Rajkumar Rao Biography in Bengali
Rajkumar Rao Biography in Bengali

রাজকুমার রাও এর জীবনী

Rajkumar Rao Biography in Bengali

রাজকুমার রাও এর জীবনী – Rajkumar Rao Biography in Bengali : রাজকুমার রাও (Rajkumar Rao) একজন ভারতীয় অভিনেতা।  তিনি 2010 সালে দিবাকর ব্যানার্জির “লাভ সেক্স অর ধোকা” (এলএসডি) চলচ্চিত্রের মাধ্যমে তার চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন।  রাজকুমার সাল তার বান্ধবী পত্রলেখা পলকে 15 নভেম্বর 2021 এ বিয়ে করেছিলেন।

 রাজকুমার রাও (Rajkumar Rao) দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন থেকে অভিনয় শিখেন।

  এরপর রাজকুমার রাও (Rajkumar Rao) মুম্বাই চলে যান এবং দিবাকর ব্যানার্জীর চলচ্চিত্র লাভ সেক্স অর ধোকা (2010) এর মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয়।

  ভারতীয় চলচ্চিত্র অভিনেতা রাজকুমার রাও এর একটি সংক্ষিপ্ত জীবনী । রাজকুমার রাও এর জীবনী – Rajkumar Rao Biography in Bengali বা রাজকুমার রাও এর আত্মজীবনী বা (Rajkumar Rao Jivani Bangla. A short biography of Rajkumar Rao. Rajkumar Rao Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রাজকুমার রাও এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রাজকুমার রাও কে ? Who is Rajkumar Rao ?

রাজকুমার রাও (Rajkumar Rao) একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। রাজকুমার রাও (Rajkumar Rao) হিন্দি চলচ্চিত্র জগতে নিজেকে একজন শক্তিমান অভিনেতা হিসেবে প্রতিষ্ঠা করেছেন। রাজকুমার রাও (Rajkumar Rao) জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার পুরস্কার এবং এশিয়া প্যাসিফিক স্ক্রিন পুরস্কার অর্জন করেছেন।

রাজকুমার রাও এর জীবনী – Rajkumar Rao Biography in Bengali

নাম (Name) রাজকুমার রাও (Rajkumar Rao)
জন্ম (Birthday) ৩১ আগস্ট ১৯৮৪ (31st August 1984)
জন্মস্থান (Birthplace) হরিয়ানা, ভারত
অন্যান্য নাম রাজকুমার যাদব
জাতীয়তা ভারতীয়
মাতৃশিক্ষায়তন দিল্লি বিশ্ববিদ্যালয়

ফিল্ম এন্ড টেলিভিশন 

ইনস্টিটিউট অফ ইন্ডিয়া

পেশা অভিনেতা
কর্মজীবন  ২০১০ – বর্তমান

 

রাজকুমার রাও এর প্রারম্ভিক জীবন – Rajkumar Rao Early life : 

রাজকুমার রাও 31 আগস্ট 1984 সালে হরিয়ানার গুরগাঁও শহরে পিতা সত্যপাল যাদব এবং মা কমলেশ যাদবের ঘরে জন্মগ্রহণ করেন।  রাজকুমার ছাড়াও তার দুই ভাইবোন রয়েছে।  তার ভাইয়ের নাম অমিত যাদব এবং বোনের নাম মনিকা যাদব।  রাজকুমার তার ভাইবোনদের মধ্যে সবার ছোট।

 তার বাবা সত্য প্রকাশ যাদব হরিয়ানার রাজস্ব বিভাগে একজন সরকারি কর্মচারী হিসেবে কাজ করতেন এবং তার মা কমলেশ যাদব ছিলেন একজন গৃহিনী।

রাজকুমারের বাবা 2016 সালে মারা যান এবং তার তিন বছর পর 2019 সালে তাঁর মাও মারা যান।

 রাজকুমার শৈশব থেকেই অভিনয়ের খুব পছন্দ করতেন, বড় হওয়ার সাথে সাথে তার আবেগ এতটাই বেড়ে যায় যে তিনি ‘গুলাম’ (1998) থেকে আমির খানের ট্রেন স্টান্ট অনুকরণ করতেন।

 অভিনয়ের পাশাপাশি ছোটবেলা থেকেই গানের প্রতিও অনুরাগী ছিলেন।  এছাড়াও, যখন তিনি 16 বছর বয়সী ছিলেন, তিনি মুম্বাইতে একটি ডান্স রিয়েলিটি শো-এর জন্য অডিশন দিয়েছিলেন।

 তিনি দশম শ্রেণিতে স্কুল নাটকে অভিনয় শুরু করেন এবং কলেজেও অভিনয় করতে থাকেন।  কলেজের দিনগুলোতে তার কঠোর সময়সূচী ছিল।

প্রতিদিনের মতো, তিনি গুরুগ্রাম থেকে দক্ষিণ দিল্লির আত্মা রাম সনাতন ধর্ম কলেজে 4-5 ঘন্টা ভ্রমণ করেছিলেন, এবং তারপর গভীর রাতে বাড়ি ফেরার আগে তার থিয়েটার ক্লাসে অংশ নিতে মান্ডি হাউসে গিয়েছিলেন।

 তিনি যখন দিল্লি-ভিত্তিক থিয়েটার গ্রুপ ‘ক্ষিতিজ’-এ এক বছরের জন্য কাজ করছিলেন, তখন তার সিনিয়র মুকেশ ছাবরা তার অভিনয় দেখে মুগ্ধ হয়েছিলেন, যা পরে রাজকুমারকে তার দুটি সফল চলচ্চিত্র ‘কাই পো চে’ (2013) এবং ‘কাই পো’-এ নিয়ে যায়। চে’ (2013)। শহীদ’ (2013)।

রাজকুমার রাও এর শিক্ষাজীবন – Rajkumar Rao Education Life : 

রাজকুমার ব্লু বেলস মডেল স্কুল থেকে তার 12 তম শ্রেণি সম্পন্ন করেন, যেখানে তিনি স্কুলের নাটকে অংশগ্রহণ করতেন।  এর পর তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং ডিগ্রির পড়াশোনা শেষ করেন।

 তার ডিগ্রী সম্পন্ন করার পর, তিনি ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, পুনে থেকে চলচ্চিত্র অভিনয়ের একটি কোর্স সম্পন্ন করেন।

রাজকুমার রাও এর বিবাহ – Rajkumar Rao Marriage : 

রাজকুমার রাও অভিনেত্রী পত্রলেখা মিশ্র পলের সঙ্গে ডেটিং করছেন বলে জানা গেছে।  তিনি পত্রলেখার সাথে প্রথম দেখা করেন তার চলচ্চিত্র সিটিলাইটস-এর শুটিং করার সময়, যেখানে দুইজন সহ-অভিনেতা করেছিলেন।

অবশেষে চলতি মাসেই গাঁটছড়া বাঁধলেন রাজকুমার রাও ও পত্রলেখা।  এই দম্পতি 13 নভেম্বর 2021 শনিবার বাগদান করেছিলেন এবং 15 নভেম্বর 2021-এ বিয়ে করেছিলেন।

রাজকুমার রাও এর ক্যারিয়ার – Rajkumar Rao Career : 

2008 সালে FTII থেকে ডিগ্রী সম্পন্ন করার পর, রাজকুমার 2009 সালে ফিল্মের স্টুডিওতে যান এবং কাস্টিং ডিরেক্টরদের সাথে দেখা করেন।

 রাম গোপাল ভার্মার 2010 সালের রাজনৈতিক থ্রিলার রণ-এ সংবাদ পাঠক হিসেবে তার একটি ছোট ভূমিকা ছিল, যা তার মধ্যে খুব একটা পার্থক্য করেনি।

 তার প্রথম এবং ব্যর্থ ভূমিকায় অভিনয় করার পর, তিনি বেশ কয়েকটি অডিশন দিয়েছিলেন যার পরে তিনি একতা কাপুরের ‘লাভ সেক্স অর ধোকা’ (2010) তে তার যুগান্তকারী ভূমিকার মাধ্যমে তার চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন।

এই ছবিতে কাজ করার জন্য তিনি পেয়েছিলেন মাত্র 16000 টাকা কিন্তু প্রথমবারের মতো ছবিতে অভিনয় করা তার কাছে টাকার চেয়ে বেশি মূল্যবান ছিল।  এই ছবির জন্য রাওকে তার ৬ কেজি ওজনের কাজ করতে হয়েছে।

 তার প্রথম চলচ্চিত্রের সাফল্যের পর, তাকে একতা কাপুরের হরর ফিল্ম রাগিনি এমএমএস (2011) তে প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু রাজকুমার এই ছবিতে কাজ করতে চাননি, তবে কাস্টিং ডিরেক্টর অতুল মঙ্গিয়ার নির্দেশে তিনি তা করেছিলেন। এবং এই ছবিটিও সফল প্রমাণিত হয়েছে।

 এরপর, তিনি ২০১২ সালের চট্টগ্রাম চলচ্চিত্রে একজন মুক্তিযোদ্ধা লোকনাথ বল চরিত্রে একটি ছোট চরিত্রে অভিনয় করেন।  তাকে রাগিনী এমএমএস (2011), গ্যাংস অফ ওয়াসেপুর (2012), এবং তালাশ (2012) এর মতো ছবিতেও দেখা গেছে।

 রাজকুমার রাও 2012 সালে হংসল মেহতার ছবি “শাহিদ” দিয়ে তার বড় ব্রেক পেয়েছিলেন।  তিনি অভিষেক কাপুরের ‘কাই পো চে’ (2013) তে গোবিন্দ প্যাটেলের ভূমিকায় অভিনয় করেছিলেন, যেখানে সুশান্ত সিং রাজপুত এবং অমিত সাধও অভিনয় করেছিলেন।  ছবিটি বাণিজ্যিকভাবে সফল হয়েছিল এবং রাজকুমারের অভিনয় অত্যন্ত প্রশংসিত হয়েছিল।

2014 সালে, রাজকুমার কুইন এবং সিটিলাইটসের মতো সফল নাটক চলচ্চিত্রে অভিনয় করেছিলেন।  মনোজ বাজপেয়ীর ‘আলিগড়’ ছবিতে সাংবাদিক হিসেবে দেখা গিয়েছিল তাকে।

  2017 ফিল্ম নিউটনে নিউটন কুমারের চরিত্রে তার ভূমিকাটি লোকেদের দ্বারা সমাদৃত এবং প্রশংসিত হয়েছিল।  তিনি ট্র্যাপড (2016), বেরেলি কি বরফি (2017), এবং স্ত্রী (2018) এর মতো ছবিতেও অভিনয় করেছিলেন।

2017 সালে, রাজকুমার একতা কাপুরের ওয়েব সিরিজ বোস: ডেড অ্যান্ড অ্যালাইভ-এ সুভাষ চন্দ্র বোসের ভূমিকায় অভিনয় করেছিলেন।  একই বছর, তিনি একটি জীবনীমূলক অপরাধ চলচ্চিত্র ওমের্তাতে ওমর সাঈদের ভূমিকায় অভিনয় করেছিলেন।

 2019 সালে, তিনি শেলি চোপড়ার এক লাডকি কো দেখা তো আইসা লাগাতে প্রধান ভূমিকায় অভিনয় করেছিলেন যাতে অনিল কাপুর, সোনম কাপুর এবং জুহি চাওলাও অভিনয় করেছিলেন।  একই বছর তিনি জাজমেন্টাল হ্যায় কেয়া ছবিতেও অভিনয় করেন।

 2020 থেকে 2021 সাল পর্যন্ত, তাকে সিমলা মিরচি, লুডো এবং চালং-এর মতো ছবিতেও দেখা গেছে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

রাজকুমার রাও এর অ্যাওয়ার্ডস – Rajkumar Rao Awards : 

শ্রেষ্ঠ অভিনেতা (সমালোচক) – ফিল্মফেয়ার পুরস্কার – 2014 শাহিদ ছবির জন্য

 শ্রেষ্ঠ অভিনেতা – জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ভারত – শহীদ চলচ্চিত্রের জন্য 2014

 বছরের সেরা প্রতিভা – GQ পুরস্কার, ভারত – 2014

 পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা – জি সিনে পুরস্কার – 2014 কাই পো চে ছবির জন্য

 একজন অভিনেতার সেরা অভিনয় – এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস – নিউটন ছবির জন্য 2017

 সেরা অভিনেতা (বিশেষ উল্লেখ) – ভারতীয় চলচ্চিত্র উৎসব মেলবোর্ন – 2017 সালে ট্র্যাপড ছবির জন্য

 বৈচিত্র্যময় এশিয়ান স্টারস: আপ নেক্সট অ্যাওয়ার্ড-আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড অ্যাওয়ার্ডস ম্যাকাও-2017

 হটেস্ট নিরামিষ – PETA এর হটেস্ট নিরামিষ সেলিব্রিটি – 2017

 50টি সবচেয়ে প্রভাবশালী তরুণ ভারতীয় পুরস্কার – GQ পাওয়ার তালিকা – 2017

 শ্রেষ্ঠ অভিনেতা (সমালোচক) – ফিল্মফেয়ার পুরস্কার – 2018 সালে আটকে আছে

 সেরা অভিনেতা (সমালোচক) – স্ক্রিন অ্যাওয়ার্ডস, IN – 2018 নিউটন ছবির জন্য

 সেরা অভিনেতা – দাদাসাহেব ফালকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড – 2018 সালে নিউটন ছবির জন্য

 শীর্ষস্থানীয় ভূমিকায় সেরা অভিনেতা – FOI অনলাইন পুরস্কার, ভারত – 2018 সালে নিউটন

 সেরা পার্শ্ব অভিনেতা – ফিল্মফেয়ার পুরস্কার – বেরেলি কি বরফি ছবির জন্য 2018

 পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা – FOI অনলাইন পুরস্কার, ভারত – বেরেলি কি বরফির জন্য 2018

 সেরা অভিনেতা (জনপ্রিয় পছন্দ) পুরস্কার – হ্যালো হল অফ ফেম পুরস্কার 2018

রাজকুমার রাও এর জীবনী – Rajkumar Rao Biography in Bengali FAQ : 

  1. রাজকুমার রাও কে ?

Ans: একজন ভারতীয় অভিনেতা ।

  1. রাজকুমার রাও এর জন্ম কোথায় হয় ?

Ans: হরিয়ানায় ।

  1. রাজকুমার রাও এর জন্ম কবে হয় ?

Ans: ৩১ আগস্ট ১৯৮৪ ।

  1. রাজকুমার রাও এর কর্মজীবন শুরু কবে হয় ?

Ans: ২০১০ সালে ।

  1. রাজকুমার রাও এর পিতার নাম কী ?

Ans: প্রকাশ যাদব ।

  1. রাজকুমার রাও এর মাতার নাম কী ?

Ans: কমলেশ যাদব ।

  1. রাজকুমার রাও এর ভাইয়ের নাম কী ?

Ans: অমিত যাদব ।

  1. রাজকুমার রাও এর স্ত্রীর নাম কী ?

Ans: পত্রলেখা মিশ্র ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

রাজকুমার রাও এর জীবনী – Rajkumar Rao Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রাজকুমার রাও এর জীবনী – Rajkumar Rao Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রাজকুমার রাও এর জীবনী – Rajkumar Rao Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রাজকুমার রাও এর জীবনী – Rajkumar Rao Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।