Mesut Ozil Biography in Bengali
Mesut Ozil Biography in Bengali

মেসুত ওজিল এর জীবনী

Mesut Ozil Biography in Bengali

মেসুত ওজিল এর জীবনী – Mesut Ozil Biography in Bengali : মেসুত ওজিল হলেন একজন জার্মান ফুটবলার যিনি 2010 ফিফা বিশ্বকাপে গোল্ডেন বল অ্যাওয়ার্ডের জন্য মনোনীত প্রার্থীদের মধ্যে একজন নির্বাচিত হয়ে খ্যাতি অর্জন করেছিলেন। জার্মানিকে বিশ্ব চ্যাম্পিয়ন হতে সাহায্য করার প্রয়াসে তিনি ফাইনালে আর্জেন্টিনাকে পরাজিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ওজিল 2009 সাল থেকে জার্মান জাতীয় দলের একজন অংশ এবং বর্তমানে প্রিমিয়ার ইংলিশ ক্লাব আর্সেনালের হয়ে খেলেন।

   জার্মান মুসলিম ফুটবলার মেসুত ওজিল এর একটি সংক্ষিপ্ত জীবনী । মেসুত ওজিল এর জীবনী – Mesut Ozil Biography in Bengali বা মেসুত ওজিল এর আত্মজীবনী বা (Mesut Ozil Jivani Bangla. A short biography of Mesut Ozil. Mesut Ozil Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) মেসুত ওজিল এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মেসুত ওজিল কে ? Who is Mesut Ozil ?

মেসুত ওজিল একজন জার্মান মুসলিম ফুটবলার যিনি অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলে থাকেন। ওজিল ২০০৬ সাল থেকে জার্মানির বয়সভিত্তিক দল এবং ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত জার্মানি জাতীয় ফুটবল দলে খেলেছেন। ২০১০ ফিফা বিশ্বকাপের পারফর্মেন্সের মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবল মহলের দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হন এবং গোল্ডেন বল অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করা হয়, যা টুর্নামেন্টের সেরা খেলোয়াড়কে দেয়া হয়। ওজিল ২০০৬ সালে তার বরিষ্ঠ(সিনিয়র) ক্যারিয়ার শুরু করেন বুন্দেসলিগায় তার আদি শহরের ক্লাব শার্লকে ০৪ এর হয়ে। ২০০৮ সালে তিনি ওয়ের্ডার ব্রেমেনে চলে আসেন এবং ২০১০ সালে বিশ্বকাপে তার দারুণ পারফর্মেন্সে মুগ্ধ হয়ে রিয়াল মাদ্রিদ ওই বছরের আগস্ট মাসে তাকে দলে নেয়।২০১৩ সালের সামার ট্রান্সফার উইন্ডোর শেষ দিনে আর্সেনাল তাদের ক্লাব রেকর্ড £৪২.৫ মিলিয়ন ইউরোর মাধ্যমে তাকে দলে নিয়ে আসে।

মেসুত ওজিল  এর জীবনী – Mesut Ozil Biography in Bengali

নাম (Name) মেসুত ওজিল (Mesut Ozil)
জন্ম (Birthday) ১৫ অক্টোবর ১৯৮৮ (15th October 1988)
জন্মস্থান (Birthplace) জার্মানি
পেশা ফুটবলার
মাঠে অবস্থান  অ্যাটাকিং মিডফিল্ডার
উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি
জার্সি নম্বর  ১০

মেসুত ওজিল এর প্রারম্ভিক জীবন – Mesut Ozil Early Life : 

ওজিল 15ই অক্টোবর 1988 সালে জার্মানির নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার একটি শহর গেলসেনকিরচেনে জন্মগ্রহণ করেন। প্রাথমিকভাবে, তিনি গেলসেনকির্চেনের কিছু স্থানীয় ক্লাবের হয়ে ফুটবল খেলা শুরু করেছিলেন কিন্তু রোট-ওয়েইস-এসেন-এ চলে যাওয়ার পর, যেটি একটি এসেন-ভিত্তিক ডিএফবি ফুটবল ক্লাব ছিল, তিনি পাঁচ বছর থেকেছিলেন।

মেসুত ওজিল এর পরিবার – Mesut Ozil Family : 

ওজিল 2013 সালে গায়ক ম্যান্ডি ক্যাপ্রিস্টোর সাথে ডেটিং শুরু করেন কিন্তু মাত্র এক বছর পর তাদের সম্পর্ক শেষ হয়ে যায়। তাদের ব্রেকআপের পরে তাকে অন্য মহিলার সাথে দেখা গেছে বলে জানা গেছে। যাইহোক, 2015 সালে, তিনি তার সম্পর্ককে আরেকটি সুযোগ দিয়েছিলেন কারণ দম্পতি আবার একে অপরকে দেখতে শুরু করেছিলেন কিন্তু 2017 সালে সম্পর্ক সম্পূর্ণরূপে শেষ হয়ে যাওয়ায় দীর্ঘস্থায়ী হতে পারেনি। এরপর ওজিল প্রাক্তন মিস তুর্কি, আমিনে গুলসের সাথে ডেটিং শুরু করেন। দুই বছর ধরে ডেট করার পর এই দম্পতি 7ই জুন 2019 তারিখে গাঁটছড়া বাঁধেন।

মেসুত ওজিল এর ক্যারিয়ার – Mesut Ozil Career : 

2005 সালে তিনি শালকে 04 এর যুব একাডেমিতে প্রবেশ করেন, যেখানে তিনি আক্রমণাত্মক মিডফিল্ডার হিসাবে এফসি শাল্কে 04-এর প্রতিনিধিত্ব করেন। 2008 সালে তিনি জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন ক্লাব ওয়ের্ডার ব্রেমেনে স্থানান্তরিত হন এবং শালকে04 ক্লাবটিকে চিনাবাদাম বলে দাবি করে লাভজনক প্রস্তাব প্রত্যাখ্যান করেন।  ওয়ের্দার ব্রেমেন ওজিলকে তিন বছরের চুক্তিতে স্বাক্ষর করেন, যেখানে তিনি কার্লসরুয়ের বিপক্ষে বুন্দেসলিগায় তার প্রথম গোলটি করেন যার মাধ্যমে ওয়ের্দার ব্রেমেন ২-১ ব্যবধানে জিতেছিলেন।

পরের বছর তিনি বায়ার লেভারকুসেনের বিপক্ষে খেলার সময় আবার একটি গুরুত্বপূর্ণ গোল করেন যা তার দলকে 2009 ডিএফবি-পোকালের জন্য যোগ্যতা অর্জনে সহায়তা করেছিল। DFB-Pokal 2010-এ, Werder Bremen আবার ফাইনালে পৌঁছে, মূলত Ozil এর অবদানের কারণে, দুর্ভাগ্যবশত, দলটি বায়ার্ন মিউনিখের কাছে হেরে যায়।  একই বছরে, তিনি 2010 ফিফা বিশ্বকাপ দলের প্রতিনিধিত্ব করার জন্য জার্মান জাতীয় ফুটবল দলের জন্য নির্বাচিত হন, টুর্নামেন্টে তার পারফরম্যান্স ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, আর্সেনাল এবং বার্সেলোনা সহ অনেক মর্যাদাপূর্ণ ফুটবল ক্লাবকে আকৃষ্ট করেছিল।

মেসুত ওজিল এর ২০১০ ক্যারিয়ার : 

2010 সালে, 22 আগস্ট ওজিল 15 মিলিয়ন ডলারের জন্য ওয়ের্ডার ব্রেমেন থেকে রিয়াল মাদ্রিদে চলে আসেন।  তিনি মাদ্রিদের হয়ে তার অভিষেক ম্যাচ খেলেন ম্যালোর্কার বিপক্ষে যা টাই শেষ হয়, দলের জন্য তার সহায়তায় 2011-12 সালের লা লিগা, 2010-11 সালের কোপা দেল রে এবং 2012 সালের সুপারকোপা ডি এস্পানাতে অসাধারণ পারফর্ম করতে সক্ষম হয়েছিল। রিয়াল মাদ্রিদে ব্যয় করার তিন সফল বছর, তিনি 42.5 মিলিয়ন ডলারের ট্রান্সফার ফিতে আর্সেনালে স্থানান্তরিত হন।

মেসুত ওজিল আন্তর্জাতিক ক্যারিয়ার – Mesut Ozil International Career : 

তিনি আর্সেনালের হয়ে সান্ডারল্যান্ডের বিরুদ্ধে তার অভিষেক ম্যাচ খেলেন যেখানে তিনি তার সতীর্থ অলিভিয়ের গিরুডকে আর্সেনালের পক্ষে একটি গোল করতে সহায়তা করেন যাতে তিনি 3-1 ব্যবধানে জয়লাভ করেন। তিনি চ্যাম্পিয়ন্স লিগের সময় ইতালিয়ান ক্লাব নাপোলিতে গানারদের বিপক্ষে আর্সেনালের হয়ে তার প্রথম গোল করেন, তার অধীনে দল 2013-14, 2014-15 এবং 2016-17 এ পরপর দুবার এফএ কাপ জিতেছিল।  ওজিল অনেক পুরস্কার জিতেছেন। তার ফুটবল ক্যারিয়ারে, তিনি 2011, 2012 এবং 2013 সালে টানা তিনবার বর্ষসেরা জার্মান খেলোয়াড় হয়েছেন, তিনি 2010 ফিফা বিশ্বকাপ গোল্ডেন বল পুরস্কারের জন্যও মনোনীত হয়েছিলেন।

মেসুত ওজিল এর সন্মান – Mesut Ozil Honor : 

Werder Bremen

  • DFB-Pokal: 2008–09
  • UEFA Cup runner-up: 2008–09
  • Real Madrid

La Liga: 2011–12

  • Copa del Rey: 2010–11
  • Supercopa de España: 2012

Arsenal

  • FA Cup: 2013–14, 2014–15, 2016–17
  • FA Community Shield: 2015
  • EFL Cup runner-up: 2017–18
  • UEFA Europa League runner-up: 2018–19

মেসুত ওজিল এর জীবনী – Mesut Ozil Biography in Bengali FAQ : 

  1. মেসুত ওজিল  কে ?

Ans: মেসুত ওজিল  একজন জার্মান ফুটবলার ।

  1. মেসুত ওজিল  এর জন্ম কোথায় হয় ?

Ans: মেসুত ওজিল  এর জন্ম হয় জার্মানিতে ।

  1. মেসুত ওজিল  এর জন্ম কবে হয় ?

Ans: মেসুত ওজিল  এর জন্ম হয় ১৫ অক্টোবর ১৯৮৮ সালে ।

  1. মেসুত ওজিল  এর জার্সি নম্বর কত ?

Ans: মেসুত ওজিল  এর জার্সি নম্বর ১০ ।

  1. মেসুত ওজিল  এর মাঠে অবস্থান কী ?

Ans: মেসুত ওজিল  মাঠে অ্যাটাকিং মিডফিল্ডার ।

  1. মেসুত ওজিল  এর উচ্চতা কত ?

Ans: মেসুত ওজিল  এর উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি ।

মেসুত ওজিল এর জীবনী – Mesut Ozil Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মেসুত ওজিল এর জীবনী – Mesut Ozil Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। মেসুত ওজিল এর জীবনী – Mesut Ozil Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মেসুত ওজিল এর জীবনী – Mesut Ozil Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel