উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য - Facts About Uruguay in Bengali
উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য - Facts About Uruguay in Bengali

উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য

Facts About Uruguay in Bengali

উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য – Facts About Uruguay in Bengali : উরুগুয়ে (Uruguay) দক্ষিণ আমেরিকার দক্ষিণাঞ্চলে অবস্থিত একটি দেশ। এর রাজধানী মন্টেভিডিও এবং ভাষাটি স্প্যানিশ। উরুগুয়ে (Uruguay) সুষম জলধারা এবং ভূগোলের সৌন্দর্যের জন্য পরিচিত। এছাড়াও উরুগুয়ে (Uruguay) ফুটবল, বাস্কেটবল, টেনিস এবং ক্রিকেটের জন্য পরিচিত। উরুগুয়ে বিশ্বের সবচেয়ে বেশি গ্রামীণ এলাকার একটি দেশ এবং এর অর্থনৈতিক কেন্দ্রটি কার্নিলোপোলিস।

   উরুগুয়ে সম্পর্কে কিছু সংক্ষিপ্ত আলোচনা করা হলো। উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য – Facts About Uruguay in Bengali বা উরুগুয়ে এর কিছু বৈশিষ্ট্য বা (Uruguay Knowledge Bangla. A short Facts of Uruguay. Unknown Facts About Uruguay, Amazing Facts About Uruguay Country, Capital, Size, Population, History, Culture, Uruguay Information in Bengali, Uruguay Rachana Bangla, Facts About Uruguay in Bengali) উরুগুয়ে এর বর্ণনা সম্পর্কে বা উরুগুয়ে সম্পর্কে কিছু বাক্য তথ্য বিস্তারিত আলোচনা করা হলো।

উরুগুয়ে কী ? What is Uruguay ?

উরুগুয়ে (Uruguay) দক্ষিণ আমেরিকা মহাদেশের দক্ষিণ-পূর্ব উপকূলে ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যে অবস্থিত একটি দেশ। এটি দক্ষিণ আমেরিকার দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ (সুরিনাম ক্ষুদ্রতম)। দেশটির সরকারি নাম পূর্ব উরুগুয়ে প্রজাতন্ত্র। উপকূলীয় শহর মোন্তেভিদেও উরুগুয়ের রাজধানী ও প্রধান অর্থনৈতিক কেন্দ্র।

উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য – Facts About Uruguay in Bengali

দেশের নাম (Country Name) উরুগুয়ে (Uruguay)
রাজধানী (Capital) মোন্তেভিদেও
মহাদেশ (Continent) আমেরিকা
ভাষা (Language) স্প্যানিশ
আয়তন (Size) ১,৭৬,২১৫ বর্গকিলোমিটার
পৃথিবীতে স্থান ৮৯ তম
জনসংখ্যা (Population) ৩,৪৪৪,০০৬ জন
জাতীয় পশু (National Animal) southern lapwing
রাষ্ট্রপতি (President) Tabaré Vázquez

উরুগুয়ে এর আয়তন – Uruguay Size  : 

উরুগুয়ে (Uruguay) মোট আয়তন প্রায় ১,৭৫৫,২০০ বর্গ কিলোমিটার। এটি দক্ষিণ আমেরিকার দক্ষিণাঞ্চলে অবস্থিত একটি ছোট দেশ। এটি ব্রাজিল, আর্জেন্টিনা এবং পারাগুয়ে দেশের সাথে সীমাবদ্ধ। উরুগুয়ের উত্তরে ব্রাজিল, পূর্বে বাংলাদেশ উপকূল, পশ্চিমে আর্জেন্টিনা এবং দক্ষিণে দক্ষিন সমুদ্র অবস্থিত।

উরুগুয়ে এর লোকসংখ্যা – Population of Uruguay : 

উরুগুয়ে (Uruguay) প্রস্তুতি অনুসারে, ২০২১ সালে উরুগুয়ের লোকসংখ্যা প্রায় ৩.৪ মিলিয়ন জন। এটি দক্ষিণ আমেরিকার দক্ষিণাঞ্চলে অবস্থিত একটি ছোট দেশ এবং এর জনসংখ্যা খুব বেশি না, তবে এটি সুস্থ এবং শিক্ষিত জনসংখ্যা সম্পন্ন দেশ হিসাবে পরিচিত।

উরুগুয়ে এর রাজধানী – Capital of Uruguay : 

উরুগুয়ে (Uruguay) রাজধানী মন্টেভিদিও (Montevideo)। এটি দেশের সবচেয়ে বৃহৎ শহর এবং উরুগুয়ের সাংস্কৃতিক, অর্থনৈতিক এবং প্রশাসনিক কেন্দ্র। মন্টেভিদিও দক্ষিণ আমেরিকার দক্ষিণাঞ্চলে একটি প্রসিদ্ধ শহর এবং সাথে সাথে এটি উরুগুয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর হিসাবে উল্লেখযোগ্য।

উরুগুয়ে এর জাতীয় সঙ্গীত – Uruguay National Anthem : 

উরুগুয়ে (Uruguay) রাষ্ট্রীয় গান “Himno Nacional” অর্থাৎ “ন্যাশনাল এনথেম”। এটি উরুগুয়ের স্বাধীনতা লড়াইতে গান হওয়ার পর থেকে জাতীয় গান হিসাবে মন্তব্যযোগ্য হয়ে উঠেছে। এই গানটি আর্জেন্টিনীয় সৈনিক ও স্বাধীনতা লড়াইতে ভূমিকা নিয়েছিলেন ঝুলিয়া ফেরনান্দেজ দে সান্টা রোসা। সামাজিক ও সাংস্কৃতিক দিক থেকে গানটি উরুগুয়ের একটি গৌরবময় উৎস এবং জাতীয় পরিচয়ের অংশ হিসাবে মূল্যবান। 

উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য – Facts About Uruguay : 

উরুগুয়ে (Uruguay) একটি দেশ যা দক্ষিণ আমেরিকার দক্ষিণাঞ্চলে অবস্থিত। এর সীমানা পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় স্থান যা সমুদ্রে ঘেরা এবং অধিকাংশই সমুদ্রতটের সমানসূয়ক্ত জলধারার দক্ষিণে অবস্থিত। উরুগুয়ের সুন্দর প্রাকৃতিক দৃশ্য এবং সুষম জলধারা পর্যটকদের আকর্ষণে আসায়।

উরুগুয়ে একটি ছোট দেশ এবং এর জনসংখ্যা প্রায় ৩ কোটির মতো। মন্টেভিডিও উরুগুয়ের রাজধানী এবং সবচেয়ে বৃহত শহর। স্প্যানিশ এবং পোর্চুগিজ উরুগুয়ের দুটি প্রধান ভাষা।

উরুগুয়ে প্রধানতঃ গ্রামীণ দেশ এবং এর অর্থনৈতিক কেন্দ্র কার্নিলোপোলিস। উরুগুয়ে প্রস্তুতি, খনি, প্রাকৃতিক গ্যাস, মসলা এবং সামগ্রী উৎপাদনে প্রধানতঃ সমর্থ।

উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য – Uruguay Facts About in Bengali FAQ : 

  1. উরুগুয়ে কী ?

Ans: উরুগুয়ে একটি দেশ ।

  1. উরুগুয়ে এর রাজধানী কী ?

Ans: উরুগুয়ে এর রাজধানী মোন্তেভিদেও ।

  1. উরুগুয়ে এর আয়তন কত ?

Ans: উরুগুয়ে এর আয়তন ১,৭৬,২১৫ বর্গকিলোমিটার ।

  1. উরুগুয়ে এর লোকসংখ্যা কত ?

Ans: উরুগুয়ে এর লোকসংখ্যা ৩,৪৪৪,০০৬ জন ।

  1. উরুগুয়ে এর রাষ্ট্রপতি কে ?

Ans: উরুগুয়ে এর রাষ্ট্রপতি Tabaré Vázquez ।

উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য – Facts About Uruguay in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য – Facts About Uruguay in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য – Facts About Uruguay in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই উরুগুয়ে সম্পর্কে কিছু তথ্য – Facts About Uruguay in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।