আজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা - Aajeevika Grameen Express Yojana in Bengali
আজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা - Aajeevika Grameen Express Yojana in Bengali

আজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা 

Aajeevika Grameen Express Yojana in Bengali

আজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা – Aajeevika Grameen Express Yojana in Bengali : আপনারা সকলেই জানেন যে সরকার সর্বদা অনগ্রসর শ্রেণীর মানুষের অবস্থা সংশোধন করার চেষ্টা করেছে, তাই সরকার 10-আগস্ট, 2017-এ অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana in Bengali) প্রকল্প শুরু করেছে। এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana in Bengali) প্রকল্পটি করেছেন শ্রী রাম কৃপাল যাদব জি, যিনি পল্লী উন্নয়ন মন্ত্রী। অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana in Bengali) স্কিমের প্রধান উদ্দেশ্য হল পাবলিক ট্রান্সপোর্ট পরিষেবাগুলিকে সহজতর করা। এর মূল উদ্দেশ্য হল অনগ্রসর গ্রামীণ এলাকায় স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের জীবিকার উৎস প্রদান করা। 17টি 5209টি গ্রামে 79,814টি ​​উদ্যোগ স্থাপনের প্রকল্প দেশের রাজ্যগুলি অনুমোদিত হয়েছে।  এখন আমরা আপনাকে এই স্কিম সম্পর্কে আরও কিছু কথা বলতে যাচ্ছি।

   ভারতীয় নাগরিকদের জন্য স্কিম অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা – Aajeevika Grameen Express Yojana in Bengali বা অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Aajeevika Grameen Express Yojana Bangla. A short information of Aajeevika Grameen Express Yojana Scheme. What is Aajeevika Grameen Express Yojana, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Aajeevika Grameen Express Yojana / Yojana/ Yojna / Scheme in Bengali) অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা কী ? What is Aajeevika Grameen Express Yojana ?

গ্রামীণ অর্থনীতির অবস্থার উন্নয়নের জন্য এবং গ্রামের মহিলাদের সাহায্য করার জন্য, স্বনির্ভর গোষ্ঠীগুলির মাধ্যমে অর্থ উপার্জনের বিকল্প উত্স সহ, কেন্দ্রীয় সরকার একটি অনন্য প্রোগ্রাম ডিজাইন করেছে যা দরিদ্রদের আর্থিক সহায়তা প্রদান করবে। প্রকল্পটির নাম অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) তবে এটি AGEY নামে পরিচিত।

অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা – Aajeevika Grameen Express Yojana

প্রকল্পের নাম অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana)
সংস্থাপক নরেন্দ্র মোদী
দেশ ভারতবর্ষ
স্থাপিত ২০১৭ সালে
উদ্দেশ্য গ্রামীণ অর্থনীতির অবস্থার উন্নয়ন
বর্তমান অবস্থা সক্রিয়

অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর উদ্দেশ্য – Aajeevika Grameen Express Yojana Objective : 

অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) স্কিম শুরু করেছিলেন শ্রী রামপাল কৃপাল যাদব। এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) প্রকল্পের মূল উদ্দেশ্য হল DAI-NRLM-এর কারণে স্বনির্ভর গোষ্ঠীর (SHGs) সদস্যদের জীবিকার একটি বিকল্প উৎস প্রদান করা। এখনও পর্যন্ত, 34.4 লক্ষ মহিলা স্বনির্ভর গোষ্ঠী এই কর্মসূচির অধীনে সমর্থিত। অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) প্রকল্প অনগ্রসর গ্রামীণ এলাকায় গণপরিবহন পরিষেবাগুলি পরিচালনা করার জন্য সমস্ত সুবিধা প্রদান করবে। নারী হোক বা পুরুষ, সবাই এই প্রকল্পের সুবিধা নিতে পারে দেশকে এগিয়ে নিয়ে যেতে।

অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর লাভ – Aajeevika Grameen Express Yojana Benefits : 

আসুন এখন আপনাকে বলি আজিভিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনার সুবিধা কী, যা আমরা নীচে বলতে যাচ্ছি।

  • অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) স্কিমের অধীনে সহায়তা গোষ্ঠীগুলিকে সহায়তা প্রদান করা হবে
  •  এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) প্রকল্পের সাহায্যে, যারা অনগ্রসর শ্রেণীর লোক তাদের অর্থনৈতিক রূপের বিকাশ ঘটাবে।
  •  এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) প্রকল্পের মূল উদ্দেশ্য হল প্রত্যন্ত গ্রামগুলিকে বাজার শিক্ষা এবং স্বাস্থ্য সহ প্রধান পরিষেবা এবং সুবিধাগুলির সাথে একে অপরের সাথে সংযুক্ত করা।
  •  গ্রামীণ পরিবহন পরিষেবা যেমন ই-রিকশা, 3 এবং 4-হুইলার মোটর পরিবহন যানগুলি একটি নিরাপদ, সাশ্রয়ী মূল্যের এবং সম্প্রদায়ের নজরদারির সাথে প্রদান করা হবে।
  •  সম্প্রদায় আধার সংস্থা (CBO) SHG সদস্যদের তাদের নিজস্ব তহবিল থেকে গাড়ি কেনার জন্য সুদমুক্ত ঋণ প্রদান করবে।
  •  মোট পরিমাণের পাশাপাশি, প্রায় 79.8 লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর জন্য প্রায় 1088 কোটি টাকা ঘূর্ণায়মান তহবিল হিসাবে মঞ্জুর করা হয়েছে।
  •  গ্রামীণ এলাকায় নারী কৃষকদের জন্য কৃষি ও অ-কৃষি ভিত্তিক জীবিকা উন্নীত করার জন্য একটি নিবেদিত উপাদান সহ এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) প্রকল্পে নারীর ক্ষমতায়ন থাকবে।
  •  দেশের 17টি রাজ্যের 5209টি গ্রামে 79,814টি ​​উদ্যোগ স্থাপনের অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) প্রকল্প অনুমোদন করা হয়েছে।

অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা গুরুত্তপূর্ণ তথ্য – Aajeevika Grameen Express Yojana Guidelines : 

আসুন আমরা এখন আপনাকে বলি কিভাবে আপনি এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) জন্য আবেদন করতে পারেন। এখন পর্যন্ত তথ্য থেকে দেখা যাচ্ছে যে এই মুহূর্তে আবেদন করার কোনো তথ্য নেই।

 আপনি যদি এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) সম্পর্কে আরও তথ্য পেতে চান তবে এর জন্য আপনাকে এর অফিসিয়াল ওয়েবসাইটটি দেখতে হবে।

 বিভাগের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে আপনি এই নম্বর 011 – 23438013 এ কল করতে পারেন।

[আরও দেখুন, প্রধানমন্ত্রী গ্রাম পরিবহন যোজনা – Prime minister Gram Parivahan Yojana 2022 in Bengali]

অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর বিশেষত্ব – Aajeevika Grameen Express Features : 

আজিভিকা গ্রামীণ এক্সপ্রেস স্কিমের বৈশিষ্ট্যগুলি কী কী তা এখন আমরা আপনাকে বলি, আমরা আপনাকে নীচে বলতে যাচ্ছি।

  • এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) কারণে, যত নারীর প্রতি মনোযোগ দেওয়া হবে, ততই তারা এই প্রকল্পের কারণে ক্ষমতায়িত হতে পারবেন।
  •  দেশের সমস্ত গ্রামীণ জায়গায় যেখানে পরিবহণ পরিষেবা পাওয়া কঠিন ছিল, এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) প্রকল্পের কারণে, এই পরিবহণ পরিষেবাগুলি ভাল করা হবে কারণ লোকেরা সহজেই যেতে পারবে এবং গ্রামীণ এলাকাগুলিকে সরাসরি শহরাঞ্চল এবং ব্লক সদরের সাথে সংযুক্ত করতে পারবে।
  •  এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) প্রকল্পটি দেশের সমস্ত রাজ্যের গ্রামীণ এলাকায় শুরু করা হবে, তবে দিল্লি এবং চণ্ডীগড় রাজ্যগুলি এতে অন্তর্ভুক্ত হয়নি এবং সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি এর জন্য তাদের অনুমোদন দিয়েছে।
  •  এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) প্রকল্পে স্বনির্ভর গোষ্ঠীর সমস্ত সদস্যকে গাড়ি কেনার সুবিধা দেওয়া হবে।
  •  এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana) অধীনে, একটি গাড়ি কেনার জন্য 50 লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যেতে পারে এবং এই ঋণের জন্য তাদের কোনো ধরনের সুদ দিতে হবে না।
  •  তিনি এই ঋণ ব্যবহার করে একটি ই-রিকশা, 3 হুইলার বা 4 চাকার গাড়ি কিনতে পারেন যাতে তিনি পরিবহন সুবিধার উন্নতিতে অবদান রাখতে পারেন।
  •  এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana), প্রথমে সেই এলাকাগুলিকে বেছে নেওয়া হবে, যেগুলি সবচেয়ে পিছিয়ে পড়া শ্রেণীতে আসে৷ তবেই অন্যান্য এলাকাগুলি এর অন্তর্ভুক্ত হবে৷
  •  এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা (Aajeevika Grameen Express Yojana)র কারণে, রাজ্য পরিবহণ দফতরের যানবাহনগুলিকে SRLM-এর কারণে অনুমতি দেওয়া হয়েছে৷

[আরও দেখুন, প্রধানমন্ত্রী সহজ বিদ্যুৎ প্রকল্প – Pradhan Mantri Sahaj Bijli Har Ghar Yojana in Bengali]

অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা – Aajeevika Grameen Express Yojana FAQ :

  1. অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা কী ?

Ans: অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা ভারত সরকারের একটি প্রকল্প ।

  1. অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর অ্যানাউন্সমেন্ট কবে হয় ?

Ans: অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর অ্যানাউন্সমেন্ট হয় ২০১৪ সালে ।

  1. অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা কবে শুরু হয় ?

Ans: অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা শুরু হয় ২০১৭ সালে ।

  1. অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা কে চালু করেন ?

Ans: অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা চালু করেন নরেন্দ্র মোদী ।

  1. অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর উদ্দেশ্য কী ?

Ans: অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর উদ্দেশ্য হলো গ্রামীণ অর্থনীতির অবস্থার উন্নয়ন করা ।

  1. অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর বর্তমান অবস্থা কী ?

Ans: অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা এর বর্তমান অবস্থা সক্রিয় ।

[আরও দেখুন, বিভিন্ন সরকারি প্রকল্প – All Govt Schemes

আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa]

অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা – Aajeevika Grameen Express Yojana in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা – Aajeevika Grameen Express Yojana in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা – Aajeevika Grameen Express Yojana in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অজিবিকা গ্রামীণ এক্সপ্রেস যোজনা – Aajeevika Grameen Express Yojana পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।