সংকেত সাগর এর জীবনী - Sanket Sagar Biography in Bengali
সংকেত সাগর এর জীবনী - Sanket Sagar Biography in Bengali

সংকেত সাগর এর জীবনী 

Sanket Sagar Biography in Bengali

সংকেত সাগর এর জীবনী – Sanket Sagar Biography in Bengali : সংকেত সাগর (Sanket Sagar) মহারাষ্ট্রের কোলহাপুরে বসবাসকারী একটি সাধারণ পরিবারের 21 বছর বয়সী শিশু।  আজ ভারতে আলোচনার কারণ হয়ে উঠেছেন সংকেত সাগর (Sanket Sagar)। এই কারণেই সংকেত সাগর (Sanket Sagar), কমনওয়েলথ গেমস 2022-এ ভারতকে নেতৃত্ব দেওয়ার সময়, 55 কেজি ইভেন্টে রৌপ্য পদক জিতে ভারতকে প্রথম পদক এনে দিয়েছেন।

   ভারতীয় ভারোত্তোলক সংকেত সাগর এর একটি সংক্ষিপ্ত জীবনী । সংকেত সাগর এর জীবনী – Sanket Sagar Biography in Bengali বা সংকেত সাগর এর আত্মজীবনী বা (Sanket Sagar Jivani Bangla. A short biography of Sanket Sagar. Sanket Sagar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সংকেত সাগর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সংকেত সাগর কে ? Who is Sanket Sagar ?

সংকেত সাগর (Sanket Sagar) একজন ভারতীয় ভারোত্তোলক যিনি পুরুষদের 55 কেজি ওজন শ্রেণীতে 256 কেজির জাতীয় এবং কমনওয়েলথ রেকর্ড ধারণ করেন। সংকেত সাগর (Sanket Sagar) বার্মিংহামে 2022 কমনওয়েলথ গেমসে মোট 248 কেজি উত্তোলনের সাথে রৌপ্য পদক জিতেছিলেন।

সংকেত সাগর বা সংকেত মহাদেব সাগর এর জীবনী – Sanket Sagar or Sanket Mahadev Sagar Biography in Bengali

নাম (Name) সংকেত মহাদেব সাগর (Sanket Mahadev Sagar) / সংকেত সাগর (Sanket Sagar)
জন্ম (Birthday) ১৬ অক্টোবর ২০০০ (16th October 2000)
জন্মস্থান (Birthplace) মহারাষ্ট্র, ভারত
পেশা ক্রীড়াবিদ
বিভাগ ৫৫ কেজি
খেলা রেসলিং

সংকেত সাগর এর জন্ম – Sanket Sagar Birthday : 

সংকেত সাগর (Sanket Sagar) সাগর 2000 সালের 16 অক্টোবর মহারাষ্ট্রের নাগপুর জেলার সাংলি নামে একটি ছোট জায়গায় জন্মগ্রহণ করেন। সংকেত সাগর (Sanket Sagar) বাবা মহাদেব সাগর 1990 এর দশকে মহারাষ্ট্রে এসেছিলেন যেখানে সংকেত সাগর (Sanket Sagar) একটি হাতগাড়িতে ফল বিক্রি করে তার প্রথম ব্যবসা শুরু করেছিলেন, তারপরে তিনি অর্থ সংগ্রহ করে একটি চায়ের দোকান খোলেন, আজ তার চায়ের দোকানটি খুব ভাল চলছে।

সংকেত সাগর এর ক্যারিয়ার – Sanket Sagar Career : 

সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) তার সাক্ষাত্কারে বলেছেন যে তিনি যদি আরও কিছু কাজ করতেন তবে তিনি স্বর্ণপদক জিততে পারতেন। ইঙ্গিতগুলি থেকে বোঝা যায় যে সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) যখন গুরুরাজকে গোল্ড কোস্ট গেমসে রৌপ্য পদক জিততে দেখেছিলেন, তখন তার মাথায় একটি পদক জয়ের ধারণা এসেছিল। এর আগে তিনি ভারোত্তোলনে প্রশিক্ষণ নিচ্ছিলেন তবে ভারোত্তোলক হিসাবে আরও ক্যারিয়ার গড়ার কোনও ধারণা তাঁর ছিল না।

 সঙ্গীত মহাদেব সাগর জানালেন, ছোটবেলা থেকেই খেলাধুলার প্রতি তার খুব অনুরাগ ছিল, কিন্তু সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) বাবার স্বপ্ন ছিল খেলাধুলায় ক্যারিয়ার গড়ার। তার বাবা একটি ছোট গ্রামের বাসিন্দা যেখানে দরিদ্র পারিবারিক পরিস্থিতির কারণে তিনি খেলাধুলায় ক্যারিয়ার গড়তে পারেননি এবং অল্প বয়সে কাজ করতে হয়েছিল। এরপর তার বাবা চেয়েছিলেন তার সন্তানরা খেলাধুলায় ক্যারিয়ার গড়ুক। তার বাবার দোকানের কাছে একটি ঘর ছিল যেখানে ময়ুর সিংসানে নামে একজন জনপ্রিয় ভারোত্তোলক প্রশিক্ষণ নিতেন এবং তাকে স্নেহের সাথে সংকেত মহাদেব নানা সিংসানে বলে ডাকতেন।

 2017 সালে, সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) বাবা দোকানের কাছে দিগ্বিজয় ব্যামশালায় তার নাম লিখিয়েছিলেন যাতে তার সন্তান প্রতিদিন সেখানে জিমে যেতে পারে। ধীরে ধীরে, ভারোত্তোলন খেলার প্রতি সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) আগ্রহ সেখানে বাড়তে থাকে এবং 2017 সাল থেকে তিনি ময়ুর সিংহাসনে সহ ভারোত্তোলন অনুশীলন শুরু করেন। 2017 সালে মহারাষ্ট্র জুনিয়র ভারোত্তোলন প্রতিযোগিতায়, অনুশীলন শুরু করার কয়েক মাস পরে, সংকেত 194 কেজি তুলে 49 কেজি বিভাগে স্বর্ণপদক জিতেছিল।

 এটি 2018 সালে ভাইজাগ জুনিয়র ন্যাশনাল ইয়ুথ চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক দ্বারা অনুসরণ করা হয়েছিল।  এর পরে, 2021 কমনওয়েলথ গেমস যা টাস্কেটে হয়েছিল, সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) সংকেতে ভারোত্তোলনে স্বর্ণপদক জিতেছিলেন, তিনি 55 বিভাগে অংশ নিয়েছিলেন এবং এই প্রতিযোগিতায় 256 কেজি উত্তোলন করেছিলেন, যা ভারতের রেকর্ড। এছাড়াও 2021 সালের অক্টোবরে NIS পাতিয়ালার প্রতিনিধিত্ব করেছেন। সংকেত 2020 সালে খেলো ইন্ডিয়া ইউনিভার্সিটিতে স্বর্ণপদক জিতেছে, তারপরে খেলো ইন্ডিয়া যুব গেমসে স্বর্ণপদক জিতেছে।

সংকেত এর কমন ওয়েলথ গেমস ২০২২ – Sankar Sagar Common Wealth Games : 

ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া কমনওয়েলথ গেমস 2022-এ ভারতের পদক জয়ের খাতা খুলে গেছে। ভারোত্তোলনের খেলায়, ভারতের সংকেত সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) পুরুষদের বিভাগে 55 কেজি বিভাগে ভারোত্তোলনের সময় ছিনতাইয়ের প্রথম প্রচেষ্টায় 107 কেজি ওজন উত্তোলন করেন, তারপরে দ্বিতীয় প্রচেষ্টায় 111 কেজি এবং 113 কেজি ওজন উত্তোলন করেন। তৃতীয় প্রচেষ্টায়।

ক্লিন অ্যান্ড জার্কে তার প্রথম প্রচেষ্টায়, সংকেত 135 কেজি ওজন তুলেছিলেন। এতে সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) মোট 248 কেজি ওজন তুলে এই প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেন। মালয়েশিয়ার একজন ভারোত্তোলক কমনওয়েলথ গেমসে মোট 249 কেজি ওজন তুলে সোনা জিতেছেন। প্রথম স্থান অর্জনকারী খেলোয়াড় এবং সংকেতের মধ্যে পার্থক্য ছিল মাত্র 1 কেজি।  এ বিষয়ে সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) বলেছেন, আরেকটু চেষ্টা করলে আজ স্বর্ণপদক জিততে পারতেন।

[আরও দেখুন, মেরি কম এর জীবনী – Mary Kom Biography in Bengali]

সংকেত সাগর এর উপলব্ধি – Sanket Sagar Achivements : 

সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) তার যা যা কৃতিত্ব অর্জন করেছে নীচে তালিকাভুক্ত করা হয়েছে – 

সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) 2021 সালের ডিসেম্বরে, 113 কেজি ওজন তুলে, 55 কেজি বিভাগে একটি জাতীয় রেকর্ড গড়েন।

সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) IWF বিশ্ব চ্যাম্পিয়নশিপ 2021-এ অংশগ্রহণকারী হয়েছেন।

 কমনওয়েলথ গেমস 2022-এ 55 কেজি বিভাগে রৌপ্য পদক জিতেছে।

সংকেত মহাদেব সাগর (Sanket Sagar) 2020 সালে খেলো ইন্ডিয়া যুব গেমসে স্বর্ণপদক জিতেছেন।

[আরও দেখুন, সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali]

সংকেত সাগর এর জীবনী – Sanket Sagar Biography in Bengali FAQ :

  1. সংকেত সাগর কে ?

Ans: সংকেত সাগর একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. সংকেত সাগর কোথায় জন্মগ্রহণ করেন ?

Ans: সংকেত সাগর মহারাষ্ট্রতে জন্মগ্রহণ করেন ।

  1. সংকেত সাগর এর জন্ম কবে হয় ?

Ans: সংকেত সাগর এর জন্ম হয় ১৬ অক্টোবর ২০০০ সালে ।

  1. সংকেত সাগর বর্তমানে কোথায় রূপো জিতলেন ?

Ans: সংকেত সাগর বর্তমানে কমন ওয়েলথ গেমস এ রূপো জিতেন ।

  1. সংকেত সাগর এর পিতার নাম কী ?

Ans: সংকেত সাগর এর পিতার নাম মহাদেব সাগর ।

  1. সংকেত সাগর কত কেজি বিভাগে রূপো জিতলেন ?

Ans: সংকেত সাগর ৫৫ কেজি বিভাগে রূপো জিতলেন ।

  1. সংকেত সাগর ২০২১ সালে কত কেজি তুলে রেকর্ড গড়েন ?

Ans: সংকেত সাগর ২০২১ সালে ১১৩ কেজি তুলে রেকর্ড গড়েন ।

  1. সংকেত সাগর কত সালে সোনা জিতেন ?

Ans: সংকেত সাগর ২০২০ সালে সোনা জিতেন ।

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali

আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

সংকেত সাগর এর জীবনী – Sanket Sagar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সংকেত সাগর এর জীবনী – Sanket Sagar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সংকেত সাগর এর জীবনী – Sanket Sagar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সংকেত সাগর এর জীবনী – Sanket Sagar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।