Swachh Bharat Abhiyan
Swachh Bharat Abhiyan

স্বচ্ছ ভারত অভিযান

Swachh Bharat Abhiyan

স্বচ্ছ ভারত অভিযান – Swachh Bharat Abhiyan : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 2 অক্টোবর 2014-এ স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) চালু করেছিলেন।  এই অভিযানের আওতায় ২০১৯ সালের মধ্যে দেশকে খোলা মলত্যাগমুক্ত, পরিচ্ছন্ন ও পরিচ্ছন্ন করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  সরকার ৫ বছরে সারা দেশে ১.২ কোটি টয়লেট নির্মাণের লক্ষ্য নির্ধারণ করেছে।  স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) বিশ্বের সবচেয়ে বড় অভিযান বলে মনে করা হচ্ছে।  ন্যাশনাল স্যাম্পল সার্ভে অর্গানাইজেশন (এনএসএসও) এর একটি সমীক্ষা অনুসারে, দেশের গ্রামীণ জনসংখ্যার অর্ধেকেরও বেশি (55.4%) খোলা জায়গায় মলত্যাগ করে।  8.9% লোক শহরগুলিতে খোলা জায়গায় যায়।  আজও ভারতে 626 কোটি মানুষ খোলা জায়গায় মলত্যাগ করে।  এই স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) প্রকল্পের অধীনে, শহরাঞ্চলে 1.08টি টয়লেট এবং 5.08 লক্ষ কমিউনিটি টয়লেট নির্মাণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

   ভারত সরকার দ্বারা প্রচলিত একটি জাতীয় প্রকল্প এর সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা । স্বচ্ছ ভারত অভিযান – Swachh Bharat Abhiyan in Bengali বা স্বচ্ছ ভারত অভিযান কি ? কিভাবে আবেদ করবেন ? বা (Swachh Bharat Abhiyan Bangla. A short information of Swachh Bharat Abhiyan Scheme. What is Swachh Bharat Abhiyan, Apply, Eligibility Criteria, Required Documents, Application Form, About the Swachh Bharat Abhiyan / Prokolpo / Yojana/ Yojna / Scheme in Bengali) স্বচ্ছ ভারত অভিযান বা যোজনা এর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

স্বচ্ছ ভারত অভিযান কী ? What is Swachh Bharat Abhiyan ?

স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) ২০১৪ খ্রিষ্টাব্দে ভারত সরকার দ্বারা প্রচলিত একটি জাতীয় প্রকল্প যার মাধ্যমে দেশের ৪০৪১টি শহরের সড়ক এবং পরিকাঠামোকে পরিষ্করণের ব্যবস্থা করার পরিকল্পনা করা হয়েছে। ২০১৪ খ্রিষ্টাব্দের ২রা অক্টোবর নূতন দিল্লির রাজঘাট সমাধি পরিসরে এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করা হয়, যেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং রাস্তা পরিষ্কার করেন। সেই দিন এই স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) প্রকল্পকে রূপায়িত করতে দেশের প্রায় ত্রিশ লক্ষ সরকারি কর্মচারী এবং ছাত্ররা অংশগ্রহণ করেন।

স্বচ্ছ ভারত অভিযান – Swachh Bharat Abhiyan

প্রকলের নাম স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan)
তারিখ  ২ অক্টোবর ২০১৪
অবস্থান দিল্লি, ভারত
সংগঠক নরেন্দ্র মোদী

ভারত সরকার

উদ্দেশ্য ভারতকে স্বচ্ছ করা
লক্ষ্য ২০১৯ এর মধ্যে ভারতকে স্বচ্ছ করা

 

প্রধামন্ত্রীর স্বচ্ছ অভিযান এর উদ্দেশ্য – Prime minister Swachh Bharat Motives : 

স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan)র উদ্দেশ্য হল অনেকগুলি লক্ষ্য অর্জন করা। এই  স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) অভিযানের আওতায় সরকার খোলা মলত্যাগ মুক্ত করতে চায়।  সরকার অস্বাস্থ্যকর টয়লেটকে ফ্লাশ টয়লেটে রূপান্তর করতে চায়।  সরকারের লক্ষ্য হ’ল ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিং ব্যবস্থাকে সম্পূর্ণরূপে নির্মূল করা।  মানুষকে স্বাস্থ্য সচেতন করাও এই মিশনের লক্ষ্য।  জনসচেতনতামূলক কর্মসূচিতে জনগণকে সংযুক্ত করা, সমস্ত স্যানিটেশন ব্যবস্থার নকশা ও পরিচালনা নিয়ন্ত্রণ করা।  বৈজ্ঞানিক প্রক্রিয়ার মাধ্যমে পৌরসভার কঠিন বর্জ্যের পুনর্ব্যবহার।  স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) অধীনে, আরও বেশি সংখ্যক গাছ লাগানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে যাতে বিশুদ্ধ বাতাসের মাত্রা বৃদ্ধি পায়।

প্রধামন্ত্রীর স্বচ্ছ ভারত অভিযান এর লাভ : 

স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) এখনও তার লক্ষ্যে পুরোপুরি সফল হয়নি, তবে মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা যথেষ্ট বৃদ্ধি পেয়েছে।  এক্ষেত্রে এগিয়ে গেছে মধ্যপ্রদেশের ইন্দোর শহর।  ইন্দোর টানা চতুর্থ বছরের জন্য ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহর রয়ে গেছে।  তবে এখনও আরও কিছু প্রচেষ্টা প্রয়োজন, যা শুধু সরকারি প্রচেষ্টায় সম্ভব নয়, এর জন্য জনগণের পক্ষ থেকে উদ্যোগও অত্যন্ত জরুরি।

স্বচ্ছ ভারত অভিযান এ শহরের রেনকিং : 

স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) অধীনে, সরকার শহরগুলিকে র‌্যাঙ্কিং প্রদান করে।  যার জন্য সরকার কিছু নিয়ম বেঁধে দিয়েছে।  যেমন- শুকনো বর্জ্য, ভেজা বর্জ্য নিষ্পত্তি, রাস্তার পাশে ডাস্টবিনের ব্যবস্থা ইত্যাদি।  এই প্রতিযোগিতার সাথে, অনেক শহর শীর্ষস্থানের জন্য প্রতিযোগিতা করে।  যার ফলে পরিচ্ছন্নতার ক্রমাগত উন্নতি হচ্ছে।  মধ্যপ্রদেশের ইন্দোর শহর টানা চতুর্থবারের মতো পরিচ্ছন্নতায় প্রথম অবস্থানে রয়েছে।

স্বচ্ছ ভারত অভিযান এ শৌচালয় এর ফোর্ম এর জন্য আবেদন প্রক্রিয়া : 

স্বচ্ছ ভারত অভিযান (Swachh Bharat Abhiyan) আওতায় হর ঘর টয়লেট প্রকল্প শুরু হয়েছিল।  এর আওতায় প্রতিটি বাড়ি বা বাড়ির কাছে শৌচাগার নির্মাণের উদ্দেশ্যে ভর্তুকি দেওয়া হয়েছিল।  এর আওতায় শহুরে এলাকায় টয়লেট নির্মাণের জন্য 75% ভর্তুকি দেওয়া হয়।  গ্রামীণ এলাকায় টয়লেট নির্মাণের জন্য সরকার কর্তৃক 12000 ₹ প্রদান করা হয়।

 এই স্কিমের সুবিধা নিতে, আপনাকে স্বচ্ছ ভারত অভিযানের অফিসিয়াল ওয়েবসাইট, gov.in-এ যেতে হবে।

 এর হোম পেজে, আবেদনকারীর লগইনের ডানদিকে, নীচের দিকে নতুন আবেদনকারীতে ক্লিক করুন।

 আপনি নতুন আবেদনকারীতে ক্লিক করার সাথে সাথে একটি দ্বিতীয় পৃষ্ঠা খুলবে।  নাম, মোবাইল নম্বর, ইমেল, ঠিকানা, রাজ্য, পরিচয়পত্র (ভোটার আইডি, প্যান, পাসপোর্ট, আধার), পরিচয়পত্র নম্বর এবং ক্যাপচা কোডের মতো তথ্যগুলি পূরণ করে রেজিস্টারে ক্লিক করুন।

 এর পর আপনার রেজিস্ট্রেশন হয়ে যাবে।

 তারপর হোম পেজে গিয়ে লগইন আইডি এবং পাসওয়ার্ড দিন।  তারপর ক্যাপচা কোড দিয়ে লগইন করুন।

 OTP-এর জন্য নিচের One Time Password-এ ক্লিক করুন।  এখানে লগইন আইডি এবং ইমেল প্রবেশ করে এবং ক্যাপচা কোড পূরণ করে, সেন্ড ওয়ান টাইম পাসওয়ার্ডে ক্লিক করে এটি পান।

[আরও দেখুন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী – Sourav Ganguly Biography in Bengali]

[আরও দেখুন, শাহরুখ খান এর জীবনী – Shahrukh Khan Biography in Bengali]

স্বচ্ছ ভারত অভিযান – Swachh Bharat Abhiyan FAQ : 

  1. স্বচ্ছ ভারত অভিযান কী ?

Ans: ভারত সরকার এর একটি প্রকল্প ।

  1. স্বচ্ছ ভারত অভিযান এর প্রতিষ্ঠাতা কে ?

Ans: নরেন্দ্র মোদী ।

  1. স্বচ্ছ ভারত অভিযান কবে শুরু হয় ?

Ans: ২ অক্টোবর ২০১৪ সালে ।

  1. স্বচ্ছ ভারত অভিযান এ শৌচালয় এর জন্য কত টাকা প্রদান করা হয় ?

Ans: ১২০০০ টাকা ।

  1. স্বচ্ছ ভারত অভিযান এর ফর্ম কোন সাইটে ফাইল করতে হয় ?

Ans: Govt.in

  1. স্বচ্ছ ভারত অভিযান এর উদ্দেশ্য কি ? 

Ans: ভারতকে স্বচ্ছ করা ।

  1. স্বচ্ছ ভারত অভিযান এ কত সালের মধ্যে ভারতকে স্বচ্ছ করা কথা বলা হয় ?

Ans: ২০১৯ এর মধ্যে ।

[আরও দেখুন, কন্যাশ্রী প্রকল্প – Kanyashree Prakalpa

আরও দেখুন, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন প্রকল্প – West Bengal Govt Scheme

আরও দেখুন, রবীন্দ্রনাথ ঠাকুর জীবনী – Rabindranath Tagore Biography in Bengali

আরও দেখুন, সুন্দর পিচাই এর জীবনী – Sundar Pichai Biography in Bengali]

স্বচ্ছ ভারত অভিযান – Swachh Bharat Abhiyan

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” স্বচ্ছ ভারত অভিযান – Swachh Bharat Abhiyan  ” পােস্টটি পড়ার জন্য। স্বচ্ছ ভারত অভিযান – Swachh Bharat Abhiyan in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই স্বচ্ছ ভারত অভিযান – Swachh Bharat Abhiyan পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।