আভেশ খান এর জীবনী - Avesh Khan Biography in Bengali
আভেশ খান এর জীবনী - Avesh Khan Biography in Bengali

আভেশ খান এর জীবনী

Avesh Khan Biography in Bengali

আভেশ খান এর জীবনী – Avesh Khan Biography in Bengali : আভেশ খান (Avesh Khan) হলেন একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার যিনি ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলিং করেন। আভেশ খান (Avesh Khan) ঘরোয়া ক্রিকেটে মধ্যপ্রদেশ ক্রিকেট দল এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রাজস্থান রয়্যালসের হয়ে খেলেন। আভেশ আভেশ খান (Avesh Khan) গতির জন্য পরিচিত, প্রায় 145 কিলোমিটার প্রতি ঘণ্টায় ধারাবাহিকভাবে বোলিং করতে সক্ষম।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার আভেশ খান এর একটি সংক্ষিপ্ত জীবনী । আভেশ খান এর জীবনী – Avesh Khan Biography in Bengali বা আভেশ খান এর আত্মজীবনী বা (Avesh Khan Jivani Bangla. A short biography of Avesh Khan. Avesh Khan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) আভেশ খান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আভেশ খান কে ? Who is Avesh Khan ?

আভেশ খান (Avesh Khan) একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার । ডিসেম্বর 2015 সালে আভেশ খান (Avesh Khan) 2016 অনূর্ধ্ব-19 ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াডে রাখা হয়েছিল। 2022 সালের ফেব্রুয়ারিতে ভারতীয় ক্রিকেট দলের হয়ে আভেশ খান (Avesh Khan) আন্তর্জাতিক অভিষেক হয়। তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ঘরোয়া ক্রিকেটে মধ্যপ্রদেশ এবং রাজস্থান রয়্যালসের হয়ে খেলেন।

Avesh Khan
Avesh Khan

আভেশ খান এর জীবনী – Avesh Khan Biography in Bengali

নাম (Name) আভেশ খান (Avesh Khan)
জন্ম (Birthday) ১৩ ডিসেম্বর ১৯৯৬ (13th December 1996)
জন্মস্থান (Birthplace) মধ্যপ্রদেশ, ভারত
পেশা (Occupation)  ক্রিকেটার
ব্যাটিংয়ের ধরন ডানহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট
ভূমিকা  বোলার

আভেশ খান এর প্রারম্ভিক জীবন – Avesh Khan Early Life : 

আভেশ খান (Avesh Khan) 13 ডিসেম্বর 1996 সালে মধ্যপ্রদেশের ইন্দোর শহরের একটি মধ্যবিত্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। আভেশ খান (Avesh Khan) বাবার নাম আশিক খান, যিনি পানের দোকান চালাতেন। পরে একটি বেসরকারি কোম্পানিতে ফাইন্যান্স ম্যানেজার হন। আভেশ খান (Avesh Khan) মা শাবিভা খান একজন গৃহিণী।  আবেশের ভাইয়ের নাম আসাদ খান, যিনি ডিজিটাল মার্কেটিংয়ে কাজ করেন। আভেশ খানের একটি বোন আছে, যিনি বিবাহিত।

আভেশ খান এর শিক্ষাজীবন – Avesh Khan Education Life : 

আভেশ খান (Avesh Khan) ইন্দোর থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন। আভেশ খান (Avesh Khan) ইন্দোরের অ্যাডভান্সড একাডেমি থেকে তার স্কুলিং শেষ করেন। এরপর তিনি ইন্দোরের রেনেসাঁ কলেজ অফ কমার্স অ্যান্ড ম্যানেজমেন্ট থেকে ব্যাচেলর অফ কমার্স ডিগ্রি লাভ করেন। এছাড়া ইন্দোরেই পেশাদার ক্রিকেট শিখেছেন।

আভেশ খান এর ঘোরুয়া ক্যারিয়ার – Avesh Khan Domestic Career : 

আভেশ খান (Avesh Khan) ক্রমাগত কঠোর পরিশ্রমের পর তিনি শীঘ্রই মধ্যপ্রদেশের রঞ্জি দলে খেলার সুযোগ পান। 7 ডিসেম্বর 2014-এ, আভেশ খান দিল্লিতে রেলওয়ে দলের বিরুদ্ধে তার প্রথম রঞ্জি ম্যাচ খেলেন। যেখানে প্রথম ইনিংসে নিয়েছেন 2 উইকেট। মাত্র পাঁচ ম্যাচে 15 উইকেট নিয়েছেন তিনি। আভেশ খান (Avesh Khan) 2014 সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-19 বিশ্বকাপ দলের একজন অংশ ছিলেন। তবে ওই টুর্নামেন্টে তিনি মাত্র কয়েকটি ম্যাচ খেলতে পেরেছিলেন এবং একটি উইকেট পান। আভেশ পরবর্তী অনূর্ধ্ব-19 বিশ্বকাপে শক্তিশালী প্রত্যাবর্তন করেন এবং ভারতীয় পেস আক্রমণের নেতৃত্ব দেন। 2016 অনূর্ধ্ব-19 বিশ্বকাপে, আভেশ 15.08 গড়ে 12 উইকেট নিয়ে ভারতের পক্ষে শীর্ষস্থানীয় উইকেট শিকারী হয়েছিলেন।

2017-18 বিজয় হাজারে ট্রফিতে মুম্বাইয়ের বিরুদ্ধে 5 ফেব্রুয়ারি 2018-এ আভেশ খান (Avesh Khan) তার লিস্ট এ অভিষেক করেছিলেন। ওই ম্যাচে তিনি দুই উইকেট নিয়ে সফল হন।  এরপর ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করে চলেছেন।  2018-2019 রঞ্জি মরসুমে, তিনি সাত ম্যাচে মোট 35 উইকেট নিয়ে শীর্ষস্থানীয় উইকেট শিকারী ছিলেন। অক্টোবর 2019 এ, তাকে 2019-20 দেওধর ট্রফির জন্য ইন্ডিয়া সি স্কোয়াডে নাম দেওয়া হয়েছিল।

আভেশ খান এর IPL ক্যারিয়ার – Avesh Khan IPL Career : 

2017 সালের আইপিএল নিলামে আভেশ খান (Avesh Khan) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর 10 লক্ষ টাকায় সই করেছিল। 14 মে 2017-এ দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে তার আইপিএল অভিষেক হয়। ওই ম্যাচে একটি উইকেট নেন তিনি। যাইহোক, 2018 সালের আইপিএল নিলামে, দিল্লি ক্যাপিটালস তাকে 75 লাখ টাকায় কিনেছিল এবং ফ্র্যাঞ্চাইজি তাকে পরবর্তী চারটি মরসুম অর্থাৎ আইপিএল 2021-এর জন্য ধরে রেখেছে। আইপিএল 2021-এ, আভেশ খান দিল্লি ক্যাপিটালসের হয়ে 24 উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী এবং টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী ছিলেন।

2022 সালের আইপিএল মেগা নিলামে, লখনউ সুপার জায়ান্টস আভেশকে 10 কোটি টাকায় কিনেছিল, যা আভেশ খান (Avesh Khan) মূল মূল্যের 50 গুণ ছিল। যার কারণে তিনি আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি আনক্যাপড খেলোয়াড় হয়েছিলেন।  2022 মরসুমে, আভেশ 8.73 ইকোনমি রেটে 13 ম্যাচে 18 উইকেট নিয়েছিল। পরের মৌসুমে, আভেশ খান (Avesh Khan) 10 কোটি রুপি মূল্যে লখনউ সুপারজায়ান্টস ধরে রেখেছে। আইপিএল 2023-এ লখনউয়ের হয়ে খেলে, আভেশ 9 ম্যাচে 35.38 গড়ে এবং 9.76 ইকোনমিতে 8 উইকেট নিয়েছিলেন।  কিন্তু 2023 সালের নভেম্বরে, তাকে রাজস্থান রয়্যালসের সাথে লেনদেন করা হয়েছিল।

আভেশ খান এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Avesh Khan International Career : 

2021 সালের জানুয়ারিতে, প্রথমবারের মতো ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের জন্য ভারতীয় টেস্ট স্কোয়াডে পাঁচজন নেট বোলারের একজন হিসেবে আভেশ খান (Avesh Khan) নাম দেওয়া হয়েছিল। 2021 সালের মে মাসে, তাকে 2019-21 আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC) ফাইনাল এবং ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের জন্য ভারতের টেস্ট স্কোয়াডে চার স্ট্যান্ডবাই খেলোয়াড়ের একজন হিসাবে নামকরণ করা হয়েছিল। এছাড়াও 2021 সালের নভেম্বরে, তাকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের জন্য ভারতীয় টি-টোয়েন্টি দলে রাখা হয়েছিল। তবে একটি ম্যাচেও খেলার সুযোগ পাননি তিনি।

2022 সালের জানুয়ারিতে, আভেশ খান (Avesh Khan) ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই এবং টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতীয় দলে নির্বাচিত হন, কিন্তু খেলার সুযোগ পাননি। পরের মাসে, শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের জন্য তাকে ভারতীয় টি-টোয়েন্টি দলে অন্তর্ভুক্ত করা হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে 20 ফেব্রুয়ারি 2022-এ আভেশ তার T20 আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচে প্রথম টি-টোয়েন্টি আন্তর্জাতিক উইকেট নেন তিনি। আভেশ খান (Avesh Khan) চার ওভারের স্পেলে 23 রানে 2 উইকেট নেন তিনি।

2022 সালের জুলাইয়ে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজের জন্য তাকে ভারতীয় দলে অন্তর্ভুক্ত করা হয়েছিল।  24 জুলাই 2022-এ, আভেশ খান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ওডিআই অভিষেক করেন। তবে ওই ম্যাচে বিশেষ কিছু করতে পারেননি তিনি। আভেশ এখনও পর্যন্ত 5টি ওডিআই ম্যাচ খেলেছেন, যাতে তিনি 71.33 গড়ে এবং 6.03 ইকোনমি রেটে 3 উইকেট নিয়েছেন।

আভেশ খান এর জীবনী – Avesh Khan Biography in Bengali FAQ : 

  1. আভেশ খান কে ?

Ans: আভেশ খান একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. আভেশ খান এর জন্ম কোথায় হয় ?

Ans: আভেশ খান এর জন্ম হয় মধ্যপ্রদেশে ।

  1. আভেশ খান এর জন্ম কবে হয় ?

Ans: আভেশ খান এর জন্ম হয় ১৩ ডিসেম্বর ১৯৯৬ সালে ।

  1. আভেশ খান এর ভূমিকা কী ?

Ans: আভেশ খান এর ভূমিকা বোলার ।

  1. আভেশ খান এর বোলিংয়ের ধরন কী ?

Ans: আভেশ খান এর বোলিংয়ের ধরন ডানহাতি ফাস্ট ।

  1. আভেশ খান এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: আভেশ খান এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, মমতা বন্দ্যোপাধ্যায় এর জীবনী – Mamata Banerjee Biography in Bengali

আরও দেখুন, নরেন্দ্র মোদীর জীবনী – Narendra Modi Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, বিখ্যাত ব্যাক্তিদের বাংলায় জীবনী – Biography in Bengali]

আভেশ খান এর জীবনী – Avesh Khan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” আভেশ খান এর জীবনী – Avesh Khan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। আভেশ খান এর জীবনী – Avesh Khan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই আভেশ খান এর জীবনী – Avesh Khan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।