সোলার চক্র মিশন - Solar Charkha Mission in Bengali
সোলার চক্র মিশন - Solar Charkha Mission in Bengali

সোলার চক্র মিশন 

Solar Charkha Mission in Bengali

সোলার চক্র মিশন – Solar Charkha Mission in Bengali : 2018 সালের জুন মাসে ভারতে সোলার চক্র মিশন (Solar Charkha Mission) চালু করা হয়েছিল। এই মিশনের আওতায় সরকার ক্ষুদ্র ও ক্ষুদ্র শিল্প স্থাপনে জনগণকে সহায়তা করবে। এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) স্কিমটি মাইক্রো স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (MSME) মন্ত্রক দ্বারা পরিচালিত হচ্ছে। খাদি এবং গ্রামীণ শিল্প কমিশন (KVIC)ও এই সময়ের মধ্যে বাস্তবায়িত হয়েছিল।

 সারাদেশে ৫০টি সোলার ক্লাস্টার কভার করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সোলার চক্র মিশন (Solar Charkha Mission) যোজনার আওতায় প্রায় 1 লক্ষ কারিগরকে উপকৃত করার চেষ্টা করা হবে। উত্তর-পূর্ব অঞ্চল, জম্মু ও কাশ্মীর, পার্বত্য রাজ্য যেখানে খুব কম সুযোগ-সুবিধা রয়েছে, সেখানেও এই  সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পটি কার্যকর করা হবে এবং সেই রাজ্যগুলিতে বিশেষ নজর দেওয়া হবে।

ভারতীয় নাগরিকদের জন্য স্কিম সোলার চক্র মিশন এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । সোলার চক্র মিশন – Solar Charkha Mission in Bengali বা সোলার চক্র মিশন কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Solar Charkha Mission Bangla. A short information of Solar Charkha Mission Scheme. What is Solar Charkha Mission, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Solar Charkha Mission / Yojana/ Yojna / Scheme in Bengali) সোলার চক্র মিশন বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সোলার চক্র মিশন কী ? What is Solar Charkha Mission ?

সোলার চক্র মিশন (Solar Charkha Mission)-এর মাধ্যমে গ্রামীণ অর্থনীতির বিকাশ ঘটানো ভারত সরকারের (Government of India) অন্যতম লক্ষ্য। সৌরশক্তিকে প্রকল্পটির অভিন্ন অঙ্গ হিসেবে কাজে লাগানো হয়েছে। সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পের আওতায় গ্রামে গ্রামে ক্লাস্টার তৈরি করা হবে। যার মাধ্যমে কর্মসংস্থান বাড়বে।

 সৌরশক্তিকে কাজে লাগিয়ে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন ও গ্রামীণ ভারতে কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পটি গৃহীত হয়েছে। যার জন্য ৫৫০ কোটি টাকা ব্যয় বরাদ্দ করেছে কেন্দ্র।

সোলার চক্র মিশন – Solar Charkha Mission in Bengali

প্রকল্পের নাম সোলার চক্র মিশন (Solar Charkha Mission)
দেশ ভারতবর্ষ
সংস্থাপক নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
স্থাপিত ২০১৮ সালে
উদ্দেশ্য গ্রামীণ অর্থনীতির বিকাশ

সোলার চক্র মিশন এর উদ্দেশ্য – Solar Charkha Mission 2022 : 

গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে এবং গ্রামীণ থেকে শহরে অভিবাসন রোধ করার পাশাপাশি বিশেষ করে নারী ও যুবকদের কর্মসংস্থানের জন্য এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) স্কিমটি শুরু করা হয়েছে। স্বল্প খরচ, উদ্ভাবনী প্রযুক্তি এবং ভরণ-পোষণের জন্য একাধিক প্রক্রিয়া এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পের উদ্দেশ্য।

সোলার চক্র মিশন এর বাজেট – Solar Charkha Mission Bugget : 

সোলার সোলার চক্র মিশন (Solar Charkha Mission) চরখার এক ক্লাস্টারের জন্য সর্বোচ্চ বাজেট নির্ধারণ করা হয়েছে 9.599 কোটি টাকা। প্রায় 500 তাঁতিকে এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পের অধীনে ভর্তুকি দেওয়ার জন্য 1.93 কোটি টাকা মুক্তি দেওয়া হয়েছে।

সোলার চক্র মিশন এর দেওয়া সাবসিডি : 

ব্যক্তিগত এবং বিশেষ উদ্দেশ্যে যানবাহনের (SPV) জন্য মূলধন ভর্তুকি নিম্নরূপ প্রদান করা হবে।

2000 সোলার চরখা, সর্বোচ্চ ভর্তুকি 45,000 টাকা।

স্পিনিং হুইল প্রতি 15,750 টাকা ভর্তুকি।

সোলার চক্র মিশন এর লাভ – Solar Charkha Mission Benefits : 

  • কর্মসংস্থানের সুযোগ দিতে এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) স্কিম শুরু করা হয়েছে, অনেক বেকার মানুষ এই প্রকল্প থেকে কর্মসংস্থান পাবে।
  •   বিশেষ করে নারীরা উপকৃত হবেন।
  •   গ্রামীণ এলাকায় সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রদানের মাধ্যমে ক্ষুদ্র ও ক্ষুদ্র শিল্প স্থাপনে জনগণকে উৎসাহিত করা হবে।
  •  সোলার চক্র মিশন (Solar Charkha Mission) ব্যবহার করে কাপড় তৈরি করা হবে এবং গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষ এর সুবিধা পাবে।
  •  পেইন্টার উন্নত প্রযুক্তির সোলার চক্র মিশন (Solar Charkha Mission) স্বল্প খরচে মানুষের জন্য সহজলভ্য করা হবে।
  •  গ্রামীণ এলাকায় বসবাসকারী আরও বেশি সংখ্যক মানুষকে এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পের সাথে যুক্ত করার চেষ্টা করা হবে যাতে তারা তাদের কর্মসংস্থান শুরু করতে পারে।
  •  সোলার চক্র মিশন (Solar Charkha Mission) ক্রয়ে জনগণকে ভর্তুকি দেওয়া হবে।
  •  সোলার চক্র মিশন (Solar Charkha Mission) সম্পূর্ণ ইউনিট যাতে সেলাই মেশিন কাপড় বুননের জন্য বিভিন্ন সরঞ্জাম সরবরাহ করা হয়।
  •   এছাড়াও এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পের আওতায় সোলার চরখা ইউনিট কেনার জন্য ব্যাঙ্ক ঋণ সুবিধাও দেওয়া হয়েছে।
  •   এই প্রকল্পের সোলার চক্র মিশন (Solar Charkha Mission) অধীনে, সোলার স্পিনিং হুইল নেওয়ার জন্য খুব কম সুদে ঋণ উপলব্ধ করা হবে।
  •  এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পের অধীনে, দেশের প্রায় 5 কোটি মহিলাকে যুক্ত করা হয়েছে, মহিলাদের কর্মসংস্থানের মাধ্যমে তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে উদ্বুদ্ধ করা হয়েছে।
  •  সোলার চক্র মিশন (Solar Charkha Mission) কিনে শিল্প স্থাপনকারী সংস্থা বা ব্যক্তিরা যদি এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পের আওতায় কাজ করেন, তাহলে তাদের আয়ও বাড়বে।
  •  কারিগরদের 550 কোটি পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে।
  •  এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পটি ভারতের গ্রামীণ কারিগরদের অবস্থার উন্নতি ঘটাবে।
  •  এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পটি গ্রামীণ জনগোষ্ঠীর শহরাঞ্চলে স্থানান্তর রোধে সাহায্য করবে।
  •  এই সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পের আওতায় সুবিধাভোগীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

সোলার চক্র মিশন – Solar Charkha Mission Guidelines : 

  • সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পটি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রক দ্বারা পর্যবেক্ষণ করা হয়।
  •  একজন ব্যক্তি বা প্রবর্তক সংস্থাও আবেদন করতে পারে।
  • সোলার চক্র মিশন (Solar Charkha Mission) মিশনের অধিদপ্তর দ্বারা সম্ভাব্য ক্লাস্টারগুলির রাজ্যভিত্তিক তালিকা প্রস্তুত করা হবে।
  •   খাদি প্রতিষ্ঠানও আবেদন করতে পারে।
  •  সোলার চক্র মিশন (Solar Charkha Mission) প্রকল্পের অধীনে আবেদনকারী সংস্থাটি প্রোমোটার দ্বারা সমীক্ষা করা হবে, এজেন্সি আধার নম্বরের মাধ্যমে প্রায় 200 জন সদস্যকে চিহ্নিত করবে, যার মধ্যে কমপক্ষে 50% মহিলা হতে হবে।
  •  জমিটি প্রবর্তক দ্বারা ব্যবস্থা করা হবে এবং জমি সংক্রান্ত যাবতীয় ব্যয় প্রবর্তক দ্বারা করা হবে।
  •   খাদি এবং গ্রামীণ শিল্প ইনস্টিটিউট (KVI) ইনস্টিটিউটের অনুকূলে একটি ইতিবাচক ব্যালেন্স শীট এবং সম্পদ থাকবে, তবেই কেবল ইনস্টিটিউট আবেদন করতে পারবে।
  •  গত তিন বছরে নতুন কারিগরের সংখ্যা বাড়াতে হবে।
  •  তফসিলি বাণিজ্যিক ব্যাঙ্ক / NBFCs / ভেঞ্চার ক্যাপিটাল ফান্ড / প্রাইভেট ইক্যুইটি ফান্ড থেকে প্রতিশ্রুতিও প্রয়োজন।

সোলার চক্র মিশন এর জন্য আবশ্যক কাগজ – Required Documents for Solar Charkha Mission : 

  • সমস্ত সংস্থার বিবরণ
  • সংস্থা বা অন্যান্য শিল্প নথি
  • যদি কেউ এই স্কিমের জন্য আবেদন করেন, তবে তার আধার কার্ড
  • ব্যক্তির স্থানীয় পরিচয়পত্র
  • ব্যক্তির জাত শংসাপত্র

সোলার চক্র মিশন এর জন্য আবেদন প্রক্রিয়া – How to Apply for Solar Charkha Mission : 

সোলার চক্র মিশন (Solar Charkha Mission) এ আবেদন করতে হলে সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

সোলার চক্র মিশন (Solar Charkha Mission) ভারতের গ্রামীণ জনগোষ্ঠীকে স্বনির্ভর করার জন্য ভারত সরকারের একটি উদ্যোগ। সোলার চক্র মিশন (Solar Charkha Mission) ভারতে স্পিনার, সেলাই এবং তাঁতি সহ সমস্ত কারিগরকে কভার করে। সৌর চরখা মিশন গ্রামীণ অর্থনীতির উন্নয়নের জন্য একটি আশীর্বাদ হবে বলে আশা করা হচ্ছে।

 অধিকন্তু, মিশনটি মানুষকে কোনো ঝুঁকি ছাড়াই তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে অনুপ্রাণিত করেছে। ভারত সরকারের সমর্থন জনগণকে আশ্বস্ত করে এবং তাদের নিজস্ব শিল্প শুরু করতে অনুপ্রাণিত করে।

সোলার চক্র মিশন – Solar Charkha Mission in Bengali FAQ : 

  1. সোলার চক্র মিশন কী ?

Ans: সোলার চক্র মিশন ভারত সরকারের একটি প্রকল্প ।

  1. সোলার চক্র মিশন এর সংস্থাপক কে ?

Ans: সোলার চক্র মিশন এর সংস্থাপক নরেন্দ্র মোদী ।

  1. সোলার চক্র মিশন এর উদ্দেশ্য কী ?

Ans: সোলার চক্র মিশন এর উদ্দেশ্য সোলার চক্র মিশন-এর মাধ্যমে গ্রামীণ অর্থনীতির বিকাশ ঘটানো ।

  1. সোলার চক্র মিশন কবে চালু হয় ?

Ans: সোলার চক্র মিশন ২০১৮ সালে চালু হয় ।

  1. সোলার চক্র মিশন এর বাজেট কত ?

Ans: সোলার চক্র মিশন এর বাজেট ৯.৫৯৯ কোটি টাকা ।

  1. সোলার চক্র মিশন এর জন্য আবশ্যক কাগজ কী ?

Ans: সোলার চক্র মিশন এর জন্য আবশ্যক কাগজ আধারকার্ড ।

সোলার চক্র মিশন – Solar Charkha Mission in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সোলার চক্র মিশন – Solar Charkha Mission in Bengali ” পােস্টটি পড়ার জন্য। সোলার চক্র মিশন – Solar Charkha Mission in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সোলার চক্র মিশন – Solar Charkha Mission পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।