বনি কাপুর এর জীবনী - Boney Kapoor Biography in Bengali
বনি কাপুর এর জীবনী - Boney Kapoor Biography in Bengali

বনি কাপুর এর জীবনী 

Boney Kapoor Biography in Bengali

বনি কাপুর এর জীবনী – Boney Kapoor Biography in Bengali : বনি কাপুর (Boney Kapoor) একজন ভারতীয় চলচ্চিত্র প্রযোজক। বনি কাপুর (Boney Kapoor) বলিউডের অন্যতম বড় প্রযোজক যিনি মিস্টার ইন্ডিয়া, নো এন্ট্রি, জুদাই, ওয়ান্টেডের মতো ব্লকবাস্টার সিনেমার অংশ হয়েছেন। বনি কাপুর (Boney Kapoor) বলিউডের বিখ্যাত অভিনেতা অনিল কাপুরের বড় ভাই। বনি কাপুর (Boney Kapoor) অনেক পুরস্কারও পেয়েছেন।

   বিখ্যাত চলচ্চিত্র নির্মাতার পাশাপাশি শ্রীদেবীর স্বামী এর একটি সংক্ষিপ্ত জীবনী । বনি কাপুর এর জীবনী – Boney Kapoor Biography in Bengali বা বনি কাপুর এর আত্মজীবনী বা (Boney Kapoor Jivani Bangla. A short biography of Boney Kapoor. Boney Kapoor Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) বনি কাপুর এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

বনি কাপুর কে ? Who is Boney Kapoor ?

বনি কাপুর (Boney Kapoor)র নাম নিশ্চয়ই শুনেছেন। বনি কাপুর (Boney Kapoor) কাপুর একজন বিখ্যাত চলচ্চিত্র নির্মাতার পাশাপাশি শ্রীদেবীর স্বামী হিসেবেও পরিচিত। একই সময়ে, বনির জীবন বেশ খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে কয়েকদিন ধরে, সম্প্রতি তার স্ত্রী মারা গেছেন। একই সময়ে, খুব কম লোকের কাছেই বনি কাপুর (Boney Kapoor) ব্যক্তিগত জীবন সম্পর্কে তথ্য রয়েছে। তাই আজ আমরা এই প্রবন্ধের মাধ্যমে এই চলচ্চিত্র নির্মাতার পরিবার এবং তার জীবন সম্পর্কে তথ্য জানাতে যাচ্ছি।

বনি কাপুর এর জীবনী – Boney Kapoor Biography in Bengali 

নাম (Name) বনি কাপুর (Boney Kapoor)
জন্ম (Birthday) ১১ নভেম্বর ১৯৫৫ (11th November 1955) 
জন্মস্থান (Birthplace) উত্তর প্রদেশ, ভারত
পিতামাতা (Parents) নির্মল কাপুর এবং সুরিন্দর কাপুর
পেশা ফিল্ম নির্মাতা
দাম্পত্য সঙ্গী  মোনা কাপুর, শ্রীদেবী
কর্মজীবন ১৯৮০ – বর্তমান
সন্তান অর্জন কাপুর, জানভি কাপুর

বনি কাপুর এর জন্ম ও শিক্ষা জীবন – Boney Kapoor Birthday And Education Life : 

বনি কাপুর (Boney Kapoor) ১৯৫৫ সালে ভারতের মিরাট শহরে জন্মগ্রহণ করেন।  একই সময়ে, বনির নাম দিয়েছিল তার বাবা-মা আচল কাপুর। কিন্তু পরে বনি কাপুর (Boney Kapoor) নাম আচল থেকে বনি রাখা হয়। বনি মুম্বাইয়ের ‘আওয়ার লেডি অফ পারপেচুয়াল হাই স্কুল’ থেকে শিক্ষা গ্রহণ করেন। একই সময়ে, বনি কাপুর (Boney Kapoor) মুম্বাইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে তার ডিগ্রি অধ্যয়ন করেছেন।

বনি কাপুর এর পরিবার – Boney Kapoor Family : 

বনি কাপুর (Boney Kapoor) একজন চলচ্চিত্র প্রযোজক ছিলেন যার নাম ছিল সুরিন্দর কাপুর। বনি কাপুর (Boney Kapoor) মায়ের নাম ছিল নির্মল। বনির মোট তিন ভাইবোন রয়েছে এবং বনি তার ভাইদের মধ্যে সবার বড়। বনি কাপুর (Boney Kapoor)র একটি বোন রয়েছে যার নাম রীনা কাপুর। বনি কাপুর (Boney Kapoor) এক ভাইয়ের নাম অনিল এবং অপর ভাইয়ের নাম সঞ্জয়। বনি কাপুর (Boney Kapoor) দুই ভাইও বলিউডের সাথে সম্পর্কিত এবং তারা দুজনই সুপরিচিত অভিনেতা।

বনি কাপুর এর বিবাহ জীবন – Boney Kapoor Marriage Life : 

চলচ্চিত্র জগতে পা রাখার কিছুদিন পরই বনি কাপুর (Boney Kapoor) সতী শৌরীর কন্যার হাত ধরেন। সতী শৌরি সেই সময়ের একজন সুপরিচিত চলচ্চিত্র নির্মাতা ছিলেন এবং বনি কাপুর (Boney Kapoor) মেয়ের নাম ছিল মোনা শৌরি। ১৯৮৩ সালে তাদের দুজনেরই বিয়ে হয় এবং এই বিয়ে থেকে তাদের দুটি সন্তান হয়। যার মধ্যে ১৯৮৫ সালে তাদের প্রথম সন্তানের জন্ম হয় এবং বনি কাপুর (Boney Kapoor) নাম রাখা হয় অর্জুন। একই সময়ে, কয়েক বছর পর, বনি একটি মেয়ের বাবা হন এবং বনি কাপুর (Boney Kapoor) তার মেয়ের নাম রাখেন আনশুলা কাপুর।

বনি কাপুর এর দ্বিতীয় বিবাহ – Boney Kapoor 2nd Marriage : 

প্রথম স্ত্রীর সঙ্গে সব সম্পর্ক শেষ করে শ্রীদেবীর হাত নেন বনি কাপুর (Boney Kapoor)। কথিত আছে যে বনি শ্রীদেবীর প্রেমে পড়েছিলেন এবং তারপরেই তিনি শ্রীদেবীকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছিলেন। একই সঙ্গে বনিকে বিয়ে করতে রাজি হন শ্রীদেবীও। এরপর ১৯৯৬ সালে তাদের বিয়ে হয়। এই বিয়ে থেকে তাদের দুই মেয়ে হয়। যার মধ্যে ১৯৯৭ সালে তার প্রথম কন্যার জন্ম হয় এবং তার নাম জাহ্নবী। একই সময়ে, ২০০০ সালে তার ঘরে আরেকটি কন্যা সন্তানের জন্ম হয় এবং তিনি বনি কাপুর (Boney Kapoor) মেয়ের নাম রাখেন খুশি। একই সঙ্গে বনি কাপুর (Boney Kapoor) দ্বিতীয় স্ত্রীও মারা গেছেন।

[আরও দেখুন, উর্মিলা মাতন্ডকর এর জীবনী – Urmila Matondkar Biography in Bengali]

বনি কাপুর এর ফিল্ম ক্যারিয়ার – Boney Kapoor Film Career : 

বলা হয় যে বনি কাপুর (Boney Kapoor) একজন অভিনেতা হওয়ার আকাঙ্ক্ষা করেছিলেন কিন্তু তা হতে পারেনি এবং তিনি প্রযোজক হয়েছিলেন। একই সাথে চলচ্চিত্র নির্মাতা হিসেবেও তার হাতে অনেক চলচ্চিত্র নির্মিত হয়েছে যার অধিকাংশই সফল হয়েছে। বনি কাপুর (Boney Kapoor) তৈরি প্রথম ছবির নাম ছিল ‘হাম পাঁচ’, এই ছবিটি মুক্তি পায় ১৯৮০ সালে। বনি তার বাবাকে নিয়ে এই ছবিটি নির্মাণ করেছেন। একই সঙ্গে এই ছবির পর বনি কাপুর (Boney Kapoor) ‘ওহ সাত দিন’, ‘মিস্টার ইন্ডিয়া’, ‘রূপ কি রানি চোরন কা রাজা’, ‘প্রেম’, ‘লোফার’, ‘বিচ্ছেদ’, ‘সির্ফ তুম’ ‘পুকার’ করেছেন। , ‘নো এন্ট্রি’ এবং ‘ওয়ান্টেড’ অনেক ছবি বানিয়েছেন।

[আরও দেখুন, সুস্মিতা সেন এর জীবনী – Sushmita Sen Biography in Bengali]

বনি কাপুর এর পুরস্কার সমুহ – Boney Kapoor Awards : 

২০০০ সালে তার নির্মিত ‘পুকার’ ছবিটি ব্যাপক হিট হয় এবং এই ছবি দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পায়। একই সময়ে, ২০০২ সালে বনি কাপুর (Boney Kapoor) নির্মিত চলচ্চিত্র ‘কোম্পানি’ বনি কাপুর (Boney Kapoor) নামে ছয়টি ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিল।

[আরও দেখুন, কে কে এর জীবনী – KK Biography in Bengali]

বনি কাপুর এর জীবনী – Boney Kapoor Biography in Bengali FAQ : 

  1. বনি কাপুর কে ?

Ans: বনি কাপুর একজন ভারতীয় ফিল্ম নির্মাতা ।

  1. বনি কাপুর এর জন্ম কোথায় হয় ?

Ans: বনি কাপুর এর জন্ম হয় উত্তরপ্রদেশ এ ।

  1. বনি কাপুর এর জন্ম কবে হয় ?

Ans: বনি কাপুর এর জন্ম হয় ১১ নভেম্বর ১৯৫৫ সালে ।

  1. বনি কাপুর এর পিতার নাম কী ?

Ans : বনি কাপুর এর পিতার নাম নির্মল কাপুর ।

  1. বনি কাপুর এর ভাইয়ের নাম কী ?

Ans: বনি কাপুর এর ভাইয়ের নাম সঞ্জয় কাপুর ।

  1. বনি কাপুর এর প্রথম বিবাহ কবে হয় ?

Ans: বনি কাপুর এর প্রথম বিবাহ হয় ১৯৮৩ সালে ।

  1. বনি কাপুর এর শ্রীদেবীর সাথে কবে বিবাহ হয় ?

Ans: বনি কাপুর এর শ্রীদেবীর সাথে বিবাহ হয় ১৯৯৬ সালে ।

  1. বনি কাপুর এর প্রথম ছবি কবে মুক্তি পায়?

Ans: বনি কাপুর এর প্রথম ছবি ১৯৮০ সালে মুক্তি পান ।

[আরও দেখুন, লতা মঙ্গেশকর এর জীবনী – Lata Mangeshkar Biography in Bengali

আরও দেখুন, দীপিকা পাড়ুকোন এর জীবনী – Deepika Padukone Biography in Bengali

আরও দেখুন, শ্রদ্ধা কাপুর এর জীবনী – Shraddha Kapoor Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali]

বনি কাপুর এর জীবনী – Boney Kapoor Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বনি কাপুর এর জীবনী – Boney Kapoor Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। বনি কাপুর এর জীবনী – Boney Kapoor Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই বনি কাপুর এর জীবনী – Boney Kapoor Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।