Rashid Khan Biography in Bengali
Rashid Khan Biography in Bengali

রশীদ খান এর জীবনী

Rashid Khan Biography in Bengali

রশীদ খান এর জীবনী – Rashid Khan Biography in Bengali : আজ এই পোস্টে আমরা আপনাকে বিশ্বের সেরা বোলার রশীদ খান আরমান (Rashid Khan) সম্পর্কে বলতে যাচ্ছি, যিনি তার বোলিংয়ের মাধ্যমে শুধু অনেক উইকেটই নেননি, বিশ্বের সেরা ব্যাটসম্যানরাও তার বোলিংয়ের সামনে ফ্যাকাশে হয়ে গেছেন। রশীদ খান আরমান (Rashid Khan) বোলিং নিয়ে সবাই পাগল, বিশ্বকাপ হোক বা আইপিএল, সবখানেই রশিদ খানের ভক্ত পাবেন। এই খেলোয়াড়ের নাম সেই নির্বাচিত খেলোয়াড়দের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে, যারা তাদের স্পিন বোলিংয়ের কারণে নির্বাচিত মুহূর্তে উইকেট পান, যা কল্পনা করা কঠিন হবে। তাহলে জেনে নেওয়া যাক, বোলিং থেকে ক্রিকেট ক্যারিয়ারে রশীদ খান আরমান (Rashid Khan) যাত্রা।

   আফগানিস্তানের উদীয়মান আন্তর্জাতিক ক্রিকেটার রশীদ খান এর একটি সংক্ষিপ্ত জীবনী । রশীদ খান এর জীবনী – Rashid Khan Biography in Bengali বা রশীদ খান এর আত্মজীবনী বা (Rashid Khan Jivani Bangla. A short biography of Rashid Khan. Rashid Khan Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) রশীদ খান এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

রশীদ খান কে ? Who is Rashid Khan ?

রশীদ খান আরমান (Rashid Khan) নানগারহর এলাকায় জন্মগ্রহণকারী আফগানিস্তানের উদীয়মান আন্তর্জাতিক ক্রিকেটার। আফগানিস্তান ক্রিকেট দলের অন্যতম সদস্য রশীদ খান আরমান (Rashid Khan)। ১৮ অক্টোবর, ২০১৫ তারিখে জিম্বাবুয়ের বিপক্ষে তার একদিনের আন্তর্জাতিকে অভিষেক ঘটে। একই দলের বিপক্ষে ২৬ অক্টোবর, ২০১৫ তারিখে টুয়েন্টি২০ আন্তর্জাতিকে তার অভিষেক হয়। ২০১৬ সালের আইসিসি বিশ্ব টুয়েন্টি২০ প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্য আফগান ক্রিকেট বোর্ড ৯ ফেব্রুয়ারি, ২০১৬ তারিখে জাতীয় দলের নামের তালিকা প্রকাশ করে। ১৫-সদস্যের দলটিতে রশীদ খান আরমান (Rashid Khan) অন্যতম সদস্য মনোনীত হন। পাকিস্তান ক্রিকেট লীগে পেশোয়ার জালমি’র প্রতিনিধিত্ব করছেন তিনি।

রশীদ খান এর জীবনী – Rashid Khan Biography in Bengali 

নাম (Name) রশীদ খান আরমান (Rashid Khan)
জন্ম (Birthday) ২০ সেপ্টেম্বর ১৯৯৮ (20th September 1998)
জন্মস্থান (Birthplace) আফগানিস্তান
পেশা ক্রিকেটার
ভূমিকা বোলার
ওডিআই অভিষেক  ২০১৫ বনাম জিম্বাবুয়ে
টি টোয়েন্টি অভিষেক  ২০১৬ বনাম বাংলাদেশ 

রশীদ খান এর প্রারম্ভিক জীবন – Rashid Khan Early Life : 

রশীদ খান আরমান (Rashid Khan) পুরো নাম রশিদ খান আরমান, যিনি 20 সেপ্টেম্বর 1998 সালে আফগানিস্তানের নাঙ্গারহারে জন্মগ্রহণ করেন। তিনি একজন আফগান ক্রিকেটার যিনি তার জাতীয় দলের আফগানিস্তানের সাবেক অধিনায়ক। রশীদ খান আরমান (Rashid Khan) বর্তমানে তার ঘরোয়া ক্রিকেট দল ব্যান্ড এ আমির ড্রাগন এ-এর হয়ে খেলেন। এছাড়াও তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গুজরাট টাইটানস, অস্ট্রেলিয়ার বিগ বেস্ট লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্স এবং পাকিস্তান সুপার লিগে লাহোর কালান্দার্সের হয়ে খেলেন। রশীদ খান আরমান (Rashid Khan) ডানহাতি ব্যাটসম্যান এবং ডানহাতি বোলার হিসেবে খেলেন।

রশীদ খান এর ক্রিকেট ক্যারিয়ার – Rashid Khan Cricket Career : 

রশিদ খান 18 অক্টোবর 2015 তারিখে জিম্বাবুয়ের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক (ওডিআই) মাধ্যমে তার আন্তর্জাতিক অভিষেক হয়। যেখানে তিনি তার ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়ে ভূমিকা রাখেন, আফগানিস্তানের হয়ে খেলতে গিয়ে তিনি ব্যাটিংয়ে অপরাজিত ৮ এবং বোলিং করতে গিয়ে ৯ ওভারে ৪৫ রানে ১ উইকেট নেন। রশিদ খানকে বর্তমানে অন্যতম সেরা ওডিআই বোলার হিসাবে গণ্য করা হয়, যেখানে তিনি অনেক মূল্যবান উইকেট নিয়ে তার দলের জন্য উল্লেখযোগ্য অবদান রেখেছেন।

রশীদ খান এর টি টোয়েন্টি ক্যারিয়ার – Rashid Khan T20 Career : 

ওডিআই ক্যারিয়ারের পর, রশিদ খান শীঘ্রই টি-টোয়েন্টিতে চলে আসেন, তিনি 26 অক্টোবর 2015-এ জিম্বাবুয়ে ক্রিকেট দলের বিপক্ষে তার টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু করেন এবং তার দলের হয়ে বোলিংয়ে রশিদ খান 4 ওভারে 20 রান দেন। নিজের নামে একটি উইকেট দেন। আমরা যদি টি-টোয়েন্টিতে রশিদ খানের বোলিংয়ের কথা বলি, তাহলে টি-টোয়েন্টিতে বোলিংয়ের কারণে তিনি এমন কিছু কীর্তি দেখিয়েছেন, যার সম্ভাবনা খুবই কম। রশিদ খান টি-টোয়েন্টির অন্যতম সেরা বোলার, যিনি শেষ ওভারে খেলার মোড় ঘুরিয়ে দিতে কাজ করেন। সুতরাং, তিনি বিশ্বের চতুর্থ এমন ব্যাটসম্যান, যিনি টি-টোয়েন্টিতে 105 উইকেট নিয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন।

রশীদ খান এর IPL ক্যারিয়ার – Rashid Khan IPL Career : 

এতে কোন সন্দেহ নেই যে 2018 সালের আইপিএল থেকে রশিদ অনেক খ্যাতি অর্জন করেছেন, তাই এই সিরিজে তার কঠোর পরিশ্রম এবং পারফরম্যান্স সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। লেগ-স্পিনারের অলরাউন্ড পারফরম্যান্স সানরাইজার্স হায়দ্রাবাদকে কলকাতা নাইটকে হারাতে সাহায্য করেছিল। 14 রানে জিতে আইপিএলের ফাইনালে পৌঁছেছিল, যখন এই খেলাটি ইডেন গার্ডেনে খেলা হয়েছিল। এতে রশিদ মাত্র ১০ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন এবং ১৯ রানের মধ্যে ৩ উইকেট নিয়ে দুর্দান্ত বোলিং করেন। এই পারফরম্যান্স সম্পর্কে রশিদ বলেছিলেন যে এটি আমার জন্য খুব গুরুত্বপূর্ণ এবং আমি সমস্ত বিভাগে আমার 100% দিতে চেয়েছিলাম। আমাকে কেবল আমার দক্ষতার উপর ফোকাস করতে হয়েছিল, আমি আমার বাজি নিয়ে খুশি ছিলাম কারণ শেষ পর্যন্ত এটির অনেক প্রয়োজন ছিল। যাই হোক, আমি একজন ব্যাটসম্যান হিসেবে আমার ক্যারিয়ার শুরু করেছি, আমি আমার দক্ষতার ওপর আস্থা রেখেছি এবং ম্যাচটি ভালোভাবে শেষ করেছি। আমি শুধু দৈর্ঘ্য মাথায় রেখে সোজা খেলার দিকে মনোনিবেশ করেছি, এটি সিনিয়র খেলোয়াড়দের পরিকল্পনা ছিল, যাইহোক ফিল্ডিং এমন একটি ক্ষেত্র যেখানে আপনি কোনও অজুহাত দিতে পারবেন না, আমি গত বছরের তুলনায় এ বছর আমার ফিল্ডিংয়ে অনেক ফোকাস করেছি, এবং এটিতে অনেক পরিশ্রম করেছি।

রশীদ খান এর অ্যাওয়ার্ডস – Rashid Khan Awards : 

2017 সালে সহযোগী ক্রিকেটার অফ দ্য ইয়ার পুরস্কার পেয়েছেন। তিনি 2018 সালে T20 বোলার অফ দ্য ইয়ার পুরস্কার পেয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচে বর্ষসেরা পুরস্কার জিতেছেন।

রশীদ খান এর জীবনী – Rashid Khan Biography in Bengali FAQ : 

  1. রশীদ খান কে ?

Ans: রশীদ খান একজন ক্রিকেটার ।

  1. রশীদ খান এর জন্ম কোথায় হয় ?

Ans: রশীদ খান এর জন্ম হয় আফগানিস্তানে ।

  1. রশীদ খান এর জন্ম কবে হয় ?

Ans: রশীদ খান এর জন্ম হয় ২০ সেপ্টেম্বর ১৯৯৮ সালে ।

  1. রশীদ খান এর ভূমিকা কী ?

Ans: রশীদ খান এর ভূমিকা বোলার ।

  1. রশীদ খান এর ওডিআই অভিষেক কবে হয় ?

Ans: রশীদ খান এর ওডিআই অভিষেক হয় ২০১৫ সালে ।

  1. রশীদ খান এর টি টোয়েন্টি অভিষেক কবে হয় ?

Ans: রশীদ খান এর টি টোয়েন্টি অভিষেক হয় ২০১৬ সালে ।

রশীদ খান এর জীবনী – Rashid Khan Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” রশীদ খান এর জীবনী – Rashid Khan Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। রশীদ খান এর জীবনী – Rashid Khan Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই রশীদ খান এর জীবনী – Rashid Khan Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel