মিলখা সিং এর জীবনী - Milkha Singh Biography in Bengali
মিলখা সিং এর জীবনী - Milkha Singh Biography in Bengali

মিলখা সিং এর জীবনী

Milkha Singh Biography in Bengali

মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali : উড়ন্ত শিখ মিলখা সিং উড়ন্ত শিখ ছিলেন মিলখা সিং (Milkha Singh) । বেশ কয়েকটি জাতীয় রেকর্ড এখনও মিলখা সিং (Milkha Singh) এর পকেটস্থ । পাঞ্জাবের এই তরুণ অ্যাথলেট একসময় সারা ভারতের অ্যাথলেটদের মনের মধ্যে আশার আলোশিখা জ্বেলে দিয়েছিBiographyলেন । ছিপছিপে চেহারা ছিল মিলখা সিং (Milkha Singh) এর । যখন ছুটতেন ট্রাক ধরে , মনে হতো ছোটাটাই তার জীবনের একমাত্র ব্রত । যিনি প্রাণের ভয়ে ছুটতে ছুটতে একদিন বিশ্ববিখ্যাত দৌড়বিদ হয়ে উঠেছিলেন । কে তিনি ? তিনি হলেন উড়ত্ত শিখ মিলখা সিং (Milkha Singh)। 

 সে এক দারুণ দুঃসময় । সাম্প্রদায়িক দাঙ্গা । চারপাশে শুধু রক্তের আলপনা । মা – বাবার ক্ষত – বিক্ষত মৃতদেহ ছড়ানো ছেটানো পড়ে আছে । একটু দূরে চাপ চাপ রক্তের মধ্যে পড়ে পড়ে আছে তিন ভাই , তিন বৌদি । আর ছোট্ট নিষ্পাপ ভাইপো – ভাইঝিদের দেহখন্ড ছড়ানো রয়েছে । 

কেন এমন হল ? তেরো বছরের এক কিশোর বিস্ফারিত চোখে দাঁড়িয়ে আছে । আতঙ্ক গ্রাস করেছে তাকে । কথা বলার ভাষা সে হারিয়ে ফেলেছে । পাকিস্তানের এক অখ্যাত গ্রাম গোবিন্দপুরা , সেখানেই ঘটে গিয়েছিল এই ভয়ংকর ঘটনা ১৯৪৮ সালে , আর তখনই প্রাণভয়ে ছুটতে বাধ্য হয়েছিল সে । তান্ডবকারীরা চলে গেল । কোনো রকমে উঠে দাঁড়াল সেই কিশোর । উলটো দিকে ছুটতে শুরু করল । ছুটতে ছুটতে পাকিস্তানের সীমানা টপকে শেষ পর্যন্ত ভারতে এসে আশ্রয় পেয়েছিল মিলখা সিং । তারপর থেকেই শুরু হল দৌড়বিদ হিসাবে তার পথ চলা ।

 তোমরা হয়তো ভাববে , এটা একটা বানানো গল্প । কিন্তু না , সত্যি এমন হৃদয় বিদারক ঘটনা ঘটে গিয়েছিল মিলখা সিং – এর জীবনে । আর তখন থেকেই দাঁতে দাঁত চেপে প্রতিজ্ঞা করেছিল সে , বড়ো হয়ে সে হবে একজন দৌড়বীর ।

  আন্তর্জাতিক ক্ষেত্রে স্বর্ণপদক জয়ী প্রথম ভারতীয় ক্রীড়াবিদ মিলখা সিং এর একটি সংক্ষিপ্ত জীবনী । মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali বা মিলখা সিং এর আত্মজীবনী বা (Milkha Singh Jivani Bangla. A short biography of Milkha Singh. Milkha Singh Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মিলখা সিং এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মিলখা সিং কে ছিলেন ? Who is Milkha Singh ?

মিলখা সিং (Milkha Singh) (২০ নভেম্বর ১৯২৯ – ১৮ জুন ২০২১) ছিলেন আন্তর্জাতিক ক্ষেত্রে স্বর্ণপদক জয়ী প্রথম ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ। মিলখা সিংকে (Milkha Singh) স্বাধীন ভারতের প্রথম তারকা ক্রীড়াবিদ হিসাবে আখ্যায়িত করা হয়।

উড়ন্ত মিলখা সিং এর সংক্ষিপ্ত জীবনী – Milkha Singh Short Biography in Bengali :

নাম (Name) মিলখা সিং (Milkha Singh)
জন্ম (Birthday) ২০ সেপ্টেম্বর ১৯২৯ (20th September 1929)
জন্মস্থান (Birthplace) গোবিন্দপুর, পাঞ্জাব প্রদেশ, ব্রিটিশ ভারত
জাতীয়তা ভারতীয়
ক্রীড়া অ্যাথলেটিক্স
বিভাগ দৌড়বিদ
মৃত্যু (Death) ১৮ জুন ২০২১ (18th June 2021)

পদকের তথ্য

  • এশিয়ান গেমস : 
  • ১৯৫৮ টোকিও    ২০০ মি. (সোনা)
  • ১৯৫৮ টোকিও    ৪০০ মি. (সোনা)
  • ১৯৬২ টোকিও    ৪০০ মি. (সোনা)
  • ১৯৬২ টোকিও    ৪ × ৪০০ মি. রিলে (সোনা)

কমনওয়েলথ গেমস

  • ১৯৫৮ কার্ডিফ    ৪৪০ গজ (সোনা)

মিলখা সিং এর জন্ম – Milkha Singh Birthday :

 মিলখা সিং (Milkha Singh) এর জন্ম হয় বর্তমান পাকিস্তানের অন্তর্গত লায়ালপুরে ৷ ১৯৩৫ সালের ৮ অক্টোবর । ওই নিষ্ঠুর হানাহানির আঘাত থেকে ভাগ্যক্রমে বেঁচে গিয়েছিলেন মিলখার বড়োভাই । তখন তিনি ছিলেন সেনাবাহিনীতে । ভারতে এসে মিলখা সেনাবাহিনীতে যোগ দিলেন । এর আগে খেলাধুলার জগত সম্পর্কে সামান্যতম অভিজ্ঞতা ছিল না মিলখা সিং – এর । দু’বছরের কঠোর শৃঙ্খলা , নিয়মানুবর্তিতা , এবং শরীরচর্চা তাকে এক আদর্শ খেলোয়াড় হিসাবে গড়ে তুলল । 

মিলখা সিং এর দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ – Milkha Singh Participate in Marathon :

 এরপর মিলখা সিং – এর জীবন এক রূপকথার মতো এগিয়ে চলল । ১৯৫৬ সালে পাতিয়ালাতে অনুষ্ঠিত হল জাতীয় প্রতিযোগিতা । সেই প্রতিযোগিতায় অংশ নিয়ে মিলখা সিং সকলকে অবাক করে দিলেন । বোঝা গেল মিলখা সিং (Milkha Singh) এক আন্তর্জাতিক মানের দৌড়বীর । 

মিলখা সিং এর অলিম্পিক এ অংশগ্রহণ – Milkha Singh Participate in Olympic Game :

 ১৯৬০ ইতালির রাজধানী রোম শহরে অলিম্পিকের আসর । এই আসরে যোগ দিলেন মিলখা সিং (Milkha Singh) । ভারতীয় দৌড়বীর হিসাবে অসাধারণ রেকর্ড করলেন । মিলখা সিং (Milkha Singh) ৪০০ মিটারে চতুর্থ হলেন , সেকেন্ডের ঘন ভগ্নাংশে পদক হাতছাড়া হয়ে গেল । 

মিলখা সিং এর সোনা জয় – Milkha Singh Win gold :

 এর আগে মিলখা সিং (Milkha Singh) ১৯৫৮ সালে কারডিফে প্রথম ভারতীয় হিসাবে কমনওয়েলথ গেমসে ভারতকে সোনা এনে দিয়েছিলেন । অ্যাথলেটিকসে এটাই ভারতের প্রথম সোনা । ১৯৫৮ সালে টোকিও এশিয়ান গেমসে ২০০ এবং ৪০০ মিটারে পেলেন সোনা । তখনকার দিনের বিচারে এক এক অসাধারণ কৃতিত্ব।

মিলখা সিং এর পাকিস্তানের মাটিতে দৌড় :

 জীবনের সেরা দৌড় মিলখা সিং (Milkha Singh) দৌড়ে ছিলেন পাকিস্তানের মাটিতে । বারো বছর আগে চোখের সামনে দেখা ওই ভয়ংকর ঘটনা বুঝি তার মনের ক্যানভাসে ফুটে উঠেছিল । ১৯৬০ – এক আন্তর্জাতিক মিটে ভারতকে অংশ গ্রহণ করার জন্য আবেদন জানিয়েছিল পাকিস্তান । দুঃস্বপ্নের সেই দিনগুলোর কথা ভেবে মিলখা সিং প্রথমে ওই লড়াইয়ের আসরে যেতে চাননি । পরে অবশ্য রাজী হয়েছিলেন । ভেবেছিলেন , পাকিস্তানি খেলোয়াড়কে হারিয়ে ভয়ংকর স্মৃতিটা ভুলতে পারবেন । 

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

আবদুল খালিদ ও মিলখা সিং :

 আবদুল খালিদ তখন পাকিস্তানের সেরা দৌড়বীর । এশিয়ান গেমসে মিলখার কাছে ২০০ মিটারে হেরে গেছেন । প্রতিশোধ নেবার জন্য নিজেকে উদ্বুদ্ধ করেছেন । মিলখা খালিদের দৌড়যুদ্ধকে কেন্দ্র করে স্টেডিয়াম তেতে উঠল । স্টেডিয়ামে ৩০ হাজার দর্শক উপস্থিত হলেন । এর মধ্যে ৫ হাজার মহিলা ছিলেন । পাকিস্তানের পরিপ্রেক্ষিতে এ এক অভাবিত ঘটনা ।

 দৌড় শুরু হবার ঠিক আগে কয়েকজন দর্শক ট্র্যাকের ওপর এগিয়ে এলেন । আবদুল খালিদের মাথায় হাত রেখে শুভেচ্ছা জানালেন । এই আচরণে মিলখা অবাক হয়ে গেলেন । এভাবে কেন পক্ষপাতিত্ব করা হবে ? তিনি বললেন- – “ আমাদের দিকে একটু ফিরে তাকান , আমরাও তো ঈশ্বরের সন্তান । ” 

 টগবগ করে ফুটতে থাকলেন শপথের উদ্দীপনায় স্টার্ট পিস্তলের শব্দ শোনার সঙ্গে সঙ্গে মিলখার হিলহিলে শরীরটা ছিটকে বেরোল । বারো বছর আগের সেই মুহূর্তগুলি ফিরে এল ক্ষণকালের জন্য । চোখের সামনে এত রক্ত ? এত হত্যা ? এত নিষ্ঠুর পৈশাচিক উল্লাস ? তারপর ? তারপর আর কী ! মিলখা আবদুল খালিদকে হারিয়ে সোনা জিতলেন । সে এক অভাবনীয় মুহূর্ত । দর্শক আসনে বসে থাকা সকলে হাততালি দিতে বাধ্য হয়েছিলেন ।

[আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

মিলখা সিং এর পুরস্কার – Milkha Singh Prizes :

 পরের দিন পাকিস্তানের সমস্ত খবরের কাগজের পাতায় মিলখা সিং – এর ছবি প্রকাশিত হল । বলা হল তিনি একজন ‘ ফ্লাইং শিখ ’ । এর ফলে মিলখা অনেক সম্মান পেয়েছেন । অনেক পদক জিতেছেন । কিন্তু পাকিস্তানের ওই দৌড় তিনি কখনো ভুলতে পারেন নি । ২০০১ সালে অর্জুন পুরস্কার পেয়েছেন । মিলখা এই পুরস্কার প্রত্যাখ্যান করেন , তিনি বলেছিলেন— “ অনেক বছর বাদে সরকারি স্বীকৃতি পেলাম , এই স্বীকৃতি আমার দরকার নেই । সাধারণ মানুষের ভালোবাসা পেয়েছি । তাই আমার পরম পাথেয় হয়ে থাকবে । ” 

 আন্তর্জাতিক স্তরেও একাধিক কৃতিত্ব আছে মিলখা সিং – এর । অলিম্পিকের ফাইনালে ওঠার বিরলতম সম্মানও অর্জন করেছিলেন তিনি । নানাধরনের ক্রীড়া সংস্থার সঙ্গে নিজেকে যুক্ত রেখেছেন । অবসর গ্রহণের পরেও তাই মিলখা সিং – এর নাম আমরা শ্রদ্ধার সঙ্গে বারবার উচ্চারণ করি ।

মিলখা সিং এর মৃত্যু – Milkha Singh Death :

 মিলখা সিংহ ২১ জুন ২০২১ সালে ৯১ বছর বয়সে মারা যান ।

মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali FAQ :

  1. মিলখা সিং কে ছিলেন ?

Ans: মিলখা সিং ছিলেন আন্তর্জাতিক ক্ষেত্রে স্বর্ণপদক জয়ী প্রথম ভারতীয় ট্র্যাক অ্যান্ড ফিল্ড ক্রীড়াবিদ ।

  1. মিলখা সিং এর জন্ম কোথায় হয় ?

Ans: মিলখা সিং এর জন্ম হয় গোবিন্দপুর পাঞ্জাবে ।

  1. মিলখা সিং এর জন্ম কবে হয় ?

Ans: মিলখা সিং এর জন্ম হয় ২০ সেপ্টেম্বর ১৯২৯ সালে ।

  1. রোমের অলিম্পিক এ মিলখা কবে যোগদান করেন ?

Ans: রোমের অলিম্পিক এ মিলখা ১৯৬০ সালে যোগদান করেন ।

  1. মিলখা সিং কত সালে প্রথম সোনা জয় করে ?

Ans: মিলখা সিং ১৯৫৮ সালে প্রথম সোনা জয় করে।

  1. মিলখা সিং কবে অর্জুন পুরস্কার পান ?

Ans: মিলখা সিং ২০০১ সালে অর্জুন পুরস্কার পান ।

  1. মিলখা সিং এশিয়ান গেমস এ কতবার সোনা পান ?

Ans: মিলখা সিং এশিয়ান গেমস এ ৪ (চার) বার সোনা পান ।

  1. মিলখা সিং কবে মারা যান ?

Ans: মিলখা সিং মারা যান ১৮ জুন ২০২১ সালে ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান এর জীবনী – Don Bradman Biography in Bengali

আরও দেখুন, মারাদোনা এর জীবনী – Diego Maradona Biography in Bengali

আরও দেখুন, শৈলেন মান্নার জীবনী – Sailen Manna Biography in Bengali

আরও দেখুন, ধ্যান চাঁদ এর জীবনী – Dhyan Chand Biography in Bengali]

মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription