দীপা কর্মকার এর জীবনী - Dipa Karmakar Biography in Bengali
দীপা কর্মকার এর জীবনী - Dipa Karmakar Biography in Bengali

দীপা কর্মকার এর জীবনী

Dipa Karmakar Biography in Bengali

দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali : দীপা কর্মকার (Dipa Karmakar) একজন শৈল্পিক জিমন্যাস্ট যিনি রিও অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করছেন। দীপা কর্মকার (Dipa Karmakar) প্রথম ভারতীয় মহিলা জিমন্যাস্ট যিনি অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেন। ৫২ বছর পর ভারত থেকে অলিম্পিকে গিয়েছেন জিমন্যাস্ট দীপা কর্মকার (Dipa Karmakar)

স্বাধীনতার পর থেকে, মাত্র 11 জন জিমন্যাস্ট অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেছেন, যার মধ্যে 2 জন 1952, 1956 সালে 3 এবং 1964 সালে 6 জন। দীপা কর্মকার (Dipa Karmakar) রিও অলিম্পিক 2016-এ মহিলাদের জিমন্যাস্টিকসে মোট 15.066 স্কোর নিয়ে চতুর্থ স্থান অর্জন করেছেন।

   ভারতীয় আর্টিস্টিক বা শৈল্পিক জিমন্যাস্ট দীপা কর্মকার এর একটি সংক্ষিপ্ত জীবনী । দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali বা দীপা কর্মকার এর আত্মজীবনী বা (Dipa Karmakar Jivani Bangla. A short biography of Dipa Karmakar. Dipa Karmakar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) দীপা কর্মকার এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

দীপা কর্মকার কে ? Who is Dipa Karmakar ?

দীপা কর্মকার (Dipa Karmakar) একজন ভারতীয় আর্টিস্টিক বা শৈল্পিক জিমন্যাস্ট। দীপা কর্মকার (Dipa Karmakar) গ্লাসগোতে অনুষ্ঠিত ২০১৪ কমনওয়েলথ গেমসে প্রথম ভারতীয় জিমন্যাস্ট হিসাবে ব্রোঞ্জ পদক জিতেন। এর পূর্বে জিমন্যাস্টিকসে কোন ভারতীয় আন্তর্জাতিক কোন সম্মাননা পায়নি। দীপা কর্মকার (Dipa Karmakar) জিমন্যাস্টিকস প্রতিযোগিতার সবচেয়ে কঠিন বিভাগ প্রদুনোভা ভল্ট সম্পন্নকারী পাঁচ নারীর মধ্যে একজন, যাতে তার স্কোর ছিল সর্বোচ্চ (১৫.১০০)। এছাড়া দীপা কর্মকার (Dipa Karmakar) এশিয়ান জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জিতেছিল এবং ২০১৫ ওয়ার্ল্ড আর্টিস্টিক জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপে পঞ্চম স্থান অর্জন করে, উভয় ছিল তার দেশের জন্য প্রথম।

দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali

নাম (Name) দীপা কর্মকার (Dipa Karmakar)
জন্ম (Birthday) ৯ আগস্ট ১৯৯৩ (9th August 1993)
জন্মস্থান (Birthplace) ত্রিপুরা, ভারত
পেশা ভারতীয় ক্রীড়াবিদ
শৃঙ্খলা মহিলা জিবনাস্টিক
কোচ বিশ্বস্বর নন্দী

দীপা কর্মকার এর প্রারম্ভিক জীবন – Dipa Karmakar Early Life : 

দীপা কর্মকার (Dipa Karmakar) ১৯৯৩ সালের ৯ আগস্ট ত্রিপুরার আগরতলায় জন্মগ্রহণ করেন। তার বাবা দুলাল কর্মকার সাই-এর একজন ভারোত্তোলন প্রশিক্ষক, আর তার মা একজন গৃহিণী। দীপার একটি বোন পূজাও আছে যে তার ভালো বন্ধুও। দীপা কর্মকার (Dipa Karmakar) এর বাবা ভারতের অন্যতম সেরা ভারোত্তোলক কোচ। দীপা এবং তার বাবা একে অপরের খুব কাছের, তারা দীপাকে সবরকমভাবে সমর্থন করে। দুলাল জিই প্রথম তার মেয়ের ক্ষমতা এবং জিমন্যাস্টের প্রতি ভালবাসা জানতে পেরেছিলেন, যে কারণে দীপা কর্মকার (Dipa Karmakar) তাকে মাত্র 6 বছর বয়স থেকে প্রশিক্ষণ দেওয়া শুরু করেছিলেন। দীপাও তার মায়ের কাছাকাছি, সে তার মাকে তার লাকি চার্ম বলে মনে করে।

দীপা কর্মকার এর শিক্ষা – Dipa Karmakar Training : 

দীপা কর্মকার (Dipa Karmakar) যখন 6 বছর বয়সে জিমন্যাস্টিক প্রশিক্ষণ শুরু করেন, তখন তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তার পায়ের তলগুলি খুব চ্যাপ্টা ছিল, যা জিমন্যাস্টদের জন্য ভাল নয়। এটি তাদের পারফরম্যান্স জাম্পিং, দৌড়ে পার্থক্য তৈরি করে। এতে দীপার ইচ্ছাকে দুর্বল হতে দেয়নি, সে তার পরে আরও কঠোর পরিশ্রম শুরু করে। ব্যাপক প্রশিক্ষণের মাধ্যমে, দীপা কর্মকার (Dipa Karmakar) তার পায়ের বিকাশ করতে সক্ষম হয়েছিল। দীপার প্রশিক্ষণ তার বাবা বিবেকানন্দ জিম থেকে শুরু করেছিলেন। সেখানে তার কোচ ছিলেন বিশ্বেশ্বর নন্দী। এই জিমটা খুবই সাধারণ ছিল, যেখানে সেরকম কোনো মেশিন ছিল না, তবে কিছু দীপা এখানে অনুশীলন করতেন।

দীপা কর্মকার এর ক্যারিয়ার – Dipa Karmakar Career : 

দীপা কর্মকার (Dipa Karmakar) খুব অল্প বয়সে জিমন্যাস্টে তার ক্যারিয়ার শুরু করেছিলেন, 2007 সাল পর্যন্ত, দীপা 67টি স্বর্ণপদক সহ জাতীয় এবং আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে 77টি পদক পেয়েছিলেন। ভারতে অনুষ্ঠিত 2010 সালের কমনওয়েলথ গেমসে, দীপা ভারতীয় জিমন্যাস্ট দলের সদস্য ছিলেন, যেখানে ভারতের আশিস কুমার ভারতের প্রথম জিমন্যাস্ট পদক জিতেছিলেন।

2011 সালে : 2011 সালের ফেব্রুয়ারিতে, দীপা কর্মকার (Dipa Karmakar) ভারতের জাতীয় গেমসে ত্রিপুরা রাজ্যের প্রতিনিধিত্ব করেন। দীপা কর্মকার (Dipa Karmakar) চারটি ইভেন্ট ফ্লোর, ভল্ট, ব্যালেন্স বিম এবং অসমান বার জিতে স্বর্ণপদক জিতেছে।

2014 সালে : 2014 কমনওয়েলথ গেমসে, দীপা কর্মকার (Dipa Karmakar) মহিলাদের ভোল্ট ফাইনালে ব্রোঞ্জ পদক জিতেছিলেন। দীপা কর্মকার (Dipa Karmakar) 2-ভোল্টে 14.366 স্কোর পেয়েছেন। দীপা ছিলেন প্রথম মহিলা যিনি কমনওয়েলথ গেমসে জিমন্যাস্টিকসে পদক জিতেছিলেন, সেইসাথে আশিস কুমারের পরে জিমন্যাস্টে ভারতের দ্বিতীয় পদক। 2014 এশিয়ান গেমসে, দীপা ভোল্ট ফাইনালে 14.200 স্কোর করেছিলেন।

[আরও দেখুন, মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali]

2015 সালে : জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত এশিয়ান চ্যাম্পিয়নশিপে মহিলাদের ভোল্টে ব্রোঞ্জ পদক জিতেছিলেন দীপা কর্মকার (Dipa Karmakar)। 2015 সালের অক্টোবরে, দীপা কর্মকার (Dipa Karmakar) বিশ্ব শৈল্পিক জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্যায়ে যোগ্যতা অর্জনকারী প্রথম মহিলা জিমন্যাস্ট হন।

2016 সালে : রিও অলিম্পিক 2016-এ, দীপা কর্মকার (Dipa Karmakar) ছিলেন প্রথম ভারতীয় জিমন্যাস্ট, যিনি এই অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন। 14 আগস্ট 2016-এ দীপার একটি ম্যাচ ছিল, যেখানে দীপা কর্মকার (Dipa Karmakar) 15.066 স্কোর পেয়েছিলেন, কিন্তু তিনি ব্রোঞ্জ পদক থেকে মাত্র এক ধাপ পিছিয়ে ছিলেন। অলিম্পিকে মহিলাদের ভোল্ট জিমন্যাস্টিকসের ফাইনালে দীপা কর্মকার (Dipa Karmakar) চতুর্থ অবস্থানে রয়েছেন।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

দীপা কর্মকার এর অলিম্পিক গেমস – Dipa Karmakar Olympic Games : 

2016 সালে অনুষ্ঠিত রিও অলিম্পিকে সেরা পারফরম্যান্স করে পদক জিতেছিলেন দীপা কর্মকার (Dipa Karmakar)। এবং ভারতকে গর্বিত করেছে দীপা কর্মকার (Dipa Karmakar)। যদিও দীপা কর্মকার (Dipa Karmakar) 2021 সালের টোকিও অলিম্পিকে অংশ নেন নি।

দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali FAQ :

  1. দীপা কর্মকার কে ?

Ans: দীপা কর্মকার একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. দীপা কর্মকার এর জন্ম হয় কোথায় ?

Ans: দীপা কর্মকার এর জন্ম হয় ত্রিপুরায় ।

  1. দীপা কর্মকার এর জন্ম কবে হয় ?

Ans: দীপা কর্মকার এর জন্ম হয় ৯ আগস্ট ১৯৯৩ সালে ।

  1. দীপা কর্মকার এর পিতার নাম কী ?

Ans: দীপা কর্মকার এর পিতার নাম দুলাল কর্মকার ।

  1. দীপা কর্মকার এর কোচের নাম কী ?

Ans: দীপা কর্মকার এর কোচের নাম বিশ্বস্বর নন্দী ।

  1. দীপা কর্মকার ২০১৬ অলিম্পিক – এ কত স্কোর পেয়েছিলেন ?

Ans: দীপা কর্মকার ২০১৬ অলিম্পিক – এ 15.066 স্কোর পেয়েছিলেন ।

  1. দীপা কর্মকার কত সালে খেলা শুরু করেছিলেন ?

Ans: দীপা কর্মকার ২০০৭ সালে খেলা শুরু করেছিলেন ।

  1. দীপা কর্মকার জাতীয় এবং আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে কতগুলি পদক পেয়েছেন ?

Ans: দীপা কর্মকার জাতীয় এবং আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপে প্রায় ৭৭ টি পদক পেয়েছেন ।

[আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর জীবনী – Ishwar Chandra Vidyasagar Biography in Bengali]

দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দীপা কর্মকার এর জীবনী – Dipa Karmakar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।