Steve Smith Biography in Bengali
Steve Smith Biography in Bengali

স্টিভ স্মিথ এর জীবনী

Steve Smith Biography in Bengali

স্টিভ স্মিথ এর জীবনী – Steve Smith Biography in Bengali : আপনি যদি ক্রিকেট দেখার শৌখিন হন, তবে ভারতীয় ব্যাটসম্যান ছাড়াও আপনি অবশ্যই অস্ট্রেলিয়ান ক্রিকেটের দুর্দান্ত খেলোয়াড় স্টিভ স্মিথের নাম শুনেছেন এবং কেন শুনবেন না যে তিনি তার সফল ব্যাটিং এবং সফল অধিনায়কদের মধ্যে গণ্য হন। স্টিভ স্মিথকেও তার ক্রিকেট বিশ্বে বহুবার বিতর্কের মুখে পড়তে দেখা গেছে। কিন্তু আমরা যদি তার ব্যাটিংয়ের কথা বলি, তাহলে তিনি তার ব্যাটিংয়ের মাধ্যমে এমন কিছু রেকর্ড গড়েছেন, যা সম্ভবত কল্পনা করা কঠিন হবে। তো চলুন জেনে নেই অস্ট্রেলিয়ার অন্যতম সফল অধিনায়ক স্টিভ স্মিথ সম্পর্কে।

   অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক ক্রিকেটার স্টিভ স্মিথ এর একটি সংক্ষিপ্ত জীবনী । স্টিভ স্মিথ এর জীবনী – Steve Smith Biography in Bengali বা স্টিভ স্মিথ এর আত্মজীবনী বা (Steve Smith Jivani Bangla. A short biography of Steve Smith. Steve Smith Birth, Place, Life Story, Life History, Biography in Bengali) স্টিভ স্মিথ এর জীবন রচনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

স্টিভ স্মিথ কে ? Who is Steve Smith ?

স্টিভ স্মিথ সিডনিতে জন্মগ্রহণকারী অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক ক্রিকেটার। মূলত অল-রাউন্ডার হিসেবেই অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলে খেলছেন। তিনি অস্ট্রেলিয়ার টেস্ট ও ওয়ানডে অধিনায়ক ছিলেন। ডানহাতে ব্যাটিং করার পাশাপাশি ডানহাতে লেগ স্পিন বোলিং করে থাকেন। ঘরোয়া ক্রিকেটে তিনি নিউ সাউথ ব্লুজ এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস দলের হয়ে খেলছেন। এছাড়াও ব্রিটিশ বংশোদ্ভূত মাতার সন্তান স্টিভ স্মিথ কেন্টের দ্বিতীয় একাদশ, নিউ সাউথ ওয়েলস, সাদারল্যান্ড ক্রিকেট ক্লাব এবং ইলাওং ম্যানাই ক্রিকেট ক্লাবের হয়ে খেলেছেন।

স্টিভ স্মিথ এর জীবনী – Steve Smith Biography in Bengali 

নাম (Name) স্টিভেন পিটার ডেভেরিউক্স স্মিথ (Steve Smith)
জন্ম (Birthday) ২ জুন ১৯৮৯ (2nd June 1989)
জন্মস্থান (Birthplace) অস্ট্রেলিয়া
পেশা ক্রিকেটার
ভূমিকা অল রাউন্ডার 
ব্যাটিংয়ের ধরন  ডানহাতি
ওডিআই অভিষেক  ২০১০ বনাম ওয়েস্ট ইন্ডিজ 

স্টিভ স্মিথ এর প্রারম্ভিক জীবন – Steve Smith Early Life : 

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভ স্মিথ 2 জুন 1989 সালে কোবরা, সিডনি, অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম পিটার স্মিথ, যিনি রসায়নে ডিগ্রীধারী, তার মায়ের নাম গিলিয়ান স্মিথ, যিনি ইংল্যান্ডের লন্ডন শহরে জন্মগ্রহণ করেছিলেন। স্টিভ স্মিথ তার প্রাথমিক শিক্ষা মেনাই হাই স্কুল থেকে করেন, যেখানে তিনি হাই স্কুলে পড়ালেখা ছেড়ে দেন এবং ক্রিকেটের প্রতি আগ্রহের কারণে তিনি ক্রিকেটে তার ক্যারিয়ার গড়তে শুরু করেন।

স্টিভ স্মিথ এর ব্যাক্তিগত জীবন – Steve Smith Personal Life : 

স্টিভ স্মিথ ড্যানি উইলিসের সাথে একটি বিশ্ববিদ্যালয়ে দেখা করেন, যার পরে স্টিভ স্মিথ ড্যানি উইলিসের সাথে ডেটিং শুরু করেন এবং বেশ কিছু দিন দেখা করার পর, স্টিভ স্মিথ বাগদানের সিদ্ধান্ত নেন। এর পরে স্টিভ স্মিথ 15 সেপ্টেম্বর 2018 তারিখে নিউ সাউথ ওয়েলসে ড্যানি উইলিসকে বিয়ে করেন।

স্টিভ স্মিথ এর ঘরুয়া ক্যারিয়ার – Steve Smith Domestic Cricket Career : 

শৈশব থেকেই স্টিভ স্মিথের ক্রিকেটের প্রতি বিশেষ অনুরাগ ছিল এবং তিনি ক্রিকেট ছাড়া অন্য কিছু দেখতেন না, যার কারণে স্টিভ স্মিথ শুধুমাত্র ক্রিকেটেই তার ক্যারিয়ার গড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। পরে তিনি ক্রিকেটের সূক্ষ্মতা বুঝতে পেরেছিলেন এবং ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও মনোযোগ দেন। এর পর স্টিভ স্মিথ 2007 সালে তার হোম দল নিউ সাউথ ওয়েলসের সাথে তার ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন যেখানে তিনি দুর্দান্ত পারফরম্যান্স করে সবাইকে অবাক করে দিয়েছিলেন এবং নির্বাচকদের দৃষ্টি আকর্ষণ করেছিলেন।

 স্টিভ স্মিথ আরও ক্রিকেট খেলার সুযোগ পান এবং 2011 সালে তিনি সিডনি সিক্সার্সের সাথে খেলে তার দুর্দান্ত ফর্ম অব্যাহত রাখেন। ঘরোয়া ক্রিকেটের সেরা খেলোয়াড় হতে পেরেছেন স্টিভ স্মিথ।

স্টিভ স্মিথ এর আন্তর্জাতিক ক্যারিয়ার – Steve Smith International Career : 

ঘরোয়া দলে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে, নির্বাচকরা শীঘ্রই স্টিভ স্মিথকে আন্তর্জাতিক পর্যায়ে খাওয়ানো সঠিক বলে মনে করেছিল এবং স্টিভ স্মিথ এই সুযোগটি হাতছাড়া হতে দেননি, যার কারণে স্মিথ 5 ফেব্রুয়ারি 2010-এ পাকিস্তানের বিরুদ্ধে তার ক্রিকেটে অভিষেক হয়েছিল। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড  যেখানে তিনি 8 বলে 8 রান করেন। স্টিভ স্মিথ তার অভিষেক ম্যাচে ব্যাট হাতে বিশেষ কিছু করতে পারেননি, তবে তার বোলিংয়ের কারণে, তিনি 4 ওভারে 34 রানে দুটি উইকেট নিয়েছিলেন, যার পরে স্টিভ স্মিথের প্রথম অভিষেক ম্যাচে দুর্দান্ত ছিল।

টি-টোয়েন্টিতে তার চমৎকার পারফরম্যান্সের কারণে, স্টিভ স্মিথ শীঘ্রই একদিনের ক্রিকেট ম্যাচ অর্থাৎ ওডিআই ক্রিকেট ম্যাচ খেলার সুযোগ পান, যার পরে 19 ফেব্রুয়ারি 2010-এ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের বিপক্ষে স্টিভ স্মিথ তার একদিনের ক্রিকেট ক্যারিয়ার শুরু করেন। তার দুর্দান্ত ফর্ম বজায় রেখে, স্টিভ স্মিথ ওডিআইয়ের পর তার টেস্ট ক্যারিয়ারেও হাত চেষ্টা করেছিলেন, যার কারণে 13 জুলাই 2010 সালে লর্ডস গ্রাউন্ডে পাকিস্তান ক্রিকেট দলের বিপক্ষে স্টিভ স্মিথ তার টেস্ট ক্রিকেটে অভিষেক করেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেটে শুরু করে স্টিভ স্মিথ অনেক রেকর্ড গড়েছেন নিজের নামে।  যার কারণে তাকে বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়।

স্টিভ স্মিথ এর IPL ক্যারিয়ার – Steve Smith IPL Career : 

আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম সেরা খেলোয়াড়, স্টিভ স্মিথ 6ই এপ্রিল 2012-এ মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে পুনে ওয়ারিয়র্সের হয়ে আইপিএলে অভিষেক করেন যেখানে তিনি 32 বলে 39 রান করেন যার মধ্যে 4টি চার ছিল। এখানেও স্টিভ স্মিথ তার ব্যাটিং দক্ষতা সবাইকে দেখিয়েছিলেন এবং 2014 সালে তিনি একটি নতুন আইপিএল দল অর্থাৎ রাজস্থান রয়্যালস দলের হয়ে খেলার সুযোগ পান।

 তারপরে তিনি 2016 সালে রাইজিং পুনে সুপারজায়ান্টস দলে যোগদান করেন যেখানে স্মিথ 2016 থেকে 2017 পর্যন্ত রাইজিং পুনে সুপারজায়ান্টসের একটি অংশ ছিলেন।  বর্তমানে স্টিভ স্মিথ দিল্লি ক্যাপিটালস দলের একজন অংশ।

স্টিভ স্মিথ এর রেকর্ড – Steve Smith Records : 

টেস্ট ম্যাচ – 1ম দ্রুততম 7000 রান (126)

টেস্ট ম্যাচ – সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি (4)

ওডিআই- তৃতীয় উইকেটে তৃতীয় সর্বোচ্চ জুটি (২৪২)

টি-টোয়েন্টি ম্যাচ – এক ইনিংসে অধিনায়কের 20তম সর্বোচ্চ রান (90)

টেস্ট ম্যাচ – ক্যারিয়ারের 6তম সর্বোচ্চ ব্যাটিং গড় (59.87)

স্টিভ স্মিথ এর জীবনী – Steve Smith Biography in Bengali FAQ : 

  1. স্টিভ স্মিথ কে ?

Ans: স্টিভ স্মিথ একজন ক্রিকেটার ।

  1. স্টিভ স্মিথ এর জন্ম কোথায় হয় ?

Ans: স্টিভ স্মিথ এর জন্ম হয় অস্ট্রেলিয়াতে ।

  1. স্টিভ স্মিথ এর জন্ম কবে হয় ?

Ans: স্টিভ স্মিথ এর জন্ম হয় ২ জুন ১৯৮৯ সালে ।

  1. স্টিভ স্মিথ এর ভূমিকা কী ?

Ans: স্টিভ স্মিথ এর ভূমিকা অল রাউন্ডার ।

  1. স্টিভ স্মিথ এর ব্যাটিংয়ের ধরন কী ?

Ans: স্টিভ স্মিথ এর ব্যাটিংয়ের ধরন ডানহাতি ।

  1. স্টিভ স্মিথ এর ওডিআই অভিষেক কবে হয় ?

Ans: স্টিভ স্মিথ এর ওডিআই অভিষেক হয় ২০১০ সালে ।

স্টিভ স্মিথ এর জীবনী – Steve Smith Biography in Bengali

   অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের এই ” স্টিভ স্মিথ এর জীবনী – Steve Smith Biography in Bengali  ” পােস্টটি পড়ার জন্য। স্টিভ স্মিথ এর জীবনী – Steve Smith Biography in Bengali পড়ে কেমন লাগলো কমেন্টে জানাও। আশা করি এই স্টিভ স্মিথ এর জীবনী – Steve Smith Biography in Bengali পোস্টটি থেকে উপকৃত হবে। এই ভাবেই BhugolShiksha.com ওয়েবসাইটের পাশে থাকো যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করো এবং নিজেকে  তথ্য সমৃদ্ধ করে তোলো , ধন্যবাদ।

Download Our Android App

Subscribe Our YouTube Channel

Join Our Telegram Channel