উর্মিলা মাতন্ডকর এর জীবনী - Urmila Matondkar Biography in Bengali
উর্মিলা মাতন্ডকর এর জীবনী - Urmila Matondkar Biography in Bengali

উর্মিলা মাতন্ডকর এর জীবনী 

Urmila Matondkar Biography in Bengali

উর্মিলা মাতন্ডকর এর জীবনী – Urmila Matondkar Biography in Bengali : ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) হলেন একজন ভারতীয় অভিনেত্রী, মডেল এবং রাজনীতিবিদ যিনি হিন্দি, মারাঠি, তেলেগু এবং মালায়ালাম চলচ্চিত্রে তার কাজের জন্য পরিচিত। ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) একটি ফিল্মফেয়ার পুরস্কার এবং একটি নন্দী পুরস্কারও জিতেছেন। উর্মিলাকে এখনও সুপরিচিত অভিনেত্রীদের মধ্যে গণ্য করা হয়।

 1980 সালে বলিউডে অভিষেক হয় তার। তিনি তার সময়ের একজন বিখ্যাত অভিনেত্রী ছিলেন। তিনি তার অনেক চলচ্চিত্রের জন্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

 ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) বেশিরভাগ চলচ্চিত্রই বক্স অফিসে সফল বলে প্রমাণিত হয়েছে। ভূত, এক হাসিনা থি, নায়না, ম্যায় গান্ধী কো নাহি মারার মতো তার চলচ্চিত্রগুলি বিশাল সাফল্য পেয়েছে, যা তাকে আজ বলিউডের সবচেয়ে সফল অভিনেত্রী করে তুলেছে।

    ভারতীয় অভিনেত্রী এবং রাজনীতিবিদ ঊর্মিলা মাতন্ডকর এর একটি সংক্ষিপ্ত জীবনী । ঊর্মিলা মাতন্ডকর এর জীবনী – Urmila Matondkar Biography in Bengali বা ঊর্মিলা মাতন্ডকর এর আত্মজীবনী বা (Urmila Matondkar Jivani Bangla. A short biography of Urmila Matondkar. Urmila Matondkar Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ঊর্মিলা মাতন্ডকর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ঊর্মিলা মাতন্ডকর কে ? Who is Urmila Matondkar ?

ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) একজন ভারতীয় অভিনেত্রী এবং রাজনীতিবিদ। তেলেগু, মালয়ালম, মারাঠি এবং তামিল সিনেমা ছাড়াও হিন্দি চলচ্চিত্রে তার কাজের জন্য পরিচিত, তিনি ফিল্মফেয়ার পুরস্কার এবং নন্দী পুরস্কার সহ অসংখ্য প্রশংসা পেয়েছেন। ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) একটি স্বতন্ত্র অন-স্ক্রিন ব্যক্তিত্ব প্রতিষ্ঠা করেছিলেন এবং তার অভিনয় এবং নাচের দক্ষতার তীব্র শৈলীর জন্য পরিচিত ছিলেন।

উর্মিলা মাতন্ডকর এর জীবনী – Urmila Matondkar Biography in Bengali

নাম (Name) ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar)
জন্ম (Birthday) ৪ ফেব্রুয়ারি ১৯৭৪ (4th February 1974)
জন্মস্থান (Birthplace) মুম্বাই, ভারত
পেশা অভিনেত্রী, রাজনীতিবিদ
কর্মজীবন ১৯৭৭ – বর্তমান
রাজনৈতিক দল শিব সেনা
দাম্পত্য সঙ্গী মহসিন আখতার মীর

উর্মিলা মাতন্ডকর এর প্রারম্ভিক জীবন – Urmila Matondkar Early Life : 

ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) জন্ম 4 ফেব্রুয়ারি 1974 সালে মুম্বাইয়ে। ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) মারাঠি হিন্দু পরিবারের অন্তর্গত। তার বাবা শিবিন্দর সিং একজন লেকচারার এবং মা রুখসানা সুলতানা একজন গৃহিনী।

 মমতা মাতোন্ডকর নামে ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) একটি বড় বোন রয়েছে, যিনি একজন প্রাক্তন অভিনেত্রী এবং পূজা মাতোন্ডকর নামে একটি ছোট বোন। ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar)র একজন বড় ভাই কেদার মাতোন্ডকরও রয়েছে, যিনি ভারতীয় বিমান বাহিনীতে বিমান রক্ষণাবেক্ষণ প্রকৌশলী হিসেবে কাজ করেছেন।

 ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) মুম্বাই থেকে তার স্কুলিং করেন এবং কলা (দর্শন) বিষয়ে স্নাতক করার জন্য পুনে বিশ্ববিদ্যালয়ে যান।

 পড়াশুনায় সে খুব ভালো। ৬ বছর বয়সে ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) শিশু অভিনেত্রী হিসেবে চলচ্চিত্রে কাজ শুরু করেন। শ্যাম বেনেগালের “কলযুগ” (1980) এর মাধ্যমে শিশুশিল্পী হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে।

উর্মিলা মাতন্ডকর এর বিবাহ – Urmila Matondkar Marriage Life :

2014 সালে মণীশ মালহোত্রার ভাইঝি ঋদ্ধি মালহোত্রার বিয়েতে উর্মিলা এবং মহসিনের প্রথম দেখা হয়। আর সেখানেই প্রথম দেখাতেই ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar)র প্রেমে পড়ে যান মহসিন।

 একটি প্রতিবেদন অনুসারে, মহসিন সম্পূর্ণ ফিল্মি ফ্যাশনে উর্মিলাকে প্ররোচিত করেছিলেন। অবশেষে হাল ছেড়ে দেওয়ার আগে মহসিন এক বছরেরও বেশি সময় ধরে তাকে অনুসরণ করেছিলেন।

 ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) এবং মীর 3 মার্চ 2016 তারিখে উর্মিলার বাড়িতেই একটি ব্যক্তিগত অনুষ্ঠানে বিয়ে করেন। বিয়েতে শুধুমাত্র পরিবারের সদস্য এবং ঘনিষ্ঠ বন্ধুদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

 এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একমাত্র ঘনিষ্ঠ বন্ধু মনীশ মালহোত্রা। ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) বোন, মমতা তাদের বিয়ের পরিকল্পনাকারী ছিলেন এবং তিনি সমস্ত প্রস্তুতি গোপন রাখতে পেরেছিলেন।

 বান্দ্রার টার্নার রোডে তাঁর বাসভবন নীল, লাল এবং হলুদ আলোয় আলোকিত হয়েছে। বাড়ির ছাদে মণ্ডপ তৈরি করা হয়েছিল এবং সুন্দরভাবে সাজানো হয়েছিল। এটি একটি হিন্দু বিবাহ ছিল, তারপর একটি অন্তরঙ্গ বিবাহ অনুষ্ঠান ছিল।

  মহসিন আখতার মীরের সাথে বিয়ের সময় তিনি ইসলাম গ্রহণ করেছিলেন এবং তার নামও মরিয়ম আখতার মীর হয়।

উর্মিলা মাতন্ডকর এর ক্যারিয়ার – Urmila Matondkar Career : 

ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) 1989 সালে কমল হাসানের বিপরীতে মালয়ালম ছবি “চাণক্য” দিয়ে একজন প্রাপ্তবয়স্ক অভিনেত্রী হিসেবে তার ক্যারিয়ার শুরু করেন। ছবিটি একটি ব্লকবাস্টার ছিল এবং দর্শকরা তার অভিনয়ের প্রশংসা করেছিলেন।

 ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) বলিউডে অভিষেক হয়েছিল 1991 সালে অ্যাকশন ড্রামা “নরসিমা” দিয়ে, যেখানে তিনি ওম পুরির বিদ্রোহী কন্যা মীনু এস সিং-এর ভূমিকায় অভিনয় করেছিলেন। এর পরে, ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) শাহরুখ খানের সাথে কারিশমা, ঋষি কাপুরের সাথে শ্রীমান আশিক এবং অজয় ​​দেবগনের সাথে বেদারদির মতো ছবিতে অভিনয় করেছিলেন।

 ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) 1994 সালে রোমান্টিক নাটক আ গেল লাগ জা দিয়ে দর্শকদের মধ্যে ব্যাপক পরিচিতি লাভ করেন। তারপরে, তিনি “রঙ্গিলা,” “জুদাই,” “দাউদ,” “সত্য,” “পেয়ার তুনে কেয়া কিয়া,” “এক হাসিনা থি,” এবং “কৌন” এর মতো ছবিতে অভিনয় করে বলিউডের অন্যতম প্রধান অভিনেত্রী হয়ে ওঠেন। ” হিসাবে ইনস্টল করা হয়েছে।

 ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) বিভিন্ন নৃত্য সংখ্যায় অভিনয় করেছেন, যার মধ্যে ‘চায়না গেট’ ছবির “চাম্মা ছাম্মা” ব্যাপক হিট হয়েছিল।

উর্মিলা মাতন্ডকর এর রাজনৈতিক ক্যারিয়ার – Urmila Matondkar Political Career : 

ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) রাজনীতিতেও সক্রিয়। ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) 27 মার্চ 2019-এ ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগদান করেন। একই বছরে, তিনি মুম্বাই উত্তর নির্বাচনী এলাকা থেকে 2019 লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

 10 সেপ্টেম্বর 2019-এ, তিনি কংগ্রেস ত্যাগ করেন;  দলে নেতৃত্ব ও দূরদৃষ্টির অভাব উল্লেখ করে ড.  মঙ্গলবার, 1 ডিসেম্বর 2020, তিনি দলের সভাপতি উদ্ধব ঠাকরের উপস্থিতিতে শিবসেনায় যোগ দেন।

[আরও দেখুন, যশ দাশগুপ্ত এর জীবনী – Yash Dasgupta Biography in Bengali]

উর্মিলা মাতন্ডকর এর পুরস্কার সমুহ – Urmila Matondkar Prizes : 

1993 সালে, ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) গয়াম চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর জন্য নন্দী পুরস্কার জিতেছিলেন।

 2001 সালে, ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) পেয়ার তুনে কেয়া কিয়া ছবির জন্য সর্বাধিক সংবেদনশীল অভিনেত্রীর পুরস্কার পান।

 2004 সালে, ভূত এবং ম্যায় গান্ধী কো নাহি মারা চলচ্চিত্রের জন্য ঊর্মিলা মাতন্ডকর (Urmila Matondkar) শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পান।

[আরও দেখুন, অজয় নাগর (ক্যারিমিনাটি) এর জীবনী – Ajey Nagar (CarryMinati) Biography in Bengali]

উর্মিলা মাতন্ডকর এর জীবনী – Urmila Matondkar Biography in Bengali FAQ : 

  1. উর্মিলা মাতন্ডকর কে ?

Ans: উর্মিলা মাতন্ডকর একজন ভারতীয় অভিনেত্রী ও রাজনীতিবিদ ।

  1. উর্মিলা মাতন্ডকর এর জন্ম কবে হয় ?

Ans: উর্মিলা মাতন্ডকর এর জন্ম হয় ৪ ফেব্রুয়ারি ১৯৭৪ সালে ।

  1. উর্মিলা মাতন্ডকর এর জন্ম কোথায় হয় ?

Ans: উর্মিলা মাতন্ডকর এর জন্ম হয় মহারাষ্ট্রে ।

  1. উর্মিলা মাতন্ডকর এর রাজনৈতিক দলের নাম কী ?

Ans: উর্মিলা মাতন্ডকর এর রাজনৈতিক দলের নাম শিব সেনা ।

  1. উর্মিলা মাতন্ডকর এর পূর্ব রাজনৈতিক দলের নাম কী ?

Ans: উর্মিলা মাতন্ডকর এর পূর্ব রাজনৈতিক দলের নাম ভারতীয় জাতীয় কংগ্রেস ।

  1. উর্মিলা মাতন্ডকর এর পিতার নাম কী ?

Ans: উর্মিলা মাতন্ডকর এর পিতার নাম শিবিন্দর সিং ।

  1. উর্মিলা মাতন্ডকর এর মাতার নাম কী ?

Ans: উর্মিলা মাতন্ডকর এর মাতার নাম রুখসানা সুলতানা ।

  1. উর্মিলা মাতন্ডকর এর স্বামীর নাম কী ?

Ans: উর্মিলা মাতন্ডকর এর স্বামীর নাম মহসিন আখতার মীর ।

[আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali

আরও দেখুন, সুস্মিতা সেন এর জীবনী – Sushmita Sen Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

ঊর্মিলা মাতন্ডকর এর জীবনী – Urmila Matondkar Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ঊর্মিলা মাতন্ডকর এর জীবনী – Urmila Matondkar Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ঊর্মিলা মাতন্ডকর এর জীবনী – Urmila Matondkar Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ঊর্মিলা মাতন্ডকর এর জীবনী – Urmila Matondkar Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।