Mgnrega Scheme in Bengali
Mgnrega Scheme in Bengali

মনরেগা প্রকল্প

Mgnrega Scheme in Bengali

মনরেগা প্রকল্প – Mgnrega Scheme in Bengali : MGNREGA প্রকল্পটি 1991 সালে পিভি নরসিমা রাও-এর সরকার দ্বারা ফোকাসে আনা হয়েছিল। উভয় সংসদের অনুমোদন পাওয়ার পর ভারতের সব জেলায় এই স্কিম চালু হয়। এই প্রকল্পের মাধ্যমে শ্রমিকদের জন্য প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়।

 মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট 2005 (মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট 2005 MGNREGA) এর অধীনে দেশের দরিদ্র পরিবারগুলিকে জব কার্ড প্রদান করা হয়, যার মধ্যে জব কার্ড ধারকের কাজ সম্পর্কে সমস্ত তথ্য অন্তর্ভুক্ত থাকে। বা NREGA সুবিধাভোগী এবং তার ভিত্তিতে তাদের NREGA কাজ দেওয়া হয়। প্রতি 1 বছরে একটি নতুন NREGA কার্ড তৈরি করা হয় এবং সুবিধাভোগীদের জন্য আপডেট করা হয়।

   মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিম এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । মনরেগা প্রকল্প – Mgnrega Scheme in Bengali বা মনরেগা প্রকল্প কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Mgnrega Scheme Bangla. A short information of Mgnrega Scheme Scheme. What is Mgnrega Scheme, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Mgnrega Scheme / Prokolpo / Yojana/ Yojna / Scheme in Bengali) মনরেগা প্রকল্প বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মনরেগা কী ? What is Mgnrega Scheme ?

মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিম((MGNREGA),Mahatma Gandhi National Rural Employment Guarantee Scheme((MGNREGA):MGNREGA প্রকল্প হল একটি ভারত সরকারের প্রকল্প যার উদ্দেশ্য দেশে গ্রামীণ পরিবারে কমপক্ষে 100 দিনের নিশ্চিত মজুরির কর্মসংস্থান প্রদান করা।

মনরেগা প্রকল্প – Mgnrega Scheme in Bengali

প্রকল্পের নাম  মনরেগা (Mgnrega)
দেশ ভারতবর্ষ
সরকার ভারত সরকার
বর্তমান অবস্থা সক্রিয়
স্থাপিত ২০০৫ সালে 
জেলা ৭০৮ টি

মনরেগা প্রকল্প – Mgnrega Scheme : 

MNREGA জব কার্ডের মাধ্যমে, গ্রামীণ এলাকার মানুষদের প্রতি বছর ন্যূনতম 100 দিনের দক্ষ কর্মসংস্থানের নিশ্চয়তা দেওয়া হয় যাতে তারা একটানা কাজ পায়। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল বেকার মানুষের অর্থনৈতিক অবস্থার উন্নতি করা এবং তাদের স্বনির্ভর করা।

মনরেগা প্রকল্প লিস্ট – Mgnrega Scheme job list : 

মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট 2005 (মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট 2005 MGNREGA) এর অধীনে, দেশের দরিদ্র পরিবারগুলিকে দেওয়া জব কার্ডগুলির তালিকা ভারত সরকারের গ্রামীণ বিভাগ এবং এটি মন্ত্রক দ্বারা জারি করা হয়। তালিকা অনলাইনে জারি করা হয়।

অনলাইনে MNREGA জব কার্ডের উপলব্ধতার কারণে, এখন লোকেরা ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে জব কার্ড ডাউনলোড করতে পারে এবং তালিকায় তাদের নামও দেখতে পারে, যদি তাদের নাম তালিকায় না থাকে তবে তারাও আবেদন করতে পারে। আবার জব কার্ড করতে পারেন এবং এই সমস্ত সুবিধা শুধুমাত্র অনলাইনে উপলব্ধ করা হয়েছে।

মনরেগা প্রকল্প – Mgnrega Scheme Payment : 

লকডাউনের কারণে, মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ যোজনার অধীনে অদক্ষ শ্রমিকদের কেন্দ্রীয় সরকার কর্তৃক প্রদত্ত মজুরি বৃদ্ধি করা হয়েছে। আগে NREGA-এর অধীনে প্রতি বছর ₹ 209 বেতন দেওয়া হত, যা এখন বাড়িয়ে ₹ 303.40 করা হয়েছে। কোভিড-১৯-এর বৈশ্বিক মহামারীর পরিপ্রেক্ষিতে সরকার এনআরইজিএ-এর অধীনে চাকরি বাড়ানোর ওপর জোর দিচ্ছে যাতে শ্রমিকরা একটানা কাজ পায় এবং তারা কোনো ধরনের সমস্যার সম্মুখীন না হয়।

মনরেগা প্রকল্প এর কাজ – Mgnrega Scheme Job : 

মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি (MGNREGA) স্কিম তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং বিধবাদের অন্তর্গত সবচেয়ে দুর্বল পরিবারগুলির স্থির আয় নিশ্চিত করার জন্য গ্রামীণ উন্নয়ন মন্ত্রক দেশের সমস্ত রাজ্যে MGNREGA কর্মীদের সারের গর্ত খনন করে, আম গাছ রোপণ করে। অথবা কৃষি কাজ যেমন মেরামত কাজ, কূপ খনন এবং মেরামত এলাকায় প্রদান করা হয়।

মনরেগা প্রকল্পের যোগ্যতা – Mgnrega Scheme Eligibility Criteria : 

আবেদনকারীর জন্য ভারতের স্থায়ী বাসিন্দা হওয়া বাধ্যতামূলক।

 এই প্রকল্পের অধীনে, আবেদনকারীর বয়স 18 বছরের কম হওয়া উচিত নয়।

 আবেদনকারীর জন্য আধার কার্ড এবং রেশন কার্ডের একটি কপি জমা দেওয়া বাধ্যতামূলক।

মনরেগা প্রকল্পের এর জন্য আবশ্যক কাগজ – Mgnrega Scheme required documents : 

  • রেশন কার্ড
  • আধার কার্ড
  • পাসপোর্ট সাইজ ছবি
  • মোবাইল নম্বর
  • বসবাসের শংসাপত্র
  • বয়স শংসাপত্র
  • আয়ের শশংসাপত্র

মনরেগা প্রকল্প – Mgnrega Scheme in Bengali FAQ : 

  1. মনরেগা প্রকল্প কী ?

Ans: মনরেগা ভারত সরকারের একটি প্রকল্প ।

  1. মনরেগা প্রকল্প কবে শুরু হয় ?

Ans: মনরেগা ২০০৫ সালে শুরু হয় ।

  1. মনরেগা প্রকল্প কয়টি জেলায় আছে ?

Ans: মনরেগা ৭০৮ জেলায় আছে ।

  1. মনরেগা প্রকল্প এর কাজ কী ?

Ans: মনরেগা প্রকল্প এর মাধ্যমে প্রতি বছর ১০০ দিনের কাজ দেওয়া ।

  1. মনরেগা প্রকল্প এর জন্য একটি আবশ্যক কাগজ কী ?

Ans: মনরেগা প্রকল্প এর জন্য একটি আবশ্যক কাগজ অধার কার্ড ।

মনরেগা প্রকল্প – Gatidhara Scheme

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” মনরেগা প্রকল্প – Mgnrega Scheme  ” পােস্টটি পড়ার জন্য। মনরেগা প্রকল্প – Mgnrega Scheme in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই মনরেগা প্রকল্প – Mgnrega Scheme পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel