Rupashree Scheme in Bengali
Rupashree Scheme in Bengali

রূপশ্রী প্রকল্প

Rupashree Scheme in Bengali

রূপশ্রী প্রকল্প – Rupashree Scheme in Bengali : পশ্চিমবঙ্গ সরকার সাধারণ মানুষের কথা ভেবে আর্থিক ভাবে পিছিয়ে থাকা দরিদ্র পরিবারগুলিকে মেয়ের বিয়ে দেওয়ার জন্য এককালীন ভাতা দেওয়ার ব্যবস্থা করেছে। ‘রূপশ্রী’ নামের এই প্রকল্পের আওতায় বিয়ের আগে ২৫,০০০ টাকা পেতে হলে আবেদন করা আবশ্যিক। কিন্তু আবেদন করার জন্য কী কী নিয়ম পালন করতে হবে, এবার সেটাই দেখে নেওয়ার পালা। অনলাইন এবং অফলাইন দু-ভাবেই আবেদন জানানো যাবে।

   আর্থিকভাবে পিছিয়ে পড়া দরিদ্র পরিবারের মেয়েদের বিবাহের জন্য পশ্চিমবঙ্গ সরকার রুপশ্রী প্রকল্প এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa in Bengali বা সবুজ সাথী প্রকল্প কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Sabooj Sathi Prakalpa Bangla. A short information of Sabooj Sathi Prakalpa Scheme. What is Sabooj Sathi Prakalpa, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Sabooj Sathi Prakalpa / Prokolpo / Yojana/ Yojna / Scheme in Bengali) সবুজ সাথী প্রকল্প বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রূপশ্রী প্রকল্প কী ? What is Rupashree Scheme ?

আর্থিকভাবে পিছিয়ে পড়া দরিদ্র পরিবারের মেয়েদের বিবাহের জন্য পশ্চিমবঙ্গ সরকার রুপশ্রী নামে একটি উদ্যোগ নিয়েছে। এই প্রকল্পের অধীনে যেসকল পরিবারের বার্ষিক আয় ১.৫০ লাখ টাকার কম তাদের মেয়ের বিবাহের সময় এককালীন ২৫,০০০/- টাকা আর্থিক অনুদান দেওয়া হয়।

রূপশ্রী প্রকল্প – Rupashree Scheme in Bengali

প্রকল্পের নাম রূপশ্রী প্রকল্প (Rupashree Scheme)
রাজ্য পশ্চিমবঙ্গ
সরকার পশ্চিমবঙ্গ সরকার
সংস্থাপক মমতা বন্দ্যোপাধ্যায়
দেশ ভারত
বর্তমান অবস্থা সক্রিয়

 

WB রূপশ্রী প্রকল্প – West Bengal Rupashree Scheme in Bengali : 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কন্যাশ্রী স্কিমের পর 1লা এপ্রিল 2018 থেকে রূপশ্রী স্কিম চালু করেছেন।  এই প্রকল্পের উদ্দেশ্য হল অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মেয়েদের বিয়ে করা।  এই স্কিমের অধীনে, সরকার দরিদ্র মেয়েদের বিয়ের জন্য 25000 ₹ একক যোগান দেয়।  যাদের পরিবারের বার্ষিক আয় দেড় লাখ পর্যন্ত তাদের এই সহায়তা দেওয়া হবে।

 আমাদের এখানে বলা যাক যে 8 মার্চ 2013-এ পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক চালু করা কন্যাশ্রী প্রকল্পটি আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে।  এর জন্য লন্ডনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জাতিসংঘের জনসেবা পুরস্কার প্রদান করা হয়।  এর পরে, রাজ্য সরকার 2018-19 বাজেট অধিবেশনে রূপশ্রী প্রকল্প ঘোষণা করেছিল।

রূপশ্রী এর বিশেষত্ব – Rupashree Scheme Features : 

রূপশ্রী স্কিমের অধীনে, সুবিধাভোগীকে আবেদনপত্র পূরণ করতে হবে এবং বিয়ের আগে স্থানীয় সংস্থা বা ব্লক ডেভেলপমেন্ট অফিসারের (বিডিও) অফিসে জমা দিতে হবে।

 এই স্কিমের সুবিধাভোগীকে রাজ্য সরকারের পক্ষ থেকে বিয়ের আগে মেয়ের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 25000 টাকা জমা দেওয়া হবে।

 এই স্কিমের অধীনে অর্থপ্রদান শুধুমাত্র অনলাইনে করা হবে।

 এই প্রকল্পের অধীনে, সরকার একটি পাইলট প্রকল্পে 6 লক্ষ মেয়েকে উপকৃত করার লক্ষ্য নির্ধারণ করেছে।

 রাজ্য সরকার এই প্রকল্পের জন্য ₹ 1500 কোটি বরাদ্দ করেছে।

 এই স্কিমের সুবিধা শুধুমাত্র সেই সমস্ত মেয়েরা পাবেন যারা 18 বছর অতিক্রম করেছে যারা কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়ছে।

 এই স্কিমের সুবিধা শুধুমাত্র রাজ্যের আসল বাসিন্দারাই পাবেন, যাদের পরিবারের বার্ষিক আয় 1.5 লাখের কম।

রূপশ্রী এর উদ্দেশ্য – Rupashree Scheme Objective : 

রূপশ্রী প্রকল্পের উদ্দেশ্য হল পশ্চিমবঙ্গের দরিদ্র মেয়েদের বিয়েতে আর্থিক সাহায্য করা।  অনেক গরীব মেয়ের বিয়ে থমকে যায় শুধু বিয়ের জন্য টাকা না থাকায়।  এ ধরনের মেয়েদের জন্য তাদের অভিভাবকরা মহাজন ও মহাজনদের কাছ থেকে চড়া সুদে ঋণ নিয়ে তাদের মেয়েদের বিয়ে দিয়ে মহাজন ও মহাজনদের ঋণের জালে জড়িয়ে পড়ে।  এই প্রকল্পটি তার মতো মেয়েদের জন্য একটি আশীর্বাদ হিসাবে প্রমাণিত হবে।

রূপশ্রী এর লাভ – Rupashree Scheme Benefits : 

রূপশ্রী স্কিমের অধীনে, আর্থিকভাবে দুর্বল পরিবারের মহিলাদের বিয়েতে রাজ্য সরকার মেয়ের অ্যাকাউন্টে এককভাবে 25000 টাকা জমা দেবে।  যাতে তাদের দরিদ্র পরিবারগুলো আর্থিক সহায়তা পায় এবং তারা ঋণের জালে আটকা পড়া এড়াতে সক্ষম হয়।

 এই প্রকল্প মেয়েদের স্বনির্ভরতা বাড়াবে।  তারা পরিবার বা সমাজে বোঝা হিসেবে বিবেচিত হবে না।

 বাল্যবিবাহ কমবে।  বেশিরভাগ দরিদ্র পরিবার তাদের মেয়ের বিয়ে দিত কাজের বয়সে।  যাতে পরবর্তীতে তাদের উপযুক্ত বর খুঁজে ও বিয়ে করতে অসুবিধায় পড়তে না হয়।

 কন্যাশিক্ষার নক্ষত্রের উন্নতি হবে।  কারণ এই স্কিমের একটি শর্ত হল মেয়েদের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে।  তাই উচ্চশিক্ষার প্রতি মেয়েদের সচেতনতা বাড়বে।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

কীভাবে আবেদন করবো : 

এই স্কিমের সুবিধা পেতে, মেয়েটিকে বিয়ের আগে আবেদনপত্র ডাউনলোড করতে হবে, সঠিকভাবে পূরণ করতে হবে এবং প্রাসঙ্গিক নথিগুলি সংযুক্ত করতে হবে এবং স্থানীয় সংস্থা, ব্লক ডেভেলপমেন্ট অফিসার (BDO) বা পৌরসভা অফিসে জমা দিতে হবে।

রূপশ্রী প্রকল্প – Rupashree Scheme in Bengali FAQ :

  1. রূপশ্রী কী ?

Ans: আর্থিকভাবে পিছিয়ে পড়া দরিদ্র পরিবারের মেয়েদের বিবাহের জন্য পশ্চিমবঙ্গ সরকার রুপশ্রী নামে একটি উদ্যোগ নিয়েছে।

  1. রূপশ্রী কে প্রতিষ্ঠা করেন ?

Ans: মমতা বন্দ্যোপাধ্যায় ।

  1. রূপশ্রী কোন রাজ্যে চালু হয় ?

Ans: পশ্চিমবঙ্গ ।

4.. রূপশ্রী কত সালে চালু হয় ?

Ans: ২০১৮ সালে ।

  1. রূপশ্রী এর বর্তমান অবস্থা কী ?

Ans: সক্রিয় ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa  ” পােস্টটি পড়ার জন্য। সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই সবুজ সাথী প্রকল্প – Sabooj Sathi Prakalpa পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।