Nitish Rana Biography in Bengali
Nitish Rana Biography in Bengali

নীতিশ রানা এর জীবনী

Nitish Rana Biography in Bengali

নীতিশ রানা এর জীবনী – Nitish Rana Biography in Bengali : নীতিশ রানা (Nitish Rana) ভারতীয় ক্রিকেট দলের সদস্য। যিনি মিডিয়াম অর্ডারে ব্যাট করতে আসেন। নীতীশ রানা দিল্লির হয়ে ঘরোয়া ম্যাচ খেলেন। নীতিশ রানা (Nitish Rana) ভারতীয় ক্রিকেট দলের একজন প্রথম-শ্রেণীর খেলোয়াড়। বর্তমানে তিনি আইপিএল টাইমের সদস্য। আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলছেন তিনি। মুম্বাই ইন্ডিয়ান্স তাকে তাদের দলে নেওয়ার জন্য 10 লাখ টাকা পর্যন্ত বিড করেছিল। তিনি একজন বাঁ-হাতি ব্যাটসম্যান, তিনি হার্দিক পান্ডিয়ার সাথে ব্যাট করেছেন এবং তার দুর্দান্ত ব্যাটিং দিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সকে জয় এনে দিয়েছেন এবং তিনি একজন ডানহাতি অফ ব্রেক বোলারও। তিনি ইন্ডিয়া রেড, মুম্বাই এবং দিল্লির হয়ে খেলেছেন। বর্তমানে, নীতিশ রানা (Nitish Rana) মুম্বাই ইন্ডিয়ান্সের 10 তম সিজনে এই দলে দুর্দান্ত পারফরম্যান্স করে চারদিক থেকে প্রশংসা কুড়াচ্ছেন।  তার কঠোর পরিশ্রমের কারণে তিনি তার ভবিষ্যত খোদাই করেছেন। আজ তিনিও নিজের ছাপ ফেলতে সফল হয়েছেন। তিনি ভারতীয় ক্রিকেট দলের জন্য উদীয়মান নক্ষত্রের মতো।

   ভারতীয় জনপ্রিয় ক্রিকেটার নীতিশ রানা এর একটি সংক্ষিপ্ত জীবনী । নীতিশ রানা এর জীবনী – Nitish Rana Biography in Bengali বা নীতিশ রানা এর আত্মজীবনী বা (Nitish Rana Jivani Bangla. A short biography of Nitish Rana. Nitish Rana Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) নীতিশ রানা এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

নীতিশ রানা কে ? Who is Nitish Rana ?

নীতিশ রানা (Nitish Rana) একজন ভারতীয় প্রথম শ্রেণির ক্রিকেটার যিনি ঘরোয়া ক্রিকেটে দিল্লির হয়ে খেলেন। নীতিশ রানা (Nitish Rana) একজন অলরাউন্ডার, বাঁ-হাতি ব্যাটসম্যান এবং ডানহাতি অফ-ব্রেক বোলার, যিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কোলকাতা নাইট রাইডার্স দলের সদস্যও রয়েছেন। নভেম্বর ২০১৮ এ, গৌতম গম্ভীরের পরিবর্তে নীতিশ রানা (Nitish Rana) নাম দিল্লির দলের অধিনায়ক হিসাবে মনোনীত হয়।

নীতিশ রানা এর জীবনী – Nitish Rana Biography in Bengali

নাম (Name) নীতিশ রানা (Nitish Rana)
জন্ম (Birthday) ২৭ ডিসেম্বর ১৯৯৭ (27th December 1997)
জন্মস্থান (Birthplace) দিল্লি, ভারত
ডাকনাম দুষ্ট রানা
উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি
ব্যাটিংয়ের ধরন বামহাতি
বোলিংয়ের ধরন ডানহাতি অফ – ব্রেক
ভূমিকা অল – রাউন্ডার

নীতিশ রানা এর জীবনী – Nitish Rana Biography in Bengali : 

নীতিশ রানা (Nitish Rana) ভারতের দিল্লি শহরে 27 ডিসেম্বর 1993 সালে জন্মগ্রহণ করেন। নীতীশ রানা দিল্লি শহরে বড় হয়েছেন। নীতিশ রানা (Nitish Rana) দিল্লির ডিএভি সিনটেনরি পাবলিক স্কুল থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেছেন। এরপর দিল্লির বিদ্যা জৈন পাবলিক স্কুল থেকে কলেজের অনুশীলন শেষ করেন। ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি আগ্রহ ছিল তার। বর্তমানে নীতীশ রানার বয়স ২৮ বছর।

নীতিশ রানা (Nitish Rana) একজন দ্রুত এবং আক্রমণাত্মক বাঁহাতি বোলার এবং মাঝে মাঝে তিনি অফ-স্পিন বোলিংও করেন।  তিনি এমন একজন ব্যাটসম্যান হয়েছিলেন যিনি মোশতাক আলী ট্রফি ম্যাচে 21টি ছক্কা মেরে সবাইকে অবাক করে দিয়েছিলেন। তার ইনিংস দেখে সবাই খুব খুশি হয়েছিল এবং তাকে বিগ হিটিং পারদর্শী নাম দেওয়া হয়েছিল। নীতিশ রানা (Nitish Rana) এর কৃতিত্ব রিঙ্কি পন্টিংকে দেন, তিনি বিশ্বাস করেন যে তার কারণেই তার ব্যাটিং উন্নতি হয়েছে। রানা কোচ সঞ্জয় ভরদ্বাজের পণ্য, তিনি তার প্রতিভার স্বীকৃতি দিয়ে ক্রিকেট বিশ্বের আরও অনেক খেলোয়াড়কে পরিচিত করেছেন। যাদের মধ্যে কয়েকজন খুব বিখ্যাত খেলোয়াড়ও, যাদের নাম হল গৌতম গম্ভীর, অমিত মিশ্র, উনমুক্ত চাঁদ ছাড়াও আরও অনেক খেলোয়াড়।

নীতিশ রানা এর পরিবার – Nitish Rana Family : 

নীতিশ রানা (Nitish Rana)র পরিবারে বাবা-মায়ের পাশাপাশি একটি বোন রয়েছে, যার নাম বিশাখা।

নীতিশ রানা এর ক্যারিয়ার – Nitish Rana Career : 

নীতিশ রানা (Nitish Rana) প্রথম 2015 থেকে 2016 পর্যন্ত রঞ্জি ট্রফিতে খেলেছিলেন। এই টুর্নামেন্টটি তার ক্যারিয়ারের জন্য খুবই উপকারী ছিল। এর থেকে তিনি আইপিএল 2017-এ উপস্থিত হওয়ার টিকিট পেয়েছিলেন। এতে নীতিশ রানা (Nitish Rana) প্রথম-শ্রেণীর খেলোয়াড় হিসেবে পারফর্ম করেন। সেই টুর্নামেন্টে দারুণ ব্যাটিং করে ৫৫৭ রান করেছিলেন তিনি।  যার গড় ছিল ৫০.৬৩। এর সাথে, তিনি তার দলের হয়ে আরও বেশি রান করে এবং টুর্নামেন্ট জিতে টুর্নামেন্ট শেষ করেন। তারপর খুব শীঘ্রই, 2015-2016 সালে, তিনি বিজয় হাজারে ট্রফির হয়ে খেলেন, যেখানে তার দলের দ্বিতীয় সর্বোচ্চ স্কোর ছিল 218 রান। একই সময়ে তিনি আবার সৈয়দ মুশতাক আলী ট্রফিতে খেলেন, যেখানে তার আট রানের ইনিংসে তার স্ট্রাইক রান ছিল ২৯৯, স্ট্রাইক রান রেট ছিল ১৭৫.৮৮ এবং গড় ৪২.৭১।

 মুশতাক আলি টুর্নামেন্টে অন্ধ্রের বিপক্ষে ম্যাচে দিল্লির হয়ে খেলতে রানা যখন মাঠে নামেন, সেই সময় দিল্লি রান করার পাশাপাশি উইকেট বাঁচাতে হিমশিম খাচ্ছিল, দিল্লি তখন তাদের 4 উইকেট হারিয়েছিল মাত্র 40 রান। নীতিশ রানা (Nitish Rana) ৪০ বলে ৮টি চারের পাশাপাশি ৮টি ছক্কায় ৯৭ রান করে দলের স্কোরকে আরও শক্তিশালী করেন। সেই টুর্নামেন্টে তার দল ৯ উইকেটে ২৩৬ রানে পৌঁছেছিল। এই ম্যাচটি ছিল 20 ওভারের।

 বরোদার বিপক্ষে খেলায় তিনি তার মজাদার ব্যাটিং দেখানোর সুযোগ পেয়েছিলেন, যেখানে দিল্লির 4 জনের মধ্যে তিনজন বড় এবং ভাল খেলোয়াড় হতাশাজনক পারফরম্যান্স করে প্যাভিলিয়নে ফিরেছিলেন। দিল্লির দল যখন এক রানের জন্য আকুল, তখন রানা ৫৩ রান করে ব্যাটিং ছড়িয়ে দেন।  তিনি মাত্র 29 বলে 53 রান করেন এবং তার দলকে 153 রানে পৌঁছাতে সাহায্য করেন।

 আবার ঝাড়খণ্ডের বিরুদ্ধেও, নীতিশ রানা (Nitish Rana) তার দলের হয়ে আউট না হয়ে 44 বলে 60 রান করেন এবং দিল্লির স্কোর 135 রানে পৌঁছে দিয়ে তার দলকে জয়ী করতে সাহায্য করেন।

নীতিশ রানা এর IPL ক্যরিয়ার – Nitish Rana IPL Career : 

আইপিএলের 10 তম আসরে, নীতিশ রানা (Nitish Rana) কলকাতার বিরুদ্ধে 50 রান করেছিলেন যাতে তিনি 5 চার এবং 3 ছক্কায় আঘাত করেছিলেন। 2011 সালে আইপিএলে অভিষেক হয় নীতীশ রানার। 26 বছর বয়সী নীতীশ প্রথমে 2011 সালে দিল্লি ক্রিকেট দলে, তারপর 2015 সালে মুম্বাই ইন্ডিয়ান এবং তারপর 2018 সাল থেকে কলকাতা নাইট রাইডার্স দলে। দিল্লির দলে অধিনায়কের জন্যও উঠেছিল নীতিশ রানা (Nitish Rana)র নাম।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

নীতিশ রানা এর বিবাদ – Nitish Rana Controversy : 

নীতিশ রানা (Nitish Rana) বিরুদ্ধে ২০১৫ সালে বয়স গোপন করার অভিযোগ ওঠে। কারণ 22 জন খেলোয়াড়ের মধ্যে এই অভিযোগে তাকে খেলা থেকে বিরত রাখা হয়েছিল।

নীতিশ রানা এর অ্যাওয়ার্ডস – Nitish Rana Awards : 

নীতিশ রানা (Nitish Rana) রঞ্জি ট্রফি, বিজয় হাজারে ট্রফি এবং মুশতাক আলি ট্রফিতে তার দুর্দান্ত ইনিংস খেলে দলের স্কোরকে এগিয়ে নিয়ে যেতে একটি বড় ভূমিকা পালন করেছিলেন। যেটিতে তার দল মুম্বাই জিতেছে, হার্দিক পান্ড্য এই ম্যাচে জয়ে নীতিশ রানা (Nitish Rana)র সাথে ভাল খেলেছে।

[আরও দেখুন, শচীন টেন্ডুলকারের জীবনী – Sachin Tendulkar Biography in Bengali]

নীতিশ রানা এর জীবনী – Nitish Rana Biography in Bengali FAQ : 

  1. নীতিশ রানা কে ?

Ans: নীতিশ রানা একজন ভারতীয় ক্রিকেটার ।

  1. নীতিশ রানা এর জন্ম কোথায় হয় ?

Ans: নীতিশ রানা এর জন্ম হয় দিল্লিতে ।

  1. নীতিশ রানা এর জন্ম কবে হয় ?

Ans: নীতিশ রানা এর জন্ম হয় ২৭ ডিসেম্বর ১৯৯৭ সালে ।

  1. নীতিশ রানা এর ডাকনাম কী ?

Ans: নীতিশ রানা এর ডাকনাম দুষ্টু রানা ।

  1. নীতিশ রানা এর মাঠে ভূমিকা কী ?

Ans: নীতিশ রানা এর মাঠে ভূমিকা অল রাউন্ডার ।

  1. নীতিশ রানা এর উচ্চতা কত ?

Ans: নীতিশ রানা এর উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি ।

  1. নীতিশ রানা এর বোনের নাম কী ?

Ans: নীতিশ রানা এর বোনের নাম বিশাখা ।

  1. নীতিশ রানা এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: নীতিশ রানা বা হাতি ব্যাটসম্যান ।

[আরও দেখুন, রাহুল দ্রাবিড়ের জীবনী – Rahul Dravid Biography in Bengali

আরও দেখুন, মিলখা সিং এর জীবনী – Milkha Singh Biography in Bengali

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, মুকেশ আম্বানির জীবনী – Mukesh Ambani Biography in Bengali]

নীতিশ রানা এর জীবনী – Nitish Rana Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” নীতিশ রানা এর জীবনী – Nitish Rana Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। নীতিশ রানা এর জীবনী – Nitish Rana Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই নীতিশ রানা এর জীবনী – Nitish Rana Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।