Amir Khan Biography in Bengali
Amir Khan Biography in Bengali

আমির খানের জীবনী

Amir Khan Biography in Bengali

আমির খানের জীবনী – Amir Khan Biography in Bengali : মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) ভারতের একজন বিখ্যাত অভিনেতা, প্রযোজক এবং পরিচালক, যিনি অনেক হিট ছবিতে কাজ করেছেন। মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) নাম ভারতের সেরা শিল্পীদের মধ্যে একজন এবং তিনি যুবকদের পাশাপাশি সকল শ্রেণীর মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয়। মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan)কে মিস্টার পারফেকশনিস্ট নামেও ডাকা হয় এবং সারা বিশ্বে বিখ্যাত আমির খানের ভক্তের সংখ্যা কোটিতে।

   ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্য লেখক এবং টেলিভিশন উপস্থাপক আমির খান এর একটি সংক্ষিপ্ত জীবনী । আমির খান এর জীবনী – Amir Khan Biography in Bengali বা আমির খান এর আত্মজীবনী বা (Amir Khan Jivani Bangla. A short biography of Amir Khan. Amir Khan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) আমির খান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আমির খান কে ? Who is Amir Khan ?

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্য লেখক এবং টেলিভিশন উপস্থাপক। হিন্দি চলচ্চিত্রে সফল কর্মজীবনের মাধ্যমে, খান ভারতীয় চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় এবং প্রভাবশালী অভিনেতা এক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার এবং মনোনয়ন অর্জন করেছেন, এবং ভারত সরকার কর্তৃক ২০০৩ সালে পদ্মশ্রী এবং ২০১০ সালে পদ্মভূষণ পদকে সম্মানিত করা হয়। এছাড়া তিনি মাঝে মাঝে গান গেয়ে থাকেন। মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) নিজস্ব উদ্যোগে চলচ্চিত্র প্রযোজনা সংস্থা আমির খান প্রোডাকশন্‌স প্রতিষ্ঠা করেছেন।

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan)/ আমির খানের জীবনী – Amir Khan Biography in Bengali

নাম (Name) মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan)
জন্ম (Birthday) ১৪ মার্চ ১৯৬৫ (14th March 1965)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পিতামাতা (Parents) তাহির হোসেন

জীনাত হোসেন

জাতীয়তা ভারতীয়
পেশা অভিনেতা 

প্রযোজক 

পরিচালক 

চিত্রনাট্যকার 

টেলিভিশন উপস্থাপক

দাম্পত্য সঙ্গী রীনা দত্ত (বি. ১৯৮৬; বিচ্ছেদ. ২০০২)

কিরণ রাও (বি. ২০০৫; বিচ্ছেদ. ২০২১)

পুরস্কার পদ্মভূষণ ২০১০

 পদ্মশ্রী ২০০৩

 

আমির খানের জন্ম ও শিক্ষাজীবন – Amir Khan Birthday and Education Life : 

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) ভারতের মহারাষ্ট্র রাজ্যে 1965 সালে জন্মগ্রহণ করেন। 14 মার্চ জন্মগ্রহণ করা মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) শুধুমাত্র 12 তম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন এবং তিনি মুম্বাই থেকে শিক্ষা গ্রহণ করেছেন।

আমির খানের পরিবার – Amir Khan Family : 

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) পিতার নাম তাহির হোসেন যিনি একজন প্রযোজক ছিলেন এবং তার মায়ের নাম জিনাত হোসেন। আমির খানের এক ভাই এবং দুই বোন রয়েছে এবং তিনি মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) ভাইবোনদের মধ্যে সবার বড়।

 আমিরের ছোট ভাইও কিছু ছবিতে কাজ করেছেন এবং তার নাম ফয়জল খান। মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) বড় বোনের নাম ফারহাত খান। অন্যজন হলেন দিদির নিখাত খান, যিনি একজন চলচ্চিত্র প্রযোজক।

আমির খানের অ্যাফেয়ার্স – Amir Khan Affairs : 

রীনা দত্ত : 

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) তার জীবদ্দশায় দুটি বিয়ে করেছেন। তিনি 1986 সালে তার প্রথম বিয়ে করেছিলেন, যা 2002 সাল পর্যন্ত স্থায়ী হয়েছিল এবং তার প্রথম স্ত্রীর নাম রীনা দত্ত, যিনি একজন হিন্দু। প্রথম বিয়ে থেকে মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) দুটি সন্তান ছিল, যার মধ্যে ছেলেটির নাম জুনায়েদ খান এবং মেয়ের নাম ইরা খান।

দ্বিতীয় বিবাহ : 

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) তার প্রথম স্ত্রীকে তালাক দেওয়ার তিন বছর পর 2005 সালে দ্বিতীয় বিয়ে করেছিলেন। আর তার দ্বিতীয় স্ত্রীর নাম কিরণ রাও। মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) একজন চলচ্চিত্র প্রযোজক। তাদের দুজনের দেখা হয়েছিল লাগান সিনেমার সময়। এরপর তারা বিয়ে করেন এবং এই বিয়ে থেকে তাদের একটি সন্তানও হয় যার নাম আজাদ রাও খান।

আমির খানের মুভি ক্যারিয়ার – Amir Khan Film Career : 

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) শৈশবকালে চলচ্চিত্রে কাজ শুরু করেন এবং আট বছর বয়সে তিনি প্রথম চলচ্চিত্রে কাজ করেন। যেটি 1976 সালে মুক্তি পায় এবং এই ছবির নাম ছিল ‘ইয়াদন কি বারাত’।

 1974 সালে, আমির খান আরেকটি ছবিতে কাজ করার সুযোগ পান। এই ছবিটি মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) বাবার তৈরি এবং ‘মধোষ’ নামের এই ছবিতে তিনি মহেন্দ্র সান্ধুর শৈশব চরিত্রে অভিনয় করেছিলেন।

১৯৮৪ তে লিড রোল : 

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) সহকারী পরিচালক হিসেবে কাজ করার পাশাপাশি অনেক তথ্যচিত্রে অভিনয় করতেন এবং এই সময়ে আমির খানকে তার ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়। যার নাম ছিল ‘হোলি’। এই ছবিটি পরিচালনা করেছেন কেতন মেহতা। এই ছবিটি ভারতে তেমন সফল হতে না পারলেও মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan)র অভিনয় বেশ পছন্দ হয়েছে।

১৯৮৮ তে প্রথম হিট ছবি : 

‘হোলি’ ছবিতে মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan)র অনেক অভিনয় দেখে তাকে ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবির প্রস্তাব দেওয়া হয় এবং প্রেমের গল্পের উপর ভিত্তি করে নির্মিত এই ছবিটি আমিরের ক্যারিয়ারের প্রথম হিট ছবি হিসেবে প্রমাণিত হয়। এই সিনেমাটি 1988 সালে এসেছিল এবং এই সিনেমায় মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) ছাড়াও জুহি চাওলা মুখ্য চরিত্রে ছিলেন। ছবিটি তার নামে অনেক পুরস্কারও জিতেছে।

২০০৫ সালে কাম ব্যাক : 

চার বছর চলচ্চিত্র থেকে বিরতি নেওয়ার পর, মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) আবার ‘মঙ্গল পান্ডে: রাইজিং প্লেয়িং’ নামে একটি চলচ্চিত্র দিয়ে চলচ্চিত্র জগতে ফিরে আসেন। এই ছবির পর আমির ‘রং দে বাসন্তী’, ‘ফানা’, ‘তারে জমিন পার’, ‘গজিনি’-এর মতো ছবিতে কাজ করেন এবং এই সমস্ত ছবি হিট প্রমাণিত হয়।

আমির খানের ৩ ইডিয়ট সুপার হিট ছবি – Amir Khan 3 Idiot Film : 

2009 সালে, মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) সিনেমা ‘3 ইডিয়টস’ সহজেই আয়ের দিক থেকে অন্য সব সিনেমার রেকর্ড ভেঙে দেয় এবং বলিউডের সবচেয়ে সফল সিনেমা হয়ে ওঠে।

 এই মুভিটি ভারত ব্যতীত অন্যান্য দেশে বেশ পছন্দ হয়েছিল এবং এই মুভিটি বিদেশী বাজারে সর্বোচ্চ আয়কারী ভারতীয় মুভি হয়ে ওঠে।

 এই ছবির পরে, মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) চীন এবং জাপানে আসতে শুরু করেন এবং আমির এই দেশের মানুষের কাছেও একজন বিখ্যাত অভিনেতা হয়ে উঠতে সক্ষম হন।

 চলচ্চিত্রটি 6টি ফিল্মফেয়ার পুরস্কার সহ 10টি স্টার স্ক্রিন পুরস্কার, 8টি আইফা পুরস্কার এবং 3টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে।  এছাড়া ছবিটি অনেক আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছে।

২০১৪ সালের পিকে ছবি : 

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) 2014 সালেও তার হিট ছবির যাত্রা অব্যাহত রেখেছিলেন এবং তার ছবি পিকে ভারত সহ বিশ্বের অন্যান্য দেশে খুব সফল হয়েছিল। ছবিটি বিশ্বব্যাপী মোট 854 কোটি টাকার ব্যবসা করেছে।

দাঙ্গাল ছবি ভাঙল সব রেকর্ড : 

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan)র মুক্তিপ্রাপ্ত দঙ্গল চলচ্চিত্রটি তার অন্যান্য সমস্ত চলচ্চিত্রের রেকর্ড ভেঙে দেয় এবং 2016 সালে, ছবিটি মোট 2122.3 কোটি রুপি আয় করে। মোট 70 কোটি টাকা বাজেটে তৈরি হয়েছে এই ছবিটি।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

আমির খানের কিছু তথ্য – Facts About Amir Khan : 

মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) বাবা অনেক চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। কিন্তু তার নির্মিত প্রায় প্রতিটি ছবিই ফ্লপ প্রমাণিত হয়। যার কারণে আমিরের প্রথম দিনগুলো সংগ্রামে ভরা।

 হাইস্কুল পাশ করার পর আমির খান বলিউডে তার ক্যারিয়ার গড়তে শুরু করেন। যার কারণে তিনি দ্বাদশ শ্রেণির পর পড়াশোনা করেননি। যাইহোক, আমিরের বাবা-মা চেয়েছিলেন যে তিনি চলচ্চিত্রে কেরিয়ার না করে পড়াশোনায় মনোনিবেশ করুন।

 মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) পরিচালক নাসির হুসেনের সাথে সহকারী পরিচালক হিসাবেও কাজ করেছেন এবং হুসেনের সাথে তিনি মনজিল এবং জাবার্ড নামে চলচ্চিত্র পরিচালনা করেছেন।

 মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) চলচ্চিত্র জীবনের প্রথম দিকে, আমির খান তার অভিনয়ের উন্নতির জন্য ‘অবন্তর’ নামে একটি থিয়েটারেও কাজ করেছিলেন। এই থিয়েটারে যোগ দিয়ে মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) অনেক নাটকে ছোট ছোট ভূমিকায় অভিনয় করেন।

 2012 সালে, আমির খানকে ভারতীয় সংসদে একটি সংসদীয় প্যানেলে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল এবং আমির খান ফার্মাসিউটিক্যাল সেক্টরে এফডিআই সম্পর্কে তার মতামত প্রকাশ করেছিলেন।

 কিরণ রাওকে বিয়ে করার আগে আমির আমির ছিলেন আমির, কিন্তু মোহাম্মদ আমির হোসেন খান (Amir Khan) দ্বিতীয় বিয়ের কয়েক বছর পর আমির খান মাংস খাওয়া বন্ধ করে দেন।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

আমির খানের জীবনী – Amir Khan Biography in Bengali FAQ :

  1. আমির খান কে ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. আমির খানের জন্ম কবে হয় ?

Ans: আমির খানের জন্ম ১৪ মার্চ ১৯৬৫ ।

  1. আমির খানের জন্ম কোথায় হয় ?

Ans: মহারাষ্ট্র ।

  1. আমির খান কবে পদ্মশ্রী পান ?

Ans: ২০০৩ সালে ।

  1. আমির খানের পিতার নাম কী ?

Ans: তাহির হোসেন ।

  1. আমির খানের মাতার নাম কী ?

Ans: জীনাত হোসেন ।

  1. আমির খানের সবচেয়ে বেশি ইনকাম করা ছবি কী ?

Ans: ডাঙ্গল ছবি ।

  1. আমির খানের পিকে ছবি কবে রিলিজ হয় ?

Ans: ২০১৪ সালে ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

আমির খান এর জীবনী – Amir Khan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আমির খান এর জীবনী – Amir Khan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আমির খান এর জীবনী – Amir Khan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আমির খান এর জীবনী – Amir Khan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।