Sabujshree Scheme in Bengali
Sabujshree Scheme in Bengali

সবুজশ্রী প্রকল্প

Sabujshree Scheme in Bengali

সবুজশ্রী প্রকল্প – Sabujshree Scheme in Bengali : সবুজশ্রী পশ্চিমবঙ্গ মাননীয় মুখ্যমন্ত্রী দ্বারা শুরু করা একটি প্রকল্প, যা ২৭  শে মে, ২০১৬  সাল থেকে রাজ্যের প্রতিটি নতুন জন্মগ্রহণকারী শিশুকে তার / তার পরিবার নিজের জমিতে রোপণ করার জন্য একটি গাছের চারা উপহার দেবে। এই স্কিমটির লক্ষ্য প্রতিটি সন্তানের আর্থিক নিরাপত্তার একটি পরিমান নিশ্চিত করা এবং রাজ্যে সবুজ আচ্ছাদন বাড়ানো। সবুজশ্রী বন, পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের একটি সহযোগিতামূলক প্রচেষ্টা।

   পশ্চিমবঙ্গ মাননীয় মুখ্যমন্ত্রী দ্বারা শুরু করা একটি প্রকল্প এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । সবুজশ্রী প্রকল্প – Sabujshree Prakalpa in Bengali বা সবুজশ্রী প্রকল্প কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Sabujshree Prakalpa Bangla. A short information of Sabujshree Prakalpa Scheme. What is Sabujshree Prakalpa, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Sabujshree Prakalpa / Prokolpo / Yojana/ Yojna / Scheme in Bengali) সবুজশ্রী প্রকল্প বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সবুজশ্রী প্রকল্প কী ? What is Sabujshree Scheme ?

সবুজশ্রী পশ্চিমবঙ্গ মাননীয় মুখ্যমন্ত্রী দ্বারা শুরু করা একটি প্রকল্প, যা ২৭ শে মে, ২০১৬ সাল থেকে রাজ্যের প্রতিটি নতুন জন্মগ্রহণকারী শিশুকে তার / তার পরিবার নিজের জমিতে রোপণ করার জন্য একটি গাছের চারা উপহার দেবে।

সবুজশ্রী প্রকল্প – Sabujshree Scheme in Bengali

প্রকল্পের নাম  সবুজশ্রী (Sabujshree Scheme)
রাজ্য পশ্চিমবঙ্গ
সরকার পশ্চিমবঙ্গ সরকার
সংস্থাপক মমতা বন্দ্যোপাধ্যায়
দেশ ভারত
বর্তমান অবস্থা সক্রিয়

 

WB সবুজশ্রী প্রকল্প – West Bengal Sabujshree Scheme in Bengali : 

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের স্কুলগামী মেয়েদের জন্য “পশ্চিমবঙ্গ সবুজশ্রী যোজনা” নামে একটি প্রকল্প চালু করেছে।  জাতিসংঘ আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রকল্পটিকে চ্যাম্পিয়ন প্রকল্প হিসেবে ঘোষণা করা হয়।  এই স্কিম অনুসারে, 9ম শ্রেণী থেকে 11 শ্রেণী পর্যন্ত স্কুলগামী মেয়েদের এবং কলেজ পর্যন্ত মেয়েদের কলেজে যাওয়ার জন্য সাইকেল দেওয়া হবে।  এই প্রকল্পটি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মাননীয় মমতা ব্যানার্জি সেপ্টেম্বর 2015 এ ঘোষণা করেছিলেন।

 এই পরিকল্পনা ঘোষণার আগে পশ্চিমবঙ্গে জাতিসংঘের পক্ষ থেকে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।  এই অনুষ্ঠানে, 1,140টি প্রকল্পকে 18টি বিভাগে বিভক্ত করা হয়েছিল এবং এই প্রকল্পগুলিতে ভোট দেওয়া হয়েছিল।  এই প্রকল্পগুলির জন্য 20 লক্ষের বেশি ভোট দেওয়া হয়েছিল।  এই সমস্ত প্রকল্পের মধ্যে পশ্চিমবঙ্গ সবুজশ্রী যোজনা সবচেয়ে বেশি ভোট পেয়েছে।  এই পরিকল্পনা অত্যন্ত প্রশংসিত হয়েছে.  আইটিইউ কর্তৃক পুরষ্কার দেওয়ার সময় প্রকল্পটিকে চ্যাম্পিয়ন প্রকল্প হিসাবে ঘোষণা করা হয়েছিল।  সর্বোচ্চ সংখ্যক ভোটের ভিত্তিতে ই-গভর্ন্যান্স বিভাগের 5 চূড়ান্ত প্রার্থীদের একজন হিসাবেও বিবেচিত।

 এই স্কিমটি শুরু করার কারণ হল বেশিরভাগ মেয়েরা তাদের পড়ালেখা ছেড়ে দেয় কারণ তাদের প্রত্যন্ত অঞ্চলে পড়াশোনা করার কোনও উপায় সরবরাহ করা হয় না।  গ্রাম ও শহর থেকে দূরে অধ্যয়নরত মেয়েদের সম্পদ দেওয়ার জন্য শুধুমাত্র এই প্রকল্পের অধীনে সাইকেল উপলব্ধ করা হবে।

 এই স্কিমের জন্য চক্রগুলি রাজ্য সরকার ই-টেন্ডারের মাধ্যমে ক্রয় করবে।  সাইকেলের ভিতরের অংশে স্ট্যান্ডার্ড হিসাবে সামনের ঝুড়ি, ক্যারিয়ার, স্ট্যান্ড, ফুল-হাফ চেইন কভার, বেল ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে।  রাইডারের নিরাপত্তার জন্য ভারতের মাননীয় সুপ্রিম কোর্টের জারি করা পরামর্শ অনুযায়ী, 10টি বিশেষ প্রতিফলক গাড়িও অন্তর্ভুক্ত করা হবে।

সবুজশ্রী প্রকল্প এর উদ্দেশ্য – Sabujshree Scheme Objective : 

স্কুলগামী মেয়ে এবং কলেজগামী মেয়েরা যাতে শিক্ষা লাভের জন্য কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হয় এবং তারা দূরবর্তী অঞ্চলে প্রতিষ্ঠিত স্কুল ও কলেজে কোনো বাধা ছাড়াই আসতে পারে, এই উদ্দেশ্যকে সামনে রেখে পশ্চিমবঙ্গে সবুজশ্রী প্রকল্প চালু করা হয়েছে।

সবুজশ্রী প্রকল্প এর লাভ – Sabujshree Scheme Benefits : 

এই প্রকল্পের অধীনে, নবম থেকে দ্বাদশ শ্রেণিতে অধ্যয়নরত মেয়েদের বিনামূল্যে সাইকেল বিতরণ করা হবে।

 এই প্রকল্পের অধীনে কলেজগামী মেয়েদের বিনামূল্যে সাইকেলও বিতরণ করা হবে।

 এই স্কিম অনুসারে 70 লক্ষেরও বেশি সাইকেল বিতরণ করা হয়েছে, শীঘ্রই এই সংখ্যা এক কোটিতে পৌঁছবে।

 মেয়েদের জন্য দূরদূরান্তে গিয়ে শিক্ষা গ্রহণ করা সহজ হবে।

 মেয়েরা সহজেই স্কুল-কলেজে পৌঁছাতে পারবে।

 দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী এবং পিছিয়ে পড়া পরিবারের মেয়েদের বিনামূল্যে সাইকেল বিতরণ করা হবে।

সবুজশ্রী প্রকল্প এর জন্য নির্ধারিত কাগজ – Sabujshree Scheme Documents : 

ছাত্রের আধার কার্ড

 শিক্ষার্থীর শিক্ষাগত শংসাপত্র

 জাত শংসাপত্র

 বিপিএল সার্টিফিকেট

 আবাসিক পরিচয়পত্র

 কলেজগামী ছাত্রের দ্বাদশ শ্রেণীর সার্টিফিকেট

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

সবুজশ্রী প্রকল্প এর স্তিথি : 

প্রকল্পের অধীনে, 2015 এবং 16 সালের প্রথম তিন ধাপে 9ম থেকে 11 তম শ্রেণির ছাত্রীদের 43 লক্ষেরও বেশি সাইকেল কেনা এবং বিতরণ করা হয়েছে।  রাজ্য সরকার এখনও চক্র বিতরণের ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করছে।

 মেয়েদের স্কুলে যাওয়ার উপায় দেওয়ার এই পরিকল্পনা পশ্চিমবঙ্গ সরকারের একটি ভাল উদ্যোগ।  এর ফলে মেয়েদের প্রত্যন্ত অঞ্চলে গিয়ে শিক্ষার জন্য অন্য কোনো উপায়ের প্রয়োজন হবে না।  তিনি স্বয়ংক্রিয়ভাবে প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত স্কুল-কলেজে যেতে পারবেন।  এতে তার সময়ও বাঁচবে এবং সে শিক্ষাও পেতে পারবে।

 যে মেয়েরা স্কুল-কলেজ ছেড়ে দিত শুধু কারণ তাদের যাওয়ার উপায় ছিল না।  সে এখন কোনো দ্বিধা ছাড়াই তার পড়াশোনা চালিয়ে যেতে পারবে।

সবুজশ্রী প্রকল্প – Sabujshree Scheme in Bengali FAQ : 

  1. সবুজশ্রী প্রকল্প কী ?

Ans: সবুজশ্রী পশ্চিমবঙ্গ মাননীয় মুখ্যমন্ত্রী দ্বারা শুরু করা একটি প্রকল্প ।

  1. সবুজশ্রী প্রকল্প কে স্থাপন করেন ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় ।

  1. কোন রাজ্যে সবুজশ্রী প্রকল্প আছে ?

Ans: পশ্চিমবঙ্গ ।

  1. সবুজশ্রী প্রকল্প কবে চালু হয় ?

Ans: ২০১৬ সালে ।

  1. সবুজশ্রী প্রকল্প এর একটি নির্ধারিত কাগজ ?

Ans: ছাত্রের ১২ এর সার্টিফিকেট ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

সবুজশ্রী প্রকল্প – Sabujshree Prakalpa

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সবুজশ্রী প্রকল্প – Sabujshree Prakalpa  ” পােস্টটি পড়ার জন্য। সবুজশ্রী প্রকল্প – Sabujshree Prakalpa in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সবুজশ্রী প্রকল্প – Sabujshree Prakalpa পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।