মিরাবাই চানু এর জীবনী - Mirabai Chanu Biography in Bengali
মিরাবাই চানু এর জীবনী - Mirabai Chanu Biography in Bengali

মিরাবাই চানু এর জীবনী

Mirabai Chanu Biography in Bengali

মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali : 2017 সালে মিরাবাই চানু (Mirabai Chanu) নিউ ওয়ার্ল্ড ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে 194 কেজি ওজন তুলে সোনা জিতেছিলেন। 2017 সালে যখন মিরাবাই চানু (Mirabai Chanu) সোনা জিতেছিলেন, তখন মীরাবাইয়ের বয়স ছিল মাত্র 22 বছর। যেদিন তার আসল বোনের বিয়ের নামে মিরাবাই চানু (Mirabai Chanu) সোনার নামকরণ করা হয়েছিল, সে বিয়েতে না গিয়ে তার লক্ষ্য অনুসরণ করেছিল এবং সে কারণেই আজ সে চ্যাম্পিয়ন হয়ে আমাদের সামনে।

  বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপস ও ভারতীয় মহিলা ক্রীড়াবিদ মিরাবাই চানু এর একটি সংক্ষিপ্ত জীবনী । মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali বা মিরাবাই চানু এর আত্মজীবনী বা (Mirabai Chanu Jivani Bangla. A short biography of Mirabai Chanu. Mirabai Chanu Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মিরাবাই চানু এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মীরাবাই চানু কে ? Who is Mirabai Chanu ?

মিরাবাই চানু (Mirabai Chanu) একজন ভারতীয় ভারোত্তোলক। ২০১৪ সাল থেকে আন্তর্জাতিক ইভেন্টে ৪৮ কেজি শ্রেণিতে একজন নিয়মিত উপস্থিতি, গ্রীষ্মকালীন অলিম্পিক, বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপস এবং কমনওয়েলথ গেমসে বহু পদক জিতেছেন মিরাবাই চানু (Mirabai Chanu)। ভারত সরকার তার ক্রীড়ায় অবদানের জন্য মিরাবাই চানুকে (Mirabai Chanu) সম্মানসূচক পদ্মশ্রী দ্বারা সন্মানিত করেন।

মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali

নাম (Name) সাঁইখোম মীরাবাই চানু বা মিরাবাই চানু (Mirabai Chanu)
জন্ম (Birthday) ৮ আগস্ট ১৯৯৪ (8th August 1994)
জন্মস্থান (Birthplace) মনিপুর, ভারত
পেশা ক্রীড়াবিদ
জাতীয়তা ভারতীয়
বিভাগ ৪৯ কেজি
প্রশিক্ষক কুঞ্জরানী দেবী
বিশ্ব ওয়েট লিফটিং সোনা (২০১৭)

মিরবাই চানু এর প্রারম্ভিক জীবন – Mirabai Chanu Early Life : 

মিরাবাই চানু (Mirabai Chanu) একটি মধ্যবিত্ত পরিবারের অন্তর্গত। মিরাবাই চানু (Mirabai Chanu) 8 আগস্ট, 1994 সালে জন্মগ্রহণ করেন। মিরাবাই চানু (Mirabai Chanu) এর জন্ম মণিপুর জেলার ইম্ফলে, এটি মণিপুরের পূর্বে অবস্থিত, বর্তমানে মীরাবাইয়ের বয়স প্রায় 27 বছর। মিরাবাই চানুও (Mirabai Chanu) ইনস্টাগ্রামে বেশ সক্রিয়।

মিরাবাই চানু এর পরিবার – Mirabai Chanu Family : 

মিরাবাই চানু (Mirabai Chanu) একটি মধ্যবিত্ত পরিবারের অন্তর্ভুক্ত এবং তাদের পারিবারিক সম্পর্ক ভালো। মীরাবাইয়ের বাবা-মা তাকে তার লক্ষ্য অর্জনে অনেক সাহায্য করেছেন। মীরাবাইয়ের মায়ের নাম সাইখোম ওংবি টম্বি লেইমা, তিনি একজন দোকানদার।  মীরাবাই চানুর বাবার নাম সাইখোম কৃতি, তিনি একটি পিডব্লিউডি বিভাগে কাজ করেন মীরাবাই চানুর সাইখোম রঙ্গিতা এবং সাইখোম শায়া নামে দুই বোন রয়েছে এবং সাইখোম সানাতোবা নামে তার একটি ভাইও রয়েছে।

মিরবাই চানু এর ব্যাক্তিগত জীবন – Mirabai Chanu Early Life : 

মিরাবাই চানু (Mirabai Chanu) একজন ভারোত্তোলনকারী ভারতীয় ক্রীড়াবিদ এবং তিনি এখনও অবিবাহিত। মীরাবাই চানু বর্তমানে অবিবাহিত, বিয়ে না করার কারণ তিনি ভেবেছিলেন যে তিনি বিয়ে করলে তিনি তার লক্ষ্য থেকে বিচ্যুত হবেন, যার কারণে মিরাবাই চানু (Mirabai Chanu) এখনও বিয়ে করেননি। মীরাবাই চানুর বয়স এখন পর্যন্ত 27 বছর।

মিরাবাই চানু এর শিক্ষাজীবন – Mirabai Chanu Education Life : 

মিরাবাই চানু (Mirabai Chanu) কতদূর পড়াশোনা করেছেন এবং কোন স্কুলে পড়েছেন তার কোনো তথ্য নেই, এমনকি ইন্টারনেটে তার লেখাপড়ার কোনো তথ্য নেই, মানুষ বিশ্বাস করে যে মীরাবাই চানু স্নাতক হয়েছেন তবে এটি সত্য না মিথ্যা। এ বিষয়ে এখনও সঠিক তথ্য নেই।

মিরাবাই চানু এর কোচ – Mirabai Chanu Coach : 

মিরাবাই চানু (Mirabai Chanu) এর কোচের নাম কুঞ্জরানী দেবী। কুঞ্জরানী দেবীও মণিপুরের বাসিন্দা। কুঞ্জরানি দেবী নিজেও ভারোত্তোলনে একজন ভারতীয় খেলোয়াড় ছিলেন মীরাবাই চানুর শৈশব থেকেই ভারোত্তোলনের প্রতি অনুরাগ ছিল, তিনি তার লক্ষ্যকে মাথায় রেখে ভারোত্তোলন শুরু করেছিলেন মীরাবাই চানু কুঞ্জরানী দেবীর অধীনে ভারোত্তোলন করেছেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

মিরাবাই চানু এর প্রথম স্বর্ণ পদক – Mirabai Chanu First Gold : 

মিরাবাই চানু (Mirabai Chanu) 2017 সালে নিউ ওয়ার্ল্ড ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে 194 কেজি ওজন তুলে সোনা জিতেছিলেন।  2017 সালে যখন মীরা তার নামে কোল্ড করেছিল, তখন আমার বয়স ছিল মাত্র 22 বছর। জানলে অবাক হবেন যেদিন আমার সোনা ওর নামে নেওয়া হয়েছিল, সেদিন ওর আসল বোনের বিয়ে হয়েছিল। সে বিয়েতে না গিয়ে গোলের পর তার স্বপ্নের পেছনে ছুটছে এবং এই কারণেই আজ সে চ্যাম্পিয়ন হয়ে আমাদের সামনে।

এ ছাড়াও মিরাবাই চানু (Mirabai Chanu) টোকিও অলিম্পিক এ রূপোর পদক জিতেছেন ও দেশের মুখ উজ্জ্বল করেছেন।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

মিরাবাই চানুর জীবনী – Mirabai Chanu Biography in Bengali FAQ : 

  1. মিরাবাই চানু কে ?

Ans: একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. মিরাবাই চানু এর জন্ম কোথায় হয় ?

Ans: মিরাবাই চানু এর জন্ম হয় মনিপুরে ।

  1. মিরাবাই চানু এর জন্ম কবে হয় ?

Ans: মিরাবাই চানু এর জন্ম হয় ৮ আগস্ট ১৯৯৪ সালে ।

  1. মিরাবাই চানু এর পিতার নাম কী ?

Ans: মিরাবাই চানু এর পিতার নাম সাইখোম কৃতি ।

  1. মিরাবাই চানু এর মাতার নাম কী ?

Ans: মিরাবাই চানু এর মাতার নাম সাইখোম ওংবি টম্বি লেইমা ।

  1. মিরাবাই চানু এর কোচের নাম কী ?

Ans: মিরাবাই চানু এর কোচের নাম কুঞ্জরানী দেবী ।

  1. মিরাবাই চানু কবে প্রথম সোনা জিতেন ?

Ans: মিরাবাই চানু ২০১৭ সালে প্রথম সোনা জিতেন ।

  1. মিরাবাই চানু এর বিভাগ কী ?

Ans: মিরাবাই চানু এর বিভাগ ৪৯ কেজি ।

[আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।