Munshi Premchand Biography in Bengali
Munshi Premchand Biography in Bengali

মুন্সি প্রেমচাঁদ এর জীবনী

Munshi Premchand Biography in Bengali

মুন্সি প্রেমচাঁদ এর জীবনী – Munshi Premchand Biography in Bengali : প্রেমচাঁদ হিন্দির ইতিহাসে প্রথম নাম যা বড়দের চেয়ে শিশুদের কথায় বেশি স্মরণ করা হয়।  জন্মের সময় মায়ের লোলির গল্প আর একটু বড় হয়ে মুন্সি প্রেমচাঁদের গল্প পড়ার সময়টা আলাদা।

 এরকম মজার এবং তথ্যে ভরপুর আজকের জীবনীতে আমরা তার জীবনের সাথে সম্পর্কিত অনেক কিছু জানব এবং বুঝতে পারব তিনি তার জীবদ্দশায় আজ পর্যন্ত কোন কোন গল্প, উপন্যাস এবং সাহিত্য লিখেছেন, তাই শুরু করা যাক।

   আধুনিক হিন্দি এবং উর্দু ভাষার অন্যতম সফল লেখক মুন্সি প্রেমচাঁদ এর একটি সংক্ষিপ্ত জীবনী । মুন্সি প্রেমচাঁদ এর জীবনী – Munshi Premchand Biography in Bengali বা মুন্সি প্রেমচাঁদ এর আত্মজীবনী বা (Munshi Premchand Jivani Bangla. A short biography of Munshi Premchand. Munshi Premchand Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মুন্সি প্রেমচাঁদ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মুন্সি প্রেমচাঁদ কে ছিলেন ? Who is Munshi Premchand ?

আধুনিক হিন্দি এবং উর্দু ভাষার অন্যতম সফল লেখক। তিনি ছিলেন উপমহাদেশের অন্যতম স্বনামধন্য সাহিত্যিক এবং বিংশ শতাব্দীর ভারতীয় লেখকদের মধ্যে অন্যতম অগ্রগামী লেখক।

মুন্সি প্রেমচাঁদ এর জীবনী – Munshi Premchand Biography in Bengali

নাম (Name) ধনপদ রায় (Munshi Premchand)
জন্ম (Birthday) ৩১ জুলাই ১৮৮০ (31st July 1880)
জন্মস্থান (Birthplace) বাণারস, ব্রিটিশ ভারত
পেশা লেখক, ঔপন্যাসিক
পরিচিতির কারণ গোদান, নির্মলা, বাজার-এ-হুস্ন, কর্মভূমি, শাতরাঞ্জ কে খিলাড়ি, গাবান, ঈদ্গাহ
জাতীয়তা ভারতীয়
দাম্পত্য সঙ্গী  শিবরাণি দেবি
সন্তান অমৃত রাই
মৃত্যু (Death) ৮ অক্টোবর ১৯৩৬ (8th October 1936)

মুন্সি প্রেমচাঁদ এর প্রারম্ভিক জীবন – Munshi Premchand Early Life : 

মুন্সি প্রেমচাঁদ ধনপত রায় শ্রীবাস্তব হিসাবে 31 জুলাই, 1880 সালে বারাণসীর নিকটবর্তী একটি গ্রামে লামহীতে পিতা অজয়ব লাল এবং মা আনন্দী দেবীর কাছে একটি ধনী পরিবারে জন্মগ্রহণ করেন।

 প্রেমচাঁদের বাবা আজাইব লাল ওয়াহী লামহি গ্রামে পোস্ট অফিসের কেরানি হিসেবে কাজ করতেন এবং তার মা ছিলেন একজন গৃহিণী। প্রেমচাঁদ তার পরিবারের চতুর্থ সন্তান ছিলেন যদিও তার প্রথম দুই বোন জন্মের সময় মারা যায় এবং তৃতীয় বোন যার নাম ছিল আনন্দী দেবী।

 প্রেমচাঁদের বয়স যখন মাত্র আট বছর, দীর্ঘ অসুস্থতার কারণে তাঁর মা মারা যান। তার মায়ের মৃত্যুর পর, প্রেমচাঁদ এবং তার বড় বোন তার দাদীর যত্ন নেন, যদিও দাদীও পরে এই পৃথিবী ছেড়ে চলে যান।

 প্রাচীনকালে মেয়েদের অল্প বয়সেই বিয়ে দেওয়া হত, ফলে তার বোনও তাড়াতাড়ি বিয়ে করে শ্বশুরবাড়িতে চলে যায় এবং প্রেমচাঁদ তার মা বোনের সঙ্গ ত্যাগ করে একাকী হয়ে পড়েন এবং প্রাণ হারান।

 প্রেমচাঁদের বাবা তার কাজে খুব ব্যস্ত থাকার কারণে এবং প্রেমচাঁদের যত্নে খুব বেশি মনোযোগ না দেওয়ার কারণে, তিনি প্রেমচাঁদের জন্য দ্বিতীয় বিয়ে করেছিলেন যাতে তিনি তার মাকে মিস না করেন, কিন্তু তিনি তার সৎ মায়ের কাছ থেকে সেই ভালবাসা এবং স্নেহ পেতে পারেননি। তার নিজের মায়ের কাছ থেকে পান।

 প্রেমচাঁদের গল্প ও সাহিত্যে তার সৎ মায়ের ভালোবাসা পাওয়া যায়।প্রেমচাঁদ তার বইয়ে সৎ মায়ের আচরণ নিয়ে অনেক কিছু লিখেছেন, যা পড়ে একজন মানুষ সহজেই বুঝতে পারে তার মা এবং সৎ মায়ের মধ্যে কী আছে।এখানে পার্থক্য রয়েছে।

মুন্সি প্রেমচাঁদ এর শিক্ষাজীবন – Munshi Premchand Education Life : 

প্রেমচাঁদ শৈশব থেকেই পড়ার খুব পছন্দ করতেন, যার কারণে তিনি একজন বিখ্যাত সাহিত্যিক এবং গল্পকার হয়ে ওঠেন।

 তার বয়স যখন মাত্র সাত বছর, তখন তিনি তার গ্রামের লামহির কাছে একটি মাদ্রাসায় পড়াশোনা শুরু করেন, তিনি মাদ্রাসার একজন মৌলভীর কাছ থেকে উর্দু ও ফারসি শিখেছিলেন।

 মাত্র তেরো বছর বয়সে তিনি তার তিলিজম-ই-হোশরুবা সম্পন্ন করেন। তিলিজম-ই-হোশরুবা হল ছোটগল্পের একটি সিরিজ যা একজন মা তার সন্তানদের শৈশবে বর্ণনা করেন, যদিও তার মায়ের মৃত্যুর পর, তিনি তার ইচ্ছাও পূরণ করেছিলেন।

 1898 সালে তিনি কুইন্স কলেজ থেকে দ্বিতীয় বিভাগে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৮৯৮ সালে ম্যাট্রিকুলেশন পাস করার পর তিনি স্থানীয় একটি স্কুলে শিক্ষক হিসেবে কাজ শুরু করেন। চাকরির পাশাপাশি পড়াশোনাও চালিয়ে যান।

 1910 সালে, তিনি ইংরেজি, দর্শন, ফারসি এবং ইতিহাসের মতো বিষয় নিয়ে ইন্টার পরীক্ষায় উত্তীর্ণ হন এবং 1919 সালে তিনি ইংরেজি, ফারসি এবং ইতিহাসের মতো বিষয় নিয়ে বি.এ করেন।

 1919 সালে তিনি তার বি.এ.  ডিগ্রী প্রাপ্তির পর, তিনি শিক্ষা বিভাগের পরিদর্শক হিসাবে নিযুক্ত হন। ১৯২১ সালে, অসহযোগ আন্দোলনের সময় মহাত্মা গান্ধীর সরকারি চাকরি ছেড়ে দেওয়ার নির্দেশে, প্রেমচাঁদ ২৩ জুন স্কুল পরিদর্শকের পদ থেকে পদত্যাগ করেন।

 স্কুল ইন্সপেক্টরের পদ ছেড়ে দিয়ে তিনি লেখালেখির কাজে নেমে পড়েন এবং তার পরে তাঁর লেখার কাজ সমগ্র ভারত জুড়ে।

মুন্সি প্রেমচাঁদ এর বিবাহ জীবন – Munshi Premchand Marriage Life : 

মুন্সী প্রেমচাঁদ তার জীবদ্দশায় দুটি বিয়ে করেছেন, যা তার সমাজে বসবাসকারী মানুষের সাথে তৎকালীন একজন মানুষের জন্য মহাভারতের লড়াইয়ের মতো। তার এই পদক্ষেপ ছিল খুবই সাহসী।

 প্রেমচাঁদের মৃত্যুর পর শিবরানী দেবী, একজন খুব বিখ্যাত লেখিকা, তাকে নিয়ে একটি বই লিখেছিলেন, যার শিরোনাম ছিল (“ঘরে প্রেমচাঁদ”) অর্থাৎ বাড়িতে প্রেমচাঁদ।

মুন্সি প্রেমচাঁদ এর প্রথম বিবাহ : 

প্রেমচাঁদের নবম শ্রেণীতে পড়ার সময় 15 বছর বয়সে তার বিয়ে হয়। তাদের বিয়ের আয়োজন করেছিলেন তার সৎ দাদা। মেয়েটি একটি ধনী জমিদার পরিবারের ছিল এবং প্রেমচাঁদের চেয়ে বয়সে বড় ছিল, যে তাকে ঝগড়াটে এবং চেহারায় আরও সুন্দর বলে মনে হয়নি।

 প্রেমচাঁদ তার সৎ মায়ের সাথে ঝগড়া এবং অন্যান্য ঝগড়াটে স্ত্রীর দিনভর ঝগড়ার কারণে ঘরোয়া সমস্যায় ভুগছিলেন।

 প্রেমচাঁদ তার স্ত্রীকে ফাঁসিতে ঝুলিয়ে আত্মহত্যা করার ব্যর্থ চেষ্টা করলে রেগে গিয়ে তাকে বকাঝকা করেন। হতাশ হয়ে সে তার বাবার বাড়ি চলে যায় এবং প্রেমচাঁদ তাকে ফিরিয়ে আনতে কোনো আগ্রহ দেখায়নি।

মুন্সি প্রেমচাঁদ এর দ্বিতীয় বিবাহ : 

1906 সালে, প্রেমচাঁদ শিবরানী দেবীকে বিয়ে করেছিলেন, একজন বাল্য বিধবা, যিনি ফতেপুরের কাছে একটি গ্রামের জমিদারের কন্যা ছিলেন, এটি একটি সাহসী পদক্ষেপ ছিল।  দ্বিতীয় বিয়ের কারণে তাকে শুনতে হয়েছে সমাজের মানুষের কটূক্তি।

মুন্সি প্রেমচাঁদ এর নাটক : 

  •  কারবালা
  •  ভালবাসার বেদী
  •  সংগ্রাম
  •  আধ্যাত্মিক কবিতা
  •  অভিজ্ঞতা

মুন্সি প্রেমচাঁদ এর ছোটদের জন্য বইগুলি : 

  •  জঙ্গলের গল্প
  •  প্রলুব্ধকর
  •  একটি কুকুরের গল্প
  •  রাম চর্চা

মুন্সি প্রেমচাঁদ এর মৃত্য – Munshi Premchand Death : 

প্রেমচাঁদ 1936 সালে লখনউতে প্রগতিশীল লেখক সমিতির প্রথম সভাপতি নির্বাচিত হন। তিনি 8 অক্টোবর 1936-এ বেশ কিছু দিন অসুস্থতার পর এবং অফিসে থাকা অবস্থায় মারা যান।

মুন্সি প্রেমচাঁদ এর জীবনী – Munshi Premchand Biography in Bengali FAQ : 

  1. মুন্সি প্রেমচাঁদ কে ছিলেন ?

Ans: মুন্সি প্রেমচাঁদ একজন ভারতীয় লেখক ছিলেন ।

  1. মুন্সি প্রেমচাঁদ এর জন্ম কোথায় হয় ?

Ans: মুন্সি প্রেমচাঁদ এর জন্ম হয় বাণারস এ ।

  1. মুন্সি প্রেমচাঁদ এর পিতার নাম কী ?

Ans: মুন্সি প্রেমচাঁদ এর পিতার নাম অজয়ব লাল ।

  1. মুন্সি প্রেমচাঁদ এর মাতার নাম কী ?

Ans: মুন্সি প্রেমচাঁদ এর মাতার নাম আনন্দী দেবী ।

  1. মুন্সি প্রেমচাঁদ এর জন্ম কবে হয় ?

Ans: মুন্সি প্রেমচাঁদ এর জন্ম হয় ৩১ জুলাই ১৮৮০ সালে ।

  1. মুন্সি প্রেমচাঁদ এর একটি নাটকের নাম কী ?

Ans: মুন্সি প্রেমচাঁদ এর একটি নাটকের নাম কারবালা ।

  1. মুন্সি প্রেমচাঁদ স্ত্রীর নাম কী ?

Ans: মুন্সি প্রেমচাঁদ এর স্ত্রীর নাম শিবরাণি দেবি ।

  1. মুন্সি প্রেমচাঁদ এর মৃত্য কবে হয় ?

Ans: মুন্সি প্রেমচাঁদ এর মৃত্যু হয় ৮ অক্টোবর ১৯৩৬ সালে ।

মুন্সি প্রেমচাঁদ এর জীবনী – Munshi Premchand Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মুন্সি প্রেমচাঁদ এর জীবনী – Munshi Premchand Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মুন্সি প্রেমচাঁদ এর জীবনী – Munshi Premchand Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মুন্সি প্রেমচাঁদ এর জীবনী – Munshi Premchand Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel