দলের মেহেন্দী এর জীবনী - Daler Mehndi Biography in Bengali
দলের মেহেন্দী এর জীবনী - Daler Mehndi Biography in Bengali

দলের মেহেন্দী এর জীবনী 

Daler Mehndi Biography in Bengali

দলের মেহেন্দী এর জীবনী – Daler Mehndi Biography in Bengali : গায়ক দলের মেহেন্দী (Daler Mehndi) এমনই একজন ব্যক্তি যিনি সাফল্যের শিখরে পৌঁছানোর জন্য কঠোর পরিশ্রম করেছিলেন। তিনি তার অবিশ্বাস্যভাবে আশ্চর্যজনক গায়ক প্রতিভার জন্য পরিচিত।

 সঙ্গীত জীবন ছাড়াও দলের মেহেন্দী (Daler Mehndi) একজন মহান লেখক হিসেবে পরিচিত। এছাড়াও, দলের মেহেন্দী একজন সফল ব্যবসায়ীও, কারণ তিনি 2020 সালে তার প্রথম রেকর্ড লেবেল ‘DRecords’ চালু করেছিলেন। রেকর্ড লেবেলে হুসেন বক্স এবং সাফারি বয়েজ সহ শিল্পীদের বৈশিষ্ট্য রয়েছে।

 গায়ক সঙ্গীত শিল্পে দলের মেহেন্দী (Daler Mehndi) পরিচিতি প্রতিষ্ঠা করেন এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে সঙ্গীত শিল্পে তার অবদানের জন্য বিখ্যাত হয়ে ওঠেন। দলের মেহেন্দী (Daler Mehndi) একজন জনহিতৈষী এবং অনেক দাতব্য সংস্থাকে সমর্থন করে আসছেন।

   ভারতীয় কন্ঠশিল্পী, সুরকার, গীতিকার, লেখক, প্রযোজক, সম্পাদক এবং পরিবেশবিদ দলের মেহেন্দী এর একটি সংক্ষিপ্ত জীবনী । দলের মেহেন্দী এর জীবনী – Daler Mehndi Biography in Bengali বা দলের মেহেন্দী এর আত্মজীবনী বা (Daler Mehndi Jivani Bangla. A short biography of Daler Mehndi. Daler Mehndi Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) দলের মেহেন্দী এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

দলের মেহেন্দী কে ? Who is Daler Mehndi ?

দলের মেহেন্দী (Daler Mehndi) একজন ভারতীয় কন্ঠশিল্পী, সুরকার, গীতিকার, লেখক, প্রযোজক, সম্পাদক এবং পরিবেশবিদ। তার মূল নাম ‘দলের সিং। তাকে ভাংড়া সংগীতকে বিশ্বব্যাপী পরিচিত দেওয়া এবং তার যুগের পূর্বের সময়কার অ-চলচ্চিত্রীয় সংগীতকে বলিউডের সংগীতের সমান্তরালে নিয়ে আসার কৃতিত্ব দেওয়া হয়। দলের মেহেন্দী (Daler Mehndi) একজন ভারতীয় পপ ব্যক্তিত্ব যিনি অবিরাম নেচে নেচে গান গাওয়া, স্বাতন্ত্র্যসূচক কন্ঠস্বর, পাগড়ি এবং দীর্ঘ আলখাল্লার জন্য পরিচিত।

দলের মেহেন্দী এর জীবনী – Daler Mehndi Biography in Bengali

নাম (Name) দলের মেহেন্দী (Daler Mehndi)
জন্ম (Birthday) ১৮ আগস্ট ১৯৬৭ (18th August 1967)
জন্মস্থান (Birthplace) বিহার, ভারত
পেশা গায়ক, গীতিকার, প্রযোজক
কার্যকাল ১৯৯৫ – বর্তমান
ধরন ভাংড়া

পপ

গুরবানি

লেবেল ডি-রেকর্ডস

দলের মেহেন্দী এর প্রারম্ভিক জীবন – Daler Mehndi Early Life : 

দলের মেহেন্দী (Daler Mehndi) বিহারের পাটনায় 1967 সালের 18 আগস্ট জন্মগ্রহণ করেন। দলের মেহেন্দী (Daler Mehndi)র আসল নাম দলের সিং। তিনি সঙ্গীতশিল্পীদের একটি পরিবারে জন্মগ্রহণ করেন এবং বেড়ে ওঠেন।

 প্রকৃতপক্ষে, তিনি একজন সংগীতশিল্পী হওয়ার জন্য এতটাই পছন্দ করেছিলেন যে তিনি বাড়ি থেকে পালিয়ে গিয়েছিলেন যাতে তিনি রাহাত ফতেহ আলী খানের কাছে গান শিখতে পারেন।

  দলের মেহেন্দী (Daler Mehndi) পিতার নাম আজমির সিং চন্দন যিনি মারা যান। তার বাবা ছিলেন একজন কৃষকের পাশাপাশি একজন সঙ্গীতজ্ঞ।

 তাঁর মা বলবীর কৌরও রাজ্য স্তরের কুস্তিগীর ছিলেন। দলের মেহেন্দী (Daler Mehndi) 5 ভাই রয়েছে যার মধ্যে গায়ক মিকা সিং সবচেয়ে ছোট ভাই এবং শমসের মেহেন্দী সবচেয়ে বড়, এটি ছাড়াও তার আরও 3 ভাই আছে যাদের নাম জানা যায়নি।

দলের মেহেন্দী এর বিবাহ – Daler Mehndi Marriage : 

দলের মেহেন্দী (Daler Mehndi) তারানপ্রীত কৌরের সাথে বিয়ে করেছিলেন এবং তাদের দুজনেরও চারটি সন্তান রয়েছে যার মধ্যে মেয়ের নাম গুরদীপ মেহেন্দী এবং তিন ছেলের নাম অজিত কৌর মেহেন্দী, প্রভুজ কৌর দলের মেহেন্দী (Daler Mehndi) এবং রাবাব কৌর মেহেন্দী।  দলের কন্যা অজিত কৌর মেহেন্দী পাঞ্জাবের বিখ্যাত সঙ্গীতশিল্পী হংস রাজ হান্সের ছেলে নবরাজ হান্সের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

দলের মেহেন্দী এর ক্যারিয়ার – Daler Mehndi Career : 

দলের মেহেন্দী (Daler Mehndi) 6 বছর বয়সে গান গাওয়া শুরু করেন এবং তার বাবা-মা তাকে গুরু গ্রন্থ সাহিব থেকে রাগ এবং শব্দ শিখিয়েছিলেন।

 দলের মেহেন্দী (Daler Mehndi) উত্তরপ্রদেশের জৌনপুরে 13 বছর বয়সে 20,000 মানুষের সামনে তার প্রথম স্টেজ পারফরম্যান্স দিয়েছিলেন।

 যখন দলের মেহেন্দী (Daler Mehndi) 14 বছর বয়সে পৌঁছেছিলেন, তখন তিনি উত্তর প্রদেশের গোরখপুরের প্রয়াত ওস্তাদ রাহাত আলী খান সাহেবের কাছ থেকে তার কণ্ঠস্বর উন্নত করতে এবং তবলা, ঢোলক, হারমোনিয়াম এবং তানপুরার মতো বাদ্যযন্ত্র শিখতে 3 বছর ব্যয় করেছিলেন।

 পরে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে চলে যান এবং ক্যাব ড্রাইভার হিসাবে কাজ শুরু করেন।

 1991 সালে, দলের মেহেন্দী (Daler Mehndi) ভারতে ফিরে আসেন এবং একটি সঙ্গীত ব্যান্ড গঠন করেন যার অধীনে তিনি প্রাথমিকভাবে কাতিল শিফাই এবং ফিরাক গোরখপুরীর মতো কবিদের দ্বারা অনুপ্রাণিত গজল গেয়েছিলেন।

 1995 সালে, তিনি শাস্ত্রীয় থেকে পপ সঙ্গীতে চলে আসেন, একই বছর দলের মেহেন্দী (Daler Mehndi) প্রথম অ্যালবাম বোলো তা রা রা, যা 20 মিলিয়ন কপি বিক্রি করে একটি মেগা হিট ছিল।

 তিনি 2013 সালে কংগ্রেস পার্টির (INC) সদস্য হন।

 26 এপ্রিল 2019-এ, দলের মেহেন্দী (Daler Mehndi) দিল্লি বিজেপি প্রধান মনোজ তিওয়ারি এবং কেন্দ্রীয় মন্ত্রী বিজয় গোয়েলের উপস্থিতিতে বিজেপিতে যোগ দেন।

 2022 সালের মার্চ মাসে, তিনি মেটাভার্সে জমি কেনার জন্য প্রথম ভারতীয় হন;  এর আগে, তিনি মেটাভার্সে অভিনয় করা প্রথম ভারতীয় সেলিব্রিটি হওয়ার খেতাব অর্জন করেছিলেন।  জানা গেছে, গায়ক তার ভার্চুয়াল সম্পদের নাম দিয়েছেন ‘বলে বল ল্যান্ড’, যা তিনি মেটাভার্স প্ল্যাটফর্ম পার্টিনাইটের মাধ্যমে অর্জন করেছিলেন।

 তার মেয়ে অজিতের বিয়ে হয় বিখ্যাত পাঞ্জাবি গায়ক হান্স রাজ হান্সের ছেলে নবরাজ হান্সের সাথে।

দলের মেহেন্দী মানব প্রচার কেশ – Daler Mehndi Human Trafficking Case : 

গায়ক দলের মেহেন্দী (Daler Mehndi)র 2003 সালের একটি মানব পাচারের মামলায় দুই বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আপীল – লোকেদেরকে একটি দলের সদস্য হিসাবে বিদেশ নিয়ে যাওয়ার জন্য – আজ পাতিয়ালার একটি জেলা আদালত প্রত্যাখ্যান করেছে এবং তাকে কারাগারে পাঠানো হয়েছে৷  মূলত 2018 সালে সাজাপ্রাপ্ত, তিনি এখন পর্যন্ত জামিনে ছিলেন।

 প্রায় দুই দশক আগের অভিযোগে দলের মেহেন্দী (Daler Mehndi) এবং তার ভাই শমসের সিংকে প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় লোকদের বিদেশে নিয়ে যাওয়ার জন্য “ট্রুপ” রুটের মাধ্যমে “টাকা পয়সা” সংগ্রহ করার অভিযোগ আনা হয়েছিল। তিনি যখন কিছু লোককে নিয়ে গেলেন, তখন আরও কিছু লোক ছিল যারা বলেছিল যে তিনি টাকা নিয়েছিলেন কিন্তু তার প্রতিশ্রুতি রাখেননি।

[আরও দেখুন, অজয় নাগর (ক্যারিমিনাটি) এর জীবনী – Ajey Nagar (CarryMinati) Biography in Bengali]

 2003 সালের সেপ্টেম্বরে, বকশীশ সিং নামে একজন ব্যক্তি পাতিয়ালায় একটি মামলা দায়ের করেছিলেন। দলের মেহেন্দী (Daler Mehndi) বলেন, ভাইয়েরা 1998 এবং 1999 সালে অবৈধ অভিবাসনের জন্য দুটি মণ্ডলী মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানান্তরিত করেছিল, যার মধ্যে 10 জন ছিল। “তারা আমার কাছ থেকে 13 লাখ টাকা নিয়েছে। তারা আমাকে বিদেশে পাঠায়নি, আমার টাকাও ফেরত দেয়নি।”

 এফআইআর-এর এক মাস পরে, ভাইয়েরা গ্রেপ্তার হন এবং কয়েক দিনের মধ্যে জামিন পান। উভয়ের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি এবং ভারতীয় পাসপোর্ট আইনের ধারায় মানব পাচার এবং ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এর পরে এফআইআর-এর পরে আরও 35টি অভিযোগ আসে।

 বিচার চলাকালীন 2017 সালে শমসের মেহেন্দী মারা যান।

[আরও দেখুন, আশা ভোঁসলের জীবনী – Asha Bhosle Biography in Bengali]

  2018 সালে, দলের মেহেন্দী (Daler Mehndi) বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালত থেকে দুই বছরের কারাদণ্ড পেয়েছিলেন, কিন্তু আবার জামিনে মুক্তি পান। পরে তিনি আপিল করেন।

 2006 সালে, এফআইআর-এর তিন বছর পর, স্থানীয় পুলিশ দাবি করে একটি পিটিশন দাখিল করে যে তারা দলের মেহেন্দী (Daler Mehndi) বিষয়ে কিছুই খুঁজে পায়নি। কিন্তু আদালত তাকে অব্যাহতি দিতে অস্বীকার করে বলেছিল যে আরও তদন্তের জন্য “পর্যাপ্ত প্রমাণ” রয়েছে। আগে সাজা দিতে আরও ১২ বছর লেগেছিল, এখন তা বহাল রাখতে আরও চার বছর লেগেছে।

[আরও দেখুন, কে কে এর জীবনী – KK Biography in Bengali]

দলের মেহেন্দী এর জীবনী – Daler Mehndi Biography in Bengali FAQ :

  1. দলের মেহেন্দী কে ?

Ans: দলের মেহেন্দী একজন ভারতীয় গায়ক ।

  1. দলের মেহেন্দী এর জন্ম কোথায় হয় ?

Ans: দলের মেহেন্দী এর জন্ম হয় বিহারে ।

  1. দলের মেহেন্দী এর জন্ম কবে হয় ?

Ans: দলের মেহেন্দী এর জন্ম হয় ১৮ আগস্ট ১৯৬৭ সালে ।

  1. দলের মেহেন্দী এর পিতার নাম কী ?

Ans: দলের মেহেন্দী এর পিতার আজমের সিং চন্দন ।

  1. দলের মেহেন্দী এর মাতার নাম কী ?

Ans: দলের মেহেন্দী এর মাতার নাম বলবীর কৌর ।

  1. দলের মেহেন্দী এর কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: দলের মেহেন্দী এর কর্মজীবন শুরু হয় ১৯৯৫ সালে ।

  1. দলের মেহেন্দী এর স্ত্রীর নাম কী ?

Ans: দলের মেহেন্দী এর স্ত্রীর নাম তরানপ্রীত কৌর ।

  1. দলের মেহেন্দী এর লেবেলের নাম কী ?

Ans: দলের মেহেন্দী এর লেবেলের নাম ডি-রেকর্ডস ।

[আরও দেখুন, লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali

আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali

আরও দেখুন, শ্রদ্ধা কাপুর এর জীবনী – Shraddha Kapoor Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

দলের মেহেন্দী এর জীবনী – Daler Mehndi Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” দলের মেহেন্দী এর জীবনী – Daler Mehndi Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। দলের মেহেন্দী এর জীবনী – Daler Mehndi Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই দলের মেহেন্দী এর জীবনী – Daler Mehndi Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।