বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography) Geography
বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল - ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography) Geography

পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

বিপর্যয় প্রতিরোধ | Disaster Management – Environmental geography (Geography) Question and Answer in Bengali

বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography – Geography) : পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) বিপর্যয় প্রতিরোধ – Disaster Management প্রশ্ন ও উত্তর  নিচে দেওয়া হল। এই (বিপর্যয় প্রতিরোধ – Disaster Management – পরিবেশ ভূগোল Environmental geography – ভূগোল Geography) প্রশ্নোত্তর গুলি স্কুল, কলেজ ও বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। তোমরা যারা বিপর্যয় প্রতিরোধ – Disaster Management – পরিবেশ ভূগোল – Environmental geography (ভূগোল – Geography) অতিসংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর (Short Question and Answer) খুঁজে চলেছো, তারা নিচে দেওয়া প্রশ্নউত্তর ভালো করে পড়তে পারো।

বিপর্যয় প্রতিরোধ (Disaster Management) পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্ন ও উত্তর

1. ডিজাস্টার ম্যানেজমেন্ট কী ? ( Disaster management )

Ans: ” Disaster ” কথাটি এসেছে ফরাসী শব্দ Disastre থেকে , যার অর্থ ‘ Des ‘ ও ‘ Bad ‘ ‘ astre ‘ অর্থাৎ Bad বা evie star পৃথিবীতে খরা , বন্যা , সুনামী , অগ্ন্যুৎপাত , বিপর্যয় প্রতিরোধ , নিয়স্তন ও বিপর্যয় অবস্থা থেকে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে আসার পরিকল্পনা ও স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার কর্মসূচীকেই ভিজাস্টার ম্যানেজমেন্ট বলে । আতঙ্কের মুহূর্তে বিপন্ন মানুষ ও জীবজন্তুকে সাহায্য করাই হল ভিজাস্টার ম্যানেজমেন্টের মূলমন্ত্র ।

মেমরী গ্লাস : ভারতের মোট ভূ – খণ্ডের 60 শতাংশ ভূমিকম্প , ৪ শতাংশ সাইক্লোন , 12 শতাংশ স্থান সাইক্লোন অধ্যুষিত ।

2. ডিজাস্টার ম্যানেজমেন্টের পর্ব কী ?

Ans: কোন স্থানে বিপর্যয় হলে বিপর্যয় মোকাবিলার দুইটি পর্ব আছে । যথা ( i ) ঝুঁকি হ্রাস পর্বঃ এই পর্বে কোন বড় বিপর্যের পর ঝুঁকি যথাসাধ্য কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হয় । ( ii ) ধারাবাহিক প্রস্তুতি পর্বঃ বিপর্যয়ের কারণ , প্রতিরোধ ; মোকাবিলা সম্পর্ক মানুষকে সচেতন ও প্রশিক্ষণ দেওয়া এর অন্তর্ভুক্ত ।

3. ডিজিস্টার বা বিপর্যয় প্রকার কী কী ? 

Ans: ডিজাস্টার বা বিপর্যয়কে তিনভাগে ভাগ করা যায় । যথা ( a ) প্রাকৃতিক বিপর্যয় ( Natural Disaster ) : খরা , বন্যা , ভূমিকম্প , অগ্ন্যুৎপাত , সুনামী , হ্যারিকেন ও টর্নেডো ইত্যাদি এই বিপর্যয়ের অন্তর্ভুক্ত । ( b ) মনুষ্যসৃষ্ট বিপর্যয় ( Man made Disaster ) : যেসব বিপর্যয় মানুষের সৃষ্টি , তাকে মনুষ্যসৃষ্ট বিপর্যয় বলে । রাশিয়ার চোর্নোবিল দুর্ঘটনা , ভূপাল গ্যাস দুর্ঘটনা এই শ্রেণিভুক্ত । ( c ) হাইব্রিড বিপর্যয় ( Hybride Disaster ) : বিভিন্ন মহামারী , অরণ্য ধ্বংসের ফলে সৃষ্ট বন্যা , ধোঁয়াশা ইত্যাদি এর পর্যায়ভুক্ত । যেমন —1952 খ্রীঃ লন্ডন মহামারীর ধোঁয়াশা ।

4. ডিজাস্টার ম্যানেজমেন্টের গুরুত্ব লেখো ।

Ans: সব বিপর্যয় মোকাবিলায় ডিজাস্টার ম্যানেজমেন্টের গুরুত্ব অপরিসীম । যেমন— ( i ) পূর্বাভাস : বন্যা , সুনামী , ধ্বস ইত্যাদি বিপদ আসার আগেই পূর্বাভাস দেয় ম্যানেজমেন্ট বিশেষজ্ঞরা । ( ii ) সাহায্য : শুধুমাত্র দুর্ঘটনা ও বিপর্যয়ে ঝাঁপিয়ে পড়াই নয় , বিপর্যয়ের সময় অসহায় মানুষকে সচেতন , সাহায্য করাও এর কাজ । ( iii ) প্রশিক্ষণ : পাহাড়ী অঞ্চলের বাসিন্দাদের বৃক্ষরোপনে উৎসাহদান , বৃক্ষচ্ছেদনের অপকারিতা , দুটি বাড়ী দুরত্বে রাখার প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেন ম্যানেজম্যান্ট এক্সপার্টরা । এমনকী বন্যাপ্রবণ এলাকার বাসিন্দাদের নৌকা তৈরীর কৌশলও শেখানো হয় ।

5. জলাভূমির অর্থনৈতিক গুরুত্ব লেখো । 

Ans: ( i ) জলাভূমি মানুষের খাদ্য যোগায় । মিষ্টি জলের মাছ , সামুদ্রিক নোনা জলের চিংড়ি চাষ জলাভূমিতে হয়ে থাকে । ( ii ) জলাভূমির সঞ্চিত জলকে পানীয় বা সেচের কাজে ব্যবহার করা যায় । ( iii ) জলপথে পরিবহন বা শক্তি উৎপাদনে জলাভূমিকে ব্যবহার করা যায় । ( iv ) বিভিন্ন বাণিজ্যিক ফসলের চাষ । ( যেমন — নানাধরণের ধান , পাট প্রভৃতি ) জলাভূমিতে হয় । ( v ) খাদ্যশৃঙ্খলের ভিত্তি হল জলাভূমি । এছাড়া পলি ধরে রাখা ও নতুন জমি গড়ে তোলা জলাভূমির কাজ ।

6. জলাভূমিকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা কী কী ? 

Ans: জলাভূমিকে রক্ষা করার জন্য পশ্চিমবঙ্গে 1979 সালে ‘ Town and Country Planning Act , 1984 সালে Inland Fisheries Act , 1993 সালে Inland Fisheries Management Act গৃহীত হয় । পশ্চিমবঙ্গ সরকারের মৎস্য দফতর , রাজ্যে জলাভূমিগুলোর ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে এবং wet land management and ecological desing নামে প্রতিষ্ঠান এই রাজ্যের জলাভূমি সম্পর্কে গবেষণা করে ।

7. Soud Waste বা কঠিন আবর্জনা কী ?

Ans: সংজ্ঞা : যে সকল বর্জ্য পদার্থগুলো ব্যাকটেরিয়া ও ছত্রাকের বিক্রিয়ার ফলেও মাটিতে না মিশে বিপর্যয় প্রতিরোধ সৃষ্টি করে , তাদের কঠিন আবর্জনা বলে । বৈশিষ্ট্য  ঃ ( i ) এই পদার্থগুলো অবিশ্লেষ্য পদার্থ হিসাবে মাটিতে জমা হয় । ( ii ) কঠিন আবর্জনা জীবকোষের বিপাকীয় ক্রিয়ার বিয়োজিত হয় না । ( iii ) এই আবর্জনাগুলো মাটির উপর অংশের সছিদ্রতাকে বন্ধ করে দেয় ।

প্রভাব : ( i ) এইগুলি রাসায়নিক পদার্থরূপে জমা হয়ে মাটি বিপর্যয় প্রতিরোধ করে দেয় । ( ii ) মাটির অনুজীবদের ধ্বংস করে দিয়ে মাটির উর্বরতা শক্তিকে নষ্ট করে ।

উদাহরণ : পলিথিন , পলিমার যৌগ , সিসা , টিন , ভেনাভিয়াস ও আর্সেনিক ইত্যাদি ।

8. জলাভূমি কী ? 

Ans: 1971 খ্রিঃ আন্তর্জাতিক রামসার সম্মেলনে জলাভূমির সংজ্ঞা দেওয়া হয় । এই সম্মেলনের সংজ্ঞা অনুসারে জলাভূমি হল ভূ – পৃষ্ঠের উপর স্বাভাবিকভাবে মানুষের তৈরী অগভীর জলে ডোবা এলাকা , যা লবণাক্ত বা মিষ্টি হতে পারে । Oxford dictionary- র ভাষায়- ” Any land which is intermit tently or periodically water logged ” , যেমন — রাজস্থানের সম্বর হ্রদ ।

9. রামসার কোথায় অবস্থিত ? এই সম্মেলনের উদ্দেশ্য কী ? 

Ans: রামসার ইরানে অবস্থিত । 1971 খ্রিঃ ইরানের এই শহরে বিশ্বের জলাভূমি সংক্রান্ত সম্মেলন অনুষ্ঠিত উদ্দেশ্য  ঃ i ) বিশ্বের সমস্ত প্রাচীন ও ঐতিহ্যমণ্ডিত জলাভূমি চিহ্নিতকরণ ও তাদের সংরক্ষণ করে জীব বৈচিত্র্য রক্ষা করা । ii ) বাস্তুতন্ত্রগত ভারসাম্য বজায় রাখা । iii ) জীনগত জীববৈচিত্র্য রক্ষা করা । iv ) পরিবেশ সংরক্ষণে আইনানুগ ব্যবস্থা করা ।

10. জলাভূমির বৈশিষ্ট্য কী ? 

Ans: ( i ) ঋতু পরিবর্তনের সাথে জলাভূমির জলের গভীরতা ও স্থায়িত্বের তারতম্য হয় । ( ii ) জলাভূমি আবদ্ধ বা খোলা থাকতে পারে । ( iii ) জলাভূমিতে প্রচুর জলজ উদ্ভিদের প্রাচুর্য্য লক্ষ্য করা যায় । ( iv ) জলাভূমিতে জল মিষ্টি বা লবণাক্ত হতে পারে । ( v ) ভূ – পৃষ্ঠের নীচু জায়গায় জলাভূমি সৃষ্টি হয় ( প্লাবনভূমিতে ) । ( vi ) জলাভূমির মাটি কাদা ও পঙ্কময় হয় ।

11.  জলাভূমি সংরক্ষণের গুরুত্ব লেখো । 

Ans: ( i ) বন্যা নিয়ন্ত্রণ : বর্ষার অতিরিক্ত জলকে জলাশয় জমা করে বন্যা নিয়ন্ত্রণ করে । ( ii ) জীব বৈচিত্র্য : জলাভূমি অসংখ্য শৈবাল , উদ্ভিদ , সরীসৃপ ও পাখীর আবাসস্থল ( চিল্কা ) । ( iii ) কার্বন ও O , চক্র  ঃ জলাভূমির উদ্ভিদ CO , গ্রহণ করে O , ত্যাগ করে প্রকৃতিতে কার্বন ও O চক্রের সমতা বাজায় রাখে । ( iv ) অন্যান্য : ( a ) পৃথিবীর জলচক্রের সমতা আনে । ( v ) জলচক্র সঞ্চালনে সহায়তা ( b ) অণু জলবায়ুকে নিয়ন্ত্রণ করে । ভূ – গর্ভস্থ জলের যোগান অক্ষুণ্ণ রাখার জন্য জলাভূমির গুরুত্ব অপরিসীম ।

12. ভারতের জলাভূমির বিস্তার । 

Ans: ব্রাজিলের পরে ভারত বিশ্বের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ জলাভূমি প্রধান দেশ । উত্তরে শীতল শুষ্ক লাদাখ অঞ্চল থেকে পূর্বে আৰ্দ্ৰ বৃষ্টিযুক্ত ইম্ফল উপত্যকা এবং পশ্চিমে উয় শুষ্ক রাজস্থান থেকে দক্ষিণে আৰ্দ্ৰ দাক্ষিণাত্য মালভূমিতে জলাভূমির বিস্তার আছে ।

FILE INFO : বিপর্যয় প্রতিরোধ – Disaster Management | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

File Details:

PDF Name : বিপর্যয় প্রতিরোধ – Disaster Management | পরিবেশ ভূগোল – ভূগোল প্রশ্নোত্তর (Environmental geography – Geography)

Price : FREE

Download Link : Click Here To Download

INFO : Geography – Environmental geography – Question and Answer | ভূগোল – পরিবেশ ভূগোল – বিপর্যয় প্রতিরোধ (Disaster Management) প্রশ্নোত্তর

” ভূগোল (Geography) – পরিবেশ ভূগোল (Environmental geography) – বিপর্যয় প্রতিরোধ – Disaster Management “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক বিভিন্ন শ্রেনীর পরীক্ষা (Class 5, 6, 7, 8, 9,  Madhyamik, Class 11, Higher Secondary – HS, College & University Exam) এবং বিভিন্ন চাকরির (WBCS, WBSSC) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে BhugolShiksha.com এর পক্ষ থেকে ভূগোল পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নো ও উত্তর উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারে লাগলে, আমাদের প্রয়াস  ভূগোল (Geography) পরিবেশ ভূগোল (Environmental geography) – বিপর্যয় প্রতিরোধ – Disaster Management / বিপর্যয় প্রতিরোধ সংক্ষিপ্ত ছোট প্রশ্ন ও উত্তর / বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography – Geography)  SAQ / Short Question and Answer / বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography – Geography) Quiz / বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography – Geography) QNA / বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography – Geography) Question and Answer FREE PDF Download ) পরীক্ষা প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর সফল হবে।

বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography – Geography) Question and Answer in Bengali

আশা করি এই ” বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management – Environmental geography Geography ”  পোস্টটি থেকে উপকৃত হয়েছেন। স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম BhugolShiksha.com । এর প্রধান উদ্দেশ্য পঞ্চম শ্রেণী থেকে নবম শ্রেণী, মাধ্যমিকউচ্চ মাধ্যমিক সমস্ত বিষয় এবং গ্রাজুয়েশনের শুধুমাত্র ভূগোল বিষয়কে  সহজ বাংলা ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা।

বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography – Geography)

আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” বিপর্যয় প্রতিরোধ (পরিবেশ ভূগোল – ভূগোল) প্রশ্ন ও উত্তর | Disaster Management (Environmental geography – Geography) ” পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই আমাদের ভূগোল শিক্ষা – Bhugol Shiksha – BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইটটি ফলাে করুন এবং নিজেকে ভৌগোলিক  তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel

E-mail Subscription