Amitabh Bachchan Biography in Bengali
Amitabh Bachchan Biography in Bengali

অমিতাভ বচ্চনের জীবনী

Amitabh Bachchan Biography in Bengali

অমিতাভ বচ্চনের জীবনী – Amitabh Bachchan Biography in Bengali : অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) নিজের মধ্যে এমন একজন ব্যক্তি, যিনি ভারতের পাশাপাশি বিদেশেও বিখ্যাত, প্রতিটি শ্রেণির মানুষ, শিশু হোক বা বৃদ্ধ, সবাই তাকে খুব পছন্দ করে।  অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) অগণিত ভক্ত রয়েছে, সবাই তার স্টাইল, তার কণ্ঠ, তার অভিনয় নিয়ে পাগল।  শুধু তাই নয়, সবার সাথে তার আচরণ একই রকম এবং তিনি প্রতি রবিবার তার ভক্তদের জন্য সময় বের করেন এবং তাদের সবার সাথে দেখা করতে তার বাড়ি থেকে বের হন।  অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) বলিউডের রাজা বা শাহেনশাহ, মহানায়কের মতো অনেক উপাধি দেওয়া হয়েছে।  ইংরেজির পাশাপাশি তাদের হিন্দিও খুব ভালো, এমনকি যদি বলি এটা বলিউডের একটা গুরুত্বপূর্ণ অংশ বা বলিউড তাদের দিয়ে শুরু হয়, তাহলে অত্যুক্তি হবে না।  তিনি একজন খুব ভালো অভিনেতা, গায়ক, লেখক, উপস্থাপক, পরিচালক এবং আরও অনেক ভালো মানুষ।  তার প্রথম আয় ছিল মাত্র তিনশ টাকা, যা আজ কোটি টাকায় পরিণত হয়েছে।

   ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক ও সাবেক রাজনীতিবিদ অমিতাভ বচ্চন এর একটি সংক্ষিপ্ত জীবনী । অমিতাভ বচ্চন এর জীবনী – Amitabh Bachchan Biography in Bengali বা অমিতাভ বচ্চন এর আত্মজীবনী বা (Amitabh Bachchan Jivani Bangla. A short biography of Amitabh Bachchan. Amitabh Bachchan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) অমিতাভ বচ্চন এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

অমিতাভ বচ্চন কে ? Who is Amitabh Bachchan ?

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) একজন জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, টেলিভিশন উপস্থাপক ও সাবেক রাজনীতিবিদ। ১৯৭০-এর প্রথম দিকে অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) বলিউড চলচ্চিত্র জগতে “রাগী যুবক” হিসেবে জনপ্রিয়তা লাভ করেন এবং সময়ের সঙ্গে সঙ্গে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে ওঠেন। অমিতাভের পুত্র অভিনেতা অভিষেক বচ্চন, এই জন্য অমিতাভ ‘বিগ বি’ বা বড় বচ্চন নামেও পরিচিত। বলিউডের শাহেনশাহ ও সহস্রাব্দের সেরা তারকা হিসেবে পরিচিত বচ্চন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) পাঁচ দশকের অধিক সময়ের কর্মজীবনে ১৯০টির অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। বচ্চনকে ভারতীয় চলচ্চিত্র তথা বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সেরা ও প্রভাবশালী অভিনেতা হিসেবে গণ্য করা হয়। ১৯৭০ ও ১৯৮০-এর দশকে ভারতীয় চলচ্চিত্রে তার একচ্ছত্র আধিপত্যের জন্য ফরাসি চলচ্চিত্র সমালোচক ও পরিচালক ফ্রঁসোয়া ত্রুফো তাকে “একক-ব্যক্তি চলচ্চিত্র শিল্প” বলে অভিহিত করেন।

অমিতাভ বচ্চনের জীবনী – Amitabh Bachchan Biography in Bengali

নাম (Name) অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)
জন্ম (Birthday) ১১ অক্টোবর ১৯৪২ (11th October 1942)
জন্মস্থান (Birthplace) এলাহাবাদ, উত্তরপ্রদেশে
পিতামাতা (Parents) হরিবংশ রায় বচ্চন, তেজা বচ্চন
পেশা
  • চলচ্চিত্র অভিনেতা, 
  • চলচ্চিত্র প্রযোজক, 
  • কণ্ঠশিল্পী, 
  • টেলিভিশন উপস্থাপক
কর্মজীবন ১৯৬৯ – বর্তমান
দাম্পত্য সঙ্গী জয়া বচ্চন
সন্তান অভিষেক বচ্চন

অমিতাভ বচ্চনের জন্ম ও পরিবার – Amitabh Bachchan Birthday and Family : 

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) 11 অক্টোবর 1919 সালে উত্তর প্রদেশের এলাহাবাদে একটি কায়স্থ পরিবারে জন্মগ্রহণ করেন।  তার বাবা হরিবংশ রাই বচ্চন একজন অনেক বড় এবং বিখ্যাত কবি ছিলেন।  হরিবংশ রাই বচ্চনের প্রথম স্ত্রী ছিলেন শ্যামা বচ্চন, যিনি টিবি নামক গুরুতর অসুস্থতায় মারা যান।  তার দ্বিতীয় বিয়ে হয়েছিল তেজি সুরি নামের এক মেয়ের সাথে, যে ছিল একজন পাঞ্জাবি মহিলা।  বচ্চন পরিবারের দুই ছেলে অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ও অজিতাভ।  অমিতাভকে তার দাদা প্রতাপনারায়ণ শ্রীবাস্তবের অবতার বলে মনে করা হয়, তার মা ছিলেন একজন গৃহবধূ।  তার চেহারার তীক্ষ্ণ ভঙ্গি দেখে তার বাবা তার জন্মের নাম রেখেছিলেন ইনকিলাব, ইনকিলাব মানে বিপ্লব।  পরে তাঁর পিতার সহকর্মী কবি সুমিত্রানন্দন পন্থ তাঁর পছন্দের নাম দেন এবং তিনি অমিতাভ নামটি পান।  এ ছাড়া অজিতাভ বচ্চন নামে তার এক ছোট ভাই রয়েছে।  অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) আসল নাম ছিল শ্রীবাস্তব, তাঁর বাবা তা পরিবর্তন করে বচ্চন রাখেন, তারপর তাঁর উপাধি হয় বচ্চন। ১৯১৯ সালের ৩ জুন জয়া বচ্চনের সঙ্গে তার বিয়ে হয়।  তাদের দুটি সন্তান রয়েছে, বড় মেয়ের নাম শ্বেতা বচ্চন এবং ছোট ছেলের নাম অভিষেক বচ্চন।  তার পুত্রবধূর নাম ঐশ্বরিয়া রাই বচ্চন এবং নাতনির নাম আরাধ্যা বচ্চন।

অমিতাভ বচ্চনের শিক্ষা – Amitabh Bachchan Education : 

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) বাবা তখন ইংরেজিতে এমএ করেছিলেন, যার কারণে ছোটবেলা থেকেই তার বাড়িতে লেখাপড়ার প্রতি বিশেষ নজর দেওয়া হয়েছিল।  পড়ালেখায় তার সমান আগ্রহ ছিল, সে খুব স্মার্ট ছিল।  তিনি জ্ঞান প্রবোধিনী, বয়েজ হাই স্কুল, এলাহাবাদ থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন।  এরপর অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) নৈনিতালের শেরউড কলেজ থেকে উচ্চ বিদ্যালয় পর্যন্ত শিক্ষা লাভ করেন।  এর পরে তিনি দিল্লির কিরোরি মাল কলেজ থেকে শিক্ষা শেষ করেন, যেখানে তিনি বিজ্ঞান ও কলা স্নাতক ডিগ্রি অর্জন করেন।

অমিতাভ বচ্চনের ক্যারিয়ার – Amitabh Bachchan Career : 

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) দিল্লি থেকে পড়াশোনা শেষ করে কলকাতায় চলে যান, সেখানে সাত বছর কাজ করেন, এরপর মুম্বাই চলে আসেন।  আজ থেকে পঞ্চাশ বছর আগে কাজের সন্ধানে এই ‘ড্রিম সিটি’ এসেছিলেন মুম্বইয়ে।  তিনি তিনটি প্রধান উপায়ে তার জীবন যাপন করেছিলেন, যাতে অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ভাল এবং খারাপ উভয় অভিজ্ঞতাই পেয়েছিলেন, বিশেষত তিনি চলচ্চিত্রে কাজ করেছিলেন, তারপরে তিনি টেলিভিশনে কিছু সময়ের জন্য আবার রাজনীতিতে সক্রিয় ছিলেন।  এখানে আমরা তার ক্যারিয়ারের তিনটি বিষয় নিয়ে আলোচনা করব।

অমিতাভ বচ্চনের ফিল্ম ক্যারিয়ার – Amitabh Bachchan Film Career :

উনিশ নিরানব্বই সালে বলিউডে পা রাখেন তিনি।

 এখানকার পরিবেশ দেখে অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) বলেন, ‘চলচ্চিত্রে কাজের সন্ধানে এখানে এসেছি, তবে প্রথমে মাঠের মতো মনে হয়েছিল।

 1919 সালে “ভুবন শোম” নামে একটি ছবিতে অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) প্রথম কণ্ঠ দেন।  এই ছবিটি অনেক পুরস্কার পেয়েছে।  এর মাধ্যমে তার ক্যারিয়ার শুরু হয় মূলত সাত হিন্দুস্তানি দিয়ে।  তারা বিশ্বাস করত যে কাজের সন্ধানে আমাদের দ্বারে দ্বারে যেতে হবে, যাতে আমরা ভবিষ্যতে একটি ভাল ক্যারিয়ার গড়তে পারি।  তার মতে, চলচ্চিত্র জগতের দরজা খুলতে কঠোর পরিশ্রম করা খুবই জরুরি।  এ জন্য তিনি খুব ভোরে উঠে স্টুডিওতে যেতেন এবং বলতেন আমি আমার ভাগ্য চেষ্টা করছি, আমার মুখ, আমার কণ্ঠস্বর।

 কেউ জানত না এই যুবক এতদূর যাবেন, এখন পর্যন্ত কাজ করেছেন দুই শতাধিক ছবিতে।  অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ‘বলিউডের গডফাদার’ উপাধি দেওয়া হয়েছে।

 প্রাথমিক পর্যায়ে, উনিশ শত উনানিশ থেকে উনিশ শত উনিশ শত পর্যন্ত খুব পরিশ্রম করেছিলেন কিন্তু একটিও হিট ছবি দিতে পারেননি, তাঁর সব ছবিই ফ্লপ হয়ে যায়।  1919 সালে, তিনি জঞ্জির ছবিতে কাজ করেছিলেন, যেখানে তিনি একজন সৎ পুলিশ ইন্সপেক্টরের ভূমিকায় বিজয় খান্নার ভূমিকায় অভিনয় করেছিলেন।  এরপর তিনি বলেন যে আমাকে প্রধান চরিত্রে অভিনয় করতে বলা হয়েছে তা দেখে আমি নিজেও বিশ্বাস করতে পারছি না।  তারপরে পরিচালক প্রকাশ মেহরা এবং জাভেদ আখতার, সেলিম খানকে এই বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল এবং তারা উত্তর দিয়েছিল যে তারা তাদের অনেকগুলি চলচ্চিত্র বারবার দেখেছে এবং এই লোকেরা তাদের কাজ করার পদ্ধতি পছন্দ করেছে তাই তিনজনই সিদ্ধান্ত নিয়েছিলেন যে এই ছবিতে তিনি প্রধান ভূমিকা পালন করবেন। ফিল্ম

অমিতাভ বচ্চনের টেলিভিশন ক্যারিয়ার – Amitabh Bachchan Television Career : 

বলা হয়ে থাকে নব্বইয়ের দশকটা এমন ছিল যখন তাদের ওপর অনেক ঋণ ছিল, তাদের ছবিগুলোও ফ্লপ হচ্ছিল।  তারপর 2000 সালে, একটি টেলিভিশন শোতে উপস্থাপক হিসাবে একটি প্রস্তাব আসে, যা তিনি গ্রহণ করেছিলেন, অনুষ্ঠানটি ছিল “কৌন বনেগা ক্রোড়পতি”।  এই শোটি তার জীবনকে আবার বদলে দেয় এবং তারপর থেকে আজ পর্যন্ত এই শোটি অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) হোস্ট করছেন।  এই মুহূর্তে কেবিসির 12 তম সিজন সম্প্রচার হচ্ছে, অমিতাভ জি করোনা থেকে সেরে ওঠার পর সম্পূর্ণ সতর্কতার সাথে এটির শুটিং করছেন।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

অমিতাভ বচ্চন ব্র্যান্ডস – Amitabh Bachchan Brand Ambassador : 

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) চলচ্চিত্র জগতের এমন একজন বিখ্যাত অভিনেতা, যাকে সবাই তাদের কোম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডর করতে চায়, যাতে তার নামে কোম্পানিটি চালানো যায়।  এ জন্য মানুষ যতটুকু চেয়েছে তাও দিতে প্রস্তুত।  কিন্তু তিনি গুজরাট সরকার এবং পালস পোলিওর মতো বিষয় নিয়ে বিনামূল্যে কাজ করেছেন।  এখানে কিছু প্রধান ব্র্যান্ডের তালিকা রয়েছে যা তারা বেছে নিয়েছে।

  •  গুজরাট পর্যটন
  •  পালস পোলিও
  •  আইসিআইসিআই ব্যাঙ্ক
  •  জাস্ট ডায়াল
  •  ক্যাডবেরি
  •  তানিষ্ক সর্বশেষ টিভিসি
  •  পার্কার
  •  পরিবেশ বান্ধব পরিষ্কার পণ্য
  •  কল্যাণ জুয়েলার্স
  •  মারুতি সুজুকি গাড়ি
  •  নবরত্ন তেল
  •  জেন মোবাইল

 এর বাইরেও অনেক ব্র্যান্ড রয়েছে যার অ্যাম্বাসেডর তিনি।

অমিতাভ বচ্চনের অ্যাওয়ার্ডস – Amitabh Bachchan Awards :

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) তার কর্মজীবনে অসংখ্য পুরস্কার পেয়েছেন, যার মধ্যে তার অভিনয়কে প্রশংসনীয় বলে বিবেচনা করে, তিনি 1984 সালে “পদ্মশ্রী” পুরস্কার এবং 2001 সালে “পদ্মভূষণ” পুরস্কারে ভূষিত হন।  এরপর ২০১৫ সালেও অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ‘পদম বিভূষণ’ সম্মানে ভূষিত হয়েছেন।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

অমিতাভ বচ্চনের জীবনী – Amitabh Bachchan Biography in Bengali FAQ :

  1. অমিতাভ বচ্চন কে ?

Ans: ভারতের একজন প্রসিদ্ধ অভিনেতা ।

  1. অমিতাভ বচ্চনের জন্ম কোথায় হয় ?

Ans: অমিতাভ বচ্চনের জন্ম হয় এলাহাবাদে ।

  1. অমিতাভ বচ্চনের জন্ম কবে হয় ?

Ans: অমিতাভ বচ্চনের জন্ম হয় ১১ অক্টোবর ১৯৪২ সালে ।

  1. অমিতাভ বচ্চনের পিতার নাম কী ?

Ans: অমিতাভ বচ্চনের পিতার নাম হরিবংশ রায় বচ্চন ।

  1. অমিতাভ বচ্চনের মাতার নাম কী ?

Ans: অমিতাভ বচ্চনের মাতার নাম তেজা বচ্চন ।

  1. অমিতাভ বচ্চনের পুত্রের নাম কী ?

Ans: অমিতাভ বচ্চনের পুত্রের নাম অভিষেক বচ্চন ।

  1. অমিতাভ বচ্চনের স্ত্রীর নাম কী ?

Ans: অমিতাভ বচ্চনের স্ত্রীর নাম জয়া বচ্চন ।

  1. অমিতাভ বচ্চন কবে পদ্মভূষণ পান ?

Ans: অমিতাভ বচ্চন ২০০১ সালে পদ্মভূষণ পান ।

  1. অমিতাভ বচ্চনের কর্মজীবন কবে শুরু হয় ?

Ans: অমিতাভ বচ্চনের কর্মজীবন শুরু হয় ১৯৬৯ সালে ।

  1. অমিতাভ বচ্চন কবে পদ্মবিভূষণ পান ?

Ans: অমিতাভ বচ্চন ২০১৫ সালে পদ্মবিভূষণ পান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

অমিতাভ বচ্চন এর জীবনী – Amitabh Bachchan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” অমিতাভ বচ্চন এর জীবনী – Amitabh Bachchan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। অমিতাভ বচ্চন এর জীবনী – Amitabh Bachchan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই অমিতাভ বচ্চন এর জীবনী – Amitabh Bachchan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।