Rishi Kapoor Biography in Bengali
Rishi Kapoor Biography in Bengali

ঋষি কাপুর এর জীবনী

Rishi Kapoor Biography in Bengali

ঋষি কাপুর এর জীবনী – Rishi Kapoor Biography in Bengali : ঋষি কাপুর (Rishi Kapoor) একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা-প্রযোজক।  ঋষি কাপুর তার সময়ের চকোলাটি হিরো হিসেবে পরিচিত।  ঋষি কাপুর (Rishi Kapoor) এমন একটি পরিবারের অন্তর্ভুক্ত যা বলিউডে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।  ঋষি কাপুর (Rishi Kapoor) তার চলচ্চিত্র ক্যারিয়ারে শতাধিক চলচ্চিত্র করেছেন।  এই সময়ে তিনি তার নামে অনেক পুরস্কারও জিতেছেন।  2008 সালে ঋষি কাপুর ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডেও ভূষিত হন।  ঋষি কাপুর (Rishi Kapoor) এখনও বলিউডে সক্রিয় অভিনেতা।

  ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ঋষি কাপুর এর একটি সংক্ষিপ্ত জীবনী । ঋষি কাপুর এর জীবনী – Rishi Kapoor Biography in Bengali বা ঋষি কাপুর এর আত্মজীবনী বা (Rishi Kapoor Jivani Bangla. A short biography of Rishi Kapoor. Rishi Kapoor Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ঋষি কাপুর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ঋষি কাপুর কে ছিলেন ? Who is Rishi Kapoor ?

ঋষি কাপুর (Rishi Kapoor) একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক এবং পরিচালক যিনি হিন্দি চলচ্চিত্রে কাজের জন্য সুপরিচিত। ১৯৭০ সালে ঋষি কাপুর (Rishi Kapoor)র পিতা রাজ কাপুরের চলচ্চিত্র মেরা নাম জোকারে শিশু শিল্পী হিসেবে অভিনয়ে আত্মপ্রকাশ করে জাতীয় চলচ্চিত্রে পুরস্কার জিতে নেন। এরপর ববি চলচ্চিত্রে ডিম্পল কাপাডিয়ার সাথে প্রথম প্রধান চরিত্রে অভিনয় করার সুযোগ পান এবং ১৯৭৪ সালে ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার লাভ করেন। ১৯৭৩ থেকে ২০০০ সাল পর্যন্ত ঋষি কাপুর (Rishi Kapoor) ৯২টি রোমান্টিক চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেন যেখানে ৪১টি চলচ্চিত্রে সহ-তারকাদের সমন্বয় ছিল। বাকী ৫১টি চলচ্চিত্রের মধ্যে মাত্র ১১টি চলচ্চিত্রে তিনি সফলতা পান। ১৯৭৩ থেকে ১৯৮১ সাল পর্যন্ত তার সহধর্মীনি নীতু সিংয়ের বিপরীতে মোট ১২টি চলচ্চিত্রে এক সাথে কাজ করেন।

ঋষি কাপুর এর জীবনী – Rishi Kapoor Biography in Bengali

নাম (Name) ঋষি কাপুর (Rishi Kapoor)
জন্ম (Birthday) ৪ সেপ্টেম্বর ১৯৫২ (4th September 1952)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পিতামাতা (Parents) কৃষ্ণ, রাজ কাপুর
পেশা অভিনেতা, প্রযোজক, পরিচালক
কর্মজীবন ১৯৭৩ – ২০২০
দাম্পত্য সঙ্গী নীতু সিং
মৃত্যু (Death) ৩০ এপ্রিল ২০২০ (30th April 2020)

 

ঋষি কাপুর এর প্রারম্ভিক জীবন – Rishi Kapoor Early Life : 

ঋষি কাপুর (Rishi Kapoor) 1952 সালের 4 সেপ্টেম্বর মুম্বাইয়ের চেম্বুরে জন্মগ্রহণ করেন।  ঋষি কাপুর বলিউডের শোম্যান অর্থাৎ রাজ কাপুরের মধ্যম পুত্র।  ঋষি কাপুর (Rishi Kapoor) ডাক নাম চিন্টু।  ঋষি কাপুর (Rishi Kapoor) দুই ভাই।  রণধীর কাপুর এবং রাজীব কাপুর এবং দুজনেই বলিউড অভিনেতা।

ঋষি কাপুর এর শিক্ষাজীবন – Rishi Kapoor Education Life : 

ঋষি কাপুর (Rishi Kapoor) তার ভাইদের সাথে ক্যাম্পিয়ন স্কুল, মুম্বাই থেকে এবং তারপরে মেয়ো কলেজ আজমির থেকে তার প্রাথমিক শিক্ষা শেষ করেন।

ঋষি কাপুর এর বিবাহ জীবন – Rishi Kapoor Marriage Life : 

বলিউড অভিনেত্রী নীতু কাপুরকে বিয়ে করেছেন ঋষি কাপুর (Rishi Kapoor)।  আমরা আপনাকে বলি, ঋষি কাপুর এবং নীতু বিয়ের আগে পাঁচ বছর একে অপরকে ডেট করেছিলেন, তারপরে তারা গাঁটছড়া বাঁধেন। ঋষি কাপুর (Rishi Kapoor)র দুটি সন্তান রয়েছে। রণবীর কাপুর ও রিধিমা কাপুর। রণবীর কাপুর তার বাবা ঋষি কাপুরের মতো বলিউডের চকোলাটি হিরো। ঋষি কাপুর (Rishi Kapoor) মেয়ে রিধিমা বিয়ে করেছেন ব্যবসায়ী ভারত সাহনির সঙ্গে। বলিউডের শীর্ষস্থানীয় অভিনেত্রী কারিনা কাপুর এবং কারিশমা কাপুর হলেন ঋষি কাপুরের ভাগ্নে।

ঋষি কাপুর এর চলচিত্র ক্যারিয়ার – Rishi Kapoor Film Career : 

চলচ্চিত্র পরিবারের সন্তান হওয়ায় ঋষি কাপুর সবসময়ই চলচ্চিত্রে অভিনয় করতে আগ্রহী ছিলেন। ঋষি কাপুর (Rishi Kapoor) 1970 সালে তার বাবার ছবি মেরা নাম জোকার দিয়ে বলিউডে আত্মপ্রকাশ করেন।  এই ছবিতে বাবার ছোটবেলার চরিত্রে অভিনয় করেছেন ঋষি কাপুর (Rishi Kapoor)।  ঋষি কাপুর (Rishi Kapoor) 1973 সালের ববি চলচ্চিত্রের মাধ্যমে একজন অভিনেতা হিসেবে বলিউডে আত্মপ্রকাশ করেন।  এই ছবিতে তিনি ডিম্পল কাপাডিয়ার বিপরীতে ছিলেন, যার জন্য তিনি ‘সেরা অভিনেতা’-এর জন্য ফিল্মফেয়ার পুরস্কারও পেয়েছিলেন।

ঋষি কাপুর এর অ্যাওয়ার্ডস – Rishi Kapoor Awards : 

ঋষি কাপুর (Rishi Kapoor) 1973-2000 সাল পর্যন্ত তার ক্যারিয়ারে 92টি ছবিতে রোমান্টিক নায়কের ভূমিকায় অভিনয় করেছিলেন। তিনি একক প্রধান অভিনেতা হিসেবে 51টি চলচ্চিত্রে অভিনয় করেছেন।  ঋষি কাপুর ছিলেন তার সময়ের অন্যতম চকোলাটি হিরো। ঋষি কাপুর (Rishi Kapoor) বলিউডের অনেক রোমান্টিক হিট উপহার দিয়েছেন।  স্ত্রীর সঙ্গে ১২টি ছবিতে অভিনয় করেছেন ঋষি।

 অভিনয় জগতে দাপটের পর ঋষি পরিচালনায়ও হাত চেষ্টা করেছিলেন।  তিনি 1998 সালে অক্ষয় খান্না এবং ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত আ আব লাউত চলেন চলচ্চিত্রটি পরিচালনা করেন।

ঋষি কাপুর তার ক্যারিয়ারের শুরু থেকে সবসময়ই রোমান্টিক চরিত্রে অভিনয় করেছিলেন, কিন্তু অগ্নিপথ ছবিতে তার খলনায়ক চরিত্রটি দেখে সবাই হতবাক হয়ে গিয়েছিল।  ঋষি অগ্নিপথ চলচ্চিত্রের জন্য আইফা সেরা নেতিবাচক ভূমিকা পুরস্কারে ভূষিত হন।

 ঋষি কাপুর (Rishi Kapoor)র সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি ছিল দ্য বডি, যেটি তার শেষ ছবিও হয়ে ওঠে।

ঋষি কাপুর এর মৃত্যু – Rishi Kapoor Death : 

2018 সাল থেকে, ঋষি কাপুর (Rishi Kapoor) ‘বোন ম্যারো ক্যান্সার’-এ ভুগছিলেন, তারপরে তিনি চিকিত্সার জন্য নিউইয়র্কে গিয়েছিলেন, 1 বছরে, সফল চিকিত্সার পরে, 26 সেপ্টেম্বর 2019-এ ভারতে ফিরে আসেন। 29 এপ্রিল 2020-এ, শ্বাসকষ্টের কারণে, ঋষি কাপুর (Rishi Kapoor)কে মুম্বাইয়ের স্যার এইচএন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে ভর্তি করা হয়েছিল, তারপরে, 30 এপ্রিল 2020-এ বলিউডের উজ্জ্বল তারকা মারা যান।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

ঋষি কাপুর এর জীবনী – Rishi Kapoor Biography in Bengali FAQ :

  1. ঋষি কাপুর কে ছিলেন ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. ঋষি কাপুর এর জন্ম কোথায় হয় ?

Ans: মুম্বাই ভারতে ।

  1. ঋষি কাপুর এর পিতার নাম কী ?

Ans: রাজ কাপুর ।

  1. ঋষি কাপুর এর মাতার নাম কী ?

Ans: কৃষ্ণা কাপুর ।

  1. ঋষি কাপুর এর জন্ম কবে হয় ?

Ans: ৪ সেপ্টেম্বর ১৯৫২ সালে ।

  1. ঋষি কাপুর এর পুত্রের নাম কী ?

Ans: রণবীর কাপুর ।

  1. ঋষি কাপুর এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: ১৯৭৩ সালে ।

  1. ঋষি কাপুর কতগুলি সিনেমায় অভিনয় করেছেন ?

Ans: ৯২ টি ।

  1. ঋষি কাপুর কিভাবে মারা যান ?

Ans: শ্বাসকষ্টের কারণে ।

  1. ঋষি কাপুর কবে মারা যান ?

Ans: ৩০ এপ্রিল ২০২০ সালে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

ঋষি কাপুর এর জীবনী – Rishi Kapoor Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ঋষি কাপুর এর জীবনী – Rishi Kapoor Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ঋষি কাপুর এর জীবনী – Rishi Kapoor Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ঋষি কাপুর এর জীবনী – Rishi Kapoor Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।