Iker Casillas Biography in Bengali
Iker Casillas Biography in Bengali

ইকার ক্যাসিয়াস এর জীবনী

Iker Casillas Biography in Bengali

ইকার ক্যাসিয়াস এর জীবনী – Iker Casillas Biography in Bengali : ইকার ক্যাসিয়াস একজন সুপরিচিত স্প্যানিশ পেশাদার ফুটবলার যিনি পর্তুগিজ ক্লাব পোর্তো এবং স্পেন জাতীয় দলের হয়ে গোলরক্ষকের ভূমিকা পালন করেন। তার দুর্দান্ত সেভের জন্য তাকে সর্বকালের সেরা গোলরক্ষকদের একজন হিসাবে বিবেচনা করা হয়।

 অল্প বয়সে, তিনি 1990 সালে রিয়াল মাদ্রিদের হয়ে খেলা শুরু করেন। 1999 সালে সিনিয়র দলে উন্নীত হওয়ার পর, তিনি 16 মৌসুম ক্লাবের সাথে ছিলেন, পরে ক্লাবের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

   স্প্যানিশ গোলরক্ষক ইকার ক্যাসিয়াস এর একটি সংক্ষিপ্ত জীবনী । ইকার ক্যাসিয়াস এর জীবনী – ওয়েন রুনি Biography in Bengali বা ইকার ক্যাসিয়াস এর আত্মজীবনী বা (ওয়েন রুনি Jivani Bangla. A short biography of ওয়েন রুনি. ওয়েন রুনি Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) ইকার ক্যাসিয়াস এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

ইকার ক্যাসিয়াস কে ? Who is Iker Casillas ?

একজন স্প্যানিশ গোলরক্ষক যিনি বর্তমানে পোর্তো এবং স্পেন জাতীয় দলের হয়ে খেলেন। তার নেতৃত্বে স্পেন ৪৪ বছর পর, ২০০৮ সালে তাদের দ্বিতীয় এবং ২০১২ সালে তাদের তৃতীয় উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ জিতে। তার ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন স্পেনকে ২০১০ সালে অধিনায়ক হিসেবে ফিফা বিশ্বকাপ জিতানো। বিশ্বকাপের ঐ আসরে তিনি গোল্ডেন গ্লোব জিতেন। ২০১০ সালের ১৯ অক্টোবরে তিনি স্পেনের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলা গোলরক্ষক এবং ২০১১ সালের নভেম্বরে তিনি হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার সম্মান অর্জন করেন।

ইকার ক্যাসিয়াস এর জীবনী – Iker Casillas Biography in Bengali

নাম (Name) ইকার ক্যাসিয়াস ফের্নান্দেজ (Iker Casillas)
জন্ম (Birthday) ২০ মে ১৯৮১ (20th May 1981)
জন্মস্থান (Birthplace) স্পেন
পেশা ফুটবলার
মাঠে অবস্থান  গোলরক্ষক
জার্সি নম্বর 
উচ্চতা ৬ ফুট ১ ইঞ্চি

ইকার ক্যাসিয়াস এর প্রারম্ভিক জীবন – Iker Casillas Early Life : 

ক্যাসিয়াস ১৯৮১ সালের ২০ মে স্পেনের মস্তোলেসে জন্মগ্রহণ করেন। তার বাবা জোসে লুইস ক্যাসিয়াস তৎকালীন একজন সরকারি কর্মকর্তা এবং তার মা মারিয়া দেল কারমেন ছিলেন একজন মহিলা নাপিত। ক্যাসিয়াসের শৈশবে তার পরিবার নাভালাক্রুজ থেকে তাদের বাসা পরিবর্তন করে চলে আসেন। তার শৈশবের কয়েক বৎসর কাটে মাদ্রিদের কাছাঁকাছি এক গ্রামে তবুও তিনি মাদ্রিদকে তার নিজস্ব শহর হিসেবে বিবেচনা করে এসেছেন। ক্যাসিয়াসের ৭ বছরের ছোট ভাই হুনাই, মস্টোলেস ফুটবল ক্লাবের মাঝমাঠের একজন খেলোয়াড় হিসেবে খেলেছেন।

ইকার ক্যাসিয়াস এর ছোটবেলা – Iker Casillas Childhood : 

অল্প বয়সে, তিনি 1990 সালে রিয়াল মাদ্রিদের হয়ে খেলা শুরু করেন। 1999 সালে সিনিয়র দলে উন্নীত হওয়ার পর, তিনি 16 মৌসুম ক্লাবের সাথে ছিলেন, পরে ক্লাবের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। মাদ্রিদে তার সুবর্ণ সময়কালে, তিনি পাঁচটি লা লিগা শিরোপা, দুটি কোপা দেল রে শিরোপা, চারটি সুপারকোপা ডি এস্পানা শিরোপা, তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা, দুটি উয়েফা সুপার কাপ, একটি ইন্টারকন্টিনেন্টাল কাপ এবং মর্যাদাপূর্ণ ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জিতেছেন। 2015 সালে বিনা মূল্যে ট্রান্সফারে পোর্তোতে যোগদানের জন্য রওনা হওয়ার আগে তিনি বিশ্বের অন্যতম জনপ্রিয় ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে 725টি উপস্থিতি করেছিলেন। ক্যাসিলাস পর্তুগালে প্রাইমিরা লিগা এবং সুপারতাকা ক্যান্ডিডো ডি অলিভেইরা শিরোপা জিতেছেন।

ইকার ক্যাসিয়াস এর ক্যারিয়ার – Iker Casillas Career : 

ক্যাসিলাস স্প্যানিশ জাতীয় দলের হয়ে 167 বার খেলার রেকর্ড করেছেন এবং জুন 2000 থেকে একজন আন্তর্জাতিক খেলোয়াড় হয়েছেন। তিনি ইতিহাসে যৌথভাবে ষষ্ঠ-সবচেয়ে ক্যাপড পুরুষ ফুটবলার এবং সর্বকালের যৌথ দ্বিতীয়-সিস্ট ক্যাপড ইউরোপীয় খেলোয়াড়। 2002 ফিফা বিশ্বকাপে তাকে দেশের প্রথম পছন্দের গোলরক্ষক হিসাবে বিবেচনা করা হয়েছিল এবং তিনি UEFA ইউরো 2004 এবং 2006 বিশ্বকাপেও একজন বিশিষ্ট গোলরক্ষক ছিলেন। 2008 সালে, তিনি দলের অধিনায়ক হন এবং সেই বছরের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে দলকে নেতৃত্ব দেন।

2008 সালে, তিনি দলের অধিনায়ক হন এবং সেই বছরের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে দলকে নেতৃত্ব দেন। 2010 সালে যখন দল তাদের প্রথম বিশ্বকাপ জিতেছিল তখন তিনি স্পেনের অধিনায়কও ছিলেন এবং 2012 সালে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ ধরে রেখেছিলেন। 2014 সালে, ক্যাসিলাস চারটি বিশ্বকাপে স্পেনের প্রতিনিধিত্বকারী চার খেলোয়াড়ের একজন হয়েছিলেন।

2008 সালে, ইকার ক্যাসিলাস ব্যালন ডি’অর পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন, যা সামগ্রিকভাবে চতুর্থ স্থানে ছিল। 2012 সালে, তিনি UEFA বর্ষসেরা দলে ভোট পেয়েছিলেন এবং তিনি টানা ষষ্ঠবারের জন্য পুরস্কার জেতার রেকর্ড তৈরি করেছিলেন। ফিফপ্রো ওয়ার্ল্ড ইলেভেনে একজন গোলরক্ষকের দ্বারা সবচেয়ে বেশি খেলার রেকর্ড রয়েছে ক্যাসিলাসের। পাশাপাশি, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ খেলার রেকর্ডও তার দখলে। এছাড়াও তার কৃতিত্বের জন্য 1,000টিরও বেশি পেশাদার ম্যাচ রয়েছে এবং তিনি সমস্ত বড় ক্লাব এবং আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছেন এবং এর কারণে তিনি রিয়াল মাদ্রিদ এবং স্পেনের সাথে যোগ্য ছিলেন।

ইকার ক্যাসিয়াস এর U17 বিশ্বকাপ – Iker Casillas U17 World Cup : 

আন্তর্জাতিক পর্যায়ে, ক্যাসিলাস স্পেনের হয়ে অনূর্ধ্ব-১৭ স্তরে আত্মপ্রকাশ করেন। মাত্র 16 বছর বয়সে, তিনি স্প্যানিশ স্কোয়াডের সর্বকনিষ্ঠ খেলোয়াড় যিনি মিশরে 1997 ফিফা অনূর্ধ্ব-17 বিশ্ব চ্যাম্পিয়নশিপে তৃতীয় স্থান অধিকার করেছিলেন। পরবর্তীতে, তিনি U17 এর অধিনায়ক হন। দুই বছর পর, তিনি একই বছর ফিফা বিশ্ব যুব চ্যাম্পিয়নশিপ এবং উয়েফা-সিএএফ মেরিডিয়ান কাপ জিতেছিলেন।  ক্যাসিলাস মাত্র 19 বছর বয়সে সুইডেনের বিপক্ষে 3রা জুন 2000-এ সিনিয়র স্তরে তার সম্পূর্ণ আন্তর্জাতিক অভিষেক হয়েছিল।

ইকার ক্যাসিয়াস এর জীবনী – Iker Casillas Biography in Bengali FAQ : 

  1. ইকার ক্যাসিয়াস কে ?

Ans: ইকার ক্যাসিয়াস একজন ফুটবলার ।

  1. ইকার ক্যাসিয়াস এর জন্ম কোথায় হয় ?

Ans: ইকার ক্যাসিয়াস এর জন্ম হয় স্পেনে ।

  1. ইকার ক্যাসিয়াস এর জন্ম কবে হয় ?

Ans: ইকার ক্যাসিয়াস এর জন্ম হয় ২০ মে ১৯৮১ সালে ।

  1. ইকার ক্যাসিয়াস এর জার্সি নম্বর কত ?

Ans: ইকার ক্যাসিয়াস এর জার্সি নম্বর ১ ।

  1. ইকার ক্যাসিয়াস এর মাঠে অবস্থান কী ?

Ans: ইকার ক্যাসিয়াস এর মাঠে অবস্থান গোলরক্ষক ।

  1. ইকার ক্যাসিয়াস কত সালে অনূর্ধ্ব ১৭ টিমের অধিনায়ক হোন ?

Ans: ইকার ক্যাসিয়াস ১৯৯৭ সালে অনূর্ধ্ব ১৭ টিমের অধিনায়ক হোন ।

ইকার ক্যাসিয়াস এর জীবনী – ওয়েন রুনি Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” ইকার ক্যাসিয়াস এর জীবনী – ওয়েন রুনি Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। ইকার ক্যাসিয়াস এর জীবনী – ওয়েন রুনি Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই ইকার ক্যাসিয়াস এর জীবনী – ওয়েন রুনি Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel