শিবম মাভি এর জীবনী - Shivam Mavi Biography in Bengali
শিবম মাভি এর জীবনী - Shivam Mavi Biography in Bengali

শিবম মাভি এর জীবনী

Shivam Mavi Biography in Bengali

শিবম মাভি এর জীবনী – Shivam Mavi Biography in Bengali : শিবম মাভি (Shivam Mavi) হলেন ভারতীয় ক্রিকেট দলের একজন উদীয়মান ফাস্ট বোলার, যিনি প্রায় 145 কিলোমিটার বেগে বল করেন। শিবম মাভি (Shivam Mavi) আন্তর্জাতিক টি-টোয়েন্টির প্রথম অভিষেক ম্যাচে 22 রানে 4 উইকেট নিয়েছিলেন। খুব কম ক্রিকেটারই প্রথম ম্যাচে এমন পারফর্ম করতে পারে এবং শিবম মাভি (Shivam Mavi) ডান হাতে ব্যাট করে। 2022 সালে, গুজরাট টাইটান্স আইপিএল 2023 ম্যাচের জন্য 6 কোটি টাকা দিয়ে শিবম মাভিকে তাদের দলে অন্তর্ভুক্ত করেছিল।  আর এই দলের অধিনায়ক হার্দিক পান্ডিয়া।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার শিবম মাভি এর একটি সংক্ষিপ্ত জীবনী । শিবম মাভি এর জীবনী – Shivam Mavi Biography in Bengali বা শিবম মাভি এর আত্মজীবনী বা (Shivam Mavi Jivani Bangla. A short biography of Shivam Mavi. Shivam Mavi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) শিবম মাভি এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শিবম মাভি কে ? Who is Shivam Mavi ?

শিবম মাভি (Shivam Mavi) একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার, যিনি একজন ডানহাতি ফাস্ট-মিডিয়াম বোলার । 2023 সালের জানুয়ারিতে ভারতীয় ক্রিকেট দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে শিবম মাভি (Shivam Mavi) অভিষেক হয়।

Shivam Mavi
Shivam Mavi

শিবম মাভি এর জীবনী – Shivam Mavi Biography in Bengali

নাম (Name) শিবম মাভি (Shivam Mavi)
জন্ম (Birthday) ২৬ নভেম্বর ১৯৯৮ (26th November 1998)
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত 
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট 
ভূমিকা  বোলার
উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি

শিবম মাভি এর প্রারম্ভিক জীবন – Shivam Mavi Early Life : 

ভারতীয় ক্রিকেটার শিবম মাভি (Shivam Mavi) 26 নভেম্বর 1998 সালে উত্তর প্রদেশের নয়ডা শহরে জন্মগ্রহণ করেন। শিবম মাভি (Shivam Mavi) বাবার নাম পঙ্কজ মাভি, যিনি ব্যবসা করেন। আর মায়ের নাম কবিতা মাভি, যিনি একজন গৃহিণী। যদিও তার পরিবার মিরাটের বাসিন্দা, শিবমের জন্মের আগেই তারা নয়ডা সাইটে চলে গিয়েছিল।

 শিবম বড় হয়েছেন নয়ডায়। মাত্র 8 বছর বয়সে তিনি ক্রিকেট একাডেমিতে যোগ দেন। যেখানে তার প্রশিক্ষকের নাম ছিল ফুলচাঁদ শর্মা।

শিবম মাভি এর শিক্ষাজীবন – Shivam Mavi Education Life : 

শিবম মাভি (Shivam Mavi) নয়ডার একটি প্রাইভেট স্কুল থেকে তার প্রাথমিক শিক্ষা এবং সিটি পাবলিক স্কুল, নয়ডা থেকে তার পরবর্তী শিক্ষা সম্পন্ন করেন। এরপর, শিবম মাভি (Shivam Mavi) স্নাতক করার জন্য ফরিদাবাদের আল ফালাহ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং সেখান থেকে বিবিএ সম্পন্ন করেন।

শিবম মাভি এর শুরুর ক্যারিয়ার – Shivam Mavi Starting Career : 

শিবম মাভি (Shivam Mavi) 14 বছরের কম বয়সে উত্তরপ্রদেশ অনূর্ধ্ব-14-এর অংশ হতে চেয়েছিলেন। আর এর জন্য তিনি অনেক পরিশ্রম করেছেন। তারপরও সব চেষ্টা করেও অনূর্ধ্ব-14 ম্যাচে অংশ নিতে পারেনি উত্তরপ্রদেশ। তারপরও হাল ছাড়েননি।

 এরপর দিল্লি অনূর্ধ্ব-14 দলের অংশ হওয়ার জন্য অনেক চেষ্টার পর তিনি দিল্লি অনূর্ধ্ব-14 দলে নির্বাচিত হন। এই ম্যাচে তিনি দিল্লির হয়ে দারুণ পারফর্ম করেছেন। কিন্তু তারপরও তাকে দিল্লির অনূর্ধ্ব-16 দলে অন্তর্ভুক্ত করা হয়নি।

 এ সময় তিনি বেশ হতাশ হয়ে পড়েন। তারপর শিবম মাভি (Shivam Mavi) তার বোলিং এবং ব্যাটিং উন্নত করতে দিল্লি ভেন্ডরস ক্রিকেট একাডেমি, নয়ডায় যোগ দেন। সেখানে তিনি তার বোলিং উন্নতিতে সিনিয়র ক্রিকেটার অনুরত সিং এবং পারবিন্দর সিং-এর কাছ থেকে অনেক সাহায্য পেয়েছিলেন। দিল্লি ভেন্ডরস অ্যাকাডেমি থেকে প্রশিক্ষণ শেষ করেছেন।

 এরপর শিবম মাভি (Shivam Mavi) চলে যান জাতীয় ক্রিকেট একাডেমিতে।  আর সেখানে অনুশীলন করার সময় অনূর্ধ্ব-19 দলের কোচ রাহুল দ্রাবিড় তার বোলিং দেখে বেশ মুগ্ধ হয়েছিলেন। আর ভারত অনূর্ধ্ব-19 বিশ্বকাপে নির্বাচিত হয়।

শিবম মাভি এর IPL ক্যারিয়ার – Shivam Mavi IPL Career : 

শিবম মাভি (Shivam Mavi) তার আইপিএল ক্যারিয়ার শুরু করেছিলেন 2018 সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে। যেখানে তাকে ৩ কোটি টাকায় কেনা হয়েছে। এরপর মূল বোলিং তালিকায় যোগ দেন তিনি।

 এর পরে, এটি 2022 সালের ফেব্রুয়ারিতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ টুর্নামেন্টের নিলামে কলকাতা নাইট রাইডার্সও কিনেছিল।

 আইপিএল 2023 ম্যাচের জন্য, হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন দল, গুজরাট টাইটানস তাকে নিলামে 6 কোটি টাকায় কিনে তাদের দলে অন্তর্ভুক্ত করেছিল।

শিবম মাভি এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Shivam Mavi International Career : 

শিবম মাভি (Shivam Mavi) তার প্রথম আন্তর্জাতিক অভিষেক হয়েছিল 2017 সালে অনূর্ধ্ব-19 বিশ্বকাপে। এতে তিনি খুব ভালো অভিনয় করেছিলেন। আকাশি দ্রুত বোলিং করে 5 ওভারে 36 রান ও 2 উইকেট নেন। এই ম্যাচে ভালো পারফরম্যান্সের কারণে শিবম মাভিও 2018 সালের অনূর্ধ্ব-19 বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিলেন।

 এই পুরো ম্যাচে দুর্দান্ত বোলিং করেছেন শিবম মাভি (Shivam Mavi)।  এতে অস্ট্রেলিয়ার বিপক্ষে 145 রানের গতিতে বোলিং করে 3 উইকেট নেন তিনি। আসলে, তিনি শুধুমাত্র 8 মে থেকে পুরো বিশ্বকাপ খেলেছেন। আর এই 8 ম্যাচে তিনি মোট 14 জন খেলোয়াড়কে আউট করেছিলেন। এই বিশ্বকাপে শিবম মাভি (Shivam Mavi) এত ভালো বোলিং করেছেন যে এমনকি প্রাক্তন ভারতীয় বোলার সৌরভ গাঙ্গুলীও তার অনেক প্রশংসা করেছেন।

শিবম মাভি এর জীবনী – Shivam Mavi Biography in Bengali FAQ : 

  1. শিবম মাভি কে ?

Ans: শিবম মাভি একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. শিবম মাভি এর জন্ম কোথায় হয় ?

Ans: শিবম মাভি এর জন্ম হয় উত্তর প্রদেশ ।

  1. শিবম মাভি এর জন্ম কবে হয় ?

Ans: শিবম মাভি এর জন্ম হয় ২৬ নভেম্বর ১৯৯৮ সালে ।

  1. শিবম মাভি এর ভূমিকা কী ?

Ans: শিবম মাভি এর ভূমিকা বোলার ।

  1. শিবম মাভি এর বোলিংয়ের ধরন কী ?

Ans: শিবম মাভি এর বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম ফাস্ট ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali

আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

শিবম মাভি এর জীবনী – Shivam Mavi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” শিবম মাভি এর জীবনী – Shivam Mavi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। শিবম মাভি এর জীবনী – Shivam Mavi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই শিবম মাভি এর জীবনী – Shivam Mavi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।