দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India) Geography
দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India) Geography

ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি | Programme Of To Protected Rural & Urban Proverty In India – Regional Geography of India (Geography) Question and Answer in Bengali

দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India – Geography) : ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি – Programme Of To Protected Rural & Urban Proverty In India প্রশ্ন Oও উত্তর  নিচে দেওয়া হল। এই (দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি – Programme Of To Protected Rural & Urban Proverty In India – ভারতের আঞ্চলিক ভূগোল Regional Geography of India – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি – Programme Of To Protected Rural & Urban Proverty In India – ভারতের আঞ্চলিক ভূগোল – Regional Geography of India (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (Programme Of To Protected Rural & Urban Proverty In India) ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ভারত নির্মাণ কী ? 

Ans: দেশের রাস্তা বিদ্যুৎ , জল সরবরাহ প্রভৃতি বিষয়ে উন্নয়নের জন্য যে সকল তাদের একত্রে ভারত নির্মাণ প্রকল্প বলে । যেমন করা হয় । ( ক ) PMGSY এর মাধ্যমে গ্রাম সড়ক যোজনার মাধ্যমে গ্রামে স্থায়ী রাস্তার দ্বারা সংযোগের নীতি গৃহীত হয় । ২০০৮-০৯ বাজেটে এই প্রকল্পের ১২০০০ কোটি টাকা বরাদ্দ করা হয় । ( খ ) RGGVY করে গ্রামীন বৈদ্যুতিকরণের জন্য ২০১০ -র মধ্যে সকল গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কথা ঘোষণা করা হয় । ২০০৫ সালে এই প্রকল্প প্রথম গৃহীত হয় ।

2. ইন্দিরা গৃহ নির্মাণ প্রকল্প ( IAYI ) কী ? 

Ans: যে প্রকল্পে দারিদ্র সীমার নীচে বসবাসকারী মানুষের জন্য গৃহ নির্মাণের কর্মসূচী গৃহীত হয় তাকে । ইন্দিরা আবাস যোজনা বলে । ২০০৮-০৯ অর্থ বছরে ভারত সরকার এই খাতে ৮৮০০ কোটি টাকা বরাদ্দ করে । এই কাজে গতি আনার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ প্রদানের জন্য ন্যাশনাল হাউসিং ব্যাংক NHB- র তহবিলে ২০০০ কোটি টাকা প্রদান করা হয় ।

3. F.C.L. ( Food Corporation of India ) কী ? 

Ans: F.C.I. 1965 সালে ভারত সরকার স্থাপন করে । এর মূল লক্ষ্য খাদ্য শস্যের সমবন্টন এবং দামের চিরতা নিশ্চিত করা , সংস্থাটি সরকারের হয়ে খাদ্যশস্য সংগ্রহ করে , আপৎকালীন মজুত ও সংরক্ষণ করে । এই মজুত থেকেই কর্পোরেশন ন্যায্য মূল্যে গণবণ্টন ব্যবস্থা দ্বারা জনসাধারণের নিকট শস্য সরবরাহ করে । এছাড়াও সংস্থাটি কৃষিজাত ফসলের সমীক্ষা গবেষণা ও উন্নতির কাজও করে থাকে ।

4. গ্রাম স্ব – রোজগার যোজনা ( SGSY ) । 

Ans: যে প্রকল্পে ২০০৫ সালের মধ্যে দরিদ্র জনসাধারণের নিজস্ব রোজগার দ্বারা দারিদ্র্য দুরীকরণ করা ও ( ক ) মহিলা স্ব – নির্ভর দল গঠনে অগ্রাধিকার দেওয়া হবে । বর্তমানে ২২ লক্ষ মহিলা স্ব – নির্ভর দল গড়ে স্বয়ম্ভরতা অর্জনের জন্য কাজ করা হবে তাকে স্বর্ণজয়ন্তী গ্রাম স্ব – রোজগার যোজনা বলা হয় । গৃহীত প্রকল্প ব্যাঙ্কের সাথে যুক্ত হয়েছে । খ ) দরিদ্র মানুষদের জন্য । বকেয়া ঢাকা ঋণ ও সুদে ভরতুকি দেওয়া হবে । বরাদ্দকৃত ঋণ : ২০০৯ সালের বাজেটে এই প্রকল্পে ২৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয় ।

5. প্রধানমন্ত্রী আদর্শ গ্রাম যোজনা ( PMAGY ) কী ? 

Ans: মূলতঃ তপশিলি জাতিভুক্ত গ্রামগুলোর উন্নয়ন ও দারিদ্র দূরীকরণের জন্য ভারত সরকার যে প্রকল্প গ্রহণ করে তাকে প্রধানমন্ত্রী আদর্শ যোজনা বলে ।

প্রকল্প গ্রহণ : ২০০৯ সালে প্রথম এই প্রকল্প শুরু হয় , এই প্রকল্পে প্রথম ১০০০ টি গ্রামকে পাইলট প্রোজেক্টরূপে গ্রহণ করা হয় ।

বরাদ্দকৃত অর্থ  ঃ এই প্রকল্পে ২০০৯ সালে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয় । এই প্রকল্পে প্রতিটি গ্রামকে বেশী অর্থ দিয়ে প্রকল্প রূপায়ন করে আদর্শ গ্রামে পরিণত করার চেষ্টা করা হবে ।

6. গ্রামীণ সরবরাহ প্রকল্প কী ? 

Ans: যে প্রকল্পে দেশের সকল গ্রামে বিশুদ্ধ পানীয় জল সরবরাহের প্রস্তাব নেওয়া হয় তাকে জাতীয় গ্রামীণ জল সরবরাহ প্রকল্প বলে । বরাদ্দকৃত অর্থ : ২০০৯ সালের বাজেটে এই প্রকল্পে ৮০০০ কোটি বরাদ্দ করা হয় । এই প্রকল্পের অধীনে গ্রামের বিদ্যালয়গুলোতে শোধিত জল সবরাহের কথা বলা হয় । এই খাতে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয় ।

7. জাতীয় গ্রামীণ কর্মসংস্থান প্রকল্প ( NREGS ) কী ? 

Ans: যে প্রকল্পে গ্রামীণ মানুষের জন্য নূন্যতম কর্মসংস্থানের ব্যবস্থা করা হয় তাকে জাতীয় গ্রামীণ কর্ম সংস্থান প্রকল্প বলে । প্রকল্পের বিভিন্ন দিক  ঃ ( ক ) দৈনিক ১০০ টাকা মজুরীর প্রস্তাব দেওয়া হয় । ( খ ) বছরের ১০০ দিনের কাজের গ্যারান্টি দেওয়া হয় । ( গ ) এই প্রকল্পে সৃষ্ট সম্পদ ও সম্পত্তির উৎপাদন বৃদ্ধির কথা বলা হয় । ( ঘ ) গ্রামীণ কৃষি , রাস্তা , পুকুর , বনসম্পদ সৃষ্টি ও রক্ষণাবেক্ষণে জোর দেওয়া হয় ।

বরাদ্দকৃত অর্থ : বর্তমান বাজেটে এই প্রকল্পে ৩৯০০০ কোটি টাকা বরাদ্দ করা হয় । বর্তমানে এই প্রকল্পে প্রায় সাড়ে চার কোটি পরিবারের কর্মসংস্থানের সুযোগ ঘটে , বর্তমানে ১১৫ টি জেলাকে এই প্রকল্পের আওতায় এনে পাইলট জেলা হিসাবে ধরা হয় । ন্যাশানাল রুরাল এমপ্লয়মেন্ট অ্যাক্ট ( ১০০ দিনের কাজের নিশ্চয়তা ) এর নতুন নাম মহাত্মা গান্ধি রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট ( MREGA ) ।

8. জাতীয় খাদ্য নিরাপত্তা আইন কী ? 

Ans: যে প্রকল্প দেশের দারিদ্র সীমার নীচে বসবাসকারী মানুষদের খাদ্য নিরাপত্তার প্রস্তাব গৃহীত হয় তাকে জাতীয় খাদ্য নিরাপত্তা আইন বলে । i ২৫ গৃহীত নীতি  ঃ এই প্রকল্পে শহর ও গ্রামের দরিদ্র জনগণকে পরিবার পিছু মাসে ৩ টাকা কেজি দরে খাদ্যসংকটজনিত প্রকল্প গ্রহণ ২০০৯ সালে এই প্রকল্প গ্রহণ করা হয় । তবে সাম্প্রতিক ধরা ও কারণে এই প্রকল্প কতটা রূপায়িত হবে তা দেখার ।

9. গ্রামীণ স্বাস্থ্য মিশন ( NHRM ) কী ?

Ans: যে প্রকল্পে গ্রামীণ স্বাস্থ্য ও স্বাস্থ্য চর্চার কথা বলা হয় তাকে জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন বলে । উদ্দেশ্য : ( ক ) গ্রামাঞ্চলের হাসপাতালগুলো থেকে আধুনিক চিকিৎসার পরিষেবা দেওয়া । ( খ ) অল্প খরচে স্বাস্থ্য পরিষেবার সুযোগ গ্রহণ । প্রথম প্রকল্প গ্রহণ ( গ ) ম্যালেরিয়া , কালাজ্বর , কুষ্ঠ প্রভৃতি রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় করা । ( ঘ ) প্রতিবন্ধীদের জন্য বিশেষ চিকিৎসার ব্যবস্থা করা । ২০০৫ সালে প্রথম এই প্রকল্প গৃহীত হয় ।

বরাদ্দকৃত অর্থ : ২০০৯ সালের বাজেটে ২১১১৩ কোটি টাকা বরাদ্দ করা হয় । প্রকল্প রূপায়ণ  ঃ ( ক ) প্রকল্পকে সার্থক রূপায়ণের জন্য AIIMS এর ধাঁচে ৬ টি আধুনিক হাসপাতালের কথা ও ১৩ টি আধুনিক মেডিকেল কলেজ স্থাপনের কথা বলা হয়েছে । ( খ ) দরিদ্র জনগণের জন্য ” বায়োমেট্রিক স্মার্ট কার্ড ” দ্বারা সকল আধুনিক চিকিৎসার সুযোগের ব্যবস্থা করা হয় ।

10. জাতীয় গ্রামীণ কর্ম সংস্থান সুনিশ্চিতকরণ আইনের ( NREGS ) কী ? 

Ans: বর্তমান নাম ও এই প্রকল্পের বর্তমানে জাতীয় গ্রামীণ কর্মসংস্থান সুনিশ্চিতকরণ আইনের নতুন নাম মহাত্মা গান্ধী জাতীয় গ্রামী কর্মসংস্থান সুনিশ্চিতকরণ আইন ( MGNREGS ) ।

অগ্রগতি : i ) 2009-10 অর্থ বর্ষে এই খাতে 39,100 কোটি টাকা বরাদ্দ ছিল । 2010-11 বঙ্গে তা বেড়ে হয়েছে 40,100 কোটি টাকা ।

ii ) 4 কোটি 27 লক্ষ পরিবারকে কর্মসংস্থান দেওয়া হয় 2008-09 অর্থবর্ষে ।

iii ) 2008-09 অর্থবর্ষে 200 কোটি শ্রমদিবস সৃষ্টি হয়েছে , যার মধ্যে 50 % মহিলা , 30 % তপসিলি জাতি , 22 % তপসিলি উপজাতি ।

11. মহাত্মা গান্ধি জাতীয় গ্রামীণ কর্মসংস্থান সুনিশ্চিতকরণ আইনের ত্রুটি কী ? 

Ans: i ) ভারতীয় কৃষি ব্যবস্থা এই প্রকল্পের জন্য চরম দুরাবস্থায় পড়েছে । ii ) শ্রমিকরা প্রাপ্য মজুরি পাচ্ছে না ।

iii ) মাষ্টার রোলে শ্রমিকের উপস্থিতি বেশী দেখানো হচ্ছে । iv ) আইনগত বেকারভাতা পাওয়ার ক্ষেত্রে প্রতারিত হচ্ছে জনগণ । v ) চিকিৎসা ব্যবস্থা নেই । vi ) বেশীরভাগ স্থানে দালালের অস্তিত্ব লক্ষ্য করা যাচ্ছে । এদের মধ্যে ভুয়ো জবকার্ডের দ্বারা অবৈধ রোজগারের পথ বেছে নিয়েছে অনেক ব্যক্তি । vii ) এই Scheme- এ প্রতিবন্ধীরা কাজ পায় না । ( viii ) ১০০ দিনের কাজের লক্ষ্যমাত্রা থাকলেও ভারতবর্ষের 619 টি জেলার কোন জেলা – ই লক্ষ্ম মাত্রা পূর্ণ করতে পারে নি ।

12. জাতীয় খাদ্য সুরক্ষা মিশন ( National Food Security Mission ) কী ?

Ans: কেন্দ্রীয় সরকার 2007 সালে August মাসে National Food Security Mission প্রকল্প চালু করে । প্রকল্পটির উদ্দেশ্য গম , চাল ও দানাশস্যের উৎপাদন এবং তাদের উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করে দেশে স্থিতিশীল একটি খাদ্য সুরক্ষা সুনিশ্চিত করেন । এই উদ্দেশ্যে একাদশ পরিকল্পনায় 4,882 কোটি টাকা করাদ্দ করা হয় । জাতীয় খাদ্য সুরক্ষা মিশনের উপাদান হল— i ) জাতীয় খাদ্য সুরক্ষা মিশন চাল ( NFSM Rice ) ii ) জাতীয় খাদ্য সুরক্ষা মিশন – গম ( NFSM – Wheat ) iii ) জাতীয় খাদ্য সুরক্ষা মিশন – ডালশস্য ( NFSM Pulsurs ) .

13. জাতীয় খাদ্য সুরক্ষা মিশনে আওতাভুক্ত রাজ্য কী ? 

Ans: A ) চাল উৎপাদনের ক্ষেত্রে ভারতের 12 টি রাজ্যের 133 টি জেলা এর আওতায় পড়েছে । অন্ধ্রপ্রদেশ , আসাম , বিহার , ছত্রিশগড় , পশ্চিমবঙ্গ , উত্তরপ্রদেশ , তামিলনাড়ু ইত্যাদি রাজ্য এর আওতাভুক্ত ।

B ) গম উৎপাদনের ক্ষেত্রে এক্ষেত্রে 9 টি রাজ্যের 138 টি জেলা এই প্রকল্পের আওতাভুক্ত । এই রাজ্যগুলি হল – পাঞ্জাব , হরিয়ানা , উঃপ্রদেশ , বিহার , রাজস্থান , মধ্যপ্রদেশ , গুজরাট , মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গ ।

C ) ডালশস্য উৎপাদনের ক্ষেত্রে ভারতের 14 টি রাজ্যের 168 টি জেলা এর আওতাভুক্ত । এই রাজ্যগুলি হল — অস্ত্রপ্রদেশ , বিহার , উড়িষ্যা , পাঞ্জাব ও পঃ বঙ্গ ।

14. 2010 সালে SAARC এর সম্মেলনে জলবায়ুর পরিবর্তন বিষয়ে কী কী উদ্যোগ নেওয়া হয়েছে ?

Ans: সার্ক সদস্যভুক্ত দেশের মোট জনসংখ্যা প্রায় 160 কোটি । তাই জলবায়ুর পরিবর্তনের বিষয়টি এই অঞ্চলের অধিবাসীদের প্রতিনিয়তই প্রভাবিত করে । এই সম্মেলনে – i ) সার্ক সদস্যভুক্ত দেশগুলির মধ্যে ‘ Inter Governmental Expert Group গড়ে তোলা হবে ।

ii ) সার্ক ‘ Coastal Zone Management Centre ‘ এর সাহায্যে সামুদ্রিক ঝড় ও সমুদ্র রক্ষণাবেক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে ।

iii ) এই অঞ্চলে 2010-15 সালের মধ্যে 10 লক্ষ বৃক্ষরোপণের কর্মসূচী নেওয়া হয়েছে ।

iv ) জলবায়ু পরিবর্তনের মোকাবিলার জন্য দক্ষিণ এশিয় বিশ্ববিদ্যালয়ে একটি Institute গড়ে তোলা হবে ।

15. জাতীয় শিক্ষা মিশন ( National Mission on Education ) কী ? 

Ans: শিক্ষা ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে এই মিশন হাতে নিয়েছে কেন্দ্রীয় সরকার । এই মিশনের উদ্দেশ্যগুলি হল 1 ) উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলির মধ্যে সংযোগ সাধন ও গবেষকদের গবেষণায় সাহায্য করা । ii ) ভারতের মানসিক সম্পদের database তৈরী ও রক্ষণাবেক্ষণ করা । iii ) প্রতিভা চিহ্নিতকরণ ও মূল্যায়ন ঘটানো । iv ) উচ্চশিক্ষা পেতে চায় এমন গোষ্ঠীকে জ্ঞানের উন্নয়ন এবং পড়ুয়াদের ব্যক্তিগত সমস্যার সমাধান ।

16. জাতীয় জ্ঞান কমিশন ( National Knowledge Commission ) কী ? 

Ans: জাতীয় জ্ঞান কমিশন হল প্রধানমন্ত্রীর উচ্চ শিক্ষা বিষয়ক একটি পরামর্শদাতা সংস্থা । 2005 সালের 13 ই জুন 3 বছরের মেয়াদে জ্ঞান কমিশন গঠিত হয় । এর উদ্দেশ্য ছিল— i ) ভারতে ‘ Knowledge based Society গড়ে তোলা । ii ) শিক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করা । iii ) দেশীয় গবেষণা ও উদ্ভাবনে সাহায্য করা । iv ) কৃষি ও শিল্পক্ষেত্রে জ্ঞানের সুনির্দিষ্ট প্রয়োগ ঘটানো । v ) আন্তর্জাতিক ক্ষেত্রে জ্ঞান বিনিময় ও পারস্পরিক সংযোগের যোগসূত্র বের করা । vi ) তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নের সাহায্যে প্রশাসনের গুণমান বাড়ানো ।

17. শিক্ষার অধিকার আইনের প্রধান সংস্থাগুলি কী কী ? 

Ans: 2010 সালের 1st April তারিখ থেকে সংবিধানের 21 নং ধারা অনুসারে শিক্ষার অধিকারকে মৌলিক অধিকারের স্বীকৃতি প্রদান করা হয় । এই আইনে বলা হয়েছে –

i ) 6-14 বছর পর্যন্ত বিনামূল্যে প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করা হয় । ii ) কোন শিশুকে ভর্তির ব্যাপারে ফিরিয়ে দেওয়া যাবে না ।

iii ) প্রাথমিক শিক্ষা সম্পূর্ণ না হওয়া পর্যন্ত কোন শিশুকে বার করে দেওয়া যাবে না ।

iv ) বেসরকারী স্কুলে দুঃস্থ শিশুদের জন্য 25 % আসন সংরক্ষণ করতে হবে ।

v ) স্কুলে পর্যাপ্ত শিক্ষক , খেলার জায়গা সহ পরিকাঠামো থাকতে হবে ।

FILE INFO : দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি – Programme Of To Protected Rural & Urban Proverty In India | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

File Details:

PDF Name : দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি – Programme Of To Protected Rural & Urban Proverty In India | ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Regional Geography of India – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Regional Geography of India – Question and Answer | ভূগোল – ভারতের আঞ্চলিক ভূগোল – দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (Programme Of To Protected Rural & Urban Proverty In India) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি – Programme Of To Protected Rural & Urban Proverty In India “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) ভারতের আঞ্চলিক ভূগোল (Regional Geography of India) – দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি – Programme Of To Protected Rural & Urban Proverty In India / দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India – Geography)  SAQ / Short Question and Answer / দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India – Geography) Quiz / দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India – Geography) QNA / দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India – Geography) Question and Answer in Bengali

স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দারিদ্র্য দূরীকরণে ভারতের বিভিন্ন নীতি (ভারতের আঞ্চলিক ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Programme Of To Protected Rural & Urban Proverty In India (Regional Geography of India – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription