্তি ভেঙে দেওয়ার সাহস করেছিলেন।

হেমা মালিনির অ্যাওয়ার্ডস – Hema Malini Awards :

হেমা মালিনী (Hema Malini) অভিনয় জীবন এবং তার অভিজ্ঞতার দিকে তাকালে মনে হওয়া স্বাভাবিক যে তিনি যে পুরস্কার পেয়েছেন তার তালিকা অনেক দীর্ঘ হবে, কিন্তু বাস্তবতা তা নয়।  ফিল্ম ইন্ডাস্ট্রিতে তার অবদানের তুলনায় হেমা যত পুরষ্কার পেয়েছেন তার সংখ্যা খুবই কম।  এর একটি কারণ হল হেমা সেই সময়ের একজন অভিনেত্রী যখন চলচ্চিত্রে পুরস্কার এবং পুরস্কারের বিভাগে এত বৈচিত্র্য ছিল না।

 ভারতীয় চলচ্চিত্রে অবদানের জন্য হেমা মালিনী (Hema Malini) 1999 সালে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করা হয়েছিল (যা শুধু বলিউড নয়, তামিল সিনেমাও অন্তর্ভুক্ত)।

হেমা মালিনির জীবনী – Hema Malini Biography in Bengali FAQ :

  1. হেমা মালিনী কে ?

Ans: হেমা মালিনী ভারতীয় অভিনেত্রী ।

  1. হেমা মালিনির জন্ম কোথায় হয় ?

Ans: হেমা মালিনির জন্ম হয় ১৯৪৮ সালে ।

  1. হেমা মালিনির জন্ম কোথায় হয় ?

Ans: হেমা মালিনির জন্ম হয় তামিনাড়ুতে ।

  1. হেমা মালিনির পিতার নাম কী ?

Ans: হেমা মালিনির পিতার নাম ভিএসআর চক্রবর্তী ।

  1. হেমা মালিনির মায়ের নাম কী ?

Ans: হেমা মালিনির মায়ের নাম জয়ালক্ষ্মী চক্রবর্তী ।

  1. হেমা মালিনি কবে পদ্মভূষণ পান ?

Ans: হেমা মালিনী ১৯৯৯ সালে পদ্মভূষণ পান ।

  1. হেমা মালিনির কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: হেমা মালিনির কর্মজীবন শুরু হয় ষাটের দশক ।

  1. হেমা মালিনির রাজনৈতিক দলের নাম কী ?

Ans: হেমা মালিনির দলের নাম ভারতীয় জনতা পার্টি ।

হেমা মালিনি এর জীবনী – Hema Malini Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” হেমা মালিনি এর জীবনী – Hema Malini Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। হেমা মালিনি এর জীবনী – Hema Malini Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই হেমা মালিনি এর জীবনী – Hema Malini Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।