সাক্ষী মালিক এর জীবনী - Sakshi Malik Biography in Bengali
সাক্ষী মালিক এর জীবনী - Sakshi Malik Biography in Bengali

সাক্ষী মালিক এর জীবনী 

Sakshi Malik Biography in Bengali

সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali : ভারতের গর্ব সাক্ষী মালিক (Sakshi Malik) 2016 রিও অলিম্পিকে ভারতের নাম বাড়িয়েছিলেন। রিও অলিম্পিকে ভারতের প্রথম ব্রোঞ্জ পদক জিতেছেন সাক্ষী। সাক্ষী মালিক (Sakshi Malik) একজন ফ্রিস্টাইল কুস্তিগীর যিনি 58 কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছেন। এর সাথে, সাক্ষী মালিক (Sakshi Malik) ভারতের প্রথম ভারতীয় কুস্তিগীর হয়েছেন, যিনি অলিম্পিকে পদক জিতেছেন এবং ভারতের চতুর্থ মহিলা যিনি অলিম্পিকে পদক জিতেছেন।

 হরিয়ানার সাক্ষী মালিক (Sakshi Malik) এর আগে 2014 এবং 2015 সালেও পদক জিতেছেন। সাক্ষী মালিক (Sakshi Malik) মহান কুস্তিগীর গীতা ফোগাটকে তার জীবনে তার রোল মডেল হিসাবে বিবেচনা করেছেন, তিনি সর্বদা তার নিজের পদাঙ্ক অনুসরণ করে চলেছেন।

    ভারতীয় মহিলা কুস্তিগীর সাক্ষী মালিক এর একটি সংক্ষিপ্ত জীবনী । সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali বা সাক্ষী মালিক এর আত্মজীবনী বা (Sakshi Malik Jivani Bangla. A short biography of Sakshi Malik. Sakshi Malik Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) সাক্ষী মালিক এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সাক্ষী মালিক কে ? Who is Sakshi ? 

সাক্ষী মালিক (Sakshi Malik) ভারতীয় মহিলা কুস্তিগীর। সাক্ষী মালিক (Sakshi Malik) সাধারণত মহিলাদের ৫৮ কেজি ফ্রিস্টাইল শ্রেণীতে প্রতিদ্বন্দ্বিতা করে থাকেন। ২০১৬ গ্রীষ্মকালীন অলিম্পিকে সাক্ষী মালিক (Sakshi Malik) মেয়েদের কুস্তির ৫৮ কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জয় করেন, সাক্ষী মালিক (Sakshi Malik) প্রথম ভারতীয় নারী হিসেবে অলিম্পিকের কুস্তিতে পদক জয় করেন।

সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali

নাম (Name) সাক্ষী মালিক (Sakshi Malik)
জন্ম (Birthday) ৩ জানুয়ারি ১৯৯৩ (3rd January 1993)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
পেশা খেলুয়ার
বিভাগ ৬৩ কেজি
উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি
ক্রীড়া ফ্রিস্টাইল কুস্তি
দেশ ভারত

সাক্ষী মালিক এর প্রারম্ভিক জীবন – Sakshi Malik Early Life : 

সাক্ষী মালিক (Sakshi Malik) হরিয়ানার রোহতক জেলার মোখরা গ্রামে 3 সেপ্টেম্বর 1992 সালে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সুখবীর মালিক, যিনি দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশনে একজন কন্ডাক্টর। সাক্ষী মালিক (Sakshi Malik) মা সুদেশ মালিক একটি অঙ্গনওয়াড়িতে কাজ করেন। ছোটবেলা থেকেই সাক্ষীর কুস্তির প্রতি ঝোঁক ছিল, সাক্ষী মালিক (Sakshi Malik) দাদা বাধলু রামও একজন রেসলার ছিলেন, এটা দেখে সাক্ষীর মনেও কুস্তিগীর হওয়ার কথা উঠছিল। সাক্ষী মালিক (Sakshi Malik) রোহতকের বৈশ পাবলিক স্কুল থেকে পড়াশোনা শুরু করেন, তারপরে তিনি রোহতকের ডিএভি পাবলিক স্কুলেও যান। সাক্ষী মালিক (Sakshi Malik) রোহতকের মহর্ষি দয়ানন্দ বিশ্ববিদ্যালয় থেকে কলেজে পড়াশোনা করেছেন।

সাক্ষী মালিক এর ক্যারিয়ার – Sakshi Malik Career : 

সাক্ষী মালিক (Sakshi Malik) 12 বছরে প্রশিক্ষণ শুরু করেন এবং তারপরে দেশের অনেক ইভেন্টে অংশ নিয়ে জিতেছিলেন। আন্তর্জাতিকভাবে, সাক্ষী মালিক (Sakshi Malik) 2010 সালে জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে তার জীবনের প্রথম খেলা খেলেছিলেন। এখানে তিনি 58 কেজি বিভাগে ব্রোঞ্জ পদক জিতেছেন।

 এর পরে, সাক্ষী মালিক (Sakshi Malik) 2014 সালে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছিলেন, যখন তিনি ডেভ ইন্টারন্যাশনাল রেসলিং টুর্নামেন্টে 60 কেজি বিভাগে স্বর্ণপদক জিতেছিলেন।

 2014 সালেই, সাক্ষী মালিক (Sakshi Malik) গ্লাসগো কমনওয়েলথ গেমসে কোয়ার্টার ফাইনালে জিতেছিল, তারপর সেমিফাইনালে কানাডাকে 3-1 গোলে জিতেছিল। সাক্ষীর ফাইনাল ম্যাচ ছিল নাইজেরিয়ার এমিনেটের বিরুদ্ধে, যেটি সে হেরেছিল। এখানে সাক্ষী মালিক (Sakshi Malik) রৌপ্য পদক পেয়েছেন।

সাক্ষী মালিক এর রিও অলিম্পিক ২০১৬ – Sakshi Malik Rio 2016 Olympic 2016 : 

রিও অলিম্পিকে যাওয়ার জন্য, সাক্ষী মালিক (Sakshi Malik) 2016 সালের মে মাসে ইস্তাম্বুলে বিশ্ব অলিম্পিক কোয়ালিফাইং টুর্নামেন্টে অংশগ্রহণ করতে হয়েছিল। এখানে চীনের জাহাং লেনকে হারিয়ে রিও অলিম্পিকে যাওয়ার পথ খুলে দেন তিনি। এখানে অলিম্পিকে তিনি প্রথমে সুইডেনের বিপক্ষে ম্যাচ জিতেছেন, তারপর মলদোভার বিপক্ষে ম্যাচ জিতেছেন। এর পরে, সাক্ষী মালিক (Sakshi Malik) কিরগিজস্তানের আইসুলু টাইনিবেকোভার সাথে একটি ম্যাচে 5-8 হেরে যান এবং তিনি ব্রোঞ্জ পদক পান। এইভাবে, সাক্ষী মালিক (Sakshi Malik) প্রথম মহিলা কুস্তিগীর যিনি অলিম্পিক পদক জিতেছিলেন।

সাক্ষী মালিক এর পুরস্কার সমুহ – Sakshi Malik Prizes : 

 সাক্ষী মালিক (Sakshi Malik) বর্তমানে উত্তর রেলওয়ে জোনের বাণিজ্যিক বিভাগে কাজ করছেন, রিওতে ব্রোঞ্জ পদক জেতার পরে, তিনি পদোন্নতি পেয়ে গেজেটেড পদের জন্য একজন সিনিয়র অফিসার হয়েছিলেন।

[আরও দেখুন, মিরাবাই চানু এর জীবনী – Mirabai Chanu Biography in Bengali]

 ভারতীয় রেলের মতো সাক্ষী মালিক (Sakshi Malik) কেও 3.5 কোটি টাকা ঘোষণা করা হয়েছিল।

 হরিয়ানা রাজ্যের মতো, 2.5 কোটি নগদ এবং সরকারি চাকরির প্রস্তাব দেওয়া হয়েছে।

মধ্যপ্রদেশ সরকার 25 লক্ষ নগদ ঘোষণা করেছিল।

 উত্তরপ্রদেশ সরকার রানি লক্ষ্মীবাই পুরস্কার প্রদান করেছে।

এছাড়াও ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকেও পুরস্কার ঘোষণা করা হয়েছে।

[আরও দেখুন, নিতু ঘাংহাস এর জীবনী – Nitu Ghanghas Biography in Bengali]

সাক্ষী মালিক এর কমনওয়েল্থ গেমস্ – Sakshi Malik Common Wealth Games : 

ভারতীয় কুস্তিগীর সাক্ষী মালিক (Sakshi Malik) কমনওয়েলথ গেমসের মহিলাদের 62 কেজি বিভাগে ফাইনালে কানাডার আনা গোন্ডিনেজকে হারিয়ে স্বর্ণপদক জিতেছেন।

[আরও দেখুন, রবি কুমার ডাহিহা এর জীবনী – Ravi Kumar Dahiya Biography in Bengali]

সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali FAQ :

  1. সাক্ষী মালিক কে ?

Ans: সাক্ষী মালিক একজন ভারতীয় ক্রীড়াবিদ ।

  1. সাক্ষী মালিক এর জন্ম কোথায় হয় ?

Ans: সাক্ষী মালিক এর জন্ম হয় হরিয়ানায় ।

  1. সাক্ষী মালিক এর পিতার নাম কী ?

Ans: সাক্ষী মালিক এর পিতার নাম সুখবীর মালিক ।

  1. সাক্ষী মালিক মাতার নাম কী ?

Ans: সাক্ষী মালিক এর মাতার নাম সুদেশ মালিক ।

  1. সাক্ষী মালিক এর জন্ম কবে হয় ?

Ans: সাক্ষী মালিক এর জন্ম হয় ৩ জানুয়ারি ১৯৯৩ সালে ।

  1. সাক্ষী মালিক এর কাকে হারিয়ে কমন ওয়েলথ গেমস – এ সোনা জিতেন ?

Ans: সাক্ষী মালিক আনা গোন্ডিনেজকে হারিয়ে কমন ওয়েলথ গেমস – এ সোনা জিতেন ।

  1. সাক্ষী মালিক এর উচ্চতা কত ?

Ans: সাক্ষী মালিক এর উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ।

  1. সাক্ষী মালিক এর বিভাগ কী ?

Ans: সাক্ষী মালিক এর বিভাগ ৬৩ কেজি ।

[আরও দেখুন, মহেন্দ্র সিং ধোনির জীবনী – Mahendra Singh Dhoni Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সাক্ষী মালিক এর জীবনী – Sakshi Malik Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।